নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অব্যক্ত ধ্বনি

আল-শাহ্‌রিয়ার

গুরুত্বপূর্ণ ঘটনার ভেতরের কারণগুলো জানতে এবং বিশ্লেষণ করতে চেষ্টা করি এবং সবার সাথে শেয়ার করতে পছন্দ করি। সামাজিক, রাজনৈতিক আর আন্তর্জাতিক বিষয়ে লেখালেখি করতে ভালো লাগে। তাই ব্লগে পদচারনা।

আল-শাহ্‌রিয়ার › বিস্তারিত পোস্টঃ

\'পানামাগেইট\' কেলেংকারি পদত্যাগ পাক প্রধানমন্ত্রীর!

২৮ শে জুলাই, ২০১৭ রাত ৯:৫৪

কথিত 'পানামাগেইট' কেলেংকারির মামলায় আদালত পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফকে অযোগ্য ঘোষণা করার পরপরই তিনি পদত্যাগের ঘোষণা দেন।আদালত বলেছে, নওয়াজ শরীফ আর প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করার উপযুক্ত নন। পাশাপাশি নওয়াজ শরীফ ও তার পরিবারের বিরুদ্ধে ফৌজদারি অপরাধের তদন্ত করার নির্দেশ দিয়েছে।

নওয়াজ শরীফের কার্যালয় থেকে বলা হয়েছে, আদালতের বিচারিক প্রক্রিয়া নিয়ে মারাত্মক আপত্তি থাকার পরও নওয়াজ শরীফ পদত্যাগ করেছেন।নওয়াজ শরীফকে ক্ষমতাচ্যুত করার জন্য পাকিস্তানের নির্বাচন কমিশনকে দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার নির্দেশ দেয়া হয় আদালতের পক্ষ থেকে। এছাড়া, প্রেসিডেন্ট মামনুন হোসেইনকেও প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার কথা বলা হয়েছে।

পানামা পেপারে নাম এসেছে বলে পাকিস্তানের প্রধানমন্ত্রীর বিরুদ্ধে দূর্নীতির তদন্ত হলো। আদালতের বিচারের পর তাকে পদত্যাগ করতে হলো। পাকিস্তানের সুপ্রিম কোর্টই পারভেজ মোশারফের মত প্রতাপশালী শাসকের ক্ষমতা কেড়ে নিয়েছিল...পেরেছিল পিপিপির ইউসূফ রাজা গিলানীর মত প্রধানমন্ত্রীকে অপসারণ করতে...আজ আবার পাকিস্তানের সবচেয়ে জনপ্রিয় প্রধানমন্ত্রী নওয়াজ শরীফকে বহিষ্কার করে দেখিয়ে দিল পাকিস্তানের বিচার বিভাগের ক্ষমতা।

অথচ আমাদের দেশে একটু মতের বিরোধ হলেই প্রধানবিচারপতিকেও অসন্মান করতে ছাড়েনা সরকার পক্ষের এটার্নী জেনারেল। হত্যাকারী প্রমাণিত হওয়ায় আদালতের রায়ে মৃত্যুদন্ড প্রাপ্ত সন্ত্রাসীর ফাঁসির দন্ড মওকুফ করে দেয় আমাদের সরকার। ত্বকী হত্যাকারীদের পরিচয় জানার পরও আইন তাদের ধরে না। সাগর- রুনী হত্যার তদন্ত করে না। তনু হত্যা চাপা দেয়।
ধরা পড়া এবং শাস্তিপ্রাপ্ত আসামী বহু মানুষকে হত্যাকারী শীর্ষ সন্ত্রাসী ,কূখ্যাত ডাকাত,অ্যাসিড মামলার আসামীদের শাস্তি মওকুফের উদ্যোগ নিয়েছে সরকার আর বিচার বিভাগ বসে আঙ্গুল চুষছে।
এর পরও আমরা দাবী করি আমাদের বিচার বিভাগ স্বাধীন ও সরকারের নিয়ন্ত্রণহীন??

মন্তব্য ৭ টি রেটিং +০/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ২৮ শে জুলাই, ২০১৭ রাত ১০:০৯

প্রাইমারি স্কুল বলেছেন: কাফলা গাছে বরুই আসা কারা তারপরও আমরা করি?

২| ২৮ শে জুলাই, ২০১৭ রাত ১০:৩৩

রুহুল আমিন খান বলেছেন: চুরি বাটপারি টাকা পাচার ব্যাংক লুট করে কিভাবে শেমলেস এর মত ক্ষমতায় থাকতে হয় বিচার বিভাগ কে ম্যানুপুলেট করে চলতে হয় এই ব্যাপার গুলো পাকিস্তানী ছোটভাই রাজনীতিবিদদের শেখা উচিত বাংলাদেশের বড়ভাই রাজনীতিবিদদের থেকে। বিচার বিভাগের সামনে যে দেশের রাজনীতিবিদরা টিকতে পারে না সেই দেশ আসলেই ব্যার্থ রাষ্ট্র ;)
আর বিচির জোর কি জিনিস এই হ্যাডম কি জিনিস এইটা বাংলাদেশের বিচার বিভাগের উচিত পাকিদের বিচার বিভাগ থেকে শেখা।
আজ যদি প্রতিক্রিয়াশিল জঙ্গী ও মোল্লাদের প্রশ্রয় না দিয়ে একটি শিক্ষিত শক্তিশালী সিভিল সোসাইটি, শুশিল সমাজ প্রগতীশিল বুদ্ধিজীবি সমাজ, সংবাদিক সমাজ, পাকি রাজনীতিবিদরা গোড়ে তুলতো :v :v তাহলে বিচার বিভাগের এই সব রায়কে চ্যালেঞ্জ করে ক্ষমতায় থাকা কোন ব্যাপার তো হতই না উল্টা বিচার বিভাগ কে চরিত্র হননের মুখে পড়া লাগতো বিচার বিভাগের রায় গুলো টিভি টক শো আর পত্রিকার সম্পাদকীয় কলামের এজলাসে বুদ্ধিজীবিরা বাতিল করে দিত।

২৮ শে জুলাই, ২০১৭ রাত ১০:৩৯

আল-শাহ্‌রিয়ার বলেছেন: আপনার কথায় যুক্তি আছে।

৩| ২৯ শে জুলাই, ২০১৭ রাত ১২:৩৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এই জন্যই বলি দুই পরিবার মুক্ত হতে হবে দেশ। আজকে শেখের বেটী বা জিয়ার বউ যদি না হয়ে অন্য কেউ পার্টি প্রধান থাকতেন তখন বিচারপতিরাও অনেক সঠিক সিদ্ধান্ত নিতে পারতেন। এক বিচারপতি তো তত্ত্বাবধায়ক সরকার নিয়ে এমন এক রায় দিয়েছেন যেটার অপব্যাখ্যা করে তত্ত্বাবধায়ক সরকারই উঠিয়ে দিয়েছে আওয়ামী লীগ।

২৯ শে জুলাই, ২০১৭ রাত ১:০১

আল-শাহ্‌রিয়ার বলেছেন: সহমত।

৪| ২৯ শে জুলাই, ২০১৭ রাত ১:১৯

বিচার মানি তালগাছ আমার বলেছেন: দুই পরিবার না থাকলে আমাদের পুলিশ আর বিচারপতিরা আরো সাহস(সহজ কথায় হিরোগিরি) দেখাতে পারতেন...

২৯ শে জুলাই, ২০১৭ সকাল ৮:৩৫

আল-শাহ্‌রিয়ার বলেছেন: পরিবারের থেকে দেশ বড় এটা পাকিরা বুঝলেও আমরা বুঝিনা!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.