নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অব্যক্ত ধ্বনি

আল-শাহ্‌রিয়ার

গুরুত্বপূর্ণ ঘটনার ভেতরের কারণগুলো জানতে এবং বিশ্লেষণ করতে চেষ্টা করি এবং সবার সাথে শেয়ার করতে পছন্দ করি। সামাজিক, রাজনৈতিক আর আন্তর্জাতিক বিষয়ে লেখালেখি করতে ভালো লাগে। তাই ব্লগে পদচারনা।

আল-শাহ্‌রিয়ার › বিস্তারিত পোস্টঃ

মাত্র ৮ জনের কাছে বিশ্বের অর্ধেক মানুষের সম্পদ!

০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৪৩

বিশ্বের অর্ধেক, অর্থাৎ ৩৬০ কোটি মানুষের সম্পদের পরিমাণ আর সবচেয়ে ধনী ৮ জন ব্যক্তির সম্পদের পরিমাণ একই। তথ্যটি ব্রিটিশ দাতব্য সংস্থা অক্সফার্মের।
এক প্রতিবেদনে অক্সফাম বলেছে, ‘‘ব্রেক্সিট থেকে শুরু করে ডোনাল্ড ট্রাম্পের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়া, বর্ণবাদের প্রসার আর মূলধারার রাজনীতির প্রতি নাগরিকদের মোহমুক্তি – এই সব ঘটনা থেকে এটি বলা যায় যে, ধনী দেশের নাগরিকরা আর বর্তমান অবস্থা পছন্দ করছেন না৷''

অক্সফামের গত বছরের প্রতিবেদনে ৬২ জন শীর্ষ ধনীর কাছে বিশ্বের অর্ধেক মানুষের সমপরিমাণ সম্পদ থাকার কথা বলা হয়েছিল৷ এবার সেই সংখ্যা আট-এ নেমে আসার অর্থ হচ্ছে ধনী-গরিবের মধ্যে পার্থক্য এক বছরে আরও কয়েকগুন বেড়েছে৷

অক্সফামের নির্বাহী পরিচালক উইনি বিয়ানিমা বলেন, ‘‘মাত্র গুটি কয়েক মানুষের হাতে এত সম্পদ থাকার বিষয়টি অনুচিত, কারণ বিশ্বের মোট জনসংখ্যার প্রতি ১০ জনের একজন প্রতিদিন দুই ডলারেরও কম দিয়ে জীবনযাপন করছে৷'' অর্থাৎ এক দিকে অর্থের অভাবে মানুষ যেমন অপুষ্টি ও সামাজিক নিরাপত্তাহীনতায় ভুগছে, অন্যদিকে আর্থিকভাবে সমৃদ্ধ ব্যক্তিরা অপচয় ও অপব্যবহার করছে তাদের অতিরিক্ত আর্থিক সামর্থ্যকে।

ধনী-গরীবদের ব্যাবধান কমাতে বড় লোক ও বড় কর্পোরেশনগুলোর উপর করের পরিমাণ আরও বাড়াতে ও সরকারি প্রকল্পে বিনিয়োগ বাড়ানোর মাধ্যমে মানুষের চাকরির ব্যবস্থা করতে এবং কর্মীদের ভালো বেতনের ব্যবস্থা করতে বিভিন্ন দেশের মধ্যে সহযোগিতা বাড়ানোরও প্রস্তাব করা হয়েছে।

যদিও আমরা একটি প্রবাদ জানি, "রাজার হস্ত করে সকল কাঙ্গালের ধন চুরি"। সুতরাং এই শ্রেণী সংঘাত খুব সহসাই বন্ধ হবে বলে ভাবা ঠিক হবে না।

মন্তব্য ১২ টি রেটিং +০/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:০৪

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশের ১০ জন বিলিওনিয়ারের লিস্ট দেন, এবং টাইম লাইন দেন; বাংলাদেশে যত কম সময়ে সম্পদ দখল করেছে, অন্যত্র এত সুযোগ ছিলো না।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৭ রাত ৯:৫৪

আল-শাহ্‌রিয়ার বলেছেন: প্রত্যেক প্রভাবশালী মন্ত্রীই বিলিনিয়র এমনকি সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফও । দরবেশ বাবার কথা না হয় বাদই দিলাম। আগের সরকারের ফালুও কম যান নাই!

২| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৭ রাত ৮:২৬

আমি পোলাপাইণ বলেছেন: তাহাদের যোগ্যতা এবং ভাগ্য দুইটাই আছিল তাই তাহারা আম খাইয়া আঁটি ফেলায় , আর আমরা আমজনতা আঁটি কুড়াইয়া গাছ বানাইয়া তাগো আরো বেশি আম খাওয়ানোর সুযোগ কইরা দেই ।সবই কপাল। মার্কস ভাইয়া পৃথিবী তোমারে মিস করতাসে

০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৭ রাত ৯:৪৯

আল-শাহ্‌রিয়ার বলেছেন: সহমত

৩| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৭ রাত ১০:১৪

আবদুল মমিন বলেছেন: আমার ব্যাংকে কতো টাকা আছে তা আমী নিজেও জানিনা ।

০৫ ই সেপ্টেম্বর, ২০১৭ সকাল ১০:০৫

আল-শাহ্‌রিয়ার বলেছেন: ভালো ত।

৪| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৭ রাত ১০:২৪

রাজীব নুর বলেছেন: আমার কোনো সম্পদ নেই- এই পৃথিবীতে।

০৫ ই সেপ্টেম্বর, ২০১৭ সকাল ১০:০৫

আল-শাহ্‌রিয়ার বলেছেন: না থাকাই ভালো।

৫| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৭ রাত ১০:৪২

ভ্রমরের ডানা বলেছেন:

ওদের সম্পদ সব অসহায় মানুষের রক্ত শুষে। এটাকে ওরা মুনাফা বলে!

০৫ ই সেপ্টেম্বর, ২০১৭ সকাল ১০:০৬

আল-শাহ্‌রিয়ার বলেছেন: সহমত।

৬| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৭ সকাল ১০:২৬

বিজন রয় বলেছেন: অঅর বাংলাদেশের সম্পদ কয় জনের হাতে?
কোন পরিসংখ্যান??

০৫ ই সেপ্টেম্বর, ২০১৭ সকাল ১১:১২

আল-শাহ্‌রিয়ার বলেছেন: এটা ফোবাসের প্রতিবেদন। তবে বাংলাদেশে দুই নেত্রীর দুই গুণধর পুত্র আর দরবেশ, ফালু, হানিফ ও সোবহান সাহেবদের কাছেই দেশের ৯০ ভাগ অর্থ রয়েছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.