নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি সাধারণ মানুষ ৷দশের সাথে চলতে চাই ৷

শাহিন-৯৯

সত্যের পরাজয় বলতে কিছু নেই, পরাজিত বলতে যা দেখি তা হল কুচক্রিদের সাময়কি সাফল্য, সত্যের জয় চিরন্তন

শাহিন-৯৯ › বিস্তারিত পোস্টঃ

দুর্বল পররাষ্ট্রনীতি বাংলাদেশকে ভয়াবহ অবস্থার দিকে নিয়ে যাচ্ছে।

২১ শে নভেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:৫৬


ছবি: গুগল মারফত।

একটি রাষ্ট্রের অস্তিত্ব অনেকটা নির্ভর করে তাঁর পররাষ্ট্রনীতি কিভাবে হচ্ছে তাঁর উপর, অন্যের রাষ্ট্রের সাথে আমার কি ধরণের সম্পর্ক থাকবে তা সঠিকভাবে নির্নয় না করে চললে পুরো জাতিকে তাঁর খেসারত দিতে হয়। ক্ষমতার আশ্বাসে পরারাষ্ট্রনীতি ঠিক করলে তা জাতিকে কত ভয়াবহ অবস্থায় নিয়ে যেতে পারে তা মনে হয় বাংলাদেশ খুব শ্রীঘ্রই টের পাবে।

কয়েকমাস আগে যখন আসামে এনআরসি করা হল যেখানে উনিশ লাখ লোক তাদের নাগরিকত্ব হারালো তখন এই ব্লগে অনেকে দৃঢ়তার সাথে বলেছিল এই সব নাগরিকদের বাংলাদেশে অনুপ্রবেশ করাবে ভারত তখন কিছু চেতনাধারী ফলোও করে প্রচার করল এটা ভারতের অভ্যন্তরীণ বিষয়, বাংলাদেশে কোন সমস্যা হবে না অথচ তিন মাস না যেতেই অনুপ্রবেশ শুরু হয়েছে।

বাংলাদেশ সরকার ঐ সময় যদি জোরালোভাবে প্রতিবাদ করত তাঁরা কোন সময় বাংলাদেশের নাগরিক ছিল না তাহলে আমাদের অবস্থান পরিস্কার হত কিন্তু র্দূভাগ্যের বিষয় আমাদের সরকার ভারত শব্দ শুনলেই যেন নুয়ে পড়ে। শক্ত ভিত না থাকলে মজবুত বাড়ি করা সম্ভব নয় তেমনি সরকার গনতান্ত্রিকভাবে নির্বাচিত না হয়ে আসলে তাদের মেরুদন্ড খুব সোজা থাকে না, তাদের ক্ষমতা যে একদম নেই তা নয় যত হম্বি-তম্বি এদেশের আমজনতার সাথে।

রোহিঙ্গা সমস্যা ঝুলে আসে সঠিক পরিকল্পনা মাফিক আন্তর্জাতিক লবিং না করার কারণে। গাম্বিয়ার মত দেশ যখন মামলা করল তখন আমাদের সরকারের উচিত ছিল আন্তর্জাতিক আরো কিছু রাষ্ট্রকে এই মামলায় শরীক করা অন্তত বিশ্ব মিডিয়া ভালভাবে প্রচার পেত আমরা একটি সমাধানের পথ পেলেও পেতে পারতাম কিন্তু নিশ্চুপ নীতি গ্রহণ করেছে আমাদের সরকার। প্রয়োজনে পেঁয়াজ যেমন পাকিস্থান থেকে আমদানি করেছি দেশের প্রয়োজনে আমাদের শত্রু দেশের সাহায্য নিতে দ্বিধা করা উচিত নয়।

খুবই জলদি যদি আমাদের পরারাষ্ট্রনীতি নির্ভূল করা সম্ভব না হয় তাহলে আমাদের এই দুর্বল নীতি খুব জলদি আমাদের ভয়বাহ অবস্থায় নিয়ে যাবে। সবশেষ একটি কথা যারা চেতনার বড়ি খেয়ে এখনো আবোল-তাবোল বকছেন তাদের বলছি মনে রাখবেন বাজারে আগুন লাগলে দেবালয় কিন্তু সেই আগুনে পুড়ে যায়।

বিশেষ আকর্ষণ: গুজবে কান দিবেন না, উন্মুক্ত প্রযুক্তির যুগে সত্য-মিথ্যা যাচাই করা সহজ তাই আগে যাচাই করুন তারপর তা প্রচার করুন।

মন্তব্য ১৬ টি রেটিং +০/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ২১ শে নভেম্বর, ২০১৯ রাত ৮:৩৭

চাঁদগাজী বলেছেন:


আমাদের পররাষ্টনিতিটা একটু শক্ত হলে, ও আপনি আদা নিয়ে কাজ কারবার না করলে, আমরা আমরাকান দখল করে নিতে পারতাম সহজেই।

২১ শে নভেম্বর, ২০১৯ রাত ৮:৫৪

শাহিন-৯৯ বলেছেন:


যাক আপনি ফিরে এসেছেন দেখে ভাল লাগল, আমার আদার ব্যবসা সমস্যা নয় দেশের জন্য আপনার মত অতি বুদ্ধিমতীর জন্য জাতির আজকের এই দূর্দশা।

২| ২১ শে নভেম্বর, ২০১৯ রাত ৮:৫১

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: চাঁদগাজী ভাই, ওয়েলকাম ব্যাক। বেশ কিছুদিন আপনাকে ব্লগে না পেয়ে অনেকেই খুব দুশ্চিন্তায় ছিলেন। শারীরিক ভাবে সুস্থ আছেন তো?

এই পোস্টটি পড়ে তারপর মন্তব্য করবো ভাই শাহিন-৯৯।

২১ শে নভেম্বর, ২০১৯ রাত ৮:৫৫

শাহিন-৯৯ বলেছেন:



অপেক্ষায় আপনার মূল্যবান মন্তব্যটির জন্য।

৩| ২১ শে নভেম্বর, ২০১৯ রাত ৮:৫৬

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশে পররাষ্ট্র মন্ত্রীর কাজ হলো ভিক্ষার সন্ধান করা।

২১ শে নভেম্বর, ২০১৯ রাত ৯:০৭

শাহিন-৯৯ বলেছেন:


অভাব থাকলে ভিক্ষা যাওয়া দোষের নয় তবে উপযুক্ত স্থানে গিয়ে চাইতে হবে যদি ভিক্ষারীর কাছে ভিক্ষা চাই তাহলে যা হওয়ার তা বর্তমানে আমাদের হচ্ছে।

৪| ২১ শে নভেম্বর, ২০১৯ রাত ৯:০৪

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: বাংলাদেশের আমলারা কামলারও অধম। রাজনীতিবিদরা লুটপাট ছাড়া আর কিছু বুঝে না। এদের জ্ঞান বুদ্ধি আর কর্মদক্ষতা শূন্যের কোঠায়। ভারতের সাথে কূটনৈতিক সম্পর্ককে এরা 'জি হুজুর' সম্পর্কে পরিণত করেছে। মেরুদণ্ডহীন জেলি ফিস এরা। বাংলাদেশের ভয়াবহ সর্বনাশ করে ছাড়বে এরা।

২১ শে নভেম্বর, ২০১৯ রাত ৯:১০

শাহিন-৯৯ বলেছেন:



ভারতের সাথে কূটনৈতিক সম্পর্ককে এরা 'জি হুজুর' সম্পর্কে পরিণত করেছে।
আপনার এই লাইন এখন আমাদের সবচেয়ে ভয়ের কারণ, ভারত আমাদের ভাল কখনো চায় না, পেঁয়াজের বিষয়টি দেখেন তাঁরা চাইলে অন্তত দশ দিন আগে আমাদের জানাতে পারত তাহলে বিকল্প ব্যবস্থা হয়ে যেত এত হাউকাউ হত না। আমরা নাকি তাদের বন্ধু রাষ্ট্র অথচ আমাদের পেঁয়াজ বন্ধ করে দিল অন্যদিকে মালদ্বীপকে ঠিকই পেঁয়াজ দিয়ে গেল!! এই কি বন্ধুত্বের নমুনা!!

৫| ২১ শে নভেম্বর, ২০১৯ রাত ১০:২৪

জুনায়েদ বি রাহমান বলেছেন: রাষ্ট্র নীতি, পররাষ্ট্রনীতি কোনো কিছুই ঠিক নেই। প্লানপরিকল্পনাহীন শাসন, শোষণ চলছে।

পেয়াজের দাম বেড়েছে, প্লেনে করে পেয়াজ আনা হচ্ছে তবুও দাম কমছে না। গ্রামেগঞ্জের বাজারগুলোতে দিনদিন বাড়ছে। সরকারের এসব বিষয়ে খেয়াল নেই। থাকলে পাড়ায় মহল্লায় একটা নির্দিষ্ট দাম নির্ধারণ করে দিয়ে মাইকিং বা প্রচার করতো।

২২ শে নভেম্বর, ২০১৯ সকাল ১০:৩৫

শাহিন-৯৯ বলেছেন:



সুন্দর মন্তব্যটির আমার আন্তরিক ধন্যবাদ।

৬| ২১ শে নভেম্বর, ২০১৯ রাত ১০:২৬

রাজীব নুর বলেছেন: আমাদের সকল সেক্টরে যোগ্য লোক দরকার।
তাহলেই সব সমস্যার সমাধান হবে।

২২ শে নভেম্বর, ২০১৯ সকাল ১০:৩৭

শাহিন-৯৯ বলেছেন:



যারা যোগ্য লোক নিয়োগ দিবেন তাদেরকে কি আমরা যোগ্য হিসাবে নিয়োগ দিয়েছি? তাহলে যোগ্য লোক নিয়োগ হবে কিভাবে?

৭| ২২ শে নভেম্বর, ২০১৯ সকাল ১০:১০

মলাসইলমুইনা বলেছেন: শাহিন-৯৯ ,
রাজীব নূর কিন্তু কোনো ভাববাদী মন্তব্য করেনি আপনার লেখায় ।খুবই সত্যি মন্তব্য করেছে।

২২ শে নভেম্বর, ২০১৯ সকাল ১০:৪০

শাহিন-৯৯ বলেছেন:


রাজীব নূর একজন সচেতন নাগরিক উনি খোলা চোখে পৃথিবী দেখেন, দেশ দেখেন। উনার বক্তব্য তাই বেশ শক্ত ও মজবুত।

৮| ২২ শে নভেম্বর, ২০১৯ দুপুর ১২:০৫

আল ইফরান বলেছেন: যে দেশের পররাষ্ট্রমন্ত্রীর কাছে ৫৩ জন মানুষের লাশ কয়েকটা অতি নগণ্য সংখ্যা, তার কাছ থেকে সবল কূটনৈতিক প্রচেস্টা প্রত্যাশা করা বাতুলতা মাত্র।

২২ শে নভেম্বর, ২০১৯ দুপুর ১২:৩৬

শাহিন-৯৯ বলেছেন:



আমার প্রত্যাশা নিজের স্বার্থে, দেশের স্বার্থে। এই মূহুর্তে আমরা হয়তো আমাদের অবস্থা সঠিকভাবে নির্নয় করতে পারছি এই জন্য সবাই চুপচাপ কিন্তু যখন সত্যিই সত্যিই সমস্যা সম্মূখে এসে দাঁড়াবে তখন আর কিছু করার থাকবে না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.