নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অব্যক্ত ধ্বনি

আল-শাহ্‌রিয়ার

গুরুত্বপূর্ণ ঘটনার ভেতরের কারণগুলো জানতে এবং বিশ্লেষণ করতে চেষ্টা করি এবং সবার সাথে শেয়ার করতে পছন্দ করি। সামাজিক, রাজনৈতিক আর আন্তর্জাতিক বিষয়ে লেখালেখি করতে ভালো লাগে। তাই ব্লগে পদচারনা।

আল-শাহ্‌রিয়ার › বিস্তারিত পোস্টঃ

সৌদি রাজ পরিবারে বিদ্রোহ আটক হলেন মন্ত্রী ও রাজপুত্র!!!

০৫ ই নভেম্বর, ২০১৭ সকাল ৮:২১

অবশেষে সৌদি আরবের রাজ পরিবারের মধ্যে ক্ষমতা নিয়ে দন্দ শুরু হয়েছে। মাত্র কয়েকদিন আগে বর্তমান সৌদি রাজা সালমান বিন আবদুল আজিজ তার নিজ পুত্র মুহাম্মদ বিন সালমানকে তার উত্তরসূরি হিসেবে মনোনীত করেন পূর্ববর্তী যুবরাজ মুহাম্মদ বিন নায়েফকে তার পদ থেকে অপসারন করে। এমনকি শোনা যায় মুহাম্মদ বিন নায়েফকে বর্তমানে গৃহবন্দী করে রাখা হয়েছে।

এসব ঘটনার পর থেকেই মূলত সৌদি রাজ পরিবারে ক্ষমতা নিয়ে দন্দের বিষয়টি প্রকাশে চলে আসে। তারই ধারাবাহিকতায় বর্তমান সৌদি যুবরাজ, মোহাম্মদ বিন সালমানকে প্রধান করে, শনিবার সৌদি বাদশাহ নিজে একটি দুর্নীতি দমন কমিটি গঠন করেন।
সালমানের নেতৃত্বে নব-গঠিত কথিত দুর্নীতি দমন কমিটি যে তার পথের কাটা দমনে ব্যাবহার করা হবে তা সহজেই অনুমেয়। নতুন এই কমিটি গঠনের মাত্র করেক ঘণ্টার মধ্যেই দেশটির ১১ জন রাজপুত্র, ৪ জন বর্তমান মন্ত্রী এবং বেশ কয়েকজন সাবেক মন্ত্রীকে আটক করা হয়েছে। বিদ্রোহ দমনের উদ্দেশ্যে সৌদি ন্যাশনাল গার্ড এবং নৌবাহিনী প্রধানের পদেও রদবদল করা হয়।যুবরাজ সালমান ন্যাশনাল গার্ড মন্ত্রী প্রিন্স মিতেব বিন আব্দুল্লাহকে এবং নেভি কমান্ডার এডমিরাল আব্দুল্লাহ বিন সুলতান বিন মোহাম্মদ আল সুলতানকে বরখাস্ত করেছেন বলে জানিয়েছে এসপিএ।

সৌদি আরবের রাষ্ট্র নিয়ন্ত্রিত বার্তা সংস্থা এসপিএ জানিয়েছে, যুবরাজকে প্রধান করে যে কমিটি গঠন করা হয়েছে সেখানে যুবরাজ চাইলে যে কাউকে গ্রেফতার করার এবং যে কারো উপরে ভ্রমণ নিষেধাজ্ঞা দেবার ক্ষমতা দেয়া হয়েছে।

এদিকে গতকালই লেবাননের প্রধানমন্ত্রী সাদ আল হারিরি পদত্যাগ করেছেন। মজার বিষয় হল হারিরির পদত্যাগের ঘোষণা করা হয়েছে সৌদি আরব থেকে। বরাবরের ন্যায় সৌদি ভূখণ্ড থেকে এই ঘোষণায় ইরানকে দায়ী করা হয়েছে। কিন্তু ধারনা করা হচ্ছে লেবাননে নতুন করে অস্থিতিশীলতা তৈরি করে ইরান সমর্থিত মিলিশিয়া গ্রুপ হিজবুল্লাহকে দমন করবার উদ্দেশ্যেই এই পদত্যাগ নাটক করা হয়েছে। সৌদি সমর্থিত জঙ্গিরা যখন ইরাক-সিরিয়ায় বিপুল পরাজয়ের মুখে রয়েছে তখন এই ঘটনাকে নিজের স্বার্থে ব্যাবহার করতে সৌদি আরব তাদের সমর্থিত লেবানিজ প্রধানমন্ত্রী রাফিক আল-হারিরীকে পদত্যাগ করিয়েছে।

অন্যদিকে সিরিয়ার গোলান মালভূমিতে বসবাসরত দ্রুজ সম্প্রদায়ের ওপর হামলা চালিয়েছে ফ্রি সিরিয়ান আর্মি'র একটি গ্রুপ। ইসরাইল সমর্থিত ওই গোষ্ঠীর হামলার পর ইসরাইল ঘোষণা করেছে তারা দ্রুজ সম্প্রদয়কে রক্ষা করবার জন্য সিরিয়ার গোলান মালভূমি দখল করবে। যদিও সিরিয়া সঙ্কটের প্রথম থেকেই দ্রুজ সম্প্রদয় সিরিয়ার প্রেসিডেন্ট বাসার-আল-আসাদকে সমর্থন করে আসছে।

এদিকে গতকাল রাতে সৌদি আরবের রিয়াদে কিং খালিদ আন্তর্জাতিক বিমানবন্দরে ইয়েমেনের হুথি আন্দোলনকারীরা ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। হুথি ক্ষেপণাস্ত্র প্রতিরোধে তিন দফা ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা থেকে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে সৌদি সেনাবাহিনী। প্রায় ৩ বছর ধরে সৌদি আরব তাদের প্রতিবেশী দেশটিতে আগ্রসন চালাচ্ছে, যদিও এখনও সৌদিপন্থী সরকার ইয়েমেনের রাজধানী সানার নিয়ন্ত্রন নিতে সক্ষম হয় নাই। বরং খোদ সৌদি রাজধানী রিয়াদে ক্ষেপণাস্ত্র হামলা করে হুথিরা সৌদি আরবকে করা বার্তা দিয়েছে নিঃসন্দেহে।

মন্তব্য ১৮ টি রেটিং +০/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ০৫ ই নভেম্বর, ২০১৭ সকাল ৯:২০

চাঁদগাজী বলেছেন:


সব মাটিতে মিশায়ে দিয়ে একদিন বেদুইনরা তাঁবুতে ফিরে যাবে?

০৫ ই নভেম্বর, ২০১৭ সকাল ৯:২৮

আল-শাহ্‌রিয়ার বলেছেন: তাবুতে ফিরে গেলে ইঙ্গ-মার্কিনদের তাঁবেদারি কে করবে!!!

২| ০৫ ই নভেম্বর, ২০১৭ সকাল ৯:৩৪

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: এত ঝামেলা কেন !

০৫ ই নভেম্বর, ২০১৭ সকাল ১০:৪০

আল-শাহ্‌রিয়ার বলেছেন: কারন সবাই ঝামেলা ভালোবাসে।

৩| ০৫ ই নভেম্বর, ২০১৭ সকাল ৯:৫২

চাঁদগাজী বলেছেন:


লেখক বলেছেন, " তাবুতে ফিরে গেলে ইঙ্গ-মার্কিনদের তাঁবেদারি কে করবে!!! "

-ইরান!

০৫ ই নভেম্বর, ২০১৭ সকাল ১০:৩৯

আল-শাহ্‌রিয়ার বলেছেন: হা হা যদি এবং কেবল যদি শাহ্‌ এর বংশধর ক্ষমতায় আসে।

৪| ০৫ ই নভেম্বর, ২০১৭ সকাল ১০:১৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: সৌদির পতন শুরু হওয়া সময়ের ব্যাপার বলে মনে হচ্ছে।

০৫ ই নভেম্বর, ২০১৭ সকাল ১০:২২

আল-শাহ্‌রিয়ার বলেছেন: সম্ভাবত।

৫| ০৫ ই নভেম্বর, ২০১৭ সকাল ১০:৪৩

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: সৌদি আরব এখন পাকিস্তানের মতো একটি অকার্যকর রাষ্ট্র হওয়ার পথে | ট্রাম্পের যেমন কথা এবং কাজের আগামাথা নাই, ইদানিং সৌদি আরবের কার্যকলাপও কেমন জানি খাপছাড়া | এই কিছু দিন পূর্বে 'কাতার' কে একঘরে করা নিয়ে সৌদিরা কত ফালতু নাটক করলো এবং সারা বিশ্বে হাসির পাত্র হলো | এখন আবার সালমান যুবরাজের ক্ষমতার লালসা মিটাতে কত যে রক্তক্ষয় হবে তা আল্লাহই জানেন | শোনা যায় আটককৃত বিশ্বের অন্যতম ধনকুবের প্রিন্স আলওয়ালীদের সাথে ট্রাম্পের নাকি অনেক পূর্ব থেকেই সাপে নেউলে সম্পর্ক ছিল | সূতরাং এখানে ট্রাম্প বাবাজির কোনো পুতুল খেলা চলছে কিনা কে জানে |

০৫ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১২:১৩

আল-শাহ্‌রিয়ার বলেছেন: সহমত। নাটকের শেষ দেখতে ইচ্ছে করছে। তবে নিঃসন্দেহে আমেরিকার ইতিহাসে ট্রাম্পের থেকে বোকা কোন প্রেসিডেন্ট ছিল না। তবে যা হয় ভালোর জন্যই। ট্রাম্প ক্ষমতায় না এলে এতদিনে আইএস মধ্যপ্রাচ্য দখল করে ফেলত।

৬| ০৫ ই নভেম্বর, ২০১৭ রাত ১১:০০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: তারা তারাই তো ছিল! কেন যে খামাখা পরিবারে পরিবারে অন্তর্কলহ সৃষ্টি করছে আর এর পরিণতি যে ভয়াবহও হতে পারে তা কি তারা বুঝছে না? জেদ কোথায় নিয়ে যায় সেটাই দেখার বিষয়...

০৫ ই নভেম্বর, ২০১৭ রাত ১১:৩১

আল-শাহ্‌রিয়ার বলেছেন: সহমত দেখা যাক পরিস্থিতি কোথায় গিয়ে দাঁড়ায়

৭| ০৫ ই নভেম্বর, ২০১৭ রাত ১১:৩৩

সত্যপথিক শাইয়্যান বলেছেন: ভাইটি ছবিগুলো প্রেস কনফারেন্সে তোলা সাংবাদিকদের ছবি। আর সাংবাদিকদের ছবি অনুমতি ব্যতিরেকে ব্যবহার করা যায় না।

সামু'র বিধিরও লঙ্ঘন।

আর আপনি আল আরাবিয়া থেকে যে ছবি নিয়েছেন, তারা ইচ্ছে করলে কিন্তু সব্যবস্থা নিতে পারে।

আল-আরাবিয়ার এই পেইজে লেখা আছে- view this link

3.1 All rights, including but without limitation, copyright, database rights and trademarks in the Services and its contents, whether audio, text, images, video or any other form (Content), are owned by us or licensed to us, excluding advertisements (as discussed below) The Content is protected by copyright laws and treaties around the world. All those rights are reserved

3.2 You agree that you will only access the Services for private use and not for public or commercial use. You may not copy, distribute, store in any medium, broadcast, transmit, re-transmit, modify, or show in public all or any part of the Content or Services without our prior written consent.

ধন্যবাদ।

০৬ ই নভেম্বর, ২০১৭ সকাল ৮:২৪

আল-শাহ্‌রিয়ার বলেছেন: হা হা আপনার কথা শুনে হাসবো না কাঁদবো বুঝছি না। আল-আরাবিয়া কি এটা খায় না মাথায় দেয়? জীবনে প্রথম নাম শুনলাম এটার। বাংলাদেশী বসে একজন ব্লগারের পক্ষে কখনোই সম্ভব নয় নিজে ছবি তুলে তারপর ব্লগে লিখতে বসা।

কিছু সোর্স এখানে উল্লেখ করে দিলাম Click This Link
https://southfront.org/wp-content/uploads/2017/10/1-280.jpg
http://qaominews.com/wp-content/uploads/2016/12/sad-al-hariri.jpg
http://www.bangladeshonline24.com/wp-content/uploads/2017/03/bdonline24_145.jpg
https://upload.wikimedia.org/wikipedia/commons/thumb/7/74/Prince_Mohammed_bin_Naif_bin_Abdulaziz_2013-01-16.jpg/220px-Prince_Mohammed_bin_Naif_bin_Abdulaziz_2013-01-16.jpg
যাক ভালো আপনার মত অতি পণ্ডিতের দেখা পেলাম পোষ্টে।

খুব সম্ভাবত আপনি অটো কমেন্ট করেছেন এই পোষ্টটিতে কিছু না পড়েই ভাব নিতে চেয়েছেন। কিন্তু মনে রাখবেন ধান্দাবাজি সব জায়গায় সমান ভাবে চলে না।

৮| ০৬ ই নভেম্বর, ২০১৭ সকাল ৯:০২

সোহানী বলেছেন: গুড গুড .... তাদের মনে হয় বাঈজী আর সুরাতে অরুচি ধরেছে তাই দাবার গুটি নিয়ে বসছে..... যাইহোক পুতুলের আবার খেলা!!!! সুতোটা আম্রিকার হাতে.........তাই এটা নিয়ে বলার কিছুই নেই। বাকিরা শুধু দর্শক...

তবে সত্যপথিক শাইয়্যান ভাই কি যে কইলো মাথার উপ্রে দিয়া গেছে.....হাহাহাহাহা

০৬ ই নভেম্বর, ২০১৭ সকাল ১০:১৪

আল-শাহ্‌রিয়ার বলেছেন: সহমত। তবে সৌদি রাজ পরিবারের পতন এখন সময়ের ব্যাপার মাত্র। সত্যপথিক শাইয়্যান ভাই আর যাই করুক সিরিয়াস পোস্টেও আপনাদের বিনোদন দেবার সর্বচ্চ চেষ্টা চালিয়েছেন। হা হা

৯| ০৬ ই নভেম্বর, ২০১৭ সকাল ১১:৪৪

সত্যপথিক শাইয়্যান বলেছেন: আপনি যে লিংকগুলো দিয়েছেন, সেগুলো পোস্টে উল্লেখ করুন রেফারেন্স হিসেবে।

মানুষ হিসেবে আমার দায়িত্ব সতর্ক করে দেওয়া। বয়স, ওতটুকুই।

০৬ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১২:০২

আল-শাহ্‌রিয়ার বলেছেন: হা হা । সরি এত দিন তাহলে এলিয়েন ছিলাম। আপনার কমেন্ট পেয়ে মানুষ হয়ে গেলাম। তবে আল-আরাবিয়া নামে কিছু আপনি মিন করেছিলেন। অথচ আমার একটা ছবিও সেখানের না!!! বিষয়টি কি একটু বুঝিয়ে বলবেন। এখন পর্যন্ত আপনার কথিত ওই মিডিয়া সম্পর্কে যা জানতে পেরেছি- Al Arabiya is a Saudi-owned pan-Arab television news channel broadcast in Modern Standard Arabic. The channel is based in Dubai and is regarded as a competitor to Al Jazeera.
এর অর্থ হল আপনি সৌদি মালিকানাধীন ওই মিডিয়ার প্রচারে যুক্ত আছেন। ভালো চালিয়ে যান হয়ত সালমানের নেক নজরে
পরলে লাইফ সেট হয়ে যাবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.