নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অব্যক্ত ধ্বনি

আল-শাহ্‌রিয়ার

গুরুত্বপূর্ণ ঘটনার ভেতরের কারণগুলো জানতে এবং বিশ্লেষণ করতে চেষ্টা করি এবং সবার সাথে শেয়ার করতে পছন্দ করি। সামাজিক, রাজনৈতিক আর আন্তর্জাতিক বিষয়ে লেখালেখি করতে ভালো লাগে। তাই ব্লগে পদচারনা।

আল-শাহ্‌রিয়ার › বিস্তারিত পোস্টঃ

ইয়েমেন পৌছুল রাশিয়ান ত্রানবাহী বিমান

০৬ ই নভেম্বর, ২০১৫ রাত ১০:১৩

এই প্রথমবারের মতো রাশিয়ার দু’টি ত্রাণবাহী বিমান ইয়েমেনের রাজধানী সানায় অবতরণ করেছে। দু’টি বিমানে যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনের জনগণের জন্য রয়েছে ৪৬ টন ত্রাণ সামগ্রী। রাশিয়ার জরুরি তৎপরতা বিষয়ক মন্ত্রণালয়ের বরাত দিয়ে আজ (শুক্রবার) এ তথ্য জানিয়েছে ‘রাশা টুডে’।
সৌদি আরব দেশটিতে যখন প্রতিদিনই বিমান হামলা চালাচ্ছে এবং ত্রাণ প্রবেশে বাধা দিচ্ছে ঠিক তখনি রুশ কার্গো বিমান অবতরণ করলো। এর ফলে সৌদি আরবের সঙ্গে রাশিয়ার টানাপড়েন আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

গত ২৬ মার্চ থেকে ইয়েমেনে বিমান হামলা শুরু করেছে সৌদি আরব। সৌদি হামলায় এ পর্যন্ত কয়েক হাজার লোক নিহত এবং ১৫ হাজার আহত হয়েছে। এ ছাড়া হাজার হাজার মানুষ শরণার্থীতে পরিণত হয়েছে। যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে দুই কোটি ১০ লাখ মানুষ চরম খাদ্য সংকটের সম্মুখীন। জাতিসংঘ বলেছে, ইয়েমেনে মারাত্মক খাদ্য সংকট দেখা দিয়েছে।

ইতিপূর্বে ইরানের ত্রানবাহী বিমান দুই বার চেষ্টা করেও সৌদি বাধায় নামতে পারেনাই। তবে রাশিয়া ইয়েমেনের ওপর সৌদি অবরোধ ভেঙ্গে দেওয়ায় ইয়েমেনিদের মধ্যে নতুন আশায় সঞ্চয় হয়েছে।

রাশিয়ান এই পদক্ষেপকে অ্যামেরিকা সমর্থিত সৌদি সরকারের ওপর চপেটাঘাত হিসেবে ধরা যায়। আশাকরি শীঘ্রই ইয়েমেন সমস্যার সমাধান হবে।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.