নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অব্যক্ত ধ্বনি

আল-শাহ্‌রিয়ার

গুরুত্বপূর্ণ ঘটনার ভেতরের কারণগুলো জানতে এবং বিশ্লেষণ করতে চেষ্টা করি এবং সবার সাথে শেয়ার করতে পছন্দ করি। সামাজিক, রাজনৈতিক আর আন্তর্জাতিক বিষয়ে লেখালেখি করতে ভালো লাগে। তাই ব্লগে পদচারনা।

আল-শাহ্‌রিয়ার › বিস্তারিত পোস্টঃ

পরিবর্তিত পরিস্থিতিতে রাশিয়া ও পাকিস্তানের মধ্যে সামরিক সহযোগিতা বৃদ্ধি পেয়েছে

৩১ শে আগস্ট, ২০১৭ সকাল ১০:১১

মাত্র ৩ বছর আগেও পাকিস্তানে অস্ত্র বিক্রয়ে নিষেধাজ্ঞা ছিল রাশিয়ার। সোভিয়েত-আফগান যুদ্ধের সময় থেকে এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল।

পাকিস্তান রাশিয়ার কাছ থেকে হামালার কাজে ব্যবহৃত চারটি অত্যাধুনিক হেলিকপ্টার পেয়েছে। হেলিকপ্টার কেনার এ চুক্তি থেকে ধারণা করা হচ্ছে শীতল যুদ্ধের বৈরী সম্পর্কের দেশ দু’টির মধ্যে বৃহত্তর সামরিক সম্পর্ক বাড়ছে। ভবিষ্যতে এ সম্পর্ক আরো জোরালো হয়ে উঠবে বলেও ধারণা কর হচ্ছে। রাশিয়া পাকিস্তানকে মিল মিল-৩৫এম গানশিপ হেলিকপ্টার সরবরাহ করেছে। চলতি বছরে রাশিয়ায় অনুষ্ঠিত আন্তর্জাতিক সামরিক-প্রযুক্তি ফোরাম বা আর্মি ২০১৭ প্রদর্শনীতে এ চুক্তি চূড়ান্ত করা হয়েছিল বলে জানিয়েছে পাকিস্তানের প্রতিরক্ষা রফতানি উন্নয়ন সংস্থা বা ডিইপিও। প্রতিরক্ষা ব্যবস্থার মধ্যে রাশিয়ার কাছ থেকে এস-৪০০ কেনার আগ্রহ দেখিয়েছে পাকিস্তান। এতে রুশ প্রযুক্তির প্রতি পাকিস্তানের আগ্রহ স্পষ্ট হয়ে উঠেছে।

গত কয়েক বছর ধরে পাক-মার্কিন সম্পর্কে গভীর টানাপড়েনের সৃষ্টি হয়েছে। সম্প্রতি ইসলামাবাদকে দেয়া সামরিক সহযোগিতা বন্ধ করে দেয়ার হুমকি দিয়েছে ওয়াশিংটন। আমেরিকার সঙ্গে ভারতের চলমান সামরিক সহযোগিতা বৃদ্ধি পেয়েছে। ট্রাম্পের আফগানস্থান বিষয়ক নীতিতেও বড় ধরনের পরিবর্তন এসেছে। যেখানে একদিকে পাকিস্থানের নিন্দা করা হলেও ভারতের সুনাম করা হয়েছে। পাকিস্থান প্রকাশ্য ঘোষণা করেছে আফগানে ভারতীয় কর্তৃত্ব তারা মেনে নেবে না। এতে পুরানো মার্কিন মিত্র হিসেবে পরিচিত দেশটিকে মস্কোর দিকে ঝুঁকতে বাধ্য করা হয়েছে।

রাশিয়া অনেক আগ থেকেই ভারতের শীর্ষ অস্ত্র রপ্তানিকারক দেশ হলেও সম্প্রতি ভারত অ্যামেরিকার কাছ থেকে বিপুল পরিমানে অস্ত্র আমদানি শুরু করেছে। সুতরাং ভারতে রাশিয়ার বাজার হ্রাস পেয়েছে এবং সামরিক সহযোগী হিসেবে পাকিস্তানের অবস্থান দেশটির কাছে জোরালো হয়ে উঠেছে। বর্তমানে রাশিয়া আফগানে তাদের প্রভাব বৃদ্ধি করতে চাচ্ছে যেখানে পাকিস্তানের সহযোগিতা তাদের একান্ত প্রয়োজন।

মন্তব্য ৪ টি রেটিং +২/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ৩১ শে আগস্ট, ২০১৭ সকাল ১১:১৫

ব্লগ মাস্টার বলেছেন: ঈদমুবারক।

৩১ শে আগস্ট, ২০১৭ সকাল ১১:১৮

আল-শাহ্‌রিয়ার বলেছেন: ঈদ মোবারক

২| ৩১ শে আগস্ট, ২০১৭ সকাল ১১:৪০

এস ওয়াই গ্লোবাল এলটিডি বলেছেন: পোস্টটি পড়ে অনেক ভাল লাগল । শুভ কামনা রইল নতুন কোন বিষয় নিয়ে আলোচনা করার জন্য।

৩১ শে আগস্ট, ২০১৭ সকাল ১১:৪৩

আল-শাহ্‌রিয়ার বলেছেন: ধন্যবাদ, উৎসাহ দেবার জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.