নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অব্যক্ত ধ্বনি

আল-শাহ্‌রিয়ার

গুরুত্বপূর্ণ ঘটনার ভেতরের কারণগুলো জানতে এবং বিশ্লেষণ করতে চেষ্টা করি এবং সবার সাথে শেয়ার করতে পছন্দ করি। সামাজিক, রাজনৈতিক আর আন্তর্জাতিক বিষয়ে লেখালেখি করতে ভালো লাগে। তাই ব্লগে পদচারনা।

আল-শাহ্‌রিয়ার › বিস্তারিত পোস্টঃ

রোহিঙ্গাদের ওপর সহিংসতা বন্ধ করতে নিরাপত্তা পরিষদের সর্বসম্মত বিবৃতি।

১৪ ই সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৪:২২

মিয়ানমারের রাখাইন প্রদেশে সংখ্যালঘু রোহিঙ্গা মুসলমানদের ওপর দেশটির সামরিক বাহিনী ও উগ্র বৌদ্ধ জঙ্গিদের চলমান সহিংসতা বন্ধে দ্রুত ব্যবস্থা নিতে মিয়ানমার সরকারের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। গতকাল এক রুদ্ধদ্বার বৈঠকে পরিষদের ১৫ সদস্যের সবাই রোহিঙ্গা মুসলমানদের ওপর ‘মাত্রাতিরিক্ত বল প্রয়োগের’ ঘট্নায় উদ্বেগ প্রকাশ করে বিবৃতি দিয়েছে।

নিরাপত্তা পরিষদের বিবৃতিতে রাখাইন রাজ্যে আইন-শৃঙ্খলা পরিস্থিতির উন্নতি, বেসামরিক নাগরিকেদের সুরক্ষা নিশ্চিত করা, স্বাভাবিক আর্থ-সামাজিক অবস্থা পুনঃপ্রতিষ্ঠা এবং শরণার্থী সমস্যার সমাধান করার জন্য মিয়ানমার সরকারের প্রতি আহ্বান জানানো হয়েছে। এছাড়া, সম্প্রতি জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনানের নেতৃত্বাধীন কমিশন রোহিঙ্গা সমস্যা সমাধানের জন্য যে রিপোর্ট দিয়েছে তা বাস্তবায়নের আহ্বান জানানো হয়। ব্রিটেন ও সুইডেনের আহ্বানে নিরাপত্তা পরিষদ গতকাল এ বৈঠকে বসে। পরে জাতিসংঘে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূত ম্যাথু রেইক্রফট বলেন, গত নয় বছরের মধ্যে এই প্রথম নিরাপত্তা পরিষদ থেকে রোহিঙ্গা ইস্যুতে এ ধরনের বিবৃতি প্রকাশ করা হলো।

এদিকে রোহিঙ্গাদের জন্য বিশ্বের বিভিন্ন দেশের ত্রাণ তৎপরতা অব্যাহত আছে। রোহিঙ্গাদের জন্য ৫৩ টন ত্রাণ পাঠিয়েছে ভারত। এর মধ্যে চাল, ডাল, দুধসহ বিভিন্ন সামগ্রী রয়েছে। এর আগে মরক্কো থেকে রোহিঙ্গাদের জন্য ত্রাণ পাঠানো হয়। বিমানটিতে ১৪ টন ত্রাণ ছিল। এগুলোর মধ্যে তাঁবু, কম্বল, ওষুধ, শিশুখাদ্য, ম্যাট্রেস এবং চাল রয়েছে।

সন্ধ্যা সাতটার দিকে ইন্দোনেশিয়া থেকে আরও দুটি ত্রাণবাহী কার্গো বিমান আসবে। আগামীকাল শুক্রবার ইন্দোনেশিয়া থেকে আরও দুটি ও ভারত থেকে আরও একটি ত্রাণবাহী উড়োজাহাজ আসবে। এদিকে ইরান থেকে ৯৫ টন ত্রাণ নিয়ে ইরানি কার্গো বিমান আসছে, যা আগামী শুক্রবার রোহিঙ্গা শরণার্থীদের হাতে পৌঁছবে।

আজ বৃহস্পতিবার দুপুরে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী জানিয়েছেন রাখাইনে রোহিঙ্গা সমস্যা সমাধানের জন্য জাতিসংঘের আনান কমিশনের সুপারিশ বাস্তবায়নে প্রস্তাব দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি জাতিসংঘের ৭২তম অধিবেশনে বক্তব্য দেওয়ার সময় এই প্রস্তাব দেবেন। নিরাপত্তা পরিষদের বিবৃতি সম্পর্কে তিনি বলেন "আমরা চাইছিলাম নিরাপত্তা পরিষদ এই পরিস্থিতিতে একটা অবস্থান তুলে ধরুক। সেদিক থেকে এই বিবৃতি আমরা সময়োপযোগী ও জোরালো বলে মনে করি।" এদিকে রোহিঙ্গা সমস্যা নিয়ে নিউইয়র্কে মিয়ানমার সরকারের এক মন্ত্রীর সাথে তিনি আলোচনা করবেন বলে জানিয়েছেন।

অন্যদিকে রাখাইনে চলমান সহিংসতার প্রেক্ষাপটে সেখানকার বেসামরিক লোকজনের সুরক্ষার জন্য বাংলাদেশ নিরাপদ অঞ্চল গড়ে তোলার প্রস্তাব দিয়েছিল মিয়ানমার তা প্রত্যাখ্যান করেছে বলে সংবাদ মাধ্যম জানিয়েছে।

মন্তব্য ৬ টি রেটিং +২/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৫:৩২

চাঁদগাজী বলেছেন:


রাখাইনে, বা বার্মার কোথায়ও "নিরাপদ অন্চল" গড়ার প্রস্তাব দেয়া বেকুরী মাত্র; কোন দেশই এসব পছন্দ করার কথা নয়।

১৪ ই সেপ্টেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:২৭

আল-শাহ্‌রিয়ার বলেছেন: কিন্তু জাতিসংঘের শান্তি মিশনের কাজ কিন্তু এটাই।

২| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৪০

বিদ্রোহী ভৃগু বলেছেন: সবার আন্তরিক চেষ্টাতেই একটা সুন্দর সমাধঅন হতে পারে...

তাই হোক।
রোহিঙ্গারা আপন বূমে নিজের পূর্ন সাংবিধানিক নাগরিক অধিকার সহ ফিরে যাক।

১৪ ই সেপ্টেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:২৭

আল-শাহ্‌রিয়ার বলেছেন: সহমত

৩| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ১০:১১

সোহানী বলেছেন: অনেক হতাশার মাঝে একটু আশার বানী। যদিও মিয়ানমার এ অধিবেশনে যাবে না বলে ঘোষনা দিয়েছে। এবং কানাডার প্রধানমন্ত্রী সুচিকে ফোন করে উদ্বিগ্নতা জানিয়েছে।

১৫ ই সেপ্টেম্বর, ২০১৭ সকাল ৯:৪৪

আল-শাহ্‌রিয়ার বলেছেন: ঠিক বলেছেন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.