নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অব্যক্ত ধ্বনি

আল-শাহ্‌রিয়ার

গুরুত্বপূর্ণ ঘটনার ভেতরের কারণগুলো জানতে এবং বিশ্লেষণ করতে চেষ্টা করি এবং সবার সাথে শেয়ার করতে পছন্দ করি। সামাজিক, রাজনৈতিক আর আন্তর্জাতিক বিষয়ে লেখালেখি করতে ভালো লাগে। তাই ব্লগে পদচারনা।

আল-শাহ্‌রিয়ার › বিস্তারিত পোস্টঃ

তেলবাহী ট্যাংকারের সঙ্গে সংঘর্ষ, মার্কিন যুদ্ধ জাহাজের ১০ নাবিক নিখোঁজ, আহত ৫!!

২১ শে আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৬:৩৩

মার্কিন নৌবাহিনীর গাইডেড ক্ষেপণাস্ত্রবাহী ডেস্ট্রয়ার ইউএসএস জন এস. ম্যাককেইন সিঙ্গাপুরের কাছে একটি তেলবাহী ট্যাংকারের সঙ্গে সংঘর্ষের পর রণতরির ব্যাপক ক্ষতি হয়েছে। এ ছাড়া, ডেস্ট্রয়ারের পাঁচ নাবিক আহত এবং ১০ জন নিখোঁজ হয়েছে।

ওই এলাকায় তল্লাসী অভিযান চলছে। সিঙ্গাপুরের নৌবাহিনী এবং ওই এলাকায় অবস্থিত মার্কিন জাহাজ এতে অংশ নিয়েছে। সহায়তা করার জন্য ওই এলাকায় অবস্থান করছে সিঙ্গাপুরের পুলিশ কোস্ট গার্ডের জাহাজ । এ ছাড়া, মার্কিন নৌবাহিনীর আক্রমণের কাজে ব্যবহৃত যুদ্ধজাহাজ ইউএসএস আমেরিকাও তল্লাসিতে যোগ দিয়েছে।

এ ঘটনার তদন্ত করা হবে বলে জানিয়েছে মার্কিন নৌবাহিনী। দুই মাসের মধ্যে এ নিয়ে দ্বিতীয় দফা মারাত্মক সংঘর্ষে পড়ল মার্কিন নৌবাহিনীর জাহাজ । গত ১৭ জুনে কন্টেইনারবাহী জাহাজের সঙ্গে সংঘর্ষে মার্কিন যুদ্ধজাহাজ ইউএসএস ফিটজেরাল্ডের মারাত্মক ক্ষতি হয়েছিল। এ ঘটনায় মার্কিন সাত নাবিক নিহত হয় । জাপানের বন্দর নগরী ইউকোসুখাতর কাছে ঘটেছিল এ দুর্ঘটনা।

দায়িত্ব পালনে গাফলতির জন্য ফিটজেরাল্ডের ক্যাপ্টেন কমোডর ব্রিস বেনসন এবং নির্বাহী কর্মকর্তা কমোডোর সিয়েন বাবিটকে অপসারণ করা হবে। দুর্ঘটনার সময়ে এ দুই কর্মকর্তা ঘুমিয়ে ছিলেন। এ ছাড়া, সাজা হবে মার্কিন যুদ্ধজাহাজের আরো বারো নাবিকের।

মার্কিন সেনাবাহিনীর মধ্যে কেমন যেন সর্বদাই একটি ড্যামকেয়ার ভাব বিদ্যমান। সমুদ্র পথে অন্যজাহাজ শনাক্তকরণ প্রযুক্তি থাকা সত্ত্বেও এধরণের দুর্ঘটনা মেনে নেওয়া যায় না বরং এটাকে ইচ্ছাকৃত বলেই মনে হয়। হয়ত তারা তেল ট্যাংকারের বিপরীতে নিজেদের জাহাজের শক্তি প্রতিযোগিতা করেছিল! যদিও তেলবাহী জাহাজের অবস্থা কি দাঁড়িয়েছে সপ্তম নৌবহরের বিবৃতিতে উল্লেখ করা হয়নি।

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২১ শে আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:০৮

শৈবাল আহম্মেদ বলেছেন: ওয়াইন এর কারন হতে পারে।

২১ শে আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:৫৮

আল-শাহ্‌রিয়ার বলেছেন: হতে পারে।

২| ২১ শে আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:১৫

বিদ্রোহী ভৃগু বলেছেন: তেলবাহী ট্যাংকারেই এই হাল- যুদ্ধ জাহাজ হলে কি অবস্থা হতো ;) :P =p~ =p~ =p~ =p~ =p~

২১ শে আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:৫৮

আল-শাহ্‌রিয়ার বলেছেন: হা হা ভালো বলেছেন

৩| ২২ শে আগস্ট, ২০১৭ দুপুর ১২:২০

ভাললাগে না বলেছেন: ঢাকা সদর ঘাটে দেখা যায় লঞ্চের ধাক্কা-ধাক্কি। সেটাকে তারা আন্তর্জাতিক খেলাই রূপান্তরের চেষ্টা করছেন। :)

২২ শে আগস্ট, ২০১৭ দুপুর ১২:৪৬

আল-শাহ্‌রিয়ার বলেছেন: হা হা ভালো কথা মনে করিয়ে দিলেন!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.