নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অব্যক্ত ধ্বনি

আল-শাহ্‌রিয়ার

গুরুত্বপূর্ণ ঘটনার ভেতরের কারণগুলো জানতে এবং বিশ্লেষণ করতে চেষ্টা করি এবং সবার সাথে শেয়ার করতে পছন্দ করি। সামাজিক, রাজনৈতিক আর আন্তর্জাতিক বিষয়ে লেখালেখি করতে ভালো লাগে। তাই ব্লগে পদচারনা।

আল-শাহ্‌রিয়ার › বিস্তারিত পোস্টঃ

মোজা যখন জুতার বিকল্প !!!!!!!!!!!!!

২৯ শে আগস্ট, ২০১৫ রাত ৮:২২

মুজা ব্যবহার করা হয়ে থাকে জুতার সহায়ক হিসাবে, কিন্তু মুজা জুতার স্থান নিতে পারবে কখন কেউ ভেবে দেখেছে কি না সেটাও সন্দেহের হলেও এটাই বাস্তবে সম্ভব হয়েছে।

সামুতে এটি আমার ২০০ /দুইশত তম পোস্ট। স্বাভাবিক ভাবেই আমি সব সময় গুরুগম্ভীর পোস্ট দেই কিন্তু ২০০ তম পোস্ট হিসাবে একটু ভেরিয়েশন আনলাম আপনাদের জন্য। তথ্যটি নতুন আর যথেষ্ট ইন্টারেস্টিং আশা করি আপনাদের ভালো লাগবে।

জুতা পরাকে আরামদায়ক করার জন্য মোজা পায় দেন অনেকেই। কিন্তু জুতার বিকল্প হিসেবে ব্যবহার করা এবারে এমন এক মোজা তৈরি হয়েছে। ডিনিমা নামের অতি মজবুত তন্তু থেকে তৈরি হয়েছে এ মোজা। পর্বতারোহীরা যে সব দড়ি ব্যবহার করেন তা বানানো হয় এ উপাদান দিয়ে এবং এটি ইস্পাতের চেয়েও ১৫ গুণ বেশি মজবুত।

পানিতে যেন ভিজে না যায় সে জন্য পানি প্রতিরোধক উপাদান এতে যোগ করা হয়েছে। এ ছাড়া, মোজার তলে জুড়ে দেয়া হয়েছে রাবার। পায়ের পাঁচ আঙ্গুল যেন আরামে থাকে তারও ব্যবস্থা করা হয়েছে এ মোজায়। তাতে এটির ভূমি আঁকড়ে থাকার ক্ষমতা বেড়েছে। খালি পায়ে হাঁটা বা দৌড়ানোর মতোই অনুভূতি পাওয়া যাবে এ মোজায়। আর একই সঙ্গে পাও থাকবে নিরাপদ। অবশ্য ধারাল বা তীক্ষ্ণ জিনিসে এ মোজা ফুটো হয়ে পায়ের ক্ষতি করতে পারে।

মোজাটি তৈরি করেছেন সুইজারল্যান্ডে গবেষক ড. ডিয়েটার হেস। খালি পায়ে খেলতে যেয়ে পা কেটে যাওয়ার পর এমন মোজা তৈরি বিষয়টি তার মাথায় আসে বলে জানান। এ মোজা তৈরির জন্য একটি কোম্পানিও প্রতিষ্ঠা করেছেন তিনি। তবে মোজাটির বাণিজ্যিক উৎপাদন কবে শুরু হবে এখনো তা জানানো হয় নি।

বিদ্রঃ এই মোজা পড়ে আমাদের মতন ছাত্রদের প্রেজেন্টেশান দিতে দেওয়া হবে কিনা সে বিষয়ে শিক্ষকরা আমাদের আশ্বস্ত করেননাই।
আর একটি বিষয় জুতার পরিবর্তে এই মোজা ছুড়ে মারলে তার পতিক্রিয়া জুতা ছড়ার মতন হবে কিনা এটা নিশ্চিত করেন নাই এক নম্বর জুতা খোঁড় জনাব জর্জ ডাবলু বুস সাহেব।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২৯ শে আগস্ট, ২০১৫ রাত ৮:৫৪

প্রামানিক বলেছেন: চমৎকার পোষ্ট। ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.