নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সত্য সমাগত,মিথ্যা বিদূরিত।

শাহমুন নাকীব ফারাবী (১)

আমার পরিচয়,আমি মুসলিম।আমার একমাত্র পরিচয় আমি মুসলিম।আমি মুসলিম ব্যতিত আর কিছুই না।

শাহমুন নাকীব ফারাবী (১) › বিস্তারিত পোস্টঃ

“ দেশ যাক রসাতলে তাতে আমার কী”?

০৯ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৩:২০

২০০৩-০৪ সাল, চারদলীয় জোট সরকারের সময়কালে মন্ত্রনালয়ের কোন এক কাজে রংপুর সফরে এসেছিলেন তৎকালীন সমাজকল্যান মন্ত্রী আলী আহসান মুহাম্মাদ মুজাহিদ। সেই সফরের অংশ হিসেবে রংপুরের মিঠাপুকুরে এক জনসভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। তাঁর মিঠাপুকুরে আগমন উপলক্ষে পরিবেশটা অন্যান্য মন্ত্রীদের আগমন ঘটলে যেমন হয়,তেমনটা ছিল না। রাস্তার মোড়ে মোড়ে গেট সাজিয়ে,রঙ্গচঙ্গা ব্যনার লাগিয়ে তাঁকে আমন্ত্রন জানোনোর মত একটি গেটও লক্ষ্য করা যায় নি। আর এই দৃশ্য দেখে সাধারন মানুষ বেশ অবাক হয়েছিল। কেউ কেউ বলছিল,মন্ত্রী আসতেছে অথচ রাস্তায় একটি গেটও নেই! এটা কোন কথা হলো? মিঠাপুকুরবাসীর মানসম্মান বলে তো একটা কথা আছে!

মন্ত্রী মহোদয় মঞ্চে উঠলেন বক্তৃতা দেবার জন্য। বক্তৃতার এক পর্যায়ে বললেন, আলহামদুলিল্লাহ! আমার এখানে আগমন উপলক্ষ্যে একটি গেটও দেখতে পাইনি। যদি উপজেলা জামায়াত এর পক্ষ থেকে কিংবা অন্য কারো পক্ষ থেকে একটি গেটও দেখতাম,তাহলে মিঠাপুকুর উপজেলা জামায়াতের আমীরের আমীরত্ব বাতিল করে তারপর ঢাকার পথ ধরতাম(!) সাধারন জনতা অবাক বিষ্ময়ে হাঁ করে তাকিয়ে আছে! তখন তিনি বললেন, এটা আমার দায়িত্ব যে আপনাদের এলাকায় সফর করা। তাই আমাকে গেট সাজিয়ে অভিনন্দিত করে আমার ভিতরে অহমিকা সৃষ্টি করতে চাইবেন না কিংবা আমি যে আপনাদেরই সেবক সে কথা ভুলিয়ে রাখবার চেষ্ঠা করবেন না। আমাদের ভিতরে আজও সেই দাসত্ব কেন্দ্রীক মানসিকতা লক্ষ্য করা যায়। একজন জনপ্রতিনিধির আগমন উপলক্ষ্যে শত শত গেট সাজিয়ে অভ্যর্থনা জানানোটা সেই দাসত্বেরই একটি অংশ। তাই দাসত্বের মনোভাব ছেড়ে আপনাদের জনপ্রতিনিধিদের থেকে জবাবদিহিতা নিশ্চিত করুন।

তৎকালীন সমাজ কল্যান মন্ত্রী আলী আহসান ‍মুহাম্মাদ মুজাহিদ দাপ্তরিক সফরে চাঁদপুর গেলেন। ওনার নির্ধারিত দিনের একদিন আগে অর্থাৎ ওনার যাওয়ার কথা ছিল সকালে কিন্তু তিনি অনেকটা গোপনে রাতের আধাঁরে চাঁদপুর পৌছলেন। চাঁদপুরে বেশ কয়েকটি এতিমখানা আছে যেগুলো মন্ত্রনালয় থেকে নিয়মিত অনুদান পায়। চাঁদপুরের স্থানীয় জামায়াত নেতাকে সঙ্গে নিয়ে কোন ধরনের পূর্ব নোটিশ ছাড়াই ছদ্মবেশে, তিনি সেসব এতিমখানায় উপস্থিত হলেন। তিনি গিয়ে দেখলেন,এতিমখানার বাচ্চারা শীতে জড়াজড়ি করে ছেড়া কম্বল গায়ে দিয়ে ঘুমাচ্ছে। অথচ মাস খানেক আগেই শীতের কাপড় এবং কম্বল কেনার জন্য মন্ত্রনালয় থেকে অর্থ বরাদ্দ দিয়েছেন।

পরের দিন যখন তিনি সেসব এতিমখানায় আনুষ্ঠানিক ভাবে উপস্থিত হলেন,তখন দেখলেন ভিন্ন চিত্র। বাচ্চাদের গায়ে ভালো জামা এবং তাদের বিচানার উপর শোভা পাচ্ছে দামী কম্বল। তখন মুজাহিদ সাহেব বুঝলেন,এতিমখানার নাম ভাঙ্গিয়ে টাকা মেরে খাওয়ার বিশাল আয়োজন করেছে। তিনি সঙ্গে সঙ্গে সেসব এতিমখানার রেজিষ্ট্রেশন বাতিল করে দিলেন এবং বাচ্চাদের থাকার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিলেন। [ঘটনাটি তাঁর ব্যক্তিগত সেক্রেটারি থেকে সংগৃহিত]

কবি আফসোস করে বলেছিলেন,
“এমন যদি হতো আমার দেশের শাসক হতো
উমরেরই মতো হতো,আবু বক্করের মতো”।

রাসূল (সাঃ) এর প্রিয় দুই সাহাবা হযরত আবু বক্কর (রাঃ) কিংবা উমর (রাঃ) এর শাসন পাওয়ার সৌভাগ্য আমাদের হবে না জানি। কিন্তু রাসূল (সাঃ) এর দুই উম্মত এর একজন আলী আহসান মুহাম্মাদ মুজাহিদ স্যারের শাসন পাওয়ার সৌভাগ্য আমাদের হয়েছিল। যারা অন্যান্যদের মত নিজেদের পেট পূজা না করে জনগনের সেবায় নিজেদের নিয়োজিত রেখেছিলেন।

এমন ষ্পষ্টভাষী এবং ন্যায়পরায়ন নেতারা বেঁচে থাকলে রাজনীতি যাদের একমাত্র পেশা তাদের পেটে যে ভাত জুটবে না। তাই তো বিরিয়ানী খাওয়া আন্দোলন এবং মাসে ২ লক্ষ ১০ হাজার টাকা রাষ্ট্রীয় কোষাগার থেকে নিরাপত্তার জন্য ব্যয় করে এমন অসাধারন ব্যক্তিদের ফাঁসি দেবার বন্দোবস্ত করা হচ্ছে। হাবভাব দেখলে মনে হয়,“ দেশ যাক রসাতলে তাতে আমার কী”?

মন্তব্য ২১ টি রেটিং +৩/-০

মন্তব্য (২১) মন্তব্য লিখুন

১| ০৯ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৩:৩২

সজিব হাওলাদার বলেছেন: Not Bad

০৯ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৩:৩৪

শাহমুন নাকীব ফারাবী (১) বলেছেন: হুম।

২| ০৯ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৩:৩৭

গেম চেঞ্জার বলেছেন: বেটা তো রেজাকার। সে কি করে এইসব করতে পারে?? :|

০৯ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৪:০৭

শাহমুন নাকীব ফারাবী (১) বলেছেন: সেই প্রশ্ন আপনার জন্যই রাখলাম! বিবেক দিয়ে উত্তরটা খুজে নিন!

৩| ০৯ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৪:৪৬

উচ্ছল বলেছেন: সৎ লোকের শাসন চাই

০৯ ই নভেম্বর, ২০১৫ রাত ৯:০৫

শাহমুন নাকীব ফারাবী (১) বলেছেন: আল্লাহর আইন চাই।

৪| ০৯ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৪:৫৯

রুদ্রছায়া বলেছেন: একজন রাজাকার, লম্পট, বদমাস, খুনি, ধর্ষক কখনো ফেরেশতা হতে পারেননা। জামায়াতের দুই মন্ত্রীর ব্যাপারে আমরাও শুনেছি তারা দূর্নীতি মুক্ত ছিলেন।

বিপ্লব হল জনতার মুক্তি।
সেই বিপ্লবের জন্য যতগুলো মৌলিক মানদন্ডের কন্সিডারেশন করা হয় বিপ্লবী বাম আন্দোলনে। ততগুলো কন্সিডারেশন না করেও শুধু প্রমাণহীন প্রচারনাকে বন্ধ করে এই সব নেতাদের ক্ষমতায়ন করলেই বাংলাদেশ দূর্নীতিমুক্ত হতে বাধ্য।

০৯ ই নভেম্বর, ২০১৫ রাত ৯:০৭

শাহমুন নাকীব ফারাবী (১) বলেছেন: দারুন কথা বলেছেন। বিপ্লবীদের সেসব নীতিবাক্য যেন শুধু বইয়ের মাঝেই শোভা পায়! বাস্তবে তার আর দেখা পাওয়া যায় না!

৫| ০৯ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৪:৫৯

ক খ বলেছেন: এক অসাধারণ নেতা

০৯ ই নভেম্বর, ২০১৫ রাত ৯:০৭

শাহমুন নাকীব ফারাবী (১) বলেছেন: জি।

৬| ০৯ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৫:১৭

িবর্ন জামান বলেছেন: মজা পাইলাম ।

০৯ ই নভেম্বর, ২০১৫ রাত ৯:০৭

শাহমুন নাকীব ফারাবী (১) বলেছেন: পান!

৭| ০৯ ই নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:০৭

শেরশাহ০০৭ বলেছেন: খাইছে.।.।.।.।।।এত্ত বড় বড় নেতার ফাসি হইতাছে.।.।.।.। আফসোস !!! জাতি তারে চিনতে পারল না!!!

০৯ ই নভেম্বর, ২০১৫ রাত ৯:০৯

শাহমুন নাকীব ফারাবী (১) বলেছেন: জাতি কবেই বা কোন নেতাকে চিনতে পেরেছ!

৮| ০৯ ই নভেম্বর, ২০১৫ রাত ৮:০২

সামছুল ইসলাম মালয়েশিয়া বলেছেন: আল্লাহ উনাকে হেফাজত করুন আমিন

০৯ ই নভেম্বর, ২০১৫ রাত ৯:০৯

শাহমুন নাকীব ফারাবী (১) বলেছেন: সুম্মা আমীন।

৯| ০৯ ই নভেম্বর, ২০১৫ রাত ৮:৪৮

নামহীন পাপী বলেছেন: আহারে দুঃখ কই রাখি এই ফেরেশতা গুলানরে জাতি চিনবার পারল না, গজব আইব এই জাতির উপরে ।

০৯ ই নভেম্বর, ২০১৫ রাত ৯:১৩

শাহমুন নাকীব ফারাবী (১) বলেছেন: হুম! বিবেক থাকলে একদিন ঠিকই আফসোস করতে হবে!

১০| ১০ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৩:৩১

বাংলার জামিনদার বলেছেন: কুকুর ১০০ বার ওজু করলেও পবিত্র হয়না। নোংরা থুইয়া ঘাস খাইলেও তৃনভোজী হয়ে যায়না। ভেক তুমি যতই ধরো, ভিতরের নোংরামী যাবেনা।

১৪ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৫:৪৮

শাহমুন নাকীব ফারাবী (১) বলেছেন: যে নিজে কুকুর সে কিকরে অন্যের ভালো সহ্য করবে!

১১| ১৮ ই নভেম্বর, ২০১৫ রাত ১০:৫১

শেরশাহ০০৭ বলেছেন: মানবতাবিরোধী অপরাধে ফাঁসির দণ্ডপ্রাপ্ত বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের চৌধুরী ও জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মাদ মুজাহিদকে ঢাকা কেন্দ্রীয় কারাগারের কনডেমড সেলে রাখা হয়েছে। অবশ্য রায় পুনর্বিবেচনার আবেদন খারিজের সংক্ষিপ্ত আদেশ এখনো কারাগারে পৌঁছায়নি।
আজ বুধবার সন্ধ্যায় কারা উপমহাপরিদর্শক (ডিআইজি-প্রিজন) গোলাম হায়দার প্রথম আলোকে এ কথা বলেন।
মুজাহিদ আগে থেকেই কেন্দ্রীয় কারাগারে ছিলেন। আর আজ সালাউদ্দিন কাদের চৌধুরীকে কাশিমপুর কারাগার থেকে কেন্দ্রীয় কারাগারে নেওয়া হয়। ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামি হওয়ায় তাঁদের কনডেমড সেলে রাখা হয়েছে।
এই দুই আসামির করা রায় পুনর্বিবেচনার দুটি পৃথক আবেদন আজ আপিল বিভাগ খারিজ করে দেন।
অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, আপিল খারিজ হওয়ায় রায় কার্যকর হওয়া এখন সময়ের ব্যাপার। তিনি বলেন, সংক্ষিপ্ত আদেশের কপি কারাগারে পৌঁছানোর পর ফাঁসির দণ্ড কার্যকর করার প্রক্রিয়া শুরু হবে। তিনি বলেন, এর আগে অবশ্য দুই আসামিই রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন করতে পারবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.