নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

শাহ সাহেবের ডায়রি ।। অতঃপর হিরো এলেন এবং জয় করলেন

১২ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১২:০৬








চলমান যুদ্ধের মধ্যে জেলেনেস্কি লন্ডন পৌঁছে ঋষি সুনাকের সাথে দেখা করে গেলেন ব্রিটিশ পার্লামেন্টের অতিথি আগমনী হলে এবং আধা ঘণ্টা জমিয়ে রাখলেন হাজির সদস্যদের । এত আবেগঘন বক্তৃতা অনেক কাল শুনিনা । আমি কিন্তু লাইভ শুনছি তাই আমার প্রতিক্রিয়া একটু বেশি । ইউক্রেনের মানুষদের সাইন করা একটা সাদা হেলমেট উপহার দিলেন স্পীকারকে মাথা নিরাপদ রাখার জন্য । মুহুর্মুহু তালিতে হল ঘর মুখরিত । জার্মানদের মত ব্রিটিশরাও সম্ভবত রাশিয়ান পুতিনকে রুখে দাঁড়াবে এমনই মনে হল আমার । পরে রাজা চার্লসের সাথে এক অনারাম্বড় অনুষ্ঠানে জেলেনেস্কি সব প্রোটোকল ভেঙ্গে অলিভ রঙের ফুল হাতা গেঞ্জি পরেই হাত মেলালেন এবং দীর্ঘ সময় চার্লস এবং জেলেনেস্কি হাত ধরেই রইলেন । সবাই বেশ অবাক এই যুদ্ধের মধ্যে রাশিয়ান মিসাইলের আঘাত এড়িয়ে জেলেনেস্কি ব্রিটেন কিভাবে পৌঁছালেন । সুঠাম দেহী জেলেনেস্কি সবার মন জয় করেই কিয়েভ ফিরেছেন । তার আগমন এবং ফেরত যাওয়ার কোন পূর্ব ঘোষণা ছিল না ছিলনা কোন প্লেনে বীর যাচ্ছেন । জেলেনেস্কিকে আমার চলতি সময়ের পৃথিবীর নিপীড়িত মানুষের বীর বলে মনে হয়েছে । পুতিনকে একটা উপযুক্ত শাস্তি দেওয়ার জন্য বাকি পৃথিবীর একত্রিত হওয়ার যে প্রয়োজন ছিল তা সম্পন্ন হয়েছে , এখন সময় আঘাত হানার ।














ছবি - মার্কেট ওয়াচ , মস্কো টাইমস

মন্তব্য ২০ টি রেটিং +২/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ১২ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:৩৪

রাজীব নুর বলেছেন: জেলেনস্কি এই কাজটা খুব ভালো করলেন। চলমান যুদ্ধ থেকে বের হয়ে তিনি বিশ্ব মোড়লদের সাথে দেখা করলেন। রাশিয়া এবার অন্য কিছু করবে নিশ্চিত।

১২ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৩:৩২

শাহ আজিজ বলেছেন: কি এমন আছে যা করবে শুধু মানুষ মারা ছাড়া ।

২| ১২ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:৪৬

জ্যাক স্মিথ বলেছেন: দিন দিন পুতিনের মাথা আরও বেশি খারাপ হয়ে যাচ্ছে। view this link । বেচারা পুতিন ইউক্রেনে পুরোপুরি আটকে গেছে, না পারতেছে ইউক্রেন দখল করতে না পারতেছে ওখান থেকে বের হয়ে যেতে। ইউক্রেন এখন রাশিয়ার সৈন্যদের জন্য এক মৃত্যু ফাঁদে পরিণত হয়েছে, ঠিক ভিয়েতনামে আমেরিকান সৈন্যদের সাথে যা ঘটেছিল রাশিয়ান সৈন্যদের সাথেও এখন তাই ঘটছে ইউক্রেনে।

আর শুরু থেকেই বেশিরভাগ দেশ ইউক্রেনের পক্ষেই আছে কিন্তু সমস্যা হচ্ছে পুতিনকে সবাই কমবেশি সমীহ করে, কারণ বলা তো যায় না পাগলা কখন আবার পারমানবিক বোমা মেরে বসে, তাই সবাই একটু সতর্ক পদক্ষেপ নিচ্ছে। এমন খেপাটে একজন মানুষের কাছে পারমানবিক অস্ত্রের নিয়ন্ত্রণ থাকা বিশ্বের জন্য খুবই ঝুঁকিপূর্ণ। সমস্যা নেই খুব শিঘ্রই রক্ত পিপাসু, ভূমি দস্যূ পুতিনকে শায়েস্তা করা হবে।



১২ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৩:৩৪

শাহ আজিজ বলেছেন: পুতিন ভেবেছিল ইউরোপ ইউনিয়ন কে একহাত দেখিয়ে দেবে । কিন্তু আস্তে ধীরে পুতিনের বস্ত্র হরনএর দিকে সময় এগিয়ে যাচ্ছে ।

৩| ১২ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৩:০৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: জেলেনেস্কি রিয়াল হীরো। যে পরাশক্তিকেও পরোয়া করে না।

১২ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৩:৩০

শাহ আজিজ বলেছেন: সহমত ;)

৪| ১২ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৩:২৯

চারাগাছ বলেছেন:
সাতদিন পর এই যুদ্ধ নিয়ে মন্তব্য করবো।
পুতিনকে চিনতে অনেকেই ভুল করেছে।

১২ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৩:৩৬

শাহ আজিজ বলেছেন: দেখা যাক পুতিন কি করে ।

৫| ১২ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৯:০৪

শেরজা তপন বলেছেন: জেলেনস্কি একজন পাকা অভিনেতা। বিবেককে টোকা দেবার আবেগী অভিনয় বেশ ভালই করবেন তিনি জানা কথা। আপনার কি মনে হয় সে নিজের বোধ-বুদ্ধিতে চলছে?
চারাগাছ বলেছেন:
সাতদিন পর এই যুদ্ধ নিয়ে মন্তব্য করবো।
পুতিনকে চিনতে অনেকেই ভুল করেছে।
~ সহমত। যত দিন যাবে পুতিনকে নতুন নতুনভাবে চিনবেন। পুতিন হেরে গেলে বাকি বিশ্বের খুব বেশী উপকার হবে না- আবার জিতলেও না।আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান আশু প্রয়োজন।

১২ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:০৬

শাহ আজিজ বলেছেন: ক্ষতি যা হবার তা হয়ে গেছে এবার আলোচনা করে সেনা প্রত্যাহার করুক । জেলেনস্কি হচ্ছে চালাক ইহুদি ।

৬| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৩:৩৩

সোহানী বলেছেন: আমি এক্ষেত্রে বলবো, জেলেনেস্কি এখন যা করছে সেটা ছাড়া তার আর কোন উপায় নেই। যা করেছে আগে, তা করার আগে আরো ভাবা দরকার ছিল। আর পৃথিবীর রাজনীতির ব্যালেন্সের জন্য পুতিন দরকার। নিত্য আফগান, ইরাক দেখতে চাই না। আর পুতিনে পিছনে চীন আছে, সেটা বুঝতে হবে।

১৩ ই ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১০:২৬

শাহ আজিজ বলেছেন: চীন প্রথমদিকে হুম হাম করলেও আমেরিকান বিশাল খুচরা বাজার ধরে রাখার জন্য চেপে গেছে । আরও কিছু রাষ্ট্র সমঝোথায় আসতে চাইলেও বৃহৎ শক্তির রোষানলে পড়ার ভয়ে পিছিয়ে গেছে । ের মানে এই নয় যে আমি আমেরিকার সমর্থক । আমি ইউক্রেনের নিরস্ত্র জনতার পক্ষে । জেলেনস্কি ই ইউ তে ঢুকতে চেয়ে কোন অপরাধ করেননি , তার রাইট আছে যে কোন ক্লাবে যোগদানের । পুতিন কি আগের সোভিয়েত ভাবনা নিয়ে গবেষণা করতে চাইছে । ওসব দুঃস্বপ্ন মাত্র । সবার ভাল ইকনমি চাই , উন্নত রাষ্ট্র চাই ।

৭| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ৯:০৫

অনামিকাসুলতানা বলেছেন: সোহানী আপুর ম ন্তব্য টা ভাল লেগেছে।

১৩ ই ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১০:৩৩

শাহ আজিজ বলেছেন: জবাব দিয়েছি ।

৮| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ৯:১৭

কামাল১৮ বলেছেন: পুতিন কখনো বলেনাই ইউক্রেন দখল করবে।সে ইউক্রেন আর্মির হাত থেকে রাশান ভাষাভাষীদের রক্ষা করার জন্য এই যুদ্ধ করেছে।সেটা সফল।এখন যুদ্ধ চালু রেখেছে আমেরিকা।আমেরিকা না চাইলে এই যুদ্ধ বল্ধ হবে না।
রাশিয়া তার আর্মিকে পিছু হটতে বলেছে।রাশান ভাষাভাষী এলাকা সে দখলে রাখবে।অন্য এলাকা ছেড়ে দিবে।

১৩ ই ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১০:৩২

শাহ আজিজ বলেছেন: এই ভিন্ন ভাষাভাষী এক দারুন সমস্যা সারা পৃথিবীতে । এর কোন সমাধান রাষ্ট্রের দখল নিয়ে হবে না । রাশিয়ার অনেক জায়গা , দিক না রাশানভাষীদের জন্য নগর গড়ে । রাশিয়া যে ভাবে নিরীহ ইউক্রেনিয়ান্দের শাস্তি দিয়েছে তার শাস্তি পুতিনকে পেতে হবে । এই যুদ্ধ একদম বাজে অপরিপক্ক সিদ্ধান্ত ।

৯| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১১:৪৬

কামাল১৮ বলেছেন: যুদ্ধ ওখানে আজকে থেকে হচ্ছে না , ২০১৪ সাল থেকে ওখানে যুদ্ধ চলছে।গুপ্ত হত্যার ঘটনা এতই বেড়ে গিয়েছিল যে রাশিয়ার সহ্যের সীমা ছাড়িয়ে যায়।ইউক্রেন জানতো রাশিয়া আক্রমন করবে।তাই তারা তড়িঘড়ি করে ন্যাটোতে যোগ দিতে চায়।রাশিয়ার ধারনা এখন সে ন্যাটোর মোকাবেলা করতে পারবে।ন্যাটোর যেমন মিত্রআছে রাশিয়ার মিত্র আছে।আলোচনার মাধ্যমে শেষ হলে সবার মঙ্গল।

১৩ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১২:১৮

শাহ আজিজ বলেছেন: ধন্যবাদ কামাল ভাই ।

১০| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১২:৩০

চারাগাছ বলেছেন:
গতকাল আপনার পোষ্টে মন্তব্য সাতদিন পরে করবো বলেছিলাম। মনে হচ্ছে সাতদিনে অনেক কিছু সামনে আসবে।
আজ প্রথম আলোর কলামটা নজরে এলো। ব্রান্ডন জে উইচার্ট আমেরিকান ভূরাজনৈতিক বিশ্লেষক।


রাশিয়াকে ভাঙতে গিয়ে নিজেদের ভাঙন ডেকে আনছে যুক্তরাষ্ট্র ও ন্যাটো

১৩ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১২:৩৯

শাহ আজিজ বলেছেন: ধন্যবাদ , পড়লাম । মস্কোপন্থি সাংবাদিকদের লেখায় বেশ মজা আছে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.