নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অব্যক্ত ধ্বনি

আল-শাহ্‌রিয়ার

গুরুত্বপূর্ণ ঘটনার ভেতরের কারণগুলো জানতে এবং বিশ্লেষণ করতে চেষ্টা করি এবং সবার সাথে শেয়ার করতে পছন্দ করি। সামাজিক, রাজনৈতিক আর আন্তর্জাতিক বিষয়ে লেখালেখি করতে ভালো লাগে। তাই ব্লগে পদচারনা।

আল-শাহ্‌রিয়ার › বিস্তারিত পোস্টঃ

উ.কোরিয়ার পরমাণু অস্ত্র তৈরিতে ইরনের সহযোগিতা করবার অভিযোগ!

১২ ই সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৫:৩৯

ব্রিটেনের কর্মকর্তারা দাবি করেছে উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র তৈরিতে ইরান সহযোগিতা করেছে।

ব্রিটিশ কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে গতকাল প্রকাশিত সাপ্তাহিক সানডে টেলিগ্রাফের প্রতিবেদনে লেখা হয়েছে, "ইরানের গোপন সহযোগিতার কারণে উত্তর কোরিয়া পরমাণু অস্ত্র তৈরিতে সক্ষম হয়েছে।"উত্তর কোরিয়াকে সহযোগিতাকারী দেশগুলোর মধ্যে অন্যতম হচ্ছে ইরান ও রাশিয়া।

চার বছর আগে ২০১৩ সালের এপ্রিলে ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে আলোচনার সময় পাশ্চাত্যের কোনো কোনো মহল অভিযোগ করেছিল ইরানের সহযোগিতায় উত্তর কোরিয়া সমৃদ্ধ ইউরেনিয়ামের পরমাণু বোমার পরীক্ষা চালিয়েছে। সে সময় ওবামা সরকারের একজন ঘনিষ্ঠ রাজনীতিবিদের উদ্ধৃতি দিয়ে ওয়াশিংটন পোস্ট লিখেছিল, "উত্তর কোরিয়ার পরমাণু তৎপরতা এবং ইরানের সঙ্গে দেশটির সহযোগিতা আমেরিকার জন্য খুবই উদ্বেগের বিষয়।"

দৈনিক ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে বলা হয়েছে , "উত্তর কোরিয়ার ডিজাইন অনুসরণ করে ইরানের শাহাব-তিন ক্ষেপণাস্ত্রে ওয়ারহেড স্থাপন করা হয়েছে যা বিপজ্জনক ও সংকটময় পরিস্থিতির সৃষ্টি করবে।" তারা আরও উল্লেখ করেছে ক্ষেপণাস্ত্র তৈরিতে উত্তর কোরিয়ার সঙ্গে ইরানের গত দশ বছরের বেশি সময় ধরে সহযোগিতা বজায় রয়েছে।

পারচিন সামরিক ঘাঁটিতে ইরান গোপন পরমাণু তৎপরতা চালোতে পারে বলেও পাশ্চাত্যের বিভিন্ন মহল থেকে অপপ্রচার চালানো হলেও ইরান এ অভিযোগ প্রত্যাখ্যান করে আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থাটিকে ওই কেন্দ্র পরিদর্শনের সুযোগ দিয়েছে। আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা আইএইএও তার রিপোর্টে স্বীকার করেছে পারচিন নিয়ে ইরানের বিরুদ্ধে আনা অভিযোগ মিথ্যা।

পরমাণু ও ক্ষেপণাস্ত্র ইস্যুতে ইরান ও উত্তর কোরিয়ার মধ্যে গোপন সহযোগিতা বজায় রয়েছে বলে যে দাবি করা হচ্ছে, তার উদ্দেশ্য হচ্ছে কোরিয় উপদ্বীপে সংকট সৃষ্টির মার্কিন চেষ্টার ব্যাখ্যা দাঁড় করানো। মূলত আমেরিকার প্রতি আস্থার অভাবেই উত্তর কোরিয়া পরমাণু অস্ত্রের পরীক্ষা চালিয়ে যাচ্ছে। অ্যামেরিকা বিশ্বের বিভিন্ন দেশেে শান্তি প্রতিষ্ঠা ও গনতন্ত্র বিস্তারের কথা বললেও বিশ্বের একমাত্র পারমাণবিক ক্ষমতাধর রাষ্ট্র হল অ্যামেরিকা যারা একটি দেশের সাধারন জনগনের ওপর পারমাণবিক বোমা হামলা করে লক্ষ লক্ষ মানুষকে হত্যা করেছিল।

মন্তব্য ৭ টি রেটিং +০/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ১২ ই সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৫:৫২

এম আর তালুকদার বলেছেন: Click This Link

২| ১২ ই সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৫:৫৩

এম আর তালুকদার বলেছেন: যুদ্ধ নয় শান্তি চাই, নিরাপদ পৃথিবী চাই।

১২ ই সেপ্টেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৩৮

আল-শাহ্‌রিয়ার বলেছেন: কিন্তু আপনি কি বাস্তবতা অস্বীকার করতে পারবেন বলে মনে করেন?

৩| ১২ ই সেপ্টেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:০৩

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: :(






ভালো থাকুন নিরন্তর। ধন্যবাদ।

১২ ই সেপ্টেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৩৮

আল-শাহ্‌রিয়ার বলেছেন: ধন্যবাদ

৪| ১২ ই সেপ্টেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:১১

কানিজ রিনা বলেছেন: বিশ্বের পরা শক্তি আমেরিকা পরমানু অস্ত্র
ক্ষমাতাধর যদি মনে করে পৃথিবীর আর
কোনও রাষ্ট এক্ষমতা অরজন করতে পারবেনা
তাহলে আমেরিকা বোকার রাজ্যে বাস করে।
রাশিয়া চীন উত্তর করিয়া ইরান অলরেডি
পরমানু অস্ত্রের নরক বানিয়ে বসে আছে।
আর এই নরকের দারে গোটা পৃথিবী দাড়ায়ে
আছে।

১২ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ১১:৫০

আল-শাহ্‌রিয়ার বলেছেন: ইরান পারমাণবিক অস্ত্র তৈরি করে নাই। তবে তাদের সে প্রযুক্তি আছে। আর হাইড্রোজেন বোমের মত অন্য অস্ত্রগুলো এখন নতুন করে ভাবাচ্ছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.