নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পৃথিবীর বুকে আমি আজও একা হাটছি.............

ভুংভাং কাছিরাম(৩)

ভুংভাং কাছিরাম(৩) › বিস্তারিত পোস্টঃ

দানবীর হাতেম তাই থেকে তার ছেলে আদী বিন হাতেম...............................

১১ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১১:৪৭

ছোট বেলায় বিটিভিতে বেশ কিছু সিরিয়াল দেখতাম। তার মধ্যে অন্যতম ছিল ‘দ্যা নিউ এডভেঞ্জার অফ সিনবাদ’ ‘টারজান’ ‘হাতেম তাই’ ইত্যাদি।

হাতেম তাই সিরিয়ালটা সম্ভবত ‘একুশে টিভি’তে দেখানো হতো। একজন দানশীলের কাহিনী। প্রথমে ভাবতাম অন্যান্য সব সিরিয়ালের মত এই হাতেম তাই সিরিয়ালটাও কাল্পনিক। কিন্তু এটা কোন কাল্পনিক ঘটনা নয়। এটি রাসূল (সঃ) এর সাহাবী আদী বিন হাতেম (রাঃ) এর আব্বার ঘটনা।

হাতেম তাই ছিলেন তায়ী গোত্রের রাজা। আর তায়ী গোত্র ছিল খ্রীষ্টান গোত্র। হাতেম তাই মারা যাবার পর আদী বিন হাতেম-ই হন তায়ী গোত্রের রাজা। সেই সময় আরবের চারদিকে ইসলামের বিজয় নিশান উড়তে শুরু করেছে। তখন আদী বিন হাতেম ভাবলেন,রাসূল (সঃ) হয়তো তার রাজত্ব কেড়ে নিতে পারে। তাই তিনি তার পরিবার এবং গোত্রসহ সিরিয়াতে চলে যাচ্ছিলেন। যেখানে আদী ইবনে হাতেমদের ধর্মানুসারীরা বসবাস করে।

তাড়াহুড়ো করে যাবার কারণে, পথিমধ্যে আদী ইবনে হাতেম এর ছোট বোন এবং গোত্রের বেশ কয়েকজন ছাড়া পড়েন। যারা পরবর্তিতে মুসলিমদের হাতে বন্দি হন। আদী ইবনে হাতেম এর বোন মুসলিমদের হাতে বন্দি হবার পর, রাসূল (সঃ) কে বলেন আমি একজন অসহায় নারী। আপনি আমার নিরাপত্তার ব্যবস্থা করুন এবং আমাকে সিরিয়া পৌছানোর ব্যবস্থা করুন। রাসূল (সঃ) বেশ কয়েকটি উট যাত্রার জন্য সজ্জিত করলেন এবং আদী বিন হাতেম এর বোনের সিরিয়া পৌছাতে খরচ লাগবে তা তিনি দিয়ে দেন এবং তাকে সিরিয়া পৌছানোর ব্যবস্থা করেন।

আদী বিন হাতেম তার বোনকে ফিরে পেয়ে খুশিতে আত্নহারা হয়ে যান। তখন আলী ইবনে হাতেম সিদ্ধান্ত গ্রহণ করেন, রাসূল (সঃ) এর সঙে দেখা করবেন। তিনি মক্কার পথে রওনা হয়ে গেলেন।

আদী বিন হাতেম মসজিদে ঢুকে রাসূল (সঃ) কে সালাম দিলেন। রাসূল (সঃ) তার সঙে হাত মেলালেন এবং সঙে করে নিজের বাড়ি নিয়ে যাচ্ছিলেন। পথিমধ্যে, এক অসহায় মা রাসূল (সঃ) এর সঙে কথা বলতে চাইলেন। রাসূল (সঃ) দাঁড়িয়ে থেকে সেই মায়ের সমস্ত কথা শুনলেন। এই চিত্র দেখে আলী বিন হাতেম ভাবলেন, এটা কোন রাজা কিংবা বাদশাহ এর ব্যবহার হতে পারে না।

রাসূল (সঃ) আদী বিন হাতেম কে বললেন,তুমি মিরবা নামক জায়গা দিয়ে যাওয়ার সময় এমন কিছু দ্রব্য গ্রহণ করেছো যা তোমার ধর্মে নিষিদ্ধ। এই কথা শুনে আদী বিন হাতেম নিশ্চিত হয়ে যান যে, ইনিই আল্লাহর রাসূল।

রাসূল (সঃ) আদী বিন হাতেমকে বলেন, তুমি সম্ভবত ইসলাম গ্রহণ করছো না তিনটি কারণে! প্রথম কারণ, মুসলমানদের অভাব ও দারিদ্রতা দেখে। আল্লাহর শপথ অচিরেই মুসলিমদের সম্পদ এতো বেশি হবে যে জাকাত গ্রহণ করার মানুষ থাকবে না। যা সত্যি প্রমাণিত হয়, হযরত উমর (রাঃ) খেলাফতকালীন সময়ে।

দ্বিতীয় কারণ, তুমি সম্ভবত ইসলাম গ্রহণ করছ না মুসলিমদের সংখ্যা কম দেখে এবং তাদের শত্রু বেশি দেখে। রাসূল (সঃ) বলেন, আল্লাহর শপথ! খুব শীগ্রই এমন হবে যে,সুদূর কাদেসীয়া থেকে নারী আল্লাহর ঘর তাওয়াফ করতে আসবে।

তৃতীয় কারণ, সম্ভবত অমুসলিমদের হাতে রাজত্ব দেখে তুমি ইসলাম গ্রহণ করছো না। রাসূল (সঃ) বলেন, আল্লাহর শপথ! খুব শীগ্রই পাবে বাবেলের শুভ্র ভবনটি মুসলিমরা বিজয় করবে এবং হরমুজের ধন ভান্ডার মুসলিমদের করতলে চলে আসবে।

তখন, আদী বিন হাতেম রাসূল (সঃ) এর হাতে হাত রেখে ইসলাম গ্রহণ করেন। দানবীর হাতেম তাই এর পুত্র আদী বিন হাতেম (রাঃ) হয়ে যান পৃথিবীর সর্বশ্রেষ্ঠ মানুষের সাহাবী। আর রাসূল (সঃ) এর বর্ণিত ভবিষ্যৎবানীর সবগুলোই আদী বিন হাতেম (রাঃ) নিজ চোখে অবলোকন করবার সৌভাগ্য অর্জন করেছিলেন।

ওয়া আখিরিদ্বীনা ও’য়া আনিল আলহামদুলিল্লাহি রাব্বিল আ’লামীন।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.