নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অব্যক্ত ধ্বনি

আল-শাহ্‌রিয়ার

গুরুত্বপূর্ণ ঘটনার ভেতরের কারণগুলো জানতে এবং বিশ্লেষণ করতে চেষ্টা করি এবং সবার সাথে শেয়ার করতে পছন্দ করি। সামাজিক, রাজনৈতিক আর আন্তর্জাতিক বিষয়ে লেখালেখি করতে ভালো লাগে। তাই ব্লগে পদচারনা।

আল-শাহ্‌রিয়ার › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশি দর্শকরা যখন বাংলাদেশি টিভি চ্যানেলগুলোর ওপর বিরক্ত

২২ শে জুলাই, ২০১৫ সকাল ১০:০১

একটি আন্তর্জাতিক সংস্থার জরিপে দেখা যাচ্ছে, বাংলাদেশে অনেক বিনোদনমূলক টিভি চ্যানেল থাকলেও, জনপ্রিয়তার দিক থেকে এগিয়ে রয়েছে বেশকিছু ভিনদেশী টিভি চ্যানেল। ভিনদেশী চ্যানেলগুলোর জনপ্রিয়তার পেছনে সবচেয়ে বড় যে কারণটি বারবার উঠে আসছে সবার মুখ থেকেই সেটি হচ্ছে বিজ্ঞাপন।
বাংলাদেশি চ্যানেলগুলোর বিজ্ঞাপন। "বাংলাদেশের চ্যানেলগুলোতে এখন অনেকটা এমন দাড়িয়েছে যে, বিজ্ঞাপনের ফাঁকে ফাঁকে নাটক দেখানো হয়।" বাংলাদেশে যে হারে যে হারে নাটক তৈরি হচ্ছে, সে হারে অভিনেতা বা কলাকুশলী তৈরি হয়নি। গত এক দশকে বাংলাদেশে প্রচুর নতুন টেলিভিশন চ্যানেল যাত্রা শুরু করেছে এবং নাটকের পরিমাণও বেড়েছে। কিন্তু সেই বৃদ্ধির সাথে সাথে মান তো বাড়েইনি বরং আরো নেমে গেছে। যারা ভালো অভিনয় করে, তাদের অতিরিক্ত কাজ করতে হয়।
আগে বিটিভি ই ছিল একমাত্র চ্যানেল যা ঈদে বিশেষ নাটক, বিভিন্ন বিনোদনধর্মী অনুষ্ঠান ও ছায়াছবি দিত। অপেক্ষমাণ সেগুলা অনেক আকর্ষিত করত। পোশাক-আশাক, আচার-আচরণ, ভাষা, মূল কাহিনী, পারিবারিক দৃশ্যপট, সামাজিকতা ইত্যাদি কে প্রাধান্য দিয়ে সুসংগত ভাবে একেক টা প্রোগ্রাম তৈরি করা হত। বাংলাদেশে এখন প্রায় ২৩ টি টেলিভিশন চ্যানেল সম্প্রচারে রয়েছে এবং প্রচারের অপেক্ষায় রয়েছে আরো প্রায় ১৮ টি চ্যানেল। হাতেগোনা কয়েকটি সংবাদভিত্তিক চ্যানেল ছাড়া সবগুলোতেই প্রচারিত হয় নাটকসহ অন্যান্য বিনোদনমূলক অনুষ্ঠান।
তবে বাংলাদেশি এত চ্যানেলের ভিড়ে, এত নাটকের ভিড়ে সিরিয়াল/নাটকের এতটা জনপ্রিয় না হবার কারন গুলোর মধ্যে রয়েছে নাটক নির্মাণে বাজেটের অভাব, হঠাৎ করেই টেলিভিশন নাটকের যে চাহিদা তৈরি হয়েছে, সেটি যোগান দেবার মতো অবকাঠামো তৈরি হয়নি, কম বিনিয়োগে বেশি নাটক তৈরি করা। চ্যানেল বাড়ার ফলে নাটকের যে চাহিদা তৈরি হয়েছে, সেটি পূরণ করতে গিয়ে যেনতেন জিনিস তৈরি হচ্ছে। অধিকাংশ নাটকগুলো হচ্ছে কমেডি নামক ভাঁড়ামি ঘরনার।
মেয়েদের বেশভূষা, অঙ্গীভঙ্গি একদম বাজে ভাবে উপস্থাপন করা হচ্ছে। পারিবারিক বিষয় গুলাতে অশান্তি, কলহ আর প্রেম ভালবাসার লেজ লাগানো থাকে। প্রেম-ভালবাসা ছাড়া কোনো নাটক ই হচ্ছেনা। নাটকগুলোর ভাষা বলতে বরিশাল, নোয়াখালী আর পুরান ঢাকার আঞ্চলিক ভাষার ব্যাবহার করা হচ্ছে। একই তারকার প্রতিটি চ্যানেলে একাধিক নাটক। তিসা,মোশারফ করিম, শখ, তাহসান ছাড়া যেন আর কোন অভিনেতাই নেই। তাহসান একসময় অভিনয় ভালই করছিল কিন্তু এখন অনেকটা মেয়েলি ভাব তার অভিনয়ে বিদ্যমান। নারী-পুরুষের সমতার কথা বলে যে নারীকে পুরুষরূপী আর পুরুষকে নারীরূপী করে উপস্থাপন করে কি বার্তা দেওয়া হচ্ছে টা পরিচালকরা ভালো বলতে পারবে। আধুনিকতা বলতে এখন শুধু উসস্রিঙ্খলতাকেই বোঝাতে চাচ্ছে নির্মাতারা।
জন্মনিয়ন্ত্রক পিল, ন্যাপকিন আর জন্মনিয়ন্ত্রক সামগ্রির বিজ্ঞাপন এমন ভাবে দেওয়া হচ্ছে যেন আমাদের দেশের প্রধান সমস্যা নারীদের বয়ঃসন্ধি কাল আর জন্মনিয়ন্ত্রন।

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২২ শে জুলাই, ২০১৫ সকাল ১০:২৫

গোধুলী রঙ বলেছেন: যুক্তিগুলো বাস্তবসম্মত। কিন্তু সমাধানের পথ খোলা নাই।

২২ শে জুলাই, ২০১৫ সকাল ১০:২৯

আল-শাহ্‌রিয়ার বলেছেন: একটি প্রবাদ পরেছিলাম, "ইচ্ছা থাকিলে উপায় হয়"। সুতরাং সমাধান করবার ইচ্ছা যদি তাদের থাকে তবে অবশ্যই সমাধান হবে।

২| ২২ শে জুলাই, ২০১৫ দুপুর ২:২৯

মোঃ আবু হেনা সাজ্জাদ বলেছেন: ১। সংবাদভিত্তিক চ্যানেল ২০ এর উপর।
<< সংবাদ দেখানো যখন চ্যানেল দেয়ার কারন। সংবাদ দেখানো নিজের পাওয়ার হিসাবে দেখা।
২। চ্যানেল সংখ্যা ৫/৬ টা হওয়া।
<< ২ টা সংবাদ দেখানো, ২ টা নাটক ও বিনদন, ১ টা স্পোর্টস।
এক অ্যাড সব চ্যানেল বার বার দেয়া বন্ধ হবে। বাজেট ৫ চ্যানেল পাবে, ২৩ টা নয়।

৩| ২২ শে জুলাই, ২০১৫ সন্ধ্যা ৬:৩১

ক্যাটম্যান বলেছেন: বিষয়টা নিয়ে গতবছর অনেক চিল্লাচিল্লি করসিলাম। এটিএন নিউজ থেকে বলেছিল একটা প্রোগ্রাম এ আসতে। বিষয়টা অনেকগুলো জিনিসের উপর নির্ভরশিল।

১. দেশে মানসম্মত প্রোগ্রামের জন্য দরকার ভাল বাজেট
২. ভাল বাজেট আসে দামি বিজ্ঞাপন থেকে
৩. বিজ্ঞাপনের দাম নির্ভর করে টিআরপি'র উপর
৪. বাংলাদেশের চ্যানেলের টিআরপি কম কারন ভিউয়ার সব হিন্দি চ্যানেলের কাছে
৫. তাই টাকা না পেয়ে চ্যানেলগুলো বাধ্য হয় বেশি বিজ্ঞাপন দেয়ার জন্য তাহলে টাকা পোষায় না
৬. বেশি বিজ্ঞাপনের জন্য ভিউয়াররাও দেখছে না, তাই যা লাউ তাই কদু থেকে যাচ্ছে

এটাকে আমি বলব media paradox. লোকসান দিয়ে প্রথমে ভিউয়ার ফিরিয়ে এনে লংটার্মের জন্য ভিউয়ার কেপচার করে টিআরপি বারিয়ে পরে কম বিজ্ঞাপনে বেশি টাকা পাওয়া যেন। কিন্তু কোন চ্যানেলই এটা করছে না। করলে সমগ্র মিডিয়াকে সোচ্চার হওয়া লাগবে। সবাই শুধু সর্ট টার্ম চিন্তা করছে। তাই রাতে টক শো নিয়ে টাকা ইনকাম করে। ওটাই সবচেয়ে কম খরচে হয়। একটা ক্লাস ভিউয়ারও পাওয়া যায়।

৪| ২২ শে জুলাই, ২০১৫ রাত ১১:৩৮

অলস শরীফ বলেছেন: বিজ্ঞাপন না দিলে টিভি চ্যানেল গুলো বন্ধ হয়ে যাবে একথা ঠিক কিন্তু এটার একটা নিয়ম থাকা উচিত।

৫| ২৩ শে জুলাই, ২০১৫ রাত ৮:০০

লিংকন১১৫ বলেছেন: হুম :( আমি টিভি চ্যানেলগুলোর প্রতি বড়ই বিরক্ত তেক্ত । তাই অবসরে নেট গুতাই

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.