নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অব্যক্ত ধ্বনি

আল-শাহ্‌রিয়ার

গুরুত্বপূর্ণ ঘটনার ভেতরের কারণগুলো জানতে এবং বিশ্লেষণ করতে চেষ্টা করি এবং সবার সাথে শেয়ার করতে পছন্দ করি। সামাজিক, রাজনৈতিক আর আন্তর্জাতিক বিষয়ে লেখালেখি করতে ভালো লাগে। তাই ব্লগে পদচারনা।

আল-শাহ্‌রিয়ার › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের ত্রাণ তৎপরতায় এগিয়ে এলো তুরস্ক ও ইরান

০৭ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ১১:৪৩

মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের দুর্দশা সচক্ষে দেখতে তুরস্কের ফার্স্ট লেডি আমিনে এরদোয়ান আজ ভোরে ঢাকায় এসেছেন। তার সঙ্গে এসেছেন তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেগলুত কাভাসোগলু। গতকাল বুধবার দিবাগত রাত একটার দিকে ঢাকায় আসেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী। রাত তিনটার দিকে আসেন তুর্কি ফার্স্ট লেডি।
তিনি উখিয়ার অস্থায়ী রোহিঙ্গা আশ্রয় শিবির পরিদর্শন করে তাদের দুরাবস্থা প্রত্যক্ষ করেন।
তুর্কি ফার্স্ট লেডি আজ নিজ হাতে রোহিঙ্গাদের মাঝে ত্রাণ বিতরন করেছেন। রোহিঙ্গাদের জন্য তুরস্ক দশ হাজার টন ত্রাণ পাঠানোর ঘোষণা করেছে। তুর্কি ফার্স্ট লেডি এই সফরে আমাদের প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাৎ করে বলেছেন, "রোহিঙ্গাদের জন্য বাংলাদেশ সরকার যা করছে তা অত্যন্ত প্রশংসনীয়"। ইতিপূর্বে তুর্কি প্রেসিডেন্ট বাংলাদেশের প্রেসিডেন্টের সাথে ফোনালাপে জানিয়েছিলেন বাংলাদেশে আগত রোহিঙ্গাদের জন্য প্রয়োজনীয় ত্রানের খরচ তার দেশ বহন করবে।

অন্যদিকে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা মুসলমানদের জন্য কার্গো বিমানে করে ত্রাণ পাঠাচ্ছে ইসলামি প্রজাতন্ত্র ইরান। ইরানি কার্গো বিমান অবতরণের অনুমতি চেয়ে আজই বাংলাদেশ সরকারের কাছে আবেদন করা হয়েছে এবং খুব শিগগিরই অনুমতি মিলবে বলে ঢাকায় ইরান দূতাবাস জানিয়েছে।
দূতাবাসের পক্ষ থেকে বলা হয়েছে, আগামী শনিবার ইরানের ত্রাণবাহী বিমান বাংলাদেশে পৌঁছাবে বলে তারা আশা করছেন। ইরানি ত্রাণ সামগ্রীর মধ্যে থাকবে শুকনো খাবার, ওষুধ ও কাপড় । ত্রাণ বিতরনের সব আয়োজনও সম্পন্ন করেছে ইরান দূতাবাস। এদিকে, ইরানের রেড ক্রিসেন্ট সোসাইটি জানিয়েছে মিয়ানমারে নৃশংসতার শিকার রোহিঙ্গা মুসলমানদের কাছে ত্রাণ সামগ্রী পাঠানোর প্রস্তুতি তারা ইতিমধ্যে সম্পন্ন করেছে।

এছাড়া ইরান ও তুরস্ক রোহিঙ্গা গণহত্যা বন্ধের জন্য মিয়ানমার সরকারের প্রতি আহ্বানের পাশাপাশি বিশ্বব্যাপী ব্যাপক কূটনৈতিক তৎপরতা অব্যাহত রেখেছে। এদিকে ইংল্যান্ড ও ইন্দোনেশিয়ার পররাষ্ট্র মন্ত্রীরা রোহিঙ্গাদের জন্য বাংলাদেশকে আর্থিক সহায়তার সহায়তার ঘোষণা দিয়েছে। এর আগে মালয়শিয়ার প্রধানমন্ত্রীও রোহিঙ্গাদের জন্য বাংলাদেশে ত্রাণ পাঠিয়েছেন।

মন্তব্য ১৫ টি রেটিং +০/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ১১:৫২

চাঁদগাজী বলেছেন:


ভালো।

০৭ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ১১:৫৮

আল-শাহ্‌রিয়ার বলেছেন: হিম। এই প্রথম রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ বাইরের দেশগুলোর কূটনৈতিক ও ত্রাণ সহযোগিতা পেতে যাচ্ছে।

২| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ১২:০৩

আবু তালেব শেখ বলেছেন: পালের গোদা সৌদি আরব চুপ কেন?? মোড়লি পানা কি শুধু ইয়েমেন সিরিয়ায় দেখায়? নাকি মুখ বন্ধ করার আমেরিকান লাইসেন্স পাইছে?

০৮ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ১২:২৬

আল-শাহ্‌রিয়ার বলেছেন: সৌদি আরব এখন ইয়েমেনে চোরাবালিতে আটকা পরেছে। হয় তাদের সঠিক পথে সরে আসতে হবে অথবা ধ্বংস অনিবার্য।

৩| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ১২:১৭

সনেট কবি বলেছেন: এটা একটা ভাল দিক।

০৮ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ১২:২৫

আল-শাহ্‌রিয়ার বলেছেন: সহমত।

৪| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ১:৩১

ভ্রমরের ডানা বলেছেন:

যাক, খাদ্য সংস্থান তো হল অন্তত...

০৮ ই সেপ্টেম্বর, ২০১৭ ভোর ৬:৫০

আল-শাহ্‌রিয়ার বলেছেন: সহমত

৫| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৭ সকাল ৭:৩৪

আবু মুছা আল আজাদ বলেছেন: পোস্ট এর শিরোনাম দেখেই ভাল লাগল। তুরষ্ক বারংবারই এরুপ সাহয্য করছে। তাদের জন্য আশিবার্দ কামনা করি। ভাল কিছু হোক। ইরান কিছূটা সংযমী হলেও বিভন্ন ইসুতে সাহায্য করছে।

০৮ ই সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ২:২৩

আল-শাহ্‌রিয়ার বলেছেন: ধন্যবাদ ও সহমত।

৬| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৭ সকাল ৯:৪৩

উম্মু আবদুল্লাহ বলেছেন: নব্বই থেকে সৌদি এদের অর্থায়ন করেছে আর বাংলাদেশ দিয়েছে আশ্রয়। দেরীতে হলেও অন্যেরা এগিয়ে আসছে সেইটা ভাল দিক। সৌদি বলয়ে থাকাটা রোহিংগাদের জন্য খুব ভাল কিছু নয়, কারন সাহায্য করলেও সৌদি আরব এদের অধিকার নিয়ে কথা বেশী বলে না। যার ফলে চার দশকেও সমস্যার সমাধান হয় নি। তুরষ্ক বা অন্যরা চিল্লাচিল্লি করলে সবার হুশ যদি ফেরে।

০৮ ই সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ২:২৩

আল-শাহ্‌রিয়ার বলেছেন: সহমত

৭| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৭ সকাল ১১:৫৯

মাহিরাহি বলেছেন: সৌদি আরবে ৪ লাখের মত রোহিংগা আছে, ১ লাখের উপর ইকামা পেয়েছে!

৮| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ১২:৪৪

রাজীব নুর বলেছেন: বেশ।

৯| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:১১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: একদিন বা কয়েকদিনের সাহায্য দিয়ে কী করবো? এদের ফিরিয়ে নেয়া বা অন্যান্য দেশে আশ্রয় নেয়ার ব্যপারে কোন উদ্যোগ নেই। যত বোঝা বাংলাদেশের ঘাড়ে...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.