নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি হইলাম মামা :)

তাহসিন মামা

ঘুরে বেড়াতে ভালবাসি। সৌন্দর্য উপভোগ করতে চাই, সুন্দরের মাঝে বেঁচে থাকতে চাই।

তাহসিন মামা › বিস্তারিত পোস্টঃ

দ্যা ল্যান্ড অফ দ্যা ক্লাউডস (মেঘের দেশে) পর্ব ৪ ,,, রূপসী দার্জিলিং

২৭ শে মার্চ, ২০১৬ সকাল ১১:০৮


অপার প্রকৃতি, প্রসারিত পাহাড়, মনোরম শোভা, মহনীয় সৌন্দর্য নিয়ে আজও বিরাজমান রূপসী দার্জিলিং। তার পাহাড়ি পথে, গহীন বনে প্রতি মুহূর্তে মেঘের আনাগোনা। শোনা যায় তাদের কানে কানে ফিসফিসিয়ে কথা বলা। পাহাড় রানীর অঙ্গে বহুদিন অলংকৃত ‘টাইগার হিল’। সূর্যোদয় উপভোগের সেরা স্থান। হলুদ টুপির ‘ঘুম মনাট্রি’। অভিনব চলার পথ ‘বাতাসিয়া লুপ’। বিস্তর কাঞ্চনজঙ্ঘা, বেঞ্চ সাজানো বসবার বন্দবস্ত-ম্যাল। অঙ্গ-অলংকারে রয়েছে পদ্মজা নাইডু হিমালয়ান জুলজিক্যাল জু, তেনজিং নোরগে মউন্টেনিয়ারিং ইনস্টিটিউট, ন্যাচারাল হিষ্ট্রি মিউজিয়াম ভুটিয়া মনাস্ট্রি, রোপওয়ে আর চারদিকের সবুজ সুন্দর চা বাগান।
মানেভঞ্জন থেকে আমাদের গাড়ি কুয়াশার চাদর ভেদ করে ছুটে চলেছে দার্জিলিং এর পথে।

দার্জিলিং এর পথে।

ঘড়িতে সময় প্রায় ৪ টা। কিছুক্ষণ চলার পর গুড়ি গুড়ি বৃষ্টি শুরু হয়ে গেল। এক দিকে কুয়াশা, এক দিকে বৃষ্টি আর এক দিকে ঠাণ্ডা। একেবারে যা তা অবস্থা। আমি গাড়িতে বসে ভাবছি এই আবহাওয়াতে আমরা দার্জিলিংয়ে ২ দিন কি করবো। আমরা যখন জাপানিজ মনাস্টারী এসে পৌঁছলাম তখন আকাশ বেশ গম্ভীর। চারদিকে অন্ধকার হয়ে এসেছে। বুঝলাম দার্জিলিংয়ে আমরা স্বাগত নই। গাড়ি থেকে নেমেই বুঝলাম এখন মনাস্টারী ঢোকার কোন মানেই হয় না।

জাপানিস মনাস্ট্রির সামনে আমরা

মেঘ আর কুয়াশায় ১০ হাত দূরেরও কিছু দেখা যাচ্ছে না। তাই দেরি না করে আমরা রওনা দিলাম হোটেলের দিকে। হোটেলে উঠে সবাইকে ফ্রেশ হতে বলে আমি আর রওশান আপা বেড়িয়ে পড়লাম খাবারের হোটেল ও মেন্যু ঠিক করতে। দার্জিলিং এ রাতের খাবারটা একটু সকাল সকালই সারতে হয়। বেশিরভাগ খাবার হোটেল ৭-৭.৩০ এর মধ্যে বন্ধ হয়ে যায়। খাবারের মেন্যু ঠিক করে আমরা চলে এলাম হোটেলে। ৭.৩০ নাগাদ সবাই মিলে চললাম খেতে। প্ল্যান হল খাবার শেষ করে রাতের দার্জিলিং ঘুরে দেখব। তবে দল ছাড়া হওয়া যাবে না কিছুতেই। হারিয়ে যাওয়ার ভয় আছে। দিন আর রাতের দার্জিলিং সম্পূর্ণ আলাদা। দিনের ১১-১২ টার দিকে যেখানে রাস্তায় হাঁটাই মুশকিল হয়ে যায়, সেখানে রাত ১০ টায় দার্জিলিং যেন এক মৃত নগরী। রাস্তায় কোন গাড়ি ঘোড়া নেই, লোকজনের কোলাহল নেই। পুরো শহর ঘুমিয়ে পরে কোন এক জাদুকরের জাদুর ছোঁয়ায়। রাস্তার নিয়ন আলো কেমন যেন ভূতুড়ে মনে হয়। আমরা বেশী দেরি না করে হোটেলে ফিরে এলাম। বেশ রাত পর্যন্ত চলল আড্ডাবাজী।
পরদিনের প্লানে ঘোরাঘুরিটা শহরের আশেপাশেই। তাই খুব সকালে ঘুম থেকে উঠার তাড়া নেই আজ। পরদিন সকাল ৮ টার মধ্যে নাস্তা সেরে আমরা হেঁটে হেঁটেই চললাম চিড়িয়াখানার দিকে। আমাদের হোটেল থেকে ২ কিমি হবে। সকালের মিষ্টি রোদে হাঁটতে খারাপ লাগছে না।


আসলে চিড়িয়াখানা ৯ টার আগে খুলে না। তাই আগে আগে গিয়ে বসে থাকার কোন মানে হয় না। ঠিক ৯ টায় আমরা টিকেট কেটে লাইন ধরে ঢুকে পড়লাম চিড়িয়াখানায়। বিভিন্ন রকম প্রাণী রয়েছে এখানে। প্রায় সবগুলোই এই অঞ্চলের মানে হিমালয় রেঞ্জের। খারাপ লাগলো না। চিড়িয়াখানা দেখে আমরা চলে এলাম HMI (Himalayan Mountaineering Institute ) এ। দেশী বিদেশী অনেক ছাত্র রয়েছে এখানে।


বাংলাদেশের প্রায় সব শিক্ষিত মাউন্টেনিয়ার এখানকার ছাত্র। HMI এর সাথেই রয়েছে HMI যাদুঘর। যাদুঘর চত্বরে রয়েছে শেরপা তেঞ্জিং নরগে এর মূর্তি।

শেরপা তেঞ্জিং নরগে এর মূর্তির সামনে ামরা
সেখানে গিয়ে খুঁজে বের করলাম ডঃ চন্দ্রনাথ দাস স্যারকে। HMI যাদুঘরের কিউরেটর তিনি। তাঁর অফিসে গিয়ে নিজের পরিচয় দিতে হল না। ঠিক চিনলেন আমাকে। চায়ের অফার করলেন। সাথে বন্ধুরা আছে জেনে নিজেই অফিস থেকে বের হয়ে এলেন সবার সাথে দেখা করতে। ঘুরিয়ে ঘুরিয়ে দেখালেন HMI যাদুঘরের সবকিছু। যাদুঘর দেখে আমরা চলে এলাম দার্জিলিং এর বিখ্যাত ‘রোপ-ওয়ে’ তে। ক্যাবল কারে চড়ে চা-বাগান দেখার এর চেয়ে ভালো জায়গা আর হয় না।

‘রোপ-ওয়ে’

এখানে সবসময় ভিড় লেগেই থাকে। আমরা লাইনে দাঁড়িয়ে ৪ জন করে ক্যাবল কারে করে ঘুরে এলাম। এরই মধ্যে ক্ষুধাও লেগে গিয়েছে। কয়েকজন ভাত খেতে চায় আর কয়েকজন স্ট্রিট ফুড।

রাস্তার খাবারের চেয়ে মজার খাবার দুনিয়াতে আর কোথাও নেই!!

যে যার পছন্দ মতো খেয়ে চলে এলাম রুমে। ফ্রেশ হয়ে একটু বিশ্রাম নিয়ে আবার বের হলাম। উদ্দেশ্য বাতাশিয়া লুপ। একটা গাড়ি রিজার্ভ করে চললাম বাতাশিয়া লুপ দেখতে। পড়ন্ত বিকেলে কুয়াশার মাখামাখিতে মায়াবী রূপ ধারন করেছে এই লুপ।

বাতাশিয়া লুপ

মেঘ মেশানো শীতল বাতাস যেমন কাঁপুনি ধরায়, তেমনি অদ্ভুত এক অনুভূতি ছড়িয়ে দেয় সারা শরীরে। ভেঁপু বাজাতে বাজাতে ট্রয় ট্রেন এসে কিছুক্ষণ থেমে আবার চলেও গেল। পাহাড়ের কোল ঘেঁষে অনন্য তার পথ চলা। সন্ধ্যা পর্যন্ত কাটিয়ে আমরা চলে এলাম হোটেলে।
গত রাতের মত আজও আমরা খাওয়া শেষ করে কিছুক্ষণ রাতের দার্জিলিং উপভোগ করে ফিরে এলাম রুমে। আজ জলদী ঘুমোতে যেতে হবে কারন ভোর ঠিক সাড়ে তিনটায় আমাদের রওনা হতে হবে টাইগার হিলে। বলা হয়ে থাকে কাঞ্চনজঙ্ঘাকে ঘিরে পৃথিবীর সেরা সূর্যোদয় দেখা যায় এই টাইগার হিল থেকে। ঠাণ্ডায় কাঁপতে কাঁপতে আমরা চললাম সেই সেরা সূর্যোদয় দেখতে। পাহাড়ি আঁকাবাঁকা রাস্তা ঘুরে আমাদের গাড়ি ছুটে চলেছে। সামনে দুইএক জন সুন্দরী আমাদের কাছে লিফট চাইল। দুই গাড়ি মিলে আমরা যাচ্ছি মাত্র ১০ জন। তাই গাড়িতে প্রচুর জায়গা থাকায় আমরা দুজনকে গাড়িতে তুলে নিলাম। এরা মুলত ভোরবেলায় এক ফ্লাক্স কফি নিয়ে বের হয়। টাইগার হিলের যাত্রীদের কাছে কফি বিক্রি করে আবার ভোর থাকতে থাকতেই ফিরে আসে। এটাকে বাড়তি ইনকাম ও বলা যেতে পারে। যাই হোক টাইগার হিলে টপ ক্লাসের টিকেট আমরা আসার আগেই শেষ। সেকেন্ড ক্লাসে আমাদের টিকেট করে আমরা ঢুকে পড়লাম। এখানে প্রচুর ভিড়। সামনের দিকে তো দূরের কথা, সামান্য বসার জায়গাটুকুও নেই। অবশ্য আমরা এখানে বসতে আসিনি। এসেছি সূর্যোদয় দেখতে। বাইরে চারদিক কুয়াশায় ভরে গেছে। এই রকম কুয়াশা থাকলে সূর্য তো দূরের কথা সূর্যের রশ্মিও আমাদের কপালে জুটবে না। ঘড়ির কাটা যতই আগায় আমাদের হতাশা ততই বাড়তে থাকে। এক সময় আমাদের হতাশা দূর হয়। কারন সূর্য উঠার টাইম অনেক আগেই পেরিয়ে গেছে। এখন আর এখানে বসে থাকার কোন মানে হয় না। আমরা কিছুক্ষণ গল্প গুজব করে টাইগার হিল থেকে বেড়িয়ে এলাম। বাইরে এসে কনকনে ঠাণ্ডায় সবাই হাত-মুখ-পা ঢেকে ছবি তুললাম।


আমাদের পরবর্তী গন্তব্য রক গার্ডেন।
মেঘের চাদর জড়িয়ে রখেছে পুরো দার্জিলিং শহর। মেঘের ফাঁক ফোঁকর গলে আমাদের জীপ চলছে রক গার্ডেনের পথে। চারদিকে বিস্তীর্ণ চা বাগান, মাঝে মাঝে পাইনের সারি, কিছু উৎসুক মুখ। সব মিলিয়ে অসাধারণ এক জার্নি। সাড়ে সাতটা নাগাদ আমরা পৌঁছে গেলাম রক গার্ডেনে। গেট এখনো খুলেনি। নয়টায় খুলবে। আমরা পাশের এক ছোট্ট দোকান থেকে গরম গরম আলু-পরটা আর কফি খেয়ে নিলাম। এরই মধ্যে গেট খুলে দিয়েছে আমাদের জন্য। ১০ রুপির টিকেট কেটে আমরা ঢুকে পড়লাম। খুব সুন্দর করে গোছানো এই রক গার্ডেন। প্রকৃতির হাতের ছোঁয়ার সাথে মানুষের যত্নের ছাপ বোঝা যায়। একটি বিশাল ঝর্ণা কয়েকটি ধাপে ধাপে নেমে এসেছে।

মাঝে মাঝে রয়েছে বেশ কিছু ব্রিজ। রয়েছে বাহারি ফুলের সমাহার। চাইলে ট্রেডিশনাল ড্রেস পরে ছবিও তুলে ফেলতে পারেন। এর জন্য অবশ্য অল্প কিছু রুপী দিতে হয়। এই রক গার্ডেন ছিল আমাদের এবারের দার্জিলিং ভ্রমণের শেষ স্পট। তাই এটি দেখা শেষ করে আমরা ফিরে এলাম শহরে। হোটেলে গিয়ে সবাইকে ব্যাগ গুছিয়ে ফ্রেশ হয়ে রেডি হতে বলে আমি আর ইয়াসমিন আপা গেলাম কালিম্পঙের গাড়ি ঠিক করতে।


কবুতরের এপার্টমেন্ট

মন্তব্য ৩৫ টি রেটিং +১০/-০

মন্তব্য (৩৫) মন্তব্য লিখুন

১| ২৭ শে মার্চ, ২০১৬ সকাল ১১:১২

বিজন রয় বলেছেন: ওয়াও! কি সুন্দর!!

২৭ শে মার্চ, ২০১৬ সকাল ১১:২৫

তাহসিন মামা বলেছেন: ধন্যবাদ :)

২| ২৭ শে মার্চ, ২০১৬ সকাল ১১:৩০

শায়মা বলেছেন: কি আনন্দ আকাশে বাতাসে! ভাইয়া মুগ্ধ হলাম!

২৭ শে মার্চ, ২০১৬ সকাল ১১:৩৪

তাহসিন মামা বলেছেন: ধন্যবাদ আপু। সময় করে আরও কিছু ছবি দিবো। :)

৩| ২৭ শে মার্চ, ২০১৬ সকাল ১১:৪৭

এরশাদ বাদশা বলেছেন: ছবিগুলো অসাধারন লেগেছে।

২৭ শে মার্চ, ২০১৬ সকাল ১১:৫৫

তাহসিন মামা বলেছেন: ধন্যবাদ বাদশা ভাই। :)

৪| ২৭ শে মার্চ, ২০১৬ দুপুর ১২:১৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: মিরিখ আর দার্জিলিং মিলিয়ে ৪/৫ দিন থাকলে এখন দুইজনের কেমন খরচ হতে পারে একটা আইডিয়া দিতে পারেন?

২৭ শে মার্চ, ২০১৬ দুপুর ১২:২৭

তাহসিন মামা বলেছেন: বাজেট বেশ কিছু বিষয়ের উপর নির্ভর করবে।
১। কতো জন
২। ট্রান্সপোর্ট কোনটা ব্যবহার করবেন
৩। কি মানের হোটেল চান ইত্যাদি।
যদি মিনিমাম স্ট্যান্ডার্ড বিবেচনা করেন তবে ঢাকা টু ঢাকা ১২০০০-১৪০০০ এর মধ্যে ভালো ভাবে হয়ে যাবে।

৫| ২৭ শে মার্চ, ২০১৬ দুপুর ১২:১৯

মোস্তফা সোহেল বলেছেন: আমার খুব শখ দার্জেলিং যাওয়ার।ছবি গুলো খুব সুন্দর

২৭ শে মার্চ, ২০১৬ দুপুর ১২:২৯

তাহসিন মামা বলেছেন: প্লান করেন, সময় বের হয়ে যাবে। :)

৬| ২৭ শে মার্চ, ২০১৬ দুপুর ১২:৩২

আরজু পনি বলেছেন:

অনেক বেশি সুন্দর।
আপনার ফটো তোলার চোখ খুব সুন্দর।

২৭ শে মার্চ, ২০১৬ দুপুর ১২:৩৫

তাহসিন মামা বলেছেন: অনেক ধন্যবাদ। ভালো থাকুন সবসময়।

৭| ২৭ শে মার্চ, ২০১৬ দুপুর ১২:৪০

সুমন কর বলেছেন: ছবিগুলো দেখে গেলাম। সুন্দর !

২৭ শে মার্চ, ২০১৬ দুপুর ১২:৪৪

তাহসিন মামা বলেছেন: ধন্যবাদ :) :) :)

৮| ২৭ শে মার্চ, ২০১৬ দুপুর ১২:৫২

শায়মা বলেছেন: আমার শৈশবের দার্জিলিংটা [link||view this link]

:) :) :)

২৮ শে মার্চ, ২০১৬ দুপুর ২:১৯

তাহসিন মামা বলেছেন: বাহ !!!

৯| ২৭ শে মার্চ, ২০১৬ দুপুর ২:৩০

কালীদাস বলেছেন: ভাল বর্ণনা। কোন সিজনে গিয়েছিলেন? ঠান্ডা কি বেশি ছিল?
যাওয়ার ইচ্ছা ছিল, ইন্ডিয়ার ভিসা আরেকবার নেয়ার ইচ্ছা নেই এই লাইফে :(

২৮ শে মার্চ, ২০১৬ দুপুর ২:১৫

তাহসিন মামা বলেছেন: এপ্রিল এ। ঠান্ডা বেশি ছিল না। আবহাওয়া খারাপ হয়ে গিয়েছিল। আমাদের আসলে যাওয়ার কথা ছিল কাশ্মীর। বন্যার কারণে পরিবর্তন করে আমরা দার্জিলিং চলে গিয়েছিলাম। ঠিক বলেছেন। ইন্ডিয়া এর ভিসা করা অনেক ঝামেলার।

১০| ২৭ শে মার্চ, ২০১৬ দুপুর ২:৪৯

সোজোন বাদিয়া বলেছেন: খুউব সুন্দর লেগেছে, কবে যে স্বচক্ষে দেখতে যেতে পারব জানিনা। অসংখ্য ধন্যবাদ।

২৮ শে মার্চ, ২০১৬ দুপুর ২:১৭

তাহসিন মামা বলেছেন: প্লান করেন সময় সুযোগ নিশ্চয়ই হয়ে যাবে।

১১| ২৭ শে মার্চ, ২০১৬ বিকাল ৫:৪৬

ফেরদৌসা রুহী বলেছেন: অনেক সুন্দর।

আমাদের অনেক কবুতর আছে, ভাবছি এমন এপার্টমেন্ট হলে ভালোই হয়।

২৮ শে মার্চ, ২০১৬ দুপুর ২:১১

তাহসিন মামা বলেছেন: আমার ও ইচ্ছে আছে। ভাবছি গিরিবাজ পালবো।

১২| ২৭ শে মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:৫০

দিশেহারা রাজপুত্র বলেছেন:
ছবিগুলো দারুণ।
লাস্ট ছবিটা ওয়াও!

২৮ শে মার্চ, ২০১৬ দুপুর ২:০৯

তাহসিন মামা বলেছেন: ধন্যবাদ রাজপুত্র :)

১৩| ২৭ শে মার্চ, ২০১৬ রাত ১০:৫৫

মোঃ সাইফুল্লাহ শামীম বলেছেন: অসাধারণ ছবি ব্লগ।

১৪| ২৮ শে মার্চ, ২০১৬ সকাল ৯:১৯

তাহসিন মামা বলেছেন: :) :) :)

১৫| ০২ রা এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৬:১২

সাদা মনের মানুষ বলেছেন: সব চাইতে ভালো লেগেছে কবুতরের এপার্টমেন্ট খানা

০৩ রা এপ্রিল, ২০১৬ সকাল ৯:৩১

তাহসিন মামা বলেছেন: ভাই ব্লগে এখন বেশ অনিয়মিত আমি। কেমন আছেন বলেন? আপনার লাস্ট নারিকেল জিঞ্জিরা ট্রিপ কেমন ছিল?

১৬| ০৩ রা এপ্রিল, ২০১৬ সকাল ৯:৩৫

সাদা মনের মানুষ বলেছেন: মোটামুটি ভালো ছিলো ভাই, সায়রী ইকো রিসোর্ট দেখে এসেছি

০৩ রা এপ্রিল, ২০১৬ সকাল ৯:৩৯

তাহসিন মামা বলেছেন: হুম , আগামী বছর সায়রী ইকো রিসোর্ট নিয়ে আরও কিছু পরিকল্পনা আছে। যাই হোক অনেক দিন দেখা হয় না। বৈশাখের কোন প্লান আছে?

১৭| ০৩ রা এপ্রিল, ২০১৬ সকাল ৯:৪১

সাদা মনের মানুষ বলেছেন: ভ্রমণ বাংলাদেশের কি প্ল্যান? আমার কোন প্ল্যান নাই

১৮| ১৬ ই এপ্রিল, ২০১৬ রাত ১:০৮

রাজীব বলেছেন: ছবি ভালো লেগেছে।
আপনার আগের পোস্টগুলো পড়ে পরের পর্বের অপেক্ষায় ছিলাম ২০১৫ থেকে, অবশেষে ২০১৬ তে এসে পরের পোস্ট পাওয়া গেল।

তবু যে, লিখেছেন সেজন্য ধন্যবাদ। তা না হলে অনেক সুন্দর বর্ননা ও ছবি মিস করতাম।

আশা করি পরের পর্ব তারাতারি পাবো।

২৩ শে এপ্রিল, ২০১৬ সকাল ৯:৪৩

তাহসিন মামা বলেছেন: পরের পর্ব নিয়ে তেমন কোন প্লান নেই। জানিনা কেন কালিম্পং আমার পছন্দের জায়গাগুলোর একটি। কিন্তু কালিম্পং নিয়ে লেখা হয়নি কখনো।
আপনাকে এতদিন অপেক্ষা করিয়ে রাখার জন্য দুঃখিত। তবে আপনার কমেন্ট পরে খুব ভালো লেগেছে। আশা করছি পরের পর্ব খুব দ্রুত শুরু করবো।
আপনার জন্য অনেক শুভকামনা , ভালো থাকুন সবসময়। :)

১৯| ০৩ রা মে, ২০১৬ সকাল ৯:১০

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: চমৎকার একটি পোস্ট। ধন্যবাদ।






ভালো থাকুন নিরন্তর।

০৮ ই মে, ২০১৬ সন্ধ্যা ৬:১৪

তাহসিন মামা বলেছেন: অনেক ধন্যবাদ দেশ প্রেমিক। আপনার জন্য শুভকামনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.