নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

শাহ সাহেবের ডায়রি ।। ’আমিই ঈশ্বরের বরপুত্র\'

২১ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১১:৩৬

❝’আমিই ঈশ্বরের বরপুত্র’,
নয়া সংসদে আত্মস্তুতির শিখরে মোদি❞

ভারতের গণতন্ত্রে প্রতিনিধিদের নির্বাচিত করে আম জনতা। কিন্তু নরেন্দ্র মোদির ক্ষেত্রে সেটা একটা মাধ্যম মাত্র। কারণ, তাঁকে বাছাই করেছেন স্বয়ং ঈশ্বর। মঙ্গলবার এই ভাষাতেই আত্মতুষ্টির শিখরে উঠলেন প্রধানমন্ত্রী। জানালেন, দেশের ভালোর জন্য যত পবিত্র কাজ আছে, সেই সব কার্যকর করতেই ঈশ্বর তাঁকে বাছাই করেছেন। ঐতিহ্যের পুরনো সংসদ ছেড়ে নতুন ভবনে যাত্রা, পার্লামেন্ট হাউস মুছে গিয়ে ‘সংবিধান সদন’ নামকরণ ছাপিয়ে এদিন চর্চার শিরোনামে থাকল নরেন্দ্র মোদির নিজেকে অমর এবং কালজয়ী করে তোলার মরিয়া চেষ্টা। দিনভর একের পর এক ভাষণ দিয়ে গেলেন প্রধানমন্ত্রী। কখনও পুরনো ভবনের সেন্ট্রাল হল, কখনও নতুন ভবনের লোকসভা, আর শেষবেলায় রাজ্যসভা। সর্বত্রই ভাষণের অভিমুখ একদিকে—আত্মপ্রচার।
পুরনো থেকে নতুন ভবন। মন্ত্রী-এমপিদের নিয়ে পদযাত্রায় দিন শুরু নরেন্দ্র মোদির। আর সেই সঙ্গে সমাপ্তি ৯৬ বছরের ঐতিহাসিক ইমারতের পরিচিতিরও। প্রতি পদক্ষেপে মোদি সরকার প্রমাণ করছে—দিশা দেখাবে হিন্দিভাষা। সংবিধান সদন নামকরণ তারই আর এক ধাপ মাত্র। ভবন বদলের মহা আয়োজন, পদযাত্রার গিমিক এবং দিনভর তাঁর ভাষণ-কর্মসূচিতে ভারতের নয়া সংসদ ভবনের যাত্রাশুরুর ক্ষণ হয়ে রইল শুধুই মেগা নরেন্দ্র মোদি শো! সেই শোয়েরই পরের অঙ্ক? মহিলা সংক্ষণ বিল। ১৯ সেপ্টেম্বর, ২০২৩ তারিখটিকে স্মরণীয় করে রাখতে। সেই প্রেক্ষিতেই লোকসভায় তাঁর অমোঘ উক্তি, ‘এর আগেও বহু সরকার মহিলা সংরক্ষণ বিল পাশ করানোর চেষ্টা করেছে। তাদের কাছে এই আইন পাশ করানোর গরিষ্ঠতা ছিল না। হয়তো ঈশ্বর আমাকেই বাছাই করেছেন। আর শুধু এই একটা নয়, এমন অনেক পবিত্র কাজ করার জন্য।’
এদিন সেন্ট্রাল হলে মোদি যখন ভাষণ দিয়েছেন, প্রতিটি বাক্যের পর থামতে হয়েছে তাঁকে। কারণ, প্রতি বাক্যে বিজেপির এমপি এবং মন্ত্রীরা ডেস্ক চাপড়ে অভিনন্দন জানিয়ে গিয়েছেন। লোকসভা ও রাজ্যসভাতেও এই একই দৃশ্য। তবে এই ডেস্ক চাপড়ানোর শব্দ সবচেয়ে বেশি এবং সবথেকে বেশি সময় ছিল কখন? মোদি যখন পরোক্ষে বার্তা দিলেন যে, তিনিই ঈশ্বরের বরপুত্র। লোকসভার পর রাজ্যসভায় যখন তিনি প্রবেশ করছেন, বিরাট ঝাড়লণ্ঠনের নীচে বসা সরকারপক্ষ থেকে স্লোগান উঠল, ‘ভারত মাতা কী জয়। জয় শ্রীরাম!’ উচ্চকক্ষের উদ্বোধনী ভাষণেও মোদি টেনে আনলেন ‘সাফল্য’ প্রসঙ্গ। বললেন, ‘অমৃতকাল চলছে। এই সময় নতুন সংসদ ভবন শুরু হওয়াটাও অত্যন্ত তাৎপর্যপূর্ণ।’ একে একে এল নারী শক্তির জন্য তাঁর সরকারের দায়বদ্ধতা, বেটি বাঁচাও বেটি পড়াও যোজনা, মুদ্রা যোজনা, উজ্জ্বলা গ্যাস প্রকল্প, তিন তালাকের অবলুপ্তি, নারী সুরক্ষায় কঠোর আইন প্রণয়ন। ঘোষণা করলেন, ‘সবই তো আমরা করেছি।’ সঙ্গে ভেসে এসেছে ডেস্ক চাপড়ে সরকারপক্ষের অভিনন্দনের ফুলঝুরি। কিন্তু সংখ্যাগরিষ্ঠতার সেই শব্দব্রহ্মকে ধাক্কা দিলেন রাজ্যসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়্গে। বললেন, ‘সকাল থেকে সারাদিন প্রধানমন্ত্রী কত দীর্ঘ সব ভাষণ দিলেন। অনেক কথা বললেন। কিন্তু মণিপুর নিয়ে একটিও কথা নেই কেন?’ সঙ্গে সঙ্গে সরকারপক্ষের তরফে প্রতিবাদ করে প্রবলভাবে আক্রমণ করা হল। চেষ্টা চলল মোদির ডিফেন্স জোরদার করার। তবে দিনের শেষে সব ছাপিয়ে গেল মোদির দু’টি বাক্য। লোকসভায় জানালেন, ‘ভোট তো অনেক দূরে! এখনও সময় আছে।’ অর্থাৎ ভোট এগিয়ে আনার সম্ভাবনায় জল ঢেলে দিলেন তিনি নিজেই। আর রাজ্যসভায় বললেন, ‘গণতন্ত্রে কখন কে ক্ষমতায় আসবে, কখন যে কে ক্ষমতা থেকে চলে যাবে, কেউ জানে না! এটাই গণতন্ত্রের স্বাভাবিক প্রক্রিয়া! আমরা কিন্তু যতটা পেরেছি, সাধারণ মানুষের কল্যাণেই কাজ করেছি।’ আত্মস্তুতির উচ্চাঙ্গ সঙ্গীত? নাকি সুরটাই মিলছে না?


বর্তমান পত্রিকা

মন্তব্য ২৯ টি রেটিং +০/-০

মন্তব্য (২৯) মন্তব্য লিখুন

১| ২১ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১:০৭

রাজীব নুর বলেছেন: মোদির আত্মবিস্বাস এখন তুঙ্গে।
সামিট ২০ এবং চন্দ্রযান এর পর মোদি নিজেকে অন্য সবার চেয়ে আলাদা ভাবছে।
এদিকে যে ঋষি টাইপ মানুষ। কোনো দিন প্রেম করেননি। নারী স্পর্শ করেননি। তার আমলে ভারত ভালো করছে।

২১ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১:১৫

শাহ আজিজ বলেছেন: অপেক্ষা করতে হবে । স্রেফ রকেট পাঠানোয় এত গদগদ হওয়া শিশুসুলভ । ভারতে ১০০ কোটি গরিব আর ছিন্নমুল আর নিরন্ন লোক আছে ।

২| ২১ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১:৫১

ঢাবিয়ান বলেছেন: কবে জানি নিজেকেই দেবতা বানিয়ে পুজা করার নির্দেশ দেয় ভারতবাসীকে !!

২১ শে সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৩:০৫

শাহ আজিজ বলেছেন: হুম , সেই অপেক্ষায় আছি ------------ B-)

৩| ২১ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ২:০৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: তাদের ঈশ্বর বিভিন্ন যুগে বিভিন্ন রূপে আবির্ভূত হয়ে অধর্মের বিনাশ সাধন করে। মোদী হয়ত একদিন বলবে সে নিজেই ঈশ্বর। সংখ্যা লঘুদের অধর্মের বিনাশ সাধন করতেই সে মোদী রূপে আবির্ভূত হয়েছে। তারপর ভারতে মোদী মন্দীর হবে। তার পুজা করবে লোকে। মনে মনে এমন কিছুও ভাবতে পারে মোদী।

২১ শে সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৩:০৮

শাহ আজিজ বলেছেন: রাস্তায় উলঙ্গ ভক্ত চিৎকার করবে জাই মোদী ভাই কি ----------------




একদল অশিক্ষিত লোক লালন পালন করলে এই সুবিধা মেলে ।

৪| ২১ শে সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:০৩

সোনাগাজী বলেছেন:



মোদী, ট্রাম্প, শি জিনপিং, পুটিন, আয়াতোল্লাহ, কিম, এরা ভয়ংকর লোকজন।

২১ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ৮:২৬

শাহ আজিজ বলেছেন: এরা রক্ত খেকো মানুষরূপী পশু -----------

৫| ২১ শে সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:০৮

সোনাগাজী বলেছেন:



মোদীর মা জানতেন যেকার সন্তান।

৬| ২১ শে সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:০৯

আমি সাজিদ বলেছেন: ইব্রাহিম রাইসি নিউইয়র্কে দাঁড়িয়ে বলে পশ্চিমের পতন শুরু হয়ে গেছে। ইরানে দাঁড়িয়ে আয়াতোল্লাহর/ রাইসির সমালোচনা করা যাবে?

২১ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ৮:২৬

শাহ আজিজ বলেছেন: ফাঁসী হবে তার ------------------

৭| ২১ শে সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:২৬

সোনাগাজী বলেছেন:



৫ নং মন্তব্যে টাইপো:

মোদীর মা জানতেন, মোদী কার সন্তান।

২১ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ৮:২৫

শাহ আজিজ বলেছেন: সব মা'ই জানেন গর্ভে কার সন্তান পয়দা হতে যাচ্ছে ।

৮| ২১ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ৮:২০

কামাল১৮ বলেছেন: রবীন্দ্রনাথ বলেছেন,আমরা সবাই ঈশ্বরের অংশ।এটাই তার দর্শনের মূল কথা।ইসলামের আকিদাও তাই।সবার মাঝে আল্লাহ আছেন।

২১ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ৮:২৩

শাহ আজিজ বলেছেন: তবে মোদী বাদে------------------------

৯| ২১ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ৮:৩০

পদাতিক চৌধুরি বলেছেন: একটা শিক্ষাদীক্ষা হীন ধর্মোন্মাদ।420 চিটার। ছোটবেলায় চা বিক্রি করতো নাকি আর এখন দেশটাকেই আম্বানি ,আদানী,নীরব মোদী,ললিত মোদী,কিং ফিশারের ঐ 420টার নামটা মনে করতে পারছি এদের কাছে বিক্রি করে দিয়েছে।কোটি কোটি টাকা লুটে ওরা ইংল্যান্ডে বসবাস করছে।অথচ নাকি ওদের খুঁজে পাচ্ছেনা। ইন্টারপোলের সাহায্য নেবার কথা ওর মাথায় আসছেনা।
প্রাচীন কালে রাজারা নিজেদের ঈশ্বরের প্রতিনিধি বলে জাহির করতেন। আজকের এই একবিংশ শতাব্দীতে এসেও এই ধর্মোন্মাদ দৈত্য নিজেকে একই দাবি করছেন। কিন্তু ওর যারা চাটুকার তারাও সেসব ভুলে ওর থুতু চাটতে প্রতিযোগিতায় নেমেছে। কে কত আগে ওর থুতু চাটবে তার উপর প্রমোশন নির্ভর করছে।

হিন্দি ভাষা নিয়ে সেই পুরানো রোগকে খুঁচিয়ে আবার ঘা করছে। ভারতের মধ্যে সবচেয়ে অশিক্ষিত জায়াগা গোবলয় যেখানকার লোকেদের হিন্দির বাইরে জ্ঞানগর্ম নেই। এখন ওদেরকে গোটা ভারতবর্ষের কাজের বাজারে বাড়তি সুবিধা দিতে এই হিন্দি ভাষা তাস খেলেছে। কিন্তু মজার ব্যাপার হলো ভারতের সবচেয়ে শিক্ষিত রাজ্যগুলো দক্ষিণ ভারতে অবস্থিত।যারা ইতিমধ্যে প্রবল বিরোধিতার নেমেছে।এখন বিষয়টি মজার যে হিন্দি ও অহিন্দির লড়াইয়ে তারা মোদীকে কতোটা জায়গা ছাড়ে..…

২১ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ৯:৩৬

শাহ আজিজ বলেছেন: যেহেতু আপনি ভারতবর্ষের ভেতরে বাস করেন আপনার রিয়াকশন ভিন্ন হবে এবং তাই হয়েছে । ধন্যবাদ পদাতিক ।

১০| ২১ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ৮:৩২

পদাতিক চৌধুরি বলেছেন: আর একটা কথা, মোদি দেবতার নামে মন্দির প্রতিষ্ঠা ও বিগ্রহ তৈরি শুরু হলো বলে :)

২১ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ৯:৩৭

শাহ আজিজ বলেছেন: গুজরাটেই প্রথম শুরু হবে ।

১১| ২১ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:৫০

গেছো দাদা বলেছেন: মোদি হ্যায় তো সবকুুছ মুমকিন হ্যায়। মোদি আধুুনিক ভারতকে যে উচ্চতায় নিয়ে যাচ্ছেন তাতে হিংসুটি প্রতিবেশির হিংসা করা স্বাাভাবিক। আমরা এসব দেখে মজাই পাচ্ছি ।

২২ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১১:১৩

শাহ আজিজ বলেছেন: হুম , আমরাও চাই মোদীর ভারত উন্নত হোক । কিন্তু গরিবি ভারতের প্রধান বাধা । দুই চারটি গুজরাটি পরিবার সোনা মেশানো পানি খেলেই ১০০ কোটি লোকের দারিদ্রতা দূর হয়না ।

১২| ২২ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১০:১৫

ধুলো মেঘ বলেছেন: সমস্যা হচ্ছে মোদী ভারতকে উচ্চতায় নিয়ে যাচ্ছেন সিঁড়িতে নয়, লিফটে করে। কিন্তু লিফট অনেক উচ্চতায় যেতে যে পাওয়ার ব্যাকআপ দরকার - সেটার ব্যবস্থা কিন্তু করেননি। তাই পাওয়ার ফেইলিউর হলে নেমে আসতে কিন্তু সময় নেবেনা।

২২ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১১:১৬

শাহ আজিজ বলেছেন: সিঁড়ি বা লিফট কোনটাই নয় , বাশ বেয়ে উঠছে । লিফট বেয়ে উঠতে গিয়ে চীনারা পাওয়ার ফেইলুরে আছে ।

১৩| ২২ শে সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৪:৩৭

রাজীব নুর বলেছেন: পোষ্টে আবার এলাম, কে কি মন্তব্য করছেন সেটা জানতে।

২৪ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১২:২৬

শাহ আজিজ বলেছেন: ধন্যবাদ ।

১৪| ২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ ভোর ৬:৩৬

সোহানী বলেছেন: আপনার লিখা থেকে কমেন্টস্ গুলো আরো এক কাঠি সরেস........। B-)

গেছো দাদা বলেছেন: মোদি হ্যায় তো সবকুুছ মুমকিন হ্যায়। মোদি আধুুনিক ভারতকে যে উচ্চতায় নিয়ে যাচ্ছেন তাতে হিংসুটি প্রতিবেশির হিংসা করা স্বাাভাবিক। আমরা এসব দেখে মজাই পাচ্ছি ।

এই গেছো দাদা লোকটার এতো এতো চুলকানী নিয়ে কি করে আমাদের দেশীয় ব্লগে লিখে তা দেখে তাজ্জব হই।

এই রকম অন্ধ রেসিস্ট প্রধানমন্ত্রী বা দেশকে হিংসা করার কোনই কারন নাই। আমাদের দেশের লোকজন তাদের দেশে না গেলে কিংবা তাদের ভিসা বন্ধ করে এ দেশে চাকরী ব্যাবসা বন্ধ করে দিলে বা তাদের ফালতু সব জিনিস আমদানী বন্ধ করে দিলেতো তাদের ফরিন কারেন্সি অর্ধেক কমে যাবে। তখনতো মোদি আংকেলকে ভিক্ষার ঝুলি নিয়ে দ্বারে দ্বারে ঘুরতে হবে। ;)

২৪ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১২:২৬

শাহ আজিজ বলেছেন: মোদী হিন্দু রাষ্ট্র গঠন করেছে এতে তারা খুব খুশি । করোনার শুরুতে কলকাতার নিউমার্কেটের দোকানগুলো ভয়ানক সঙ্কটে পড়েছিল । ২০২৪ সাল খুব গুরুত্বপূর্ণ বছর । এই বছর খাদ্য সংকটের ইঙ্গিত দিচ্ছে বিশেষজ্ঞরা ।

১৫| ১২ ই নভেম্বর, ২০২৩ সকাল ১০:৩৪

বিদ্রোহী পুরুষ বলেছেন: ঈশ্বরের বরপুত্র ! তাতো ঈশ্বরই ! এবার সরকারী টাকায় মোদী মন্দির হলো বলে।

১২ ই নভেম্বর, ২০২৩ সকাল ১০:৪৬

শাহ আজিজ বলেছেন: হবে হবে সবই হবে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.