নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

শাহ সাহেবের ডায়রি ।। মন্ত্রী মহোদয় যা বললেন

২০ শে আগস্ট, ২০২৩ রাত ১১:০৭



বাংলাদেশের বর্তমান অবস্থাকে ১৯৭৫ সালের আগস্টের সঙ্গে তুলনা করে সবাইকে সতর্ক করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন। মন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর মৃত্যুর আগে আমরা যে ধরনের অবস্থা দেখেছিলাম, মনে হয় এখনো সেই ধরনের অবস্থা সৃষ্টি করার জন্য কেউ কেউ উঠেপড়ে লেগেছে। মনে হচ্ছে খুব একটা কঠিন সময় আসছে। মঙ্গলবার ফরেন সার্ভিস একাডেমিতে জাতীয় শোক দিবস নিয়ে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। পররাষ্ট্রমন্ত্রী বলেন, ১৯৭৫ সালে বঙ্গবন্ধু হত্যাকা-ের আগে দেশে একটা অস্থিরতা সৃষ্টি হয়। জিনিসপত্রের দাম বাড়ে। একটার পর একটা অস্থিরতা সৃষ্টি হয়। বহুলোকে বাংলাদেশে আনাগোনা করে। কিসিঞ্জার সাহেবও (সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জার) ঢাকা শহরে ঘুরে যান। ১৯৭৫ এবং বর্তমান বাংলাদেশের বিষয়ে তিনি বলেন, আজকের বাংলাদেশের মধ্যে সে ধরনের একটা অস্থিতিশীলতা দেখি।একটা সাদৃশ্য দেখা যাচ্ছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত কয়েক বছরে বাংলাদেশে বিরাট পরিবর্তন এনেছেন উল্লেখ করে মন্ত্রী বলেন, বিশেষ করে আমরা যারা পররাষ্ট্র মন্ত্রণালয়ে আছি, তারা হচ্ছি প্রথম ডিফেন্ডার। আমাদের আন্তরিকতার সঙ্গে কাজ করতে হবে। এখন বিভিন্ন ধরনের অপপ্রচার হচ্ছে। তখন একটি বাসন্তী হয়েছে। এখন শত শত বাসন্তীর খবর আমরা পাচ্ছি। কিন্তু আমার খুব দুঃখ হয়, এসব অপপ্রচারের যথেষ্ট উত্তর আমরা এখনো দিতে পারি না। অপপ্রচারগুলো বন্ধ করতে হবে। অপপ্রচার বন্ধে এখনো দুর্বলতা রয়েছে জানিয়ে মন্ত্রী মোমেন বলেন, আমাদের কোথাও দুর্বলতা রয়েছে। আমাকে বলা হয়েছে, প্রযুক্তিগত দুর্বলতা নাই। তবুও কোথায় জানি অসুবিধা আছে। এগুলো আমাদের খতিয়ে দেখতে হবে। আমাদের সময়টা বড় কঠিন। আমার সব সহকর্মীদের স্বেচ্ছায় এসব নিয়ে ভাবতে হবে। আমরা পঁচাত্তরের পুনরাবৃত্তি চাই না।

মানব জমিন থেকে কপি ।।



চারিদিকের অস্থির ভাবটা আমিও বুঝি । আজ ডিম ১৬০ টাকা । মন্ত্রী যখন বলেছেন , মানব জমিন ছেপেছে তাই আমিও কপি করে আপনাদের জানালাম ।

মন্তব্য ২২ টি রেটিং +১/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ২০ শে আগস্ট, ২০২৩ রাত ১১:২৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: ৭৫ সালের আগষ্ট আবার ঘটা থেকে আল্লাহ জাতিকে হেফাজত করুন।

২১ শে আগস্ট, ২০২৩ সকাল ৯:৩৯

শাহ আজিজ বলেছেন: এ ধরনের খোলামেলা আলাপ আমার কাছে বেশ অদ্ভুত লেগেছে ।

২| ২১ শে আগস্ট, ২০২৩ রাত ১২:৩০

সাড়ে চুয়াত্তর বলেছেন: নির্বাচনের আগে এই ধরণের কথা বলে জনগণের সহানুভূতি অর্জন করার চেষ্টা করছে। সম্ভবত দল থেকে এই ধরণের নির্দেশনা আছে। বিএনপি থাকে
ডালে ডালে আর আওয়ামীলীগ থাকে পাতায় পাতায়।

২১ শে আগস্ট, ২০২৩ সকাল ৯:৪০

শাহ আজিজ বলেছেন: হাই কম্যান্ডের নির্দেশ না থাকলে এই খোলামেলা আলাপ অসম্ভব ।

৩| ২১ শে আগস্ট, ২০২৩ ভোর ৪:১৯

ইফতেখার ভূইয়া বলেছেন: দু'ভাই মিলে সরকারের দু'টো মন্ত্রীত্ব দখল করে ছিলেন এবং আছেন। আাপনাদের দোষারোপের রাজনীতি নতুন কিছু নয়। অন্যায় করলে অনুশোচনা বোধ কিছুটা হলেও ভয়ের উদ্রেক করে, এটাই স্বাভাবিক বিষয়।

গণতন্ত্র মুক্তি পাক, পরিবারতন্ত্র নিপাত যাক।

২১ শে আগস্ট, ২০২৩ সকাল ৯:৪৪

শাহ আজিজ বলেছেন: শান্তি শান্তি শান্তি ।

৪| ২১ শে আগস্ট, ২০২৩ সকাল ১০:১৪

ধুলো মেঘ বলেছেন: আমার কাছ থেকে ডিম ১৭০ টাকা নিয়েছে। বঙ্গবন্ধুকে হত্যা করা হয়েছিল ১ টাকা কেজির চাল দুই মাসের ব্যাবধানে ১০ টাকা কেজিতে বিক্রি হওয়ার মত পরিস্থিতিতে। শেখ হাসিনা ক্ষমতা গ্রহণের সময়ে চালের কেজি ছিল ২৫ টাকা। এখন ৮০ টাকা। আমার ধারণা সেই ধরণের পরিস্থিতি হবার মত অবস্থা এখনও হয়নি। তাই প্রধানমন্ত্রীর অযথা চিন্তা করার কোন দরকার নেই।

২১ শে আগস্ট, ২০২৩ সকাল ১০:২৬

শাহ আজিজ বলেছেন: একমাত্র ঊর্ধ্বগতির বাজারদর সবার মাথা খারাপ করে দিয়েছে । না হলে কেউই মাথা ঘামাতাম না এতটা ।

৫| ২১ শে আগস্ট, ২০২৩ সকাল ১০:২১

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: সব তো ভালই বলছিলেন , যখনই বললেন, ডিমের দাম ১৬০ টাকা তখন কিন্তু আপনি বিরোধী দল হয়ে গেলেন । তারা লাথি দেবে গুঁতা দেবে । শেরা টন - সোনারগাঁ থেকে খাবার নিয়ে খাবে আপনি খেতে পারছেন না এ কথা বললেই , তাদের শত্রু হতে হবে । দেশে ৫ বছরের জন্য তত্বাবধায়ক সরকার একান্ত দরকার ।

২১ শে আগস্ট, ২০২৩ সকাল ১০:২৩

শাহ আজিজ বলেছেন: হা হা হা B-) =p~

চমৎকার বলেছেন -------------------


সহমত ।

৬| ২১ শে আগস্ট, ২০২৩ সকাল ১১:২৯

কামাল১৮ বলেছেন: খারাপ কিছু বলে নাই।২১ আগষ্টের মতো একটা কিছু ঘটানোর পরিকল্পনা অনেক দিন থেকেই করছে কিন্তু সফল হতে পারছে না।কথা বার্তায় সেটাই প্রকাশ পায়।

২১ শে আগস্ট, ২০২৩ দুপুর ১২:০৪

শাহ আজিজ বলেছেন: সবাইকে ছাড় দিতে হবে , তাহলেই একটা নিস্পত্তি সম্ভব । অযথা রক্তপাত কোন সুফল বয়ে আনবে না ।

৭| ২১ শে আগস্ট, ২০২৩ বিকাল ৩:২৬

আখেনাটেন বলেছেন: 'যদি ক্ষমতা হাতছাড়া হয়' এই ভয় ইনাদের মাথা খারাপ করে দিয়েছে। ক্ষমতা যেন না যায় কিংবা এ ভয় যেন পেতে না হয় সেই রকমভাবে দেশে আইনের শাসন কায়েম করলেই তো হয়। তা না হলে আজ হোক কাল হোক জনগণ পশ্চাদদেশে গদাম দিয়ে ভিটেছাড়া করবে এটাই ইতিহাস। কিন্তু দু:খজনক হল কেউ ইতিহাস থেকে শিক্ষা নেয় না।

২১ শে আগস্ট, ২০২৩ বিকাল ৪:০৫

শাহ আজিজ বলেছেন: এরা কেউই ইতিহাস থেকে শিক্ষা নেয় না , এটাই আমাদের আমজনতার বড় শিক্ষা । বিদেশি প্রভুদের দূতরা যারা ঘোরা ফেরা করেছে গেল কিছুদিন একটা ক্লিন মেসেজ দিয়ে গেছে এজন্যই সবাই চুপ করে আছে । অনেকেই চামড়া বাচাতে বিদেশে গেছে । এবার লীগের গুণ্ডামি একটু বেশিই হয়ে গেছে ।


পরিবারতন্ত্র নিপাত যাক ।

৮| ২১ শে আগস্ট, ২০২৩ বিকাল ৫:২১

ঢাবিয়ান বলেছেন: গণতন্ত্র,মানবাধিকার বাউডেন-হ্যারিস প্রশাসনের পররাষ্ট্রনীতির মূল স্তম্ভ। তাই যুক্তরাষ্ট্র কর্তৃক আয়োজিত গত দু'টি গণতন্ত্র সম্মেলনে বাংলাদেশের সরকারকে আমন্ত্রণ করেন। ভিসানীতি শুধু বাংলাদেশে নয় বিশ্বের যে দেশগুলোতে সুষ্ঠু নির্বাচন হয়নি, সেই সব দেশে আরোপ করা হয়েছে। যেমন নাইজেরিয়া, কম্বোডি্যা ইত্যাদি। বিষয়গুলো খুব ভাল করে জানা সত্ত্বেও মন্ত্রী নানান ষঢ়যন্ত্র তত্ব আবিষ্কার করেছেম জনগনকে বোকা বানাতে !

২১ শে আগস্ট, ২০২৩ রাত ৯:২২

শাহ আজিজ বলেছেন: স্রেফ এই কারনে আমাদের লজ্জায় মাথা হেট করে থাকতে হয় । এবারের দাবি যোগ্যতাসম্পন্ন মানুষদের দেশের শীর্ষ ক্ষমতায় আসিন করতে হবে । পরিবারতন্ত্র নিপাত যাক ।

৯| ২১ শে আগস্ট, ২০২৩ বিকাল ৫:২৩

ঢাবিয়ান বলেছেন: টাইপো তাই যুক্তরাষ্ট্র কর্তৃক আয়োজিত গত দু'টি গণতন্ত্র সম্মেলনে বাংলাদেশের সরকারকে আমন্ত্রণ করেনি।

২১ শে আগস্ট, ২০২৩ রাত ৯:২৩

শাহ আজিজ বলেছেন: ;)

১০| ২১ শে আগস্ট, ২০২৩ রাত ৯:৫৭

জ্যাক স্মিথ বলেছেন: বেচারা মোমেন, লোকটাকে আমার একদমই ভালো লাগে না।

আর রাজনীতিবদ'দের পাবলিক স্টেটমেন্ট আমি বিশ্বাস করি না।

২১ শে আগস্ট, ২০২৩ রাত ১০:২৯

শাহ আজিজ বলেছেন: আমাদেরও একই অবস্থা ।

১১| ২২ শে আগস্ট, ২০২৩ দুপুর ২:১৩

রাজীব নুর বলেছেন: শেখ হাসিনা তার বাবার মতো সবাইকে বিশ্বাস করেন না। কাজেই শেখ মুজিবের মতো তার অবস্থা হবে না।

২২ শে আগস্ট, ২০২৩ বিকাল ৩:৫২

শাহ আজিজ বলেছেন: কি জানি সময়ের ব্যবধান অনেক -------------

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.