নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অব্যক্ত ধ্বনি

আল-শাহ্‌রিয়ার

গুরুত্বপূর্ণ ঘটনার ভেতরের কারণগুলো জানতে এবং বিশ্লেষণ করতে চেষ্টা করি এবং সবার সাথে শেয়ার করতে পছন্দ করি। সামাজিক, রাজনৈতিক আর আন্তর্জাতিক বিষয়ে লেখালেখি করতে ভালো লাগে। তাই ব্লগে পদচারনা।

আল-শাহ্‌রিয়ার › বিস্তারিত পোস্টঃ

বাঁশের তৈরি মোবাইল টাওয়ার! সপ্ন নয় সত্যিই!!

২৮ শে মার্চ, ২০১৭ রাত ৯:৫৯

দেশে প্রথমবারের মতো বাঁশের কাঠামোয় মোবাইল ফোন টাওয়ার তৈরি করেছে মালয়েশিয়াভিত্তিক প্রতিষ্ঠান ইডটকো। রাজধানীর উত্তরার ৫ নম্বর সেক্টরের একটি বাড়ির ছাদে এই টাওয়ারটি বসানো হয়েছে।

প্রথাগত টাওয়ারের বাইরে উদ্ভাবনীমূলক পরিবেশবান্ধব টাওয়ার তৈরির উদ্যোগ হিসেবে বাঁশের মতো নবায়নযোগ্য অবকাঠামো দিয়ে এই টাওয়ার তৈরি করা হয়েছে। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সঙ্গে ইডটকোর যৌথ উদ্যোগে টাওয়ারটি নির্মাণ করা হয়েছে।

বুয়েটের পুরকৌশল বিভাগের অধ্যাপক সৈয়দ ইশতিয়াক আহমেদের নেতৃত্বে একটি গবেষক দল এ জন্য কাজ করেছে। সৈয়দ ইশতিয়াক আহমেদ বলেন, বাংলাদেশে বাঁশ একটি সহজলভ্য উপাদান। প্রযুক্তিগত অগ্রগতিতে অবদান রাখতে এ ধরনের প্রাকৃতিক সম্পদের ব্যবহার এ দেশের পরিবেশের সঙ্গেও সামঞ্জস্যপূর্ণ। সম্ভাব্যতা যাচাই করে দেখা গেছে, বাঁশের বৈচিত্র্যময় গঠনবৈশিষ্ট্য টাওয়ার তৈরির জন্য এটি একটি ভালো উপাদান হতে পারে।

বুয়েটের গবেষণা অনুযায়ী, কাঁচা বাঁশকে নমনীয় ও প্রসারণশীল শক্তি দিয়ে কংক্রিটের ওজন বহন করার উপযোগী করলে এটি টেলিযোগাযোগ অবকাঠামো তৈরিতে সক্ষম উপাদানে পরিণত হয়। এটি প্রতি ঘণ্টায় ২১০ কিলোমিটার পর্যন্ত বাতাসের গতিতে টিকে থাকতে পারে। বাঁশের তৈরি একটি টাওয়ার নির্মাণ করতে সময় লাগে ১২ দিন। এ টাওয়ারে একই সঙ্গে সর্বোচ্চ আটটি অ্যানটেনা স্থাপন করা সম্ভব, যার প্রতিটিই একই সঙ্গে কার্যকর থাকবে।

কিছু দিন পূর্বে বাঁশের তৈরি বিল্ডিংএর কলাম ছাঁদ, সেতু নির্মাণ দেখে হতাশ হয়েছিলাম। কিন্তু সত্যিকার ভাবেই যদি আমাদের দেশের প্রাকৃতিক এই বাঁশকে লোহা বা ইস্পাতের পরিবর্তে সফলতার সাথে ব্যবহার করা যায় তবে এটি আমাদের জন্য নতুন দিগন্ত উন্মোচন করবে নিঃসন্দেহে।

মন্তব্য ১২ টি রেটিং +০/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২৮ শে মার্চ, ২০১৭ রাত ১০:৩৮

রিফাত হোসেন বলেছেন: উদ্ভাবন টি পুরাতন কিন্তু বাংলাদেশে নতুন, তবে আমারও ভুল হতে পারে। তবে প্রাকৃতিক উপায়ে উদ্ভাবিত ব্যবহার যদি বৃদ্ধি পায়, তাহলে ইস্পাত,কংক্রীট,রডের ব্যবহার কমবে। আর এতে পরিবেশের উপকারই হবে।

২৯ শে মার্চ, ২০১৭ রাত ১:৫৪

আল-শাহ্‌রিয়ার বলেছেন: আশাকরি উদ্ভাবনটি দেশের নির্মাণ শিল্পে বিশেষ অবদান রাখবে।

২| ২৯ শে মার্চ, ২০১৭ রাত ১:১৫

সুমন কর বলেছেন: ভালো উদ্যোগ...

২৯ শে মার্চ, ২০১৭ রাত ১:৫০

আল-শাহ্‌রিয়ার বলেছেন: নিঃসন্দেহে

৩| ২৯ শে মার্চ, ২০১৭ রাত ১:৩৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আমাদের প্রকৃতিকে কাজে লাগাতে পারলে দেশ এগিয়ে যাবে। শুধু মোবাইল টাওয়ার দিয়েই এখন লাখ লাখ টাকা সেভ হবে। এগিয়ে যাক বাংলাদেশ...

২৯ শে মার্চ, ২০১৭ রাত ১:৪৯

আল-শাহ্‌রিয়ার বলেছেন: সহমত। এগিয়ে যাক বাংলাদেশ।

৪| ২৯ শে মার্চ, ২০১৭ সকাল ৯:৫৭

অগ্নি সারথি বলেছেন: বিনা ভোটে পাস আর উন্নয়নে বাঁশ!

০৪ ঠা এপ্রিল, ২০১৭ সকাল ৭:২০

আল-শাহ্‌রিয়ার বলেছেন: সত্যি দারুন লাগলো!!

৫| ২৯ শে মার্চ, ২০১৭ সকাল ১০:০৬

পান্হপাদপ বলেছেন: জীবনেও বাঁশ ,মরণেও বাশ।বাঁশের এই বিবিধ ব্যবহার ওউদ্ভাবন সত্যি প্রশংসনীয়

০৪ ঠা এপ্রিল, ২০১৭ সকাল ৭:১৯

আল-শাহ্‌রিয়ার বলেছেন: সহমত

৬| ২৯ শে মার্চ, ২০১৭ বিকাল ৪:৫৫

টারজান০০০০৭ বলেছেন: জনগনরে বাশ দেওয়ার পরও এতো বাশ কইত থেকে আসে ?

০৪ ঠা এপ্রিল, ২০১৭ সকাল ৭:২১

আল-শাহ্‌রিয়ার বলেছেন: উন্নয়নের বাঁশ বাগান থেকে!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.