নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অব্যক্ত ধ্বনি

আল-শাহ্‌রিয়ার

গুরুত্বপূর্ণ ঘটনার ভেতরের কারণগুলো জানতে এবং বিশ্লেষণ করতে চেষ্টা করি এবং সবার সাথে শেয়ার করতে পছন্দ করি। সামাজিক, রাজনৈতিক আর আন্তর্জাতিক বিষয়ে লেখালেখি করতে ভালো লাগে। তাই ব্লগে পদচারনা।

আল-শাহ্‌রিয়ার › বিস্তারিত পোস্টঃ

ইসলামী প্রজাতন্ত্র ইরান যখন মার্কিন বিমান কোম্পানির প্রধান ক্রেতা!!

০৪ ঠা এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৭:৫২

ইরান যাত্রীবাহী বিমান কেনার জন্য মার্কিন বিমান কোম্পানি বোয়িং-এর সঙ্গে নতুন একটি চুক্তি করেছে। চুক্তি অনুযায়ী ইরান ন্যারো-বডির ৩০টি যাত্রীবাহী বোয়িং বিমান কিনবে।
ইরানের আসমান এয়ার লাইন্স এবং মার্কিন বিমান কোম্পানি বোয়িং তেহরানে এ চুক্তি সই করেছে। ‌এতে ৩০টি ৭৩৭ ম্যাক্স বিমান কেনার এবং বাড়তি ৩০টি একই মডেলের বিমান ক্রয়-স্বত্ব সংক্রান্ত চুক্তি করা হয়েছে। আসমান এয়ারলাইন্স এবং বোয়িং-এর মধ্যে প্রায় এক বছর আলোচনার পর এ চুক্তি করা হলো।

অভ্যন্তরীণ এবং আঞ্চলিক চলাচলের ক্ষেত্রে আদর্শ স্থানীয় ৭৩৭ ম্যাক্স বিমান ১৩০ জন যাত্রী বহন করতে পারে।

এ ছাড়া, ইরানের জাতীয় বিমান সংস্থা ইরান এয়ারকেও বোয়িং একই ধরণের ৫০টি বিমান সরবরাহ করবে বলে অনুরূপ চুক্তি হয়েছে। এ চুক্তিতে ৩০টি দীর্ঘপাল্লার ওয়াইড-বডি ৭৭৭ বিমান রয়েছে এবং এর মোট আর্থিক মূল্য ১৬.৬ বিলিয়ন ডলার।

২০১৯ সালের মধ্যে এসব বিমান আসমান এয়ারলাইন্সকে সরবরাহ করা হবে। একই বছরে ইরানি এয়ারলাইন্সকে অন্তত পাঁচটি বিমান সরবরাহ করতে হবে।

ধাপে ধাপে নিষেধাজ্ঞার মাধ্যমে ইরানকে আর্থিক ভাবে পঙ্গু করে দিতে চেয়েছিল যে অ্যামেরিকা, আজ ভাগ্যের পরিহাসে তাদের তৈরি বিমানের ক্রেতা কিন্তু ইরান!!

মন্তব্য ৯ টি রেটিং +০/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা এপ্রিল, ২০১৭ রাত ৮:০৬

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ , অনেক মুল্যবান তথ্য জানা গেল ।

০৪ ঠা এপ্রিল, ২০১৭ রাত ৮:৩১

আল-শাহ্‌রিয়ার বলেছেন: আপনাকেও ধন্যবাদ পজেটিভ মন্তব্য করবার জন্য।

২| ০৪ ঠা এপ্রিল, ২০১৭ রাত ৯:১২

ভবঘুরের ঠিকানা বলেছেন: টেকনোলজিতে ইরান যদিও মুসলিম বিশ্বে অগ্রসরমান একটি দেশ, তারপরেও পশ্চিমা বিশ্ব থেকে পিছিয়ে আছে অনেক। গবেট সৌদি এবং সমমনা অন্যান্য দেশ সমরাস্রের ব্যাপারে পুরোপুরি অন্যদেশের উপর নির্ভরশীল । সৌদির একটি সুঁই বানানোর মুরোদ নেই, অথচ ইরান নিজেরাই ড্রোন তৈরি করে নিজেদের প্রযুক্তিতে।

০৫ ই এপ্রিল, ২০১৭ রাত ১২:০২

আল-শাহ্‌রিয়ার বলেছেন: সহমত

৩| ০৫ ই এপ্রিল, ২০১৭ রাত ১২:১০

সৌমিক আহমেদ খান বলেছেন: শত্রু আমেরিকা থেকে কিনল কেন?

০৮ ই এপ্রিল, ২০১৭ সকাল ৭:২৪

আল-শাহ্‌রিয়ার বলেছেন: বিশ্বের দুইটি বিমান নির্মাতা প্রতিস্থান এয়ার বাস আর বোয়িং যা ফ্রান্স, ইতালি এবং অ্যামেরিকার প্রতিস্থান। সুতরাং তাদের কাছে থেকে কেনার বিকল্প নাই।

৪| ০৫ ই এপ্রিল, ২০১৭ রাত ১:৫৩

হাসান কালবৈশাখী বলেছেন:
দুরপাল্লার বিমান, বিমানইঞ্জিন,কম্পু সকল হার্ডওয়ার, প্রায় সব সফটওয়ার, পেট্রলিয়াম রিফাইনারি ইত্যাদি প্রয়োজনে আমেরিকার বিকল্প এখনো কেউ নেই।

০৮ ই এপ্রিল, ২০১৭ সকাল ৭:২৪

আল-শাহ্‌রিয়ার বলেছেন: সহমত

৫| ০৮ ই এপ্রিল, ২০১৭ সকাল ৭:৪০

রিফাত হোসেন বলেছেন: হাসান কালবৈশাখী বলেছেন:
দুরপাল্লার বিমান, বিমানইঞ্জিন,কম্পু সকল হার্ডওয়ার, প্রায় সব সফটওয়ার, পেট্রলিয়াম রিফাইনারি ইত্যাদি প্রয়োজনে আমেরিকার বিকল্প এখনো কেউ নেই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.