নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অব্যক্ত ধ্বনি

আল-শাহ্‌রিয়ার

গুরুত্বপূর্ণ ঘটনার ভেতরের কারণগুলো জানতে এবং বিশ্লেষণ করতে চেষ্টা করি এবং সবার সাথে শেয়ার করতে পছন্দ করি। সামাজিক, রাজনৈতিক আর আন্তর্জাতিক বিষয়ে লেখালেখি করতে ভালো লাগে। তাই ব্লগে পদচারনা।

আল-শাহ্‌রিয়ার › বিস্তারিত পোস্টঃ

আরব দেশগুলোর অবরোধের মুখে হার না মানা কাতার!

২৬ শে জুলাই, ২০১৭ রাত ৯:২১

গত ৫ই জুন সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন এবং মিশর কাতারের বিরুদ্ধে অবরোধ আরোপের ঘোষণা দেয়।সৌদি নেতৃত্বাধীন আরব দেশগুলোর আরোপিত অবরোধে কাতারের রাষ্ট্রব্যবস্থা ভেঙ্গে পড়বে ও জনজীবন অচল পড়বে বলে ধারণা করেছিল দেশগুলী।
ওই জোট আশা করেছিল তাদের চাপের ফলে কাতার তাদের সব দাবি মেনে নিবে, অর্থাৎ বন্ধ করে দেবে আলজাজিরা, সমর্থন প্রত্যাহার করবে হামাস ও মুসলিম ব্রাদারহুডের প্রতি এবং সম্পর্ক ছিন্ন করবে ইরানের সাথে। কিন্তু তাদের সে আশা পূরণ হয়নি। বেশ দক্ষতার সাথেই চ্যালেঞ্জ মোকাবেলা করে চলছে আরব বিশ্বের ছোট্ট দেশটি। সৌদি জোট যেসব সহযোগিতা বন্ধ করেছে তার প্রতিটিরই বিকল্প সমাধান খুঁজে নিয়েছে তারা।
স্থলপথে আমদানির একমাত্র পথটি সৌদি সরকার বন্ধ করে দেয়ায় দেশটি খাদ্য সঙ্কটে পড়তে যাচ্ছে এমন ধারণা ছিল সবার। অবরোধ আরোপের মাত্র ১২ ঘণ্টার মধ্যেই ইরানের কার্গো বিমানে করে ফলমূল ও সবজি জাতীয় খাবার পৌঁছে কাতারের বিমান বন্দরে।
সপ্তাহ না ঘুরতেই পাল্টে গেল দৃশ্যপট। ইরান, তুরস্কসহ ইউরোপ থেকে আসতে থাকল খাদ্যদ্রব্য। কাতারের অলিগলির দোকানগুলো দুই দিনের ব্যাবধানে ভরে উঠে নিত্য-প্রয়োজনীয় সব আমদানি পণ্যে। অবরোধের ধাক্কা সামলে উঠতে ইরান ওমান, ভারত ও তুরস্কের সাথে নতুন বাণিজ্যিক চুক্তি করেছে কাতার।দুদ্ধজাত পণ্যের চাহিদা মকাবেলায় দেশটি হাঙেরি ও অস্ট্রেলিয়া থেকে এনেছে পাঁচ শতাধিক দুগ্ধবতী গাভি। আগস্ট মাসের মধ্যে হাঙ্গেরি, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও জার্মানি থেকে আসবে মোট চার হাজার গরু।

অবরোধের কারণে আর্থিক সঙ্কটেও পড়েনি কাতার, আমদানি বন্ধ হয়নি। দেশটির বৈদেশিক মুদ্রার রিজার্ভের পরিমাণ ৩৪ হাজার কোটি মার্কিন ডলার। দেশটির আয়ের প্রধান উৎস প্রাকৃতিক গ্যাস, যার উৎপাদন চলছে যথানিয়মে। এ ছাড়া কৌশলগত কারণে কাতারের রাষ্ট্রীয় সম্পদের বড় একটি অংশ বিনিয়োগ করা আছে বিভিন্ন আন্তর্জাতিক বিলাসবহুল ব্র্যান্ড এবং লন্ডন, নিউ ইয়র্কের মতো শহরের আবাসন খাতে। এটিও দেশটির অর্থনৈতিক স্বনির্ভরতার বড় একটি শক্তি।

অবরোধের কোনো ধাক্কাই লাগেনি কাতারের অবকাঠামো খাতে। ২০২২ সালে দেশটিতে অনুষ্ঠিত হবে ফুটবল বিশ্বকাপ। সে লক্ষ্যে এখন চলছে ব্যাপক স্থাপনা ও রাস্তাঘাট নির্মাণ। বিশ্বকাপের সময় স্টেডিয়ামগুলোয় যাতায়াতের জন্য বিশেষ এক্সপ্রেসওয়ের কাজ চলছে পুরোদমে। হামাদ বন্দরমুখী প্রশস্ত মহাসড়কের কাজেও এতটুকু বিঘ্ন ঘটাতে পারেনি ওই অবরোধ।

প্রভাব পড়েনাই কাতারের পর্যটন খাতেও। সেন্ট রিজিসের মতো বিলাসবহুল হোটেলগুলোয় আগের মতোই ভিড় লেগে আছে বিদেশী অতিথিদের। গত সপ্তাহে বার্সেলোনা ও বিশ্ব ফুটবলের বড় তারকা জেরার্ড পিকে, সার্জিও বুস্কেটস, জর্ডি আলবাকে দেখা গেছে সেখানের একটি শপিং মলে প্রচুর ভক্তবেষ্টিত অবস্থায়।

পরিস্থিতি ভালোভাবে সামাল দিতে পারার কারণে কাতারের আমির তামিম বিন হামাদ আল থানির জনপ্রিয়তা আরো বেড়েছে দেশটিতে। কাতারের রাস্তায় বিভিন্ন গাড়ির গায়ে কিংবা বিল বোর্ডে শোভা পাচ্ছে ‘আমরাই তামিম, আমরাই কাতার’ এমন সব শ্লোগান। এক মাসের বেশি সময় অতিবাহিত হলেও চারটি আরব দেশের অবরোধের কোনো প্রভাব পড়েনি জনজীবনে।

মন্তব্য ১৬ টি রেটিং +১/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ২৬ শে জুলাই, ২০১৭ রাত ৯:৪৫

টারজান০০০০৭ বলেছেন: একটা সুন্নি দেশের প্রশংসা করিলেন ইরানের সাথে দোস্তি থাকার কারণে ! তবুও ভালো লাগিল !

২৭ শে জুলাই, ২০১৭ রাত ১২:২৯

আল-শাহ্‌রিয়ার বলেছেন: এইখানে শিয়া অথবা সুন্নি কোন প্রসঙ্গ হতে পারে না। নিজে সুন্নি বলে সব সুন্নি দেশের প্রসংসা করবো শিয়াদের নিন্দা করবো এটা ঠিক নয়।

২| ২৬ শে জুলাই, ২০১৭ রাত ১০:০৭

বাকরখানি বলেছেন: কাতারের এই বিপদে পুরা মুসলিম জাহানের উচিত হেগর পাশে খাড়ানি। চলেন, আইজই কাতরাইতে কাতরাইতে কাতার যাই। ইরানের লগে হেগর দোস্তি ভাল, হয়ত আমাগরেও রেডিও তেহরানে চাক্রি দিব।

২৭ শে জুলাই, ২০১৭ রাত ১২:৩২

আল-শাহ্‌রিয়ার বলেছেন: কাতার বিশ্বের সব থেকে ধনী রাস্ত্র তাদের পাশে দাঁড়ানোর মানুষের অভাব নাই। তবে তাদের প্রতিবাদী মনোভাবের প্রতি সন্মান জানাই।

৩| ২৬ শে জুলাই, ২০১৭ রাত ১১:৩৩

সনেট কবি বলেছেন: ভাল লাগল।

২৭ শে জুলাই, ২০১৭ রাত ১২:৩২

আল-শাহ্‌রিয়ার বলেছেন: সহমত।

৪| ২৬ শে জুলাই, ২০১৭ রাত ১১:৩৭

প্রামানিক বলেছেন: সুন্দর পোষ্ট

২৭ শে জুলাই, ২০১৭ রাত ১২:৩৩

আল-শাহ্‌রিয়ার বলেছেন: ধন্যবাদ।

৫| ২৭ শে জুলাই, ২০১৭ রাত ১২:২৯

বিচার মানি তালগাছ আমার বলেছেন: টাকা থাকলে কোন সমস্যাই একটা দেশকে কাবু করতে পারে না...

২৭ শে জুলাই, ২০১৭ রাত ১২:৩৩

আল-শাহ্‌রিয়ার বলেছেন: আপনার কথা যৌক্তিক।

৬| ২৭ শে জুলাই, ২০১৭ সকাল ৯:৫৭

নীল আকাশ ২০১৬ বলেছেন: @বিচার মানি তালগাছ আমার, ইরাক আর লিবিয়ারও টাকার কোন অভাব ছিলনা, কিন্তু তারপরেও দেশ দুটিকে কাবু করা গেছে কূটচাল দিয়ে। সৌদিদের মাথায় বুদ্ধি কম, তাই জায়গামত লাগাতে পারেনি - এই অবরোধ যদি জাতিসংঘ দিত, তাহলে কি করত কাতার তার টাকা দিয়ে?

২৭ শে জুলাই, ২০১৭ সকাল ১১:৫৮

আল-শাহ্‌রিয়ার বলেছেন: কাতারের বিপক্ষে ৫ স্থায়ী সদস্যের কেউ অবরোধ দিবে না।

৭| ২৭ শে জুলাই, ২০১৭ দুপুর ১:০১

ঢাকাবাসী বলেছেন: সৌদি সবসময়ই চামুচগিরি করে আসছে, কাতারের আয় দুনিয়ায় সর্বোচ্চ সেটাার জ্বালা যন্ত্রনাতেই বাঙালদের মত হিংসায় পিছে লাগসে। কাতারের সাহসের প্রসংসা করি।

২৭ শে জুলাই, ২০১৭ রাত ১০:৩৩

আল-শাহ্‌রিয়ার বলেছেন: সহমত

৮| ২৯ শে জুলাই, ২০১৭ রাত ১২:১৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: @নীল আকাশ -
ইরাকের সাথে আমেরিকার যুদ্ধ হয়েছিল। আর লিবিয়াতে নিজ জাতি বিদ্রোহ করেছিল। অন্যদিকে কাতারের সাথে শুধু ৫ টা দেশ সম্পর্ক ছিন্ন করেছে। ভাত ছিটালে যেমন কাকের অভাব হয় না তেমন টাকা থাকলে বন্ধুর অভাব হয় না...

৩১ শে জুলাই, ২০১৭ রাত ১০:৩৬

আল-শাহ্‌রিয়ার বলেছেন: কিছুটা সত্য তবে যারা বিদ্রোহ করেছিল তারাই এখন বুঝছে তারা খাল কেটে কুমির এনেছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.