নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

শাহ সাহেবের ডায়রি ।। শাহরুখের জওয়ান মুভি

১০ ই সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১২:৪৩



মিরপুরের সনি সিনেমা হলে আমার প্রথম অভিষেক হল । চারিদিকে বিবিধ পোশাকের ব্র্যান্ড দোকান আর মাঝে ওপর নিচ মিলিয়ে তিনটি সিনেমা হল , আকারে ছোট কিন্তু বিশাল পর্দা । আমার ঘাড় ব্যাথা হয়ে গিয়েছিল মাথা এদিক ওদিক করতে করতে । সিনেপ্লেক্সের মালিকের সাউনড সিস্টেম রুচি খুব উন্নত মানের কিন্তু ভলিউম বেশী লেগেছে । বসার সিট ভাল আরামদায়ক । আমরা ২৫ জনের হাতে পপকর্ণএর বিশাল আয়োজন বেশ দর্শনীয় ছিল । আমার জন্য এক্সট্রা চিকেন নাগেট ছিল ।

উইকিমিডিয়া বলছে -আজাদ রাঠোর মুম্বাইয়ের একটি মহিলা কারাগারের জেলর। তিনি লক্ষ্মী, ইরাম, ইশকরা, কল্কি, হেলেনা এবং জাহ্নভির সমন্বয়ে গঠিত তাঁর মহিলা/বন্দীদের দলের সাথে একটি মুম্বাই মেট্রো হাইজ্যাক করে। এনএসজি অফিসার নর্মদা রাইয়ের সাথে আলোচনা করে যাত্রীদের জীবনের বিনিময়ে সরকারকে ₹ ৪০,০০০ কোটি পাঠাতে বলে । কালি গায়কওয়াড চতুর্থ বৃহত্তম বিশ্বব্যাপী অস্ত্র ব্যবসায়ী জানতে পারেন যে তার মেয়ে আলিয়াও ট্রেনে বন্দীদের একজন, তিনি টাকা দিতে রাজি হয়। আলিয়া যখন তাদের উদ্দেশ্য নিয়ে প্রশ্ন তোলেন, তখন আজাদ দেশের একটি নির্দিষ্ট অর্থনৈতিকভাবে সুবিধাবঞ্চিত শ্রেণিকে অর্থ দান করার পরিকল্পনা প্রকাশ করেন। আজাদ এবং তার দল পুরো টাকা দান করে এবং সফলভাবে মেট্রো থেকে পালিয়ে যায়।

এদিকে, আজাদ নর্মদা এবং তার মেয়ে সুচির সাথে দেখা করে, ধীরে ধীরে তাদের দুজনের মধ্যে প্রেম তৈরি হয় এবং অবশেষে তারা বিয়ে করে। আজাদ এবং তার দল স্বাস্থ্যমন্ত্রীকে অপহরণ করার আরেকটি পরিকল্পনা করে এবং স্বাস্থ্যমন্ত্রীর জীবনের বিনিময়ে প্রতিটি সরকারি হাসপাতালে বিশ্বমানের অবকাঠামো চালু করার দাবি করে । পরিকাঠামো অবিলম্বে হাসপাতাল গুলিতে শুরু করা হয়, যা আজাদ এবং তার দলকে নর্মদা এবং তার দলের মধ্যে গোলাগুলির পরে আবার পালিয়ে যায়। এক রাতে, নর্মদা আজাদের আসল পরিচয় জানতে পারে এবং তার মুখোমুখি হয়, কিন্তু কালীর ভাই মনীশ গায়কওয়াড় এবং তার দোসররা তাদের ধরে নিয়ে নির্যাতন করে। যাইহোক, আজাদ তার ডপেলগ্যাঞ্জার দ্বারা বিক্রমকে রক্ষা করেন। যেখানে তাকে নিরাপদ বাড়িতে নিয়ে যাওয়া হয়। নর্মদা আজাদের সহযোগীদের পরিচয় খুঁজে পান এবং তাদের মুখোমুখি হয়ে আজাদ এবং বিক্রমের সংযোগ সম্পর্কে জানতে পারেন।

অতীত: বিক্রম ভারতীয় সেনাবাহিনীতে একজন কমান্ডো ছিলেন। যারা বেসামরিক লোকদের বন্দী করার পাশাপাশি ৪০ ভারতীয় সৈন্যকে আক্রমণ ও হত্যার জন্য দায়ী সন্ত্রাসী গোষ্ঠীকে খুঁজে বের করার জন্য একটি অভিযান শুরু করেছিল। বিক্রম এবং তার দল ব্যাপক ক্ষয়ক্ষতির পর সন্ত্রাসীদের ধরতে সক্ষম হন। বিক্রম লক্ষ্য করেন যে তাদের অস্ত্রগুলি ত্রুটিপূর্ণ ছিল এবং কালির বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন, যিনি অস্ত্র সরবরাহকারী ছিলেন। কিন্তু কালি বিক্রমের সাথে একটি চুক্তি কাটাতে ব্যর্থ হওয়ার চেষ্টা করেছিলেন। সেই রাতেই, বিক্রম এবং তার স্ত্রী ঐশ্বরিয়া, কালি এবং তার দোসররা বাড়িতে হামলা চালায়। কালি একটি বিমানে বিক্রমকে নিয়ে যান এবং তাকে গুলি করে হত্যা করেন। যখন ঐশ্বরিয়াকে কালীর বেতনভোগী তিনজন পুলিশকে হত্যা করার জন্য কারাগারে দণ্ডিত করা হয়। পরে বিক্রমকে জাতীয় বিশ্বাসঘাতক ঘোষণা করা হয়। কারাগারে ঐশ্বরিয়া তাদের সন্তান আজাদকে জন্ম দেন। অনেক বছর পর, ঐশ্বরিয়া আজাদের কাছে তার অতীত প্রকাশ করেছিলেন এবং তাকে মৃত্যুদণ্ড দেওয়ার আগে বিক্রমের নির্দোষতা প্রমাণ করতে এবং নির্যাতিতদের ন্যায়বিচার দিতে বলেছিলেন। বিক্রম আক্রমণ থেকে বেঁচে যায় এবং তার স্মৃতি হারিয়ে ফেলে। যেখানে তাকে উত্তর-পূর্ব ভারতীয় উপজাতির দ্বারা উদ্ধার করা হয় এবং তাদের গ্রামে পুনর্বাসন করা হয়। ৩০ বছর পর, বিক্রম আংশিকভাবে তার স্মৃতি পুনরুদ্ধার করে। শীঘ্রই জানতে পারে যে আজাদ বেঁচে আছে এবং তাকে খুঁজে বের করতে রওয়ানা হয়।

বর্তমান : নর্মদা আজাদ এবং তার দলকে তাদের মিশনে সাহায্য করার সিদ্ধান্ত নেয়। নর্মদার সতীর্থ ইরানি কালির বেতনভোগী ছিলেন বলে জানা যায়। সে তাদের হত্যা করার চেষ্টা করে; ক্রসফায়ারে লক্ষ্মী নিহত হয়। আজাদ কারাগারে পৌঁছে ইরানীকে পদদলিত করে হত্যা করে। বিক্রম, আজাদ এবং তার দল কালীর পাত্রে আক্রমণ করে। যাতে কালীর রাজনৈতিক উচ্চাকাঙ্ক্ষা বৃদ্ধির জন্য আসন্ন নির্বাচনের জন্য অর্থ থাকে। আজাদ কালির পাত্র চুরি করতে পরিচালনা করে, যখন বিক্রম কালির দোসরদের হাতে ধরা পড়ে। আজাদ আরেকটি ভিডিও প্রকাশ করেছেন এবং বলেছেন যে তিনি ভোটিং মেশিন চুরি করেছেন এবং বায়ু ও পানি দূষণের জন্য দায়ী দেশের ২৫৩টি কারখানা সিলগালা করার দাবি তুলেন। সরকার কারখানাগুলো সিলগালা করে দেন। কালি মহিলার কারাগারে আজাদের অবস্থান সম্পর্কে জানতে পারে এবং একটি লড়াই শুরু হয়, যেখানে বিক্রম অবশেষে তার স্মৃতি পুনরুদ্ধার করে এবং কালিকে মৃত্যুতে ঝুলিয়ে আজাদকে সাহায্য করে। কয়েক মাস পরে, আজাদ এবং তার দল সুইজারল্যান্ডে রওনা দেয় এবং সুইস ব্যাঙ্কগুলিকে আরেকটি অপারেশনের জন্য লক্ষ্য করে।
সবার অভিনয় খুব ভাল ছিল । এর ক্যামেরা ওয়ার্ক খুব ভাল , ভাল সাউনড আর সিকোয়েন্স । শাহরুখ খান আমার ফেভরিট ছিল না কখনো । গত ৪০ বছরে আমার সিদ্ধান্তে কোন পরিবর্তন আসেনি । দীপিকা পাড়ুকোনকে দেখে আমার মনে হল পয়সা উসুল । এই পাতলি কোমরের নায়িকা আমার বেশী প্রিয় ।

তবুও আপনারা যাবেন জওয়ান দেখতে , ভাল লাগবে । জওয়ান অনলাইনে দেখা যাচ্ছে কিন্তু হলের ডলবি সাউনড আপনার ভাল লাগবে ।

মন্তব্য ১৮ টি রেটিং +২/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ১০ ই সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ২:৪০

সাহাদাত উদরাজী বলেছেন: ওয়াও!

১০ ই সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৩:৩৩

শাহ আজিজ বলেছেন: ইয়াহু

২| ১০ ই সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৫০

সোনাগাজী বলেছেন:



ভারতীয় সিনেমার জগত বাজার বুঝে।

১০ ই সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৫৯

শাহ আজিজ বলেছেন: ওয়েলকাম ব্যাক । এছবির গঠন ভাল নয় , মারামারি সর্বস্ব ছবি ভায়োলেন্সকে উস্কে দেয় । সবাই শাহরুখ খানকে দেখতে গেছে ।

৩| ১০ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ৯:০৫

কামাল১৮ বলেছেন: আগে দেখি তার পর কথা বলবো।

১০ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ৯:৩৮

শাহ আজিজ বলেছেন: গল্পটা আগে দিয়ে দিলাম যাতে বুঝতে পারেন ।

৪| ১০ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ৯:৪০

রাজীব নুর বলেছেন: মুভিটা অবশ্যই দেখব।
শুনেছ এটা ইংরেজি মুভির নকল।

১০ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ৯:৪৩

শাহ আজিজ বলেছেন: বলিউড প্রায় সব ছবি হলিউড থেকে কপি করে ।

৫| ১০ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:০৯

জ্যাক স্মিথ বলেছেন: বাহ!! দরুণ পোস্ট। দেখি সময় করে মুভিটা দেখতে হবে।

১১ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৯:২৮

শাহ আজিজ বলেছেন: হুম , দেখে আসুন ।

৬| ১০ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:৩৯

রানার ব্লগ বলেছেন: আরে আপনি তো পুরা কাহিনী বলে দিলেন

১১ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৯:২৯

শাহ আজিজ বলেছেন: ছবি দেখে বুঝতে সুবিধা হবে । ঘটনাক্রম খুব এলো মেলো ।

৭| ১০ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:৪২

কাছের-মানুষ বলেছেন: ছবিটা সবাই বলছে ভাল, আমি ওটিটিতে এলে দেখবে। এর আগে শাহরুখের পাঠানের অনেক নাম শুনেছিলাম, এমাজনে এলে ১৫ মিনিটের বেশি দেখতে পারিনি, আমার কাছে বকোয়াস লেগেছিল, কাহিনী বেশ দুর্বল ছিল তবে একশন ছিল অনেক, এমন না যে আমি একশন মুভি পছন্দ করিনা।

১১ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৯:৩১

শাহ আজিজ বলেছেন: এটাও অ্যাকশন মুভি , থ্রিল আর ফাইটিং এ ভরা ।

৮| ১২ ই সেপ্টেম্বর, ২০২৩ ভোর ৫:২৭

সোহানী বলেছেন: দলবল চিল্লাচিল্লি করছে মুভি দেখতে যাওয়ার জন্য। কিন্তু বুড্ডা শাহরুখকে দেখার ইচ্ছা হচ্ছে না B-))

১২ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৯:২৮

শাহ আজিজ বলেছেন: আমি গেছি দলে বলে পপ কর্ণ আর চিকেন নাগেট চাবাইতে । ও হ্যা দীপিকা পাডুকোন আছে --------------- ;)

৯| ১৪ ই সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১:৫৩

আমি ব্লগার হইছি! বলেছেন: যতসব অবাস্তব আর গাজাখুরী কাহিনী। যারা শাহরুখ খানের স্টারডম দেখতে চান তাদের ভালো লাগবে। বাকি সবাই আশাহত হবেন।

১৪ ই সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৩:২৯

শাহ আজিজ বলেছেন: নায়ক নির্ভর সিনেমা চালু হয়েছে এখন । খান ভাইদের কেউ সিনেমা নামাইলেই হাউজ ফুল ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.