নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অব্যক্ত ধ্বনি

আল-শাহ্‌রিয়ার

গুরুত্বপূর্ণ ঘটনার ভেতরের কারণগুলো জানতে এবং বিশ্লেষণ করতে চেষ্টা করি এবং সবার সাথে শেয়ার করতে পছন্দ করি। সামাজিক, রাজনৈতিক আর আন্তর্জাতিক বিষয়ে লেখালেখি করতে ভালো লাগে। তাই ব্লগে পদচারনা।

আল-শাহ্‌রিয়ার › বিস্তারিত পোস্টঃ

অবশেষে দৃশ্যমান হতে চলেছে বহুল আলোচিত পদ্মাসেতু!!

২৯ শে সেপ্টেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৩৮

মাত্র এক দিন পরই পদ্মা সেতুর প্রথম স্পানটি জাজিরা প্রান্তে সেতুর ৩৭ ও ৩৮ নম্বর পিয়ারে বসানো হবে। অর্থাৎ কালই আমরা দেশের সর্ব বৃহৎ নির্মাণ প্রকল্প পদ্মাসেতুর মুলসেতুর রুপ দেখতে পারছি। শনিবার সকালেই স্প্যানটি বসানো হচ্ছে। এ সময় উপস্থিত থাকবেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

পদ্মা সেতুর কাজ ৫ ভাগে ভাগ করা হয়েছে। মূল সেতু ও নদীশাসন হচ্ছে বড় দুটি কাজ। এর বাইরে দুই পারে সংযোগ সড়ক ও টোলপ্লাজা নির্মাণ এবং অফিস, বাসাসহ নির্মাণ অবকাঠামোর কাজ তিন ভাগে ভাগ করা হয়েছে।

এতদিন ৪ টি ভাগের কাজ ভালোভাবে এগিয়ে গেলেও মুলসেতুটির কার্যক্রম দৃশমান হচ্ছিল না। বলা চলে ৪ বিভাগের কাজই প্রায় শেষের পথে রয়েছে। এদিকে কাল প্রথম স্পানটি বসাতে পারলেই, এমন আরও ৪১ টি স্প্যান বসাতে হবে পুরো সেতুর কাজ শেষ করতে হলে। এজন্য সর্বমোট ২৭২টি পাইল বসাতে হবে যা কংক্রিটের ৪২টি খুঁটি বা পিলার বহন করবে। প্রথম দিকে স্প্যানের রং সোনালি হওয়ার কথা থাকলেও এখন তা ধূসর করা হয়েছে। ফলে পদ্মা সেতুটি দেখতে সোনালি রঙের না হয়ে ধূসর রঙের হবে।

পদ্মা মুল সেতুর দৈর্ঘ্য ৬ দশমিক ১৫ কিলোমিটার। বাইপাসসহ এই সেতুর দৌর্ঘ দাঁড়াবে প্রায় সাড়ে ৯ কিলোমিটার। সরকার আশা করছে ২০১৮ সালের মধ্যেই সেতু দিয়ে গাড়ি চলাচল শুরু করতে পারবে। অর্থনীতিবিদদের মতে পদ্মাসেতু আমাদের দেশের মোট জিডিপিতে ১.২ অবদান রাখবে।

মন্তব্য ১০ টি রেটিং +২/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ৮:২২

মেহেদীহাসান- বলেছেন: দেশের দীর্ঘ প্রতিক্ষিত সেতু, ষড়যন্ত্রের জাল ছিন্ন করে তৈরি হওয়া সেতু ।
দেশ এগিয়ে যাচ্ছে ।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ৯:২১

আল-শাহ্‌রিয়ার বলেছেন: আশাকরি দ্রুত দেশের অর্থনীতিতে নতুন একটি মাইলফলক যুক্ত হতে যাচ্ছে।

২| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ৮:৩০

চাঁদগাজী বলেছেন:


সেতুর দরকার ছিলো; তবে, সেতু নিজেদের ইন্জিনিয়ার দিয়ে, নিজেদের লোকবল দিয়ে, বিদেশী কিছু দক্ষ ফার্মের সহায়তায় নিজেরা তৈরি করার দরকার ছিলো; তখন মানুষের চাকুরী হতো, অর্ধেক মুল্যে করা সম্ভব হতো।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ৯:১৮

আল-শাহ্‌রিয়ার বলেছেন: পদ্মাসেতু বিশ্বের সব থেকে জটিল নির্মাণ প্রকল্প যা করবার ক্ষমতা মাত্র বিশ্বের ৬ টি কোম্পানির পক্ষে ছিল। সুতরাং আমাদের ইঞ্জিনিয়ারদের পক্ষে এটি সম্ভব ছিল না। তবে আমাদের দেশের বেশকিছু লোকবল সেখানে নিয়জিত আছে।

৩| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ৮:৩২

Raz Arnob বলেছেন: ২০১৮ সালের ভিতর হবে বলে মনে হয় না।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ৯:১৯

আল-শাহ্‌রিয়ার বলেছেন: আশাকরি খুব বেশি দেরী হবে না হয়ত ২০১৯ হতে পারে।

৪| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ৯:১১

মলাসইলমুইনা বলেছেন: খুশির খবর | ইমিডিয়েট কোনো রিটার্ন হয়তো আসবেনা পদ্মা ব্রিজের বানানোর মোট খরচের কথা চিন্তা করলে, তবুও ঠিকঠাক মতো হয়ে যাক ব্রিজটা | দক্ষিণের অঞ্চললের মানুষেরা আশাকরি নিজেরাই ইনোভেটিভ হবে আর কারো সাহায্য ছাড়াই নিজেরাই ব্রিজের সুবিধাটা নিতে পারবে নিজেদের উন্নতির জন্য|

২৯ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ৯:১৯

আল-শাহ্‌রিয়ার বলেছেন: সহমত।

৫| ০৫ ই অক্টোবর, ২০১৭ রাত ১:৫৯

আবু তালেব শেখ বলেছেন: চাঁদগাজী বলেছেন:


সেতুর দরকার ছিলো; তবে, সেতু নিজেদের ইন্জিনিয়ার দিয়ে, নিজেদের লোকবল দিয়ে,
হাহাহা রডের বদলে
বাশের চটি দিয়ে তাহলে ব্রীজ হত তাহলে।

০৫ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৩:১১

আল-শাহ্‌রিয়ার বলেছেন: সহমত। যমুনা সেতুর যে অবস্থা??

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.