নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আল-শাহ্‌রিয়ারের ব্লগ

আল-শাহ্‌রিয়ার

আমি এস এম আল-শাহ্‌রিয়ার। গুরুত্বপূর্ণ ঘটনার ভেতরের কারণগুলো জানতে এবং বিশ্লেষণ করতে চেষ্টা করি এবং সবার সাথে শেয়ার করতে পছন্দ করি। সামাজিক, রাজনৈতিক আর আন্তর্জাতিক বিষয়ে লেখালেখি করতে ভালো লাগে। তাই ব্লগে পদচারনা।

আল-শাহ্‌রিয়ার › বিস্তারিত পোস্টঃ

ট্যাংক ভেঙ্গে যাওয়ায় সামরিক প্রতিযোগিতায় ভারতকে অযোগ্য ঘোষণা!!

১৩ ই আগস্ট, ২০১৭ রাত ১২:২৮

মস্কোর কাছেই আলাবিনো গ্রাউন্ডে আন্তর্জাতিক ট্যাংক মহড়ার প্রতিযোগিতা চলছে। মহড়ায় ভারত তার প্রধান যুদ্ধট্যাংক টি-৯০ পাঠিয়েও কোয়ালিফাই করতে পারেনাই।
এর আগে এ প্রতিযোগিতায় ভারত টি-৭২ মডেলের ট্যাংক ব্যবহার করলেও দেশটির সেনাবাহিনী কিছু অসুবিধা অনুভব করায় এবার তারা তাদের সেরা ট্যাংক নামায় কিন্তু আন্তর্জাতিক অঙ্গনের অত্যন্ত সম্মানজনক এ আসরে ভারতের দুটি ট্যাংকই ভেঙ্গে বিকল হয়ে পড়ে। ফলে ভারতকে অযোগ্য ঘোষণা করা হয়, এ কারণে ভারত প্রতিযোগিতা থেকে ছিটকে পড়েছে।

বিশ্বের অস্ত্র আমদানিতে শীর্ষ অবস্থানে থাকা ভারতকে ইতিপূর্বে চীন সতর্ক করেছিল, ভারতের সেনাবাহিনী আমদানি করা অস্ত্র দিয়ে কখনোই শ্রেষ্ঠত্ব প্রতিষ্ঠা করতে পারবে না। কারন ভারতের আমদানি করা এসব অত্যাধুনিক সমর-অস্ত্র পরিচালনার জন্য যোগ্য সেনার অভাব রয়েছে।

ওপর দিকে আসরের ফাইনালে উঠেছে রাশিয়া, বেলারুশ ও কাজাখস্তান। রাশিয়া ও কাজাখস্তান টি-৭২বি৩ ট্যাংক নিয়ে প্রতিযোগিতায় অংশ নিচ্ছে। বেলারুশ নিয়ে গেছে আধুনিকায়ন করা টি-৭২ ট্যাংক। প্রতিযোগিতার ফাইনালে উঠেছে ভারতের প্রতিবেশী দেশ চীন। দেশটির সঙ্গে ভারতের বর্তমানে তীব্র সামরিক উত্তেজনা চলছে। চীন তাদের নিজস্ব প্রযুক্তিতে তৈরি টাইপ ৯৬-বি ট্যাঙ্ক নিয়ে প্রতিযোগিতায় অংশ নিয়েছে।

সুতরাং দেখা যায় সব থেকে আধুনিক অস্ত্র নিয়েও যুদ্ধে সফলতা পাওয়া যায় না বরং যুদ্ধাস্ত্র পরিচালনার জন্য চৌকস সেনাবাহিনীর গুরুত্ব অপরিসীম।

মন্তব্য ১২ টি রেটিং +২/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ১৩ ই আগস্ট, ২০১৭ রাত ১২:৩৬

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: কৌশল বড়।

১৩ ই আগস্ট, ২০১৭ রাত ১২:৪২

আল-শাহ্‌রিয়ার বলেছেন: সহমত

২| ১৩ ই আগস্ট, ২০১৭ রাত ১:৫১

চাঁদগাজী বলেছেন:


আমরা প্রতিযোগীতায় কোন অবস্হানে আছি?

১৩ ই আগস্ট, ২০১৭ সকাল ১০:৪৯

আল-শাহ্‌রিয়ার বলেছেন: সামরিক দিক থেকে আমাদের সেনাবাহিনীর অবস্থান অনেক নিচে এবং বর্তমানে আমাদের সেনাবাহিনীতে চৌকস সেনার ঘারতি রয়েছে, মিয়ানমার থেকেও তারা দুর্বল সুতরাং আমাদের পক্ষে এসব প্রতিযোগিতায় অংশ নেওয়া সম্ভব নয়।

৩| ১৩ ই আগস্ট, ২০১৭ সকাল ৮:৪২

শাহিন-৯৯ বলেছেন: চাঁদ গাজী ভাই, আমাদের ও ট্যাংক আছে-যুদ্ধ করার মত !!!!!!!!! আমিতো জানি শুধু মিছিলে পানি দেওয়ার ট্যাংক আছে ৷

১৩ ই আগস্ট, ২০১৭ সকাল ১০:৫০

আল-শাহ্‌রিয়ার বলেছেন: সেনাবাহিনীকে দিন দিন দুর্বল করে ফেলা হয়েছে সুতরাং তাদের নিয়ে তেমন আশা দেখি না।

৪| ১৩ ই আগস্ট, ২০১৭ সকাল ৯:২১

রানার ব্লগ বলেছেন: শাহিন-৯৯ @ আমাদের দেশের যুদ্ধ করর জন্য বা দেশ রক্ষার জন্য প্রয়োজনীয় ট্যাঙ্ক আছে। মিছিলে পানি দেয়ার ট্যাঙ্ক ও আছে। যেহেতু আপনি মিছিল প্রেমি তাই পানি দেয়ার ট্যাঙ্ক দেখছেন। যদি যুদ্ধ করতে চান আশা রাখি যুদ্ধের ট্যাঙ্ক ও দেখে ফেলবেন।

১৩ ই আগস্ট, ২০১৭ সকাল ১০:৪৫

আল-শাহ্‌রিয়ার বলেছেন: ভালো বলেছেন।

৫| ১৪ ই আগস্ট, ২০১৭ রাত ১২:৪৯

ভ্রমরের ডানা বলেছেন:





ইঁদুর বিড়ালের এই খেলায় কেউ হারবে না। শুধুই সময় নষ্ট....

১৪ ই আগস্ট, ২০১৭ রাত ১০:৫৯

আল-শাহ্‌রিয়ার বলেছেন: হা হা

৬| ১৪ ই আগস্ট, ২০১৭ রাত ১১:৩০

টারজান০০০০৭ বলেছেন: উহাদের ধজঃভঙ্গ (সাবস্টেন্ডার্ড ) ইয়ের মতো ট্যাংকও ধজঃভঙ্গ ! :D

১৪ ই আগস্ট, ২০১৭ রাত ১১:৩৫

আল-শাহ্‌রিয়ার বলেছেন: হা হা ভালো বলেছেন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.