নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অব্যক্ত ধ্বনি

আল-শাহ্‌রিয়ার

গুরুত্বপূর্ণ ঘটনার ভেতরের কারণগুলো জানতে এবং বিশ্লেষণ করতে চেষ্টা করি এবং সবার সাথে শেয়ার করতে পছন্দ করি। সামাজিক, রাজনৈতিক আর আন্তর্জাতিক বিষয়ে লেখালেখি করতে ভালো লাগে। তাই ব্লগে পদচারনা।

আল-শাহ্‌রিয়ার › বিস্তারিত পোস্টঃ

ট্রাম্পের বক্তব্যের বিরুদ্ধে নিন্দা প্রস্তাব ও আলোচনা স্থগিত পাকিস্তানের!

৩১ শে আগস্ট, ২০১৭ সকাল ১১:৪১

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পাকিস্তান-বিরোধী বক্তব্যকে নাকচ করেছে পাকিস্তানের জাতীয় সংসদ। ট্রাম্পের বক্তব্যকে “শত্রুতাপূর্ণ ও হুমকিমূলক” আখ্যা দিয়ে আজ পাক সংসদের যৌথ অধিবেশনে এর বিরুদ্ধে একটি সর্বসম্মত নিন্দা প্রস্তাবও পাস করা হয়েছে।

আমেরিকার সঙ্গে সাময়িকভাবে আলোচনা স্থগিত করেছে পাকিস্তান। এর পাশাপাশি দু দেশের মধ্যে সরকারি সফরও স্থগিত করেছে ইসলামাবাদ। রুদ্ধদ্বার বৈঠকে পাকিস্তানের সিনেটকে এ কথা জানিয়েছেন দেশটির নতুন পররাষ্ট্রমন্ত্রী খাজা আসিফ।

সিনেটকে খাজা আসিফ বলেছেন, পররাষ্ট্রমন্ত্রী হিসেবে গত সপ্তাহে তার আমেরিকা সফরের কথা ছিল কিন্তু তিনি তা স্থগিত করেছেন। অন্যদিকে, দক্ষিণ এশিয়া বিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী অ্যালিস ওয়েলসের ইসলামাবাদ সফর স্থগিত করে ইসলামাবাদ তার বিপরীতে আফগান বিষয়ক চীনের বিশেষ দূত দেং সিজুনকে স্বাগত জানিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত ২১ আগস্ট আফগানিস্তান বিষয়ক নতুন নীতি ঘোষণার সময় পাকিস্তানকে সন্ত্রাসবাদে মদদ দেয়া ও পাকিস্তানকে সন্ত্রাসীদের জন্য অভয়ারণ্য বানানোর বিষয়ে অভিযুক্ত করার পর ইসলামাবাদ এ পদক্ষেপ নিয়েছে। ট্রাম্প তার বক্তৃতায় সন্ত্রাসবাদ-বিরোধী লড়াইয়ের ক্ষেত্রে পাকিস্তানের তীব্র সমালোচনা করেন অন্যদিকে ভারতের ভূমিকার প্রশংসা করেন।

পাক সংসদ বলেছে, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার বক্তব্যের মাধ্যমে ইসলামাবাদকে লক্ষ্যবস্তুতে পরিণত করেছেন এবং এটি কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। এছাড়া, সন্ত্রাস-বিরোধী লড়াইয়ে পাকিস্তানের আত্মত্যাগকে অস্বীকার করায় প্রেসিডেন্ট ট্রাম্পের সমালোচনা করা হয়েছে প্রস্তাবে। পাশাপাশি আফগানিস্তানে ভারতের তৎপরতা বাড়ানোর জন্য প্রেসিডেন্ট ট্রাম্প যে আহ্বান জানিয়েছেন তারও সমালোচনা করা হয়েছে। পাক সংসদ বলেছে, ভারতীয় তৎপরতায় আঞ্চলিক স্থিতিশীলতা বিনষ্ট হবে। এদিকে আফগানে ভারত-মার্কিন প্রভাব রুখতে রাশিয়া ও চীনের সঙ্গে পাকিস্তান জোট গঠন করছে!

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.