নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অব্যক্ত ধ্বনি

আল-শাহ্‌রিয়ার

গুরুত্বপূর্ণ ঘটনার ভেতরের কারণগুলো জানতে এবং বিশ্লেষণ করতে চেষ্টা করি এবং সবার সাথে শেয়ার করতে পছন্দ করি। সামাজিক, রাজনৈতিক আর আন্তর্জাতিক বিষয়ে লেখালেখি করতে ভালো লাগে। তাই ব্লগে পদচারনা।

আল-শাহ্‌রিয়ার › বিস্তারিত পোস্টঃ

বানর যখন রেস্তোরার বেয়ারা!!

০৯ ই আগস্ট, ২০১৭ দুপুর ২:৩৯

আমাদের দেশ এখন রেস্তোরা ব্যাবসা এখন বেশ জমে উঠেছে। প্রতিটি রেস্তোরার লক্ষ্যই থাকে নিত্যনতুন অথবা ভিন্ন/অদ্ভুত কিছু সেবা দিয়ে মানুষকে আকৃষ্ট করে তোলা। তবে আমাদের দেশে রেস্তোরায় ভুতের মুখোশ পরা বেয়ারার দেখা পাওয়া গেলেও এখনও বানর ওয়েটারের দেখা পাওয়া যায় নাই।

তবে জাপানের কায়াবুকিয়া টেভার্ন রেস্তোরাঁ এই বানর ওয়েটারের ব্যবহারের প্রচলন শুরু করেছে। সেখানে খেতে গিয়ে অন্যান্য রেস্তোরাঁর মতো ফরমাশ দিলে সময়মতো চলেও আসে খাবার। এর বিশেষত্ব হলো, এই হোটেলে খাবার পরিবেশন করে বানর। অবাক হওয়ার মতোই বিষয়টি। উত্তর টোকিওর এ রেস্তোরাঁয় ‘ইয়াত চ্যান’ ও ‘ফুকো চ্যান’ নামের দুটি ম্যাকাক বানর বেশ কয়েক বছর ধরে পরিচারক হিসেবে কাজ করছে।

রেস্তোরাঁয় এসে চেয়ারে বসলেই ‘ইয়াত চ্যান ‘ও ‘ফুকো চ্যান’-এর যেকোনো একজন এসে হাজির হয়। তাদের পরনে থাকে একদম সাধারণ খাদ্য বাহকের পোশাকই। কে কী খাবে, এ বিষয়ে ফরমাশ নেয় একজন। অন্য আরেকজন নিপুণভাবে পরিবেশন করে খাবার। আগত কাস্টমাররা দুই বানরের এমন কাণ্ডে মুগ্ধ হয়ে যান। অনেকেই বানরগুলার জন্য "সয়াবিন" নিয়ে আসেন বকশিস হিসেবে!!

রেস্তোরার মালিক তার পোষা বানর দুইটিকে অনেক আদর করেন। কেননা বানর দুইটি শুধুমাত্র তার শখ নয় বরং ব্যাবসার দক্ষ কর্মীও বটে!! কিন্তু অন্যকর্মীদের মতন এদের তার আর্থিক সুবিধা দিতে হয় না বরং বেতন হিসেবে বড় আকারের তাজা কলাই বানর গুলোর জন্য বরাদ্দ থাকে।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৯ ই আগস্ট, ২০১৭ বিকাল ৩:০২

বজ্রকুমার বলেছেন: সত্যিই বেশ মুগ্ধ ও চমৎকৃত হলাম লেখা ও ফটোগুলো দেখে সেই সাথে মনে পড়লো একটা বিদেশী মুভির কথা যেখানে দেখা গিয়েছিল বানরেরা মহাকাশযান চালানোয় পারদর্শী। এবং এক সময় তারা সারা পৃথিবীতে নিজের কৃতিত্ব বা রাজত্ব প্রতিষ্ঠা করে, না না আমি ওদের বদনাম করছিনা... মনে পড়ে গেল তাই বললাম।

০৯ ই আগস্ট, ২০১৭ বিকাল ৩:২৪

আল-শাহ্‌রিয়ার বলেছেন: নতুন কনসেপ্ট ভালো লাগলো তাই শেয়ার করা।

২| ০৯ ই আগস্ট, ২০১৭ বিকাল ৪:২২

টারজান০০০০৭ বলেছেন: হ্যা ! সাইন্স ফিক্শন সত্য হইয়াছে ! সারা পৃথিবীই এখন বানরদের হাতে ! তাহারা রুটি ভাগ করিতেছে !

০৯ ই আগস্ট, ২০১৭ বিকাল ৫:২০

আল-শাহ্‌রিয়ার বলেছেন: দারুন বলেছেন!!

৩| ০৯ ই আগস্ট, ২০১৭ বিকাল ৪:৩২

প্রোলার্ড বলেছেন: Planet of the Apes হবার প্রক্রিয়ারই একটা পর্যায়

০৯ ই আগস্ট, ২০১৭ বিকাল ৫:২০

আল-শাহ্‌রিয়ার বলেছেন: ঠিক??

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.