নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অব্যক্ত ধ্বনি

আল-শাহ্‌রিয়ার

গুরুত্বপূর্ণ ঘটনার ভেতরের কারণগুলো জানতে এবং বিশ্লেষণ করতে চেষ্টা করি এবং সবার সাথে শেয়ার করতে পছন্দ করি। সামাজিক, রাজনৈতিক আর আন্তর্জাতিক বিষয়ে লেখালেখি করতে ভালো লাগে। তাই ব্লগে পদচারনা।

আল-শাহ্‌রিয়ার › বিস্তারিত পোস্টঃ

সম্মিলিত হজ্জ বাবস্থপনা চাই।

২৮ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:৫৫

২০০০ মৃত ও আরও ২০০০ আহত হাজীরদের থেকে কি সৌদি রাজ পরিবারের রাজাদের মর্যাদা বাঁচানোটা তাদের কাছে অধিক মুখ্য??
ভেবে ছিলাম হাজীদের মৃত্যু নিয়ে কোন পোস্ট দিবনা। বরং ঈদের সময় আল্লাহ্‌র কাছে প্রার্থনা ছিল বাকি হাজীরা যেন সুস্থভাবে ফিরে আসতে পারেন কিন্তু কতিপয় অন্ধ ওহাবি ভক্তের আর্তনাদ দেখে চুপ থাকতে পারলাম না। এবারের হজ্জ বাবস্থাপনার ত্রুটি প্রথম থেকেই লক্ষ্য করা যায় ক্রেন দুর্ঘটনার মধ্য দিয়ে। প্রায় দুই শতাধিক হাজী নিহত হন। আচ্ছা হজ্বের সময় কি ক্রেনটি সরিয়ে রাখা যেত না?
অতঃপর ঈদের পর যা হল তা এক কথায় নৈরাজ্য ছাড়া আর কিছু বলা যায় কি?
পদদলিত হয়ে এতো সংখ্যক হাজীর মৃত্যুর ঘটনা এর আগে কখনোই ঘটে নাই। কিন্তু হাজীদের মৃত্যুর পর সৌদি সরকার লাশ নিয়েও তামাশা না করে থাকতে পারলোনা। ক্রেন দিয়ে ময়লা জমা করবার মত করে হাজীদের লাশ স্তূপ করে রাখল। এখনো সিসিটিভি ফুটেজ পাবলিশ করেনি, তদন্ত কমিটির রিপোর্ট প্রকাশের আগেই দুইজন প্রিন্স হাজীদেরকে দোষারোপ করেছেন এবং সৌদি গ্র্যান্ড মুফতি এটাকে ভাগ্য বলে আল্লাহকে দোষারোপ করছেন, দুটি রাস্তা কেন বন্ধ করা হয়েছিল ওই সময় তার সদুত্তর পর্যন্ত তারা দিতে পারে নাই। এমনকি বিবিসিতে কর্মরত দুইজন হাজীর কাছ থেকে জানা যায় দুর্ঘটনার সময় ওই স্থানে হজ্জ বাবস্থাপনার সাথে জড়িত কোন লোকের দেখা তারা পাননাই। এমনকি আমাদের দেশের হাজীদের অনেকেই বাড়িতে জানিয়েছেন সৌদি কর্তৃপক্ষের অবাবস্থাপনার বিষয়টি। অথচ আজ পর্যন্ত কিছু ভক্ত স্ট্যাটাস দিচ্ছে সৌদি কর্তৃপক্ষকে এব্যাপারে কোনরূপ দোষারোপ না করবার জন্য। সত্যি আপনারা গরুর হাটের দালালী করলে অনেক ইনকাম করতে পারতেন। অতঃপর একটি ছোট একটি লাইন এসব সৌদি দালালদের উৎসর্গ করে - বন্যেরা বনে সুন্দর শিশুরা মাতৃক্রোরে। আর একটি কথা আমাদের পরিচয় মানুষ, দালাল হিসাবে নয়। অপরাধ যেই করুক সেই দোষী।
বর্তমান পরিস্থিতি বিবেচনা করে হজ্জ বাবস্থাপনা শুধুমাত্র সৌদি আরবের ওপর না রেখে ওআইসির মাধ্যমে সব মুসলিম দেশগুলোর প্রতিনিধিদের সমন্বয়ে করা উচিৎ মনে করি।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৯:১১

চাঁদগাজী বলেছেন:


হজ্বের ব্যবস্হাপনা বাংলাদেশের হাতে নেয়া দরকার; এতে মিলিয়ন লোকের চাকুরী হবে।

২৮ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৯:১৭

আল-শাহ্‌রিয়ার বলেছেন: একক কোন দেশের হাতে সম্পূর্ণ বাবস্থাপনার দায়িত্ব থাকলে তাদের জবাবদিহিতা থাকবে না। সুতরাং সুফল আসবে না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.