নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অব্যক্ত ধ্বনি

আল-শাহ্‌রিয়ার

গুরুত্বপূর্ণ ঘটনার ভেতরের কারণগুলো জানতে এবং বিশ্লেষণ করতে চেষ্টা করি এবং সবার সাথে শেয়ার করতে পছন্দ করি। সামাজিক, রাজনৈতিক আর আন্তর্জাতিক বিষয়ে লেখালেখি করতে ভালো লাগে। তাই ব্লগে পদচারনা।

আল-শাহ্‌রিয়ার › বিস্তারিত পোস্টঃ

ইন্টারনেট জগতে প্রতি এক মিনিটে কি কি ঘটনা ঘটে থাকে!!

১৮ ই সেপ্টেম্বর, ২০১৭ সকাল ৯:৩৬

ইন্টারনেট বিহীন অবস্থায় থাকা আমাদের পক্ষে এক মিনিটের জন্য সম্ভব নয়। তাহলে চলুন জেনে নেই এই এক মিনিটটে ইন্টারনেটের দুনিয়ায় কি কি ঘটে থাকে, যা আমাদেরকে তার মায়ার জালে আঁকড়ে রাখে।

ইকোনমিক টাইমস ও ভিজ্যুয়ালক্যাপিটালিস্টের তথ্য মতে ছবি শেয়ারিংয়ের সামাজিক যোগাযোগের মাধ্যম ইনস্টাগ্রামে প্রতি মিনিটে শেয়ার করা হচ্ছে ৪৬ হাজার ২০০ ছবি। আর এতে ব্যয় করা হয় ৭ লাখ ৫১ হাজার ৫২২ ডলার। ১৮ লাখ স্ন্যাপ সৃষ্টির পাশাপাশি প্রতি মিনিটে টিন্ডারে ৯ লাখ ৯০ হাজার সোয়াইপ গণনা করা হয়। ইন্টারনেট ব্যবহারকারীরা নানান তথ্য খোঁজার জন্য প্রতি মিনিটে ৩৫ লাখ বার অনুসন্ধান করেন গুগলে।

ভিডিও শেয়ারিং সাইট ইউটিউবে ৬০ সেকেন্ডে ৪১ লাখ ভিডিও দেখা হয়। টুইটারের মাধ্যমে প্রতি মিনিটে ৪ লাখ ৫২ হাজার ২০০ টুইট করা হয়। ফেসবুকে প্রতি মিনিটে ৯ লাখ বার লগইন হয়। মেসেঞ্জার ব্যবহার করে মিনিটে ১৫ হাজার জিআইএফ পাঠানো হয়।

২০০ কোটি সক্রিয় ব্যবহারকারী প্রতি মাসে ফেসবুক ব্যবহার করেন। এর অর্থ হলো বিশ্বের মোট জনসংখ্যার ২৫ শতাংশের বেশি মানুষ বছরের যেকোনো এক মাসে অন্তত একবার ঢুঁ মারেন সামাজিক যোগাযোগের সবচেয়ে জনপ্রিয় এই মাধ্যমে।

মোবাইলের সব থেকে বড় অপারেটিং প্লাটফর্ম গুগলের প্লে স্টোর থেকে ৩ লাখ ৪২ হাজার অ্যাপ ডাউনলোড করা হয় প্রতি এক মিনিটে।পেশাজীবীদের জন্য সামাজিক যোগাযোগের ওয়েবসাইট লিঙ্কডইনে প্রতি সেকেন্ডে দুটি করে অ্যাকাউন্ট খোলা হয়, অর্থাৎ মিনিটে ১২০টি।

আমরা যখন ইন্টারনেটে এক মিনিট ধরে ব্যস্ত সময় পার করছি, ঠিক সে সময় সারা বিশ্বে নিজের প্রয়োজনে মানুষ ১৫ কোটি ৬০ লাখ মেইল পাঠাচ্ছে।
(প্রথম আলো থেকে সংগ্রহীত)

মন্তব্য ৫ টি রেটিং +১/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৭ সকাল ৯:৪৯

রাজীব নুর বলেছেন: হুম প্রথম আলো অনলাইন এ পড়েছি লেখাটা।

২| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৭ সকাল ১১:০৫

এম আর তালুকদার বলেছেন: আরো অনেক কিছুই হবে যা মানুষ ভাবেনি আগে।

১৮ ই সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ১২:৩৬

আল-শাহ্‌রিয়ার বলেছেন: সহমত।

৩| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ১:০৮

মোঃ মাইদুল সরকার বলেছেন: তথ্যটা কোন একটা পত্রিকাতে মনে হয় পড়েছিলাম। ধন্যবাদ।

১৮ ই সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ১:২৪

আল-শাহ্‌রিয়ার বলেছেন: প্রথম আলো। ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.