নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অব্যক্ত ধ্বনি

আল-শাহ্‌রিয়ার

গুরুত্বপূর্ণ ঘটনার ভেতরের কারণগুলো জানতে এবং বিশ্লেষণ করতে চেষ্টা করি এবং সবার সাথে শেয়ার করতে পছন্দ করি। সামাজিক, রাজনৈতিক আর আন্তর্জাতিক বিষয়ে লেখালেখি করতে ভালো লাগে। তাই ব্লগে পদচারনা।

আল-শাহ্‌রিয়ার › বিস্তারিত পোস্টঃ

জ্বালানি তেল বিহীন মোটরসাইকেল উদ্ভাবন করলেন ভোলার রাজু

৩০ শে অক্টোবর, ২০১৪ দুপুর ১২:৩৬

নিজের প্রচেষ্টায় যে সব কিছু করা সম্ভব এমনটাই প্রমান করলেন ভোলার এক যুবক। তিনি উদ্ভাবন করেছেন জ্বালানি বিহীন মোটরসাইকেল। সম্পূর্ণ নিজস্ব প্রযুক্তিতে তিনি মোটরসাইকেলটি আবিষ্কার করেন। যা কোন ধরনের তেল-গ্যাস ছাড়া ধোঁয়া বিহীন শতভাগ পরিবেশ বান্ধব। আর মোটর সাইকেলটি চলাতে প্রতি ১৫০কিলোমিটারে খরচ হবে মাত্র ১২টাকা। দীর্ঘ ২ বছর চেষ্টার পর ব্যাটারি চালিত মোটর সাইকেলটি উদ্ভাভন করেছেন ভোলা সদর উপজেলার উকিল পাড়ার মোটর মেকানিক মৃত মীর আনোয়ার হোসেনের ছেলে মীর ইব্রাহিম হোসেন রাজু।



পড়া-শুনার ফাঁকে বাবার মোটর গ্যারেজ আসা যাওয়ার মাধ্যমে আগ্রহটা তৈরি। অবশেষে মাধ্যমিকের গন্ডি পাড় করে যখন ভকেশনালের ছাত্র ঠিক তখন বাবার মৃত্যু। গ্যারেজের দায়িত্ব এবার নিচের কাধে। সংসার চালাতে কলম ছেলে হাতে তুলে নেন লোহার যন্ত্রপাতি। কঠিন কাজ তবুও করতেই হবে। শুরু হয় কিশোর রাজুর জীবন সংগ্রাম। গ্যারেজে কাজ করার ফাকেই শুরু করেন জ্বালানি বিহীন মোটর সাইকেল তৈরীর কাজ। দেখতে দেখতে একসময় তিনি তার লক্ষ্যেও পৌছেযান।





সরেজমিনে মঙ্গলবার ভোলা সদর উপজেলার বীরশ্রেষ্ট মোস্তফা কামাল বাস স্ট্যান্ড সংলগ্ন মীর ইব্রাহিম হোসেন রাজুর মোটর গ্যারেজে গেলে এমন সব কথা তুলে ধরেন।



তিনি বলেন, ২০১২ সাল থেকে তেল বিহীন মোটরসাইকেল তৈরীর কাজ শুরু করেন। একটানা ২ বছর সাধনার পর এটি তৈরী করতে সক্ষম হন তিনি। দীর্ঘ গবেষণায় তার কমপক্ষে দেড় লাখ টাকা ব্যয় হলেও বর্তমানে এটি তৈরীতে ৮৫ হাজার টাকা ও ১৫দিন সময় লাগে। মোটরসাইকেলটির ইঞ্জিন চালাতে ১২ ভোল্টের ৪টি ব্যাটারির ও পাওয়ার কন্টোল বক্স ব্যবহার করা হয়েছে। আর ব্যাটারি চার্জ হতে সময় লাগে ৩ ঘন্টা।



প্লাস্টিক, ব্যাটারি, লোহা ও অ্যালুমিনিয়াম দিয়ে তৈরী এ মোটর সাইকেলটি বাণিজ্যিক উৎপাদনে কোনো প্রতিষ্ঠান বা সরকার এগিয়ে এলে পরিবেশবান্ধব মোটরসাইকেলটি দেশের জ্বালানি খরচ কমানোর পাশাপাশি বিদেশেও রফতানি করা সম্ভব হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ৩০ শে অক্টোবর, ২০১৪ দুপুর ১২:৪১

বিদ্রোহী ভৃগু বলেছেন: শিরোনামটা বোধকরি জ্বালানী বিহীন না হয়ে হবে বিদ্যুত চালিত....!

৩০ শে অক্টোবর, ২০১৪ দুপুর ১২:৪৫

আল-শাহ্‌রিয়ার বলেছেন: ভাই এবার ঠিক আছে?

২| ৩০ শে অক্টোবর, ২০১৪ দুপুর ১:৪২

রোকসানা লেইস বলেছেন: বেশ ভালো

৩| ৩০ শে অক্টোবর, ২০১৪ দুপুর ১:৫০

জামান শেখ বলেছেন: শিরোনামটা বোধকরি জ্বালানী বিহীন না হয়ে হবে বিদ্যুত চালিত....! সহমত।
এই শিরোনামটা দিয়ে চমক লাগিয়েছেন। এটা কোন ব্যপার হলো? ব্যাটারি চালিত মোটরসাইকেলের কি অভাব আছে?

৩০ শে অক্টোবর, ২০১৪ দুপুর ১:৫৯

আল-শাহ্‌রিয়ার বলেছেন: আমাদের দেশের আর কেউ করেছে কি? প্রথম উদ্যোগকে কি আমরা অভিবাদন জানাবো না?

৪| ৩০ শে অক্টোবর, ২০১৪ বিকাল ৪:২৭

আরিনি বলেছেন: http://www.facebook.com/amargramamarshopno

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.