নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অব্যক্ত ধ্বনি

আল-শাহ্‌রিয়ার

গুরুত্বপূর্ণ ঘটনার ভেতরের কারণগুলো জানতে এবং বিশ্লেষণ করতে চেষ্টা করি এবং সবার সাথে শেয়ার করতে পছন্দ করি। সামাজিক, রাজনৈতিক আর আন্তর্জাতিক বিষয়ে লেখালেখি করতে ভালো লাগে। তাই ব্লগে পদচারনা।

আল-শাহ্‌রিয়ার › বিস্তারিত পোস্টঃ

পুলিশের মাঝেও ভাল একটি মানুষ থাকতে পারে!!!!!!!!!!!

০৪ ঠা মে, ২০১৫ সকাল ১১:০২

আজ ব্যতিক্রমী একটা ঘটনার কথা বলবো। গত শুক্রবার মুগদা ৫০০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালে রাত্রিকালীন ডিউটি চলছে আমার। জরুরী বিভাগে একের পর এক রোগী দেখতে দেখতে রাত তিনটার দিকে রেস্টরূমে শুতে আসলাম। সত্যি বলতে কী, সেদিন আসলে বেশীই টায়ার্ড হয়ে গিয়েছিলাম। কখন যে ঘুমিয়ে পড়েছি, নিজেও বুঝতে পারিনি।



কতক্ষন পরে আবারো দরজায় ঠক ঠক। নতুন রোগী এসেছে। দেখলাম, এস, আই আবেদ নামে তরুণ এক পুলিশ অফিসার এক রোগী নিয়ে এসেছে যার সর্বাংগ সড়ক দুর্ঘটনায় ক্ষত-বিক্ষত, মাথায় প্রচন্ড হেড ইনজুরি। সারাশরীর রক্তাক্ত, মুখমন্ডল -চোখ ফুলে ফেঁপে একাকার। পুলিশ অফিসারটি ব্যস্তু হয়ে বললো, স্যার এ এক দরিদ্র রিক্শাওয়ালা,গভীর রাতের ফাঁকা রাস্তুায় বেসামাল গতিতে ছুটে চলা এক ট্রাক তাকে চাপা দিয়ে পালিয়ে গেছে। কর্তব্যরত টহল পুলিশ হিসেবে আমি তাকে এ হাসপাতলে নিয়ে এসেছি। মনে মনে ভাবলাম, এ আর এমন কি, এটা তো স্বাভাবিক দায়িত্ব পালন মাত্র। ততক্ষণে আমার নির্দেশ পেয়ে কর্তব্যরত নার্স,ব্রাদাররা ইমারজেন্সি লাইফ সেভিং মেজার হিসেবে স্যালাইন পুশ ও অন্যান্য পরিচর্যা শুরু করে দিয়েছে।



আবেদকে বললাম, দ্রুত রোগীকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ক্যাজুয়াল্টি বিভাগে নিয়ে যেতে হবে, বাকী ম্যানেজমেন্ট ওখানে হবে। একমুহূর্তও কালক্ষেপণ না করে আবেদ তার সহযোগী অন্য পুলিশের সহায়তায় রোগীকে তাদের টহল গাড়ীতে নিয়ে ঢা,মে,ক এর উদ্দেশ্যে রওয়ানা হয়ে গেল, যাওয়ার সময় ধন্যবাদ জানাতেও ভুললো না।



এ পর্যন্ত ঘটনা খুবই স্বাভাবিক। আমাদের কর্মজীবনে প্রায়ই এ ধরনের ঘটনার মুখোমুখি হতে হয়। আজও ডিউটি চলাকালীন আবারও আবেদের সাথে দেখা, এবার অন্য আরেক রোগী নিয়ে এসেছে। কথাপ্রসঙ্গে সেদিনের সেই রোগীটার কথা জিজ্ঞেস করতেই দেখলাম, পরিতৃপ্তির এক স্বর্গীয় আলো যেন ফুটে উঠলো ওর চোখে মুখে।বললো, ’স্যার , আল্লাহর রহমতে রোগীটি বেঁচে গেছে এবং এখন আগের চেয়ে অনেক সুস্থ আছে।



ওর সাথের পুলিশ কনস্টেবলটির কাছে পরে শুনলাম, সেদিন আবেদ নামের এই সৎ,দায়িত্বপরায়ণ তরুণ পুলিশ অফিসারের মাঝে যেন দেবদূত নেমে এসেছিল। ইমার্জেন্সি রত্ত প্রয়োজন হওয়ায় অনন্যোপায় হয়ে নিজে রক্তদান থেকে শুরু করে রোগীর জরুরি অষুধপত্রের খরচ ও সেই যোগান দিয়েছিল।



কনস্টেবলটি এ ঘটনাগুলো বলার সময় আবেদ মোবাইলে কথা বলছিল অন্য কারো সাথে। আমি অবাক বিস্ময়ে তাকাতেই লাজুক সুরে বললো, একজন মানুষের জীবন বাঁচানোর জন্য সে যা করেছে,তা আশ্চর্য কিছুই নয়, বরং এর চেয়েও অনেক বেশী কিছু করতে সে মানসিকভাবে সবসময় প্রস্তুত আছে।



সারাজীবন পুলিশের নেতিবাচক ভাবমূর্তি দেখে ও জেনে বেড়ে উঠা আমার সীমিত জ্ঞান যেন প্রচন্ড ঝাঁকুনি খেলো। মানুষের প্রয়োজনে কোথাও না কোথাও ঈশ্বর স্বয়ং বুঝি অপর এক মানুষের শরীরে ভর করে নেমে আসেন মর্ত্যের পৃথিবীতে।

কৃতজ্ঞতাঃ সময়ের কণ্ঠস্বর

মন্তব্য ১৯ টি রেটিং +৬/-০

মন্তব্য (১৯) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা মে, ২০১৫ সকাল ১১:২৩

মো: আশিকুজ্জামান বলেছেন: আমি আজ পযন্র্ত কোন পুলিশকে ভাল কাজ করতে নিজের চোখে দেখিনি। যাই হোক আবেদ সাহেবকে ধন্যবাদ। পুলিশের সবাই যেন আবেদ সাহেব হয়।

০৪ ঠা মে, ২০১৫ দুপুর ১:৩৪

আল-শাহ্‌রিয়ার বলেছেন: আমিন।

২| ০৪ ঠা মে, ২০১৫ সকাল ১১:২৭

শরীফ মাহমুদ ভূঁইয়া বলেছেন: স্যালুট এস.আই. আবেদ সাহেবকে। আল্লাহ ওনার নেক মাকছাদ পূর্ণ করুক।

০৪ ঠা মে, ২০১৫ দুপুর ১:২৮

আল-শাহ্‌রিয়ার বলেছেন: আমিন।

৩| ০৪ ঠা মে, ২০১৫ সকাল ১১:৩৪

নতুন বলেছেন: এই রকমের আরো আবেদ আমাদের পুলিশে যোগ দিক.... :)

০৪ ঠা মে, ২০১৫ দুপুর ১:৩৫

আল-শাহ্‌রিয়ার বলেছেন: আমিন।

৪| ০৪ ঠা মে, ২০১৫ সকাল ১১:৪৫

রুপম হাছান বলেছেন: সাধারণ মানুষ এখন পুলিশ দেখলে ভয় পায়। কারণ অস্ত্রধারী সন্ত্রাসীদের থেকেও তাদের কার্যকলাপ এখন বেশি প্রশ্নবিদ্ধ সাধারণ মানুষের কাছে। সেখানে একজন তরুণ এস আই জনাব আবেদ সাহেবে'র উদ্দেশ্য যাই হোক, তিনি যে মানবিক দৃষ্টিকোণ থেকে একজন অসহায় গরীব রুগির সেবাদানে তার পক্ষ থেকে যে মানবতার উদাহরণ আজ সৃষ্টি করেছেন, তা প্রতিটি দায়িত্ববান মানুষেরই কর্তব্য।

মহান আল্লাহ তায়ালা পুলিশ প্রশাসনসহ সর্বস্তরের প্রশাসনের মধ্য এই দায়িত্ববোধ জাগিয়ে তুলুক এই কামনা করি। সাথে সাথে জনাব আবেদ সাহেবে'র দীর্ঘায়ু কামনা করি, তিনি যেনো সব সময় প্রতিকূল, অসহায় ও গরীব মানুষের সেবা করে যেতে পারেন। স্যালুট।

০৪ ঠা মে, ২০১৫ দুপুর ১:৩৩

আল-শাহ্‌রিয়ার বলেছেন: আমিন।

৫| ০৪ ঠা মে, ২০১৫ সকাল ১১:৫২

মামুন ইসলাম বলেছেন: চমৎকার শেয়ার ।ভালো লাগলো এই জেনে আজ আমাদের দেশে ভালো পুলিশ আছে । কেননা মঝে মাঝে মনে হয় পুলিশ আর পলিশ নেই হয়ছে রোবত । !:#P

০৪ ঠা মে, ২০১৫ দুপুর ১:৩৩

আল-শাহ্‌রিয়ার বলেছেন: সত্যি ঘটনাটি জানার পর খুব ভাল লাগেছে।

৬| ০৪ ঠা মে, ২০১৫ সকাল ১১:৫৭

অপু দ্যা গ্রেট বলেছেন: ভাই ামি আর একজন কে চিনি তিনি হলেন মাশরুফ হোসেন

০৪ ঠা মে, ২০১৫ দুপুর ১:৩২

আল-শাহ্‌রিয়ার বলেছেন: এমন আরও অনেক আবেদ-মাশরুফ পুলিশ বাহিনিতে যোগ দিক।

৭| ০৪ ঠা মে, ২০১৫ সকাল ১১:৫৯

খায়রুল ইসলাম নাদিম বলেছেন: স্যালুট এস.আই. আবেদ

০৪ ঠা মে, ২০১৫ দুপুর ১:২৯

আল-শাহ্‌রিয়ার বলেছেন: স্যালুট আবেদ ভাই।

৮| ০৪ ঠা মে, ২০১৫ দুপুর ১২:২৮

দিশেহারা রাজপুত্র বলেছেন: সত্যিই আশা জাগানিয়া। স্যালুট টু হিম।

০৪ ঠা মে, ২০১৫ দুপুর ১:২৯

আল-শাহ্‌রিয়ার বলেছেন: স্যালুট আবেদ ভাই।

৯| ০৪ ঠা মে, ২০১৫ বিকাল ৫:৫৯

রাতুলবিডি৪ বলেছেন: আবেদ সাহেবকে ধন্যবাদ।

১০| ০৫ ই মে, ২০১৫ রাত ১:২৪

মোহামমদ অাবুল বাশার বলেছেন: আবেদ সাহেবের সাথে আপনার প্রতি ও শুভ কামনা রইলো ।

০৫ ই মে, ২০১৫ বিকাল ৩:২৪

আল-শাহ্‌রিয়ার বলেছেন: জনাব বাশার সাহেব আপনার প্রতিও শুভ কামনা রইল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.