নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অব্যক্ত ধ্বনি

আল-শাহ্‌রিয়ার

গুরুত্বপূর্ণ ঘটনার ভেতরের কারণগুলো জানতে এবং বিশ্লেষণ করতে চেষ্টা করি এবং সবার সাথে শেয়ার করতে পছন্দ করি। সামাজিক, রাজনৈতিক আর আন্তর্জাতিক বিষয়ে লেখালেখি করতে ভালো লাগে। তাই ব্লগে পদচারনা।

আল-শাহ্‌রিয়ার › বিস্তারিত পোস্টঃ

সৌদিতে মাটিতে মিশিয়ে দেওয়া হল শিয়া শহর!!

০৪ ঠা আগস্ট, ২০১৭ রাত ১০:১৩

সৌদি আরবের পূর্বাঞ্চলীয় আওয়ামিয়া শহরটি প্রায় মাটির সঙ্গে মিশিয়ে দিয়েছে দেশটির নিরাপত্তা বাহিনী। শিয়া মুসলমান অধ্যুষিত শহরটিকে অবরুদ্ধ করে সেখানে নির্বিচারে হত্যা ও ধ্বংসযজ্ঞ চালাচ্ছে সরকারি সেনারা।

মিডল ইস্ট আই নামের একটি অনলাইন নিউজ পোর্টাল জানিয়েছে, সৌদি কর্তৃপক্ষ আওয়ামিয়া শহরের আল-মোসারা এলাকাকে বাধ্যতামূলকভাবে খালি করার কর্মসূচি হাতে নিয়ে এগুচ্ছে। শহরের মানবাধিকার কর্মীরা জানাচ্ছেন, লোকজনকে ঘর-বাড়ি থেকে বের করে দেয়া হয়েছে এবং তাদের অর্থ-সম্পদ বেসরকারি উন্নয়ন প্রতিষ্ঠানের হাতে ন্যস্ত করা হয়েছে।

সামাজিক যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে পড়া বিভিন্ন ভিডিওতে দেখা গেছে- আওয়ামিয়া শহরকে প্রায় মাটির সঙ্গে মিশিয়ে দেয়া হয়েছে এবং ভাঙা ঘর-বাড়িতে এখনো যারা রয়েছেন তারা বিদ্যুৎ ও পানির সংকটে পড়েছেন। ক্ষতিগ্রস্ত ঘর-বাড়ি থেকে আবর্জনা সরানো হচ্ছে না এমনকি ফায়ার সার্ভিসের লোকজনও আগুন নেভাতে আসছে না। জোর করে স্থানীয়দের শহরটি থেকে তাড়িয়ে দেওয়া হচ্ছে।
অথচ এসব লোকের আশ্রয়ের জন্য কোন বাবস্থা নেয়নাই কর্ত্তৃপক্ষ।

শহরটি এক গত মে মাস থেকে সৌদি সামরিক বাহিনী অবরুদ্ধ করে রেখেছে। স্থানীয় অধিবাসীরা ও জাতিসংঘ বলছে, শিয়া মুসলমান অধ্যুষিত শহরের সাংস্কৃতিক ঐতিহ্য ধ্বংস করার চেষ্টা করছে সৌদি সরকার। গত কয়েকদিনে শহরটিতে অন্তত আটজন নিহত হয়েছেন। যাদের মধ্যে বাংলাদেশি ও ইন্ডিয়ার নাগরিকও রয়েছে।

যেখানে সৌদি সরকার সিরিয়ার বাসার সরকারের বিরুদ্ধে অভিযোগ করে সে তার নিজের দেশের লোক হত্যা করছে!!
অথচ সেই একই সৌদি সরকার এখন তার নিজের দেশেই হত্যা নির্যাতন চালাচ্ছে শিয়া জনগনের ওপর। ইয়েমেনে হুথিদের হাতে নাস্তানাবুদ হয়ে নিজ দেশে শিয়াদের বিরুদ্ধে প্রতিশোধ নিচ্ছে সালমানরা!!

মন্তব্য ৫ টি রেটিং +২/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা আগস্ট, ২০১৭ রাত ১০:২১

আবু তালেব শেখ বলেছেন: আমেরিকার দোসর বলে কথা

০৪ ঠা আগস্ট, ২০১৭ রাত ১০:৪৫

আল-শাহ্‌রিয়ার বলেছেন: চোরে চোরে মাসতুত ভাই।

২| ০৪ ঠা আগস্ট, ২০১৭ রাত ১০:৪৯

মানিজার বলেছেন: সৌদির দশা খারাপ হবে ।

০৪ ঠা আগস্ট, ২০১৭ রাত ১০:৫১

আল-শাহ্‌রিয়ার বলেছেন: তেমনটাই মনে হচ্ছে। কিন্তু মাঝ থেকে কিছু নিরাপরাধ মানুষের কষ্ট হচ্ছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.