নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অব্যক্ত ধ্বনি

আল-শাহ্‌রিয়ার

গুরুত্বপূর্ণ ঘটনার ভেতরের কারণগুলো জানতে এবং বিশ্লেষণ করতে চেষ্টা করি এবং সবার সাথে শেয়ার করতে পছন্দ করি। সামাজিক, রাজনৈতিক আর আন্তর্জাতিক বিষয়ে লেখালেখি করতে ভালো লাগে। তাই ব্লগে পদচারনা।

আল-শাহ্‌রিয়ার › বিস্তারিত পোস্টঃ

নিজ পুত্র মোহাম্মাদ বিন সালমানকে দায়িত্ব দিয়ে সরে যাচ্ছেন সৌদি রাজা!!

২০ শে জুলাই, ২০১৭ দুপুর ১:৪৪

সৌদি রাজপ্রাসাদের একটি বিশ্বস্ত সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স খবর দিয়েছে, সৌদি রাজা সালমান বিন আব্দুলআজিজ নিজ পুত্রের কাছে ক্ষমতা হস্তান্তর করে রাজত্ব থেকে সরে দাঁড়াতে পারেন। খবরে বলা হয়েছে, রাজা সালমান চলতি মাসে এমন একটি ভাষণ রেকর্ড করেছেন যাতে তিনি আগামী সেপ্টেম্বর মাসে পুত্রের কাছে ক্ষমতা হস্তান্তর করবেন বলে ঘোষণা দিয়েছেন।রাজা সালমান গত ২১ জুন এক রাজকীয় ফরমানে মোহাম্মাদ বিন নায়েফকে যুবরাজের পদ থেকে সরিয়ে নিজ পুত্র মোহাম্মাদ বিন সালমানকে ওই পদে স্থলাভিষিক্ত করেন।

এর আগে রাজা সালমান সাবেক রাজা আব্দুল্লাহর শেষ ইচ্ছে উপেক্ষা করে প্রথমে তৎকালীন যুবরাজ মুকরিন বিন আব্দুল আজিজকে এবং পরে মোহাম্মাদ বিন নায়েফকে যুবরাজের পদ থকে সরিয়ে দেন। নিজ পুত্র মোহাম্মাদ বিন সালমানকে রাজ সিংহাসনে বসাতে এসব কাজ করেন তিনি। মোহাম্মাদ বিন নায়েফ যুবরাজের পদ হারিয়ে বর্তমানে গৃহবন্দি অবস্থায় জীবন কাটাচ্ছেন।

২০১৫ সালের আগে সৌদি আরবের বাইরে খুব কম লোকই প্রিন্স মোহাম্মদ বিন সালমানের নাম শুনেছিল। ওই বছর তাঁর বাবা সালমান বিন আবদুল আজিজ সৌদি বাদশাহর সিংহাসনে আরোহণ করেন। সেই থেকে নানা তৎপরতার মধ্য দিয়ে ৩১ বছর বয়সী প্রিন্স বিন সালমান বিশ্বের শীর্ষ তেল রপ্তানিকারক দেশটির সবচেয়ে প্রভাবশালী ব্যক্তিতে পরিণত হয়েছে।

যুবরাজ বিন সালমানের জন্ম ১৯৮৫ সালের ৩১ আগস্ট। তাঁর মা ফাহদাহ বিনতে ফালাহ বিন সুলতান রাজা সালমান বিন আবদুল আজিজ আল সৌদের তৃতীয় স্ত্রী। রাজধানী রিয়াদের কিং সৌদ ইউনিভার্সিটি থেকে আইন বিষয়ে স্নাতক হওয়ার পর বিন সালমান সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে কাজ করেন। তাঁর বাবা যখন রিয়াদের গভর্নর ছিলেন, তখন বিন সালমান গভর্নরের বিশেষ পরামর্শক নিযুক্ত হন। ২০১৩ সালে তিনি মন্ত্রিপদমর্যাদায় একটি দায়িত্ব পান। ২০১৫ সালে বাদশাহ আবদুল্লাহ বিন আবদুল আজিজ শেষনিশ্বাস ত্যাগ করেন এবং সালমান ৭৯ বছর বয়সে সিংহাসনে বসেন। তিনি তাৎক্ষণিক বিন সালমানকে প্রতিরক্ষামন্ত্রী নিয়োগ দিয়ে পর্যবেক্ষকদের চমকে দেন।

প্রতিরক্ষামন্ত্রী হিসেবে প্রথম যে কাজটি করেছিলেন, সেটা ছিল ২০১৫ সালের মার্চে ইয়েমেনে সামরিক অভিযানের সূচনা। হুতি বিদ্রোহীদের উত্থানে সালেহ পররবর্তি ভারপ্রাপ্ত ইয়েমেনি প্রেসিডেন্ট মনসুর হাদি নির্বাসনে যেতে বাধ্য হলে আরব দেশগুলো সৌদি নেতৃত্বে ইয়েমেনে সামরিক অভিযান শুরু করে। এ অভিযানে গত দুই বছরে অগ্রগতি সীমিত তবে বাপক জান-মালের ক্ষতি হয়েছে। সৌদি ও তার মিত্ররা ইয়েমেনে মানবাধিকার লঙ্ঘন করেছে বলেও অভিযোগ রয়েছে। পাশাপাশি আরব বিশ্বের দরিদ্রতম দেশ ইয়েমেন এ যুদ্ধের কারণেই মানবিক সংকটে পড়েছে। সৌদি আগ্রাসন, দুর্ভিক্ষ ও কলেরা মহামারী আক্রান্ত হয়েছে দেশটি।

সম্প্রতি আলোচিত সৌদি- কাতার দন্দেও তার বড় ভূমিকা রয়েছে বলে খবর বেরিয়েছে। এমনকি সে অসুস্থ রাজার সব দায়িত্ব নিজেই পালন করছে বলে ধারনা করা হচ্ছে। সব থেকে কম বয়সী রাজা হতে যাচ্ছেন এই বিন সালমান। তবে পিতার থেকেও তাকে বেশি উগ্র বলে মনে করা হয়। সুতরাং তার ক্ষমতা আরোহণের ফলে সৌদি শাসন বাবস্থার ইতিবাচক কোন পরিবর্তনের আশা করা অনুচিত।

মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২০ শে জুলাই, ২০১৭ বিকাল ৩:১২

আবু তালেব শেখ বলেছেন: আমেরিকার নব্য দালাল

২০ শে জুলাই, ২০১৭ বিকাল ৫:১৪

আল-শাহ্‌রিয়ার বলেছেন: নিঃসন্দেহে পিতার থেকেও বেশি বড় দালাল হবে।

২| ২০ শে জুলাই, ২০১৭ বিকাল ৪:০১

টারজান০০০০৭ বলেছেন: রেডিও তেহরান , চ্যানেল -১ :P

৩| ২০ শে জুলাই, ২০১৭ বিকাল ৪:৩৪

নাবিক সিনবাদ বলেছেন: ষড়যন্ত্রের ষোলকলা পূর্ণ হচ্ছে তা হলে।

২০ শে জুলাই, ২০১৭ বিকাল ৫:১৫

আল-শাহ্‌রিয়ার বলেছেন: ঠিক তাই হতে চলছে।

৪| ২০ শে জুলাই, ২০১৭ বিকাল ৪:৪৭

শ্রাবণধারা বলেছেন: আপনার লেখার সবগুলো কথাই সত্য , তবে দায়িত্ব হস্তান্তরের বিষয়টা এখনও পাকা নয়। যাদের মধ্যপ্রচ্যের রাজনীতি সম্পর্কে কোন ধারণা নেই তাদের কাছে নিউজটাকে আমেরিকার দালাল বা রেডিও তেহরান বলে মনে হতে পারে ।

২০ শে জুলাই, ২০১৭ বিকাল ৫:১৩

আল-শাহ্‌রিয়ার বলেছেন: সহমত।

৫| ২০ শে জুলাই, ২০১৭ রাত ৮:১৪

রাশিদুল ইসলাম লাবলু বলেছেন: রেডিও তেহরান আর রেডিও মক্কার এসব কিচ্ছা কাহিনী কবে শেষ হবে বলতে পারেন।
ইসলামের শিয়া সুন্নি নামের জটিলতা কবে বন্ধ হবে বলতে পারেন? শত্রুতা করা যায় সহজে বন্ধু হওয়া একটু কঠিন। এই বন্ধুত্ব বাড়াতে মুসলিম বিশ্বের ভেদাভেদ কমাতে সকলকে এক হতে পবে।

তবে লেখক যা বলছে তাই যদি সত্যি হয় তবে এটা বলতে হয় মধ্যপ্রাচ্যের যুদ্ধের দামামা শুরু হবে এবার সৌদিতে...।

২০ শে জুলাই, ২০১৭ রাত ৯:০২

আল-শাহ্‌রিয়ার বলেছেন: সৌদি আরবের শাসন বাবস্থার পরিবর্তন না এলে ভালো কিছুই সম্ভব নয়। শিয়া-সুন্নি দন্দ না বন্ধ করলে মুসলমানরা শক্তিশালী হতে পারবে না।

৬| ২০ শে জুলাই, ২০১৭ রাত ৯:১৪

রাজীব নুর বলেছেন: বর্বর দেশ সৌদি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.