নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অব্যক্ত ধ্বনি

আল-শাহ্‌রিয়ার

গুরুত্বপূর্ণ ঘটনার ভেতরের কারণগুলো জানতে এবং বিশ্লেষণ করতে চেষ্টা করি এবং সবার সাথে শেয়ার করতে পছন্দ করি। সামাজিক, রাজনৈতিক আর আন্তর্জাতিক বিষয়ে লেখালেখি করতে ভালো লাগে। তাই ব্লগে পদচারনা।

আল-শাহ্‌রিয়ার › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশ সীমান্তে মিয়ানমারের ভুমি-মাইন!

০৬ ই সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ১:২৪

রোহিঙ্গা মুসলমানদের ওপর অব্যাহত হত্যাকাণ্ড ও নির্যাতনের মধ্যেই বাংলাদেশ সীমান্তজুড়ে ভূমিমাইন বসাচ্ছে মিয়ানমার। আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স এ খবর দিয়েছে। বাংলাদেশ সরকারের দুটি সূত্রের বরাত দিয়ে রয়টার্স আজ ওই খবর প্রকাশ করেছে।

গত তিনদিন ধরে মিয়ারমানের সেনারা বাংলাদেশ সীমান্তে কাঁটাতারের কাছ ঘেঁষে এসব ভূমিমাইন বসিয়েছে। এর মধ্যে নাম প্রকাশ না করার শর্তে একটি সূত্র বলেছে, “আমাদের সেনারাও তিন থেকে চারটি গ্রুপকে কাঁটাতারের বেড়ার কাছে মাটিতে কিছু পুঁততে দেখেছে।”

মিয়ানমার পরিস্থিতির সঙ্গে সরাসরি জড়িত এসব সূত্র বলছে, মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে যেসব রোহিঙ্গা মুসলমান পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে তারা যাতে আর মিয়ানমারে ফিরতে না পারে সেজন্য হয়ত দেশটির সেনারা সীমান্তে ভূমিমাইন বসাচ্ছে। কিন্তু যেসব মানুষ মিয়ানমারে ফিরে যেতে চাইবে তাদেরকে ওই পথেই যেতে হবে এবং তাদের জন্য ভূমিমাইনের ঝুঁকি থাকবে। সূত্রগুলো বলছে, মাইন পাতানোর বিষয়ে ঢাকা আনুষ্ঠানকিভাবে মিয়ানমার সরকারের কাছে প্রতিবাদ জানাবে।

এদিকে, বাংলাদেশ বর্ডার গার্ড বা বিজিবি জানিয়েছে, গতকাল তারা মিয়ানমার সীমান্তে অন্তত দুটি বিস্ফোরণের শব্দ শুনেছে। এতে দুই শিশু আহত হয়েছে যার মধ্যে এক শিশুর একটি পা উড়ে গেছে। পরে তাকে বাংলাদেশের একটি হাসপাতালে ভর্তি করা হয়।

মিয়ানমারের এই ভূমি মাইন বসানোর মধ্যে বাংলাদেশি বাহিনীর সম্ভাব্য আক্রমনের বিষয়টি জড়িত বলে মনে করা হচ্ছে। মাত্র গতকাল রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে থাকবার প্রতিশ্রুতি দিয়ে গিয়েছে ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী, ইতিপূর্বে তুরস্কের প্রেসিডেন্টও আমাদের প্রেসিডেন্টের সাথে ফোনালাপ করেছে।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ১:২৮

ভ্রমরের ডানা বলেছেন:



আরকানকে নরক বানানোর প্ল্যান আরকি...

০৬ ই সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ২:০৪

আল-শাহ্‌রিয়ার বলেছেন: তেমনটাই মনে হয়

২| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৫:১৪

নিরাপদ দেশ চাই বলেছেন: বাংলাদেশ ,তুরস্ক, মালেশিয়া, ইন্দোনেশিয়া এই চারটি দেশ বাদ দিয়ে পুরো বিশ্বর মিয়ানমারের জেনোসাইডে সমর্থন রয়েছে। এইটাই তিক্ত কিন্তু ভয়াবহ বাস্তবতা। তথাকথিত সভ্য উন্নত বিশ্ব এখন অমানবিকতার সর্বোচ্চ স্তরে অবস্থান করছে ।

০৬ ই সেপ্টেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:১৫

আল-শাহ্‌রিয়ার বলেছেন: পাকিস্তান আজ জানিয়েছে তারা রোহিঙ্গা ইস্যুতে ওআইসি ও জাতিসংঘে প্রস্তাব জানাবে, ইরানের পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছে রোহিঙ্গা নির্যাতন বন্ধে তার দেশ সর্বচ্চ চেষ্টা চালাচ্ছে। ইতিমধ্যে দেশটি জাতিসংঘ মহাসচিবের কাছে চিঠি দিয়েছে। কিন্তু সমস্যা হল ভারত আর চীন প্রকাশ্য মিয়ানমারকে সহযোগিতা করছে। অ্যামেরিকা আর ইংল্যান্ড রোহিঙ্গাদের নির্যাতন বন্ধ করতে বলছে আবার সূচির পক্ষ নিচ্ছে।

৩| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:২৭

বিদেশে কামলা খাটি বলেছেন: হালারা এই সব হাঙ্গামা না করে বিদেশে এসে কামলা খাটে না কেন?

০৬ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ১০:৫৯

আল-শাহ্‌রিয়ার বলেছেন: ভালো বলেছেন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.