নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অব্যক্ত ধ্বনি

আল-শাহ্‌রিয়ার

গুরুত্বপূর্ণ ঘটনার ভেতরের কারণগুলো জানতে এবং বিশ্লেষণ করতে চেষ্টা করি এবং সবার সাথে শেয়ার করতে পছন্দ করি। সামাজিক, রাজনৈতিক আর আন্তর্জাতিক বিষয়ে লেখালেখি করতে ভালো লাগে। তাই ব্লগে পদচারনা।

আল-শাহ্‌রিয়ার › বিস্তারিত পোস্টঃ

ভ্যাট বিরোধী আন্দোলন ও কিছু কথা।

১১ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১:৪৩

প্রাইভেট বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের ওপর সরকার এই অর্থ-বছরের বাজেটে ৭.৫% ভ্যাট আরোপ করেছে। স্বাভাবিক ভাবেই আমরা বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এই বৈষম্যের বিরুদ্ধে আন্দোলন গড়ে তুলেছি। গত পরশু ইস্টওয়েস্টের ভাইরা প্রথম আন্দোলনে রাস্তায় নামে। কিন্তু পুলিশ কোন উস্কানি ছাড়াই আমাদের শিক্ষকের ওপর গুলি চালায়। আমাদের ভাইদের রক্ত ঝরিয়েছে রাস্তায়। সুতরাং গতকাল আমরা এক কথায় সারা ঢাকা শহর অবরোধ করে রাখি। হ্যাঁ আমরা বাধ্য হয়েছি রাস্তায় নামতে অথবা আমাদের জোর করেই রাস্তায় নামানো হয়েছে। দেশে এতো পরিমানে রাজনৈতিক অস্থিরতা বিরাজ করেছে কিন্তু আমরা কখনোই কোন রাজনৈতিক পক্ষের এজেন্ডা বাস্তবায়নে ইন্ধন যুগাই নাই। কিন্তু আমাদের সাথে সরকার বৈষম্যমুলক আচারন করেই আমাদের বাধ্য করেছে আন্দোলন শুরু করতে। আপনারা সরকারি বিশ্ববিদ্যালয়ের আন্দলনের সাথে খুব ভালভাবে পরিচিত। তারা রাস্তায় নামলেই গাড়ি, অফিস, ব্যাবসা প্রতিষ্ঠানের ওপর হামলা চালিয়ে ক্ষতি সাধনে মত্ত হয়ে ওঠে। নিজেদের শিক্ষকদের ওপর হামলা চালায়, সহপাঠীদের ওপর গুলি বর্ষণ করে, চাপাতি, হকিস্টিক, বন্দুক,আর বোমাবাজির মাধ্যমে সম্পূর্ণ এলাকায় ত্রাসের রাজত্ব কায়েম করে। কিন্তু গতকালের আমাদের আন্দোলনে এমন একটি নজিরও আপনারা দেখাতে পারবেন না যে আমাদের কোন ছাত্র সরকার ও জনগনের সম্পদের ক্ষতি সাধন করেছে। হ্যাঁ আপনাদের যানজটে আটকে রাখার জন্য আমরা দুঃখ স্বীকার করছি। কিন্তু আমাদের তো এই ছাড়া আর কোন উপায় ছিল না। তবে আমরা চেষ্টা করেছি আন্দোলনের সময় মানবিক থাকতে যেমন হজ যাত্রিদের আমরা নিরপদে পৌঁছে দিয়েছি, রুগীদের পরিবহনে আমরা বাধা দেইনাই । স্কুল ভ্যানকেও বাধা দেইনাই কোমলমতি শিক্ষার্থীদের কষ্ট না দেওয়ার জন্য। যেই পুলিশ আমাদের ওপর গুলি চালিয়েছে তাদের খাবার পর্যন্ত আমরা বহন করে দিয়েছি। দুঃখ লাগে এরপরও কিছু লোকজন আমাদের আন্দোলনের শিষ্টাচার শেখাতে আসেন!! আমার দেশের গরিব অশিক্ষিত অর্ধশিক্ষিত বাস শ্রমিকেরা গতকাল ছাত্রদের আন্দোলনে যে সহানুভূতি দেখিয়েছে তা দেখে সত্যিই গর্বে বুুকটা ভরে যায়...
সেখানে সরকারি বিশ্ববিদ্যালয়ের ভাইদের প্রতি দাবি করবো আমাদের আন্দোলনের পাশে থাকার চেষ্টা করুন কেননা আমরা তো সবাই ছাত্র এটাই তো আমাদের প্রথম পরিচয়। ধন্যবাদ রাজশাহী ও জগন্নাথ ইউনিভার্সিটির শিক্ষার্থীদের আমাদের প্রতি সমর্থনের জন্য।

মন্তব্য ৭ টি রেটিং +২/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ১১ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১:৫৮

দিব্যেন্দু দ্বীপ বলেছেন: যে জিনিসে লাভ করা হয়, সেটি পণ্য হিসেবে বিবেচিত হয়, সেখানে ভ্যাটের প্রশ্ন আসে। প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে শিক্ষা পণ্য, তাই তার উপর ভ্যাট বসছে। ভ্যাট দেবে মালিকরা, তাতে শিক্ষার্থীদের কী? শিক্ষার্থীরা আন্দোলন করবে ক্যাম্পাসের দাবিতে, শিক্ষার্থীরা আন্দোলন করবে লাইব্রেরির জন্য, শিক্ষার্থীরা আন্দোলন করবে যুক্তিসঙ্গত টিউশন ফি নির্ধারণের জন্য। ভ্যাট প্রত্যাহারের আন্দোলন কেন শিক্ষার্থীরা করবে?

১১ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ২:০৯

আল-শাহ্‌রিয়ার বলেছেন: আমার পিতা ভ্যাটের টাকা দিতে পারবেন না এমন নয়। কিন্তু শিক্ষাকে পণ্য হিসাবে আমরা মেনে নিব না এই জন্যই আমাদের আন্দোলন।

২| ১১ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ২:১৬

Anay saha Paban বলেছেন: শিক্ষাও এখন মনে হয় পন্য দ্রব্যে পরিনত হয়েছে।

১১ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ২:২৫

আল-শাহ্‌রিয়ার বলেছেন: শিক্ষাকে পণ্যে পরিণত করতে দিব না।

৩| ১১ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:৫০

আমি আবুলের বাপ বলেছেন: যদিও কালকের যানজট অনেকই কষ্ট হলেও মেনে নিয়েছে। আবার অনেকেই উল্টা পাল্টা কথা বলছে।আবার বেশী দিন এভাবে করলে পাবলিক উল্টা রি একশন করবে।তাই একটা জায়গায় অবস্থান ধর্মঘট অনশন করলে ভালো হবে।ওই এলাকাজুড়ে সকল ভার্সিটির ছাত্ররা একসাথে হলে সমাবেশটাও বড় হবে।পুলিশ,গুণ্ডারাও কিছু করতে পারবে না।

১১ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:১০

আল-শাহ্‌রিয়ার বলেছেন: আমরা প্রতিদিন রাস্তায় নামতে চাই না। আমাদের প্রতি বৈষম্য বন্ধ করা হউক আমরা ক্যাম্পাসে ফিরে যেতে চাই।

৪| ১১ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:৩৭

ফাহাদ মুরতাযা বলেছেন:


বক্তব্যে বেসরকারি বিশ্ববিদ্যালয় নিয়ে দৃশ্যত বিরক্তি প্রকাশ করেন প্রধানমন্ত্রী।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.