নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অব্যক্ত ধ্বনি

আল-শাহ্‌রিয়ার

গুরুত্বপূর্ণ ঘটনার ভেতরের কারণগুলো জানতে এবং বিশ্লেষণ করতে চেষ্টা করি এবং সবার সাথে শেয়ার করতে পছন্দ করি। সামাজিক, রাজনৈতিক আর আন্তর্জাতিক বিষয়ে লেখালেখি করতে ভালো লাগে। তাই ব্লগে পদচারনা।

আল-শাহ্‌রিয়ার › বিস্তারিত পোস্টঃ

সুন্নি রাষ্ট্র সৌদি আরব যখন ইসরাইলের বিশ্বস্ত বন্ধু!!

১০ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১০:৩৭

গত বুধবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বায়তুল মুকাদ্দাস শহরকে ইহুদিবাদী ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়; পাশাপাশি সে তেল আবিব থেকে মার্কিন দূতাবাস বায়তুল মুকাদ্দাস শহরে সরিয়ে নেয়ার ঘোষণা দেয়। ট্রাম্পের এ ঘোষণায় সারা বিশ্বে নিন্দা, প্রতিবাদ ও সমালোচনার ঝড় উঠেছে।সমগ্র বিশ্ব ফিলিস্তিনের জেরুজালেমে ইসরাইলী দখলদারিত্বের বিরুদ্ধে ঐক্যবদ্ধ অবস্থান গ্রহণ করেছে। ইরান, ইয়েমেন, ইন্দোনেশিয়া,ইউরোপ এমনকি হোয়াইট হাউজের সামনেও বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় ইজরাইল বিরোধী বিক্ষোভ।
ইরানের রাজধানী তেহরানে ইজরাইলের দখলদারিত্বের বিরুদ্ধে বিক্ষোভ অনুষ্ঠিত হয়। লেবাননের রাজধানী বৈরুতে মার্কিন দূতাবাসের সামনে ট্রাম্পের ঘোষণার বিরুদ্ধে বিক্ষোভ করেছে লেবাননের জনগন। এমনকি যুদ্ধ বিধ্বস্ত ইয়েমেনের রাজধানী সানায়ও বড় ধরনের বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে।

কিন্তু ইহুদিবাদী ইসরাইলের জন্য সৌদি আরব পর্দার আড়ালে থেকে তৎপরতা চালাচ্ছে বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে। সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মাদ বিন সালমান ফিলিস্তিনের নেতাদেরকে এক প্রস্তাব দিয়েছে যেখানে আল-কুদসের ওপর তাদের দাবী ছেড়ে অন্যএকটি শহরে ফিলিস্তিনের রাজধানী প্রতিষ্ঠার কথা বলা হয়েছে। জানা যায় ট্রাম্পের মেয়ের জামাই কুশনার এই প্রস্তাবটি তৈরি করেছে যা সালমান ফিলিস্তিনের প্রতিনিধিদের মেনে নিতে বলেছেন।

আরব লীগের এক জরুরি বৈঠকে আমেরিকার বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছেন লেবাননের পররাষ্ট্রমন্ত্রী জেবরান বাসিল। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পক্ষ থেকে জেরুজালেম আল-কুদসকে দখলদার ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার প্রতিবাদে তিনি এ আহ্বান জানান। লেবাননের পররাষ্ট্রমন্ত্রী বলেন, “এবারের এই বিপর্যয় কি আমাদেরকে (আরব সরকারগুলোকে) আমাদের ঘুম থেকে জাগাতে পারবে? জেনে রাখুন ইতিহাস কোনোদিনও আমাদের ক্ষমা করবে না এবং আমরা যা করছি তা নিয়ে আরব জাতিগুলো কোনোদিন গর্ব করতে পারবে না।”

কিন্তু আরব লীগের জরুরি বৈঠকে সবচেয়ে নিস্ক্রিয় অবস্থান ঘোষণা করেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবায়ের। তিনি মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পকে তার সিদ্ধান্ত প্রত্যাহার করার আহ্বান জানিয়ে নিজের দায়িত্ব শেষ করেন। এখন পর্যন্ত সৌদি আরবের রাজা বা ক্রাউন প্রিন্স এ বিষয়ে কোন শক্ত বার্তা দেয় নাই। প্রকারন্তরে আরবলীগের পক্ষ থেকে আমেরিকার বিরুদ্ধে কোন বাবস্থা নিতে বাঁধা দিচ্ছে সৌদি আরব।
কথিত শান্তির বার্তা নিয়ে বাহরাইন থেকে একটি প্রতিনিধিদল ইহুদিবাদী ইসরাইল সফরে গেছে। বাহরাইনের রাজা হামাদ বিন ঈসা আলে খলিফার একটি বিশেষ বার্তা বহন করছে এ প্রতিনিধিদল। সৌদি সরকারের অত্তান্ত কাছের দেশ বলে পরিচিত বাহরাইনের ইসরাইলে প্রতিনিধি দল পাঠানোর ঘটনা প্রকৃত পক্ষে সৌদি প্রক্সি হিসেবে ব্যবহৃত হতে যাচ্ছে বলেই অনেকের ধারনা।

এদিকে ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছেন, "ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ছিন্ন এবং ইয়েমেনে চলমান আগ্রাসন বন্ধ করলে সৌদি আরবের সঙ্গে তার দেশ সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠা করতে পারে। তিনি বলেন, ইসরাইলের প্রতি আনুগত্য বন্ধ করার পাশাপাশি নিজের এবং আঞ্চলিক জাতিগুলোর ওপর আস্থা ও নির্ভরশীলতা বাড়ালে সৌদি আরবের সঙ্গে ইরানের সম্পর্ক গড়ার ক্ষেত্রে কোনো সমস্যা নেই। রুহানি বলেন, সৌদি আরবের উচিত দারিদ্রপীড়িত ইয়েমেনি জনগণের ওপর নির্বিচারে বোমা হামলা বন্ধ করা এবং ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে যোগাযোগ প্রতিষ্ঠার জন্য যে দৌড়ঝাপ করছে সেখান থেকে সরে আসা।

মন্তব্য ১৬ টি রেটিং +১/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ১০ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১০:৪৯

চাঁদগাজী বলেছেন:


ইরান সৌদীদের বিপক্ষে সন্ত্রাসী ইয়েমেনীদের লেলিয়ে দেয়ার পর, ঐ এলাকায় নতুন সমস্যা দেখা দিয়েছে, এখন প্যলেষ্টাইন নিয়ে ভাবার অবস্হা নেই সৌদীদের

১১ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১২:১৪

আল-শাহ্‌রিয়ার বলেছেন: মাথা ভাড়া দিয়ে মনে হয় ভালোই চলছে। তবে মনে রাখবেন ইয়েমেন প্রথমে সৌদি আরবের সাথে দন্দে জড়ায় নাই বরং সৌদি আরব তাদের পন্থী দালাল অন্তর্বর্তী (বিনা ভোটে নির্বাচিত) সরকার প্রতিষ্ঠার জন্য ইয়েমেনে বোমা হামলা শুরু করেছে যেমনটি ইজরাইল করছে ফিলিস্তিনের ভূমি দখল করবার জন্য।

২| ১০ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১১:২৬

কাউসার আহমাদ বলেছেন: সৌদি রাজপরিবার এখন যা করছে, ইতিহাস কখনই তাদের ক্ষমা করবে না।

১১ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১২:০৭

আল-শাহ্‌রিয়ার বলেছেন: সহমত

৩| ১০ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১১:৪০

আবু তালেব শেখ বলেছেন: সৌদি আরবের শাষকগন কতটা শয়তান তা বিশ্ববাসি অবগত আছে। ইয়েমেনে নারী এবং শিশু সন্ত্রাসী মারছে গনহারে। হাসপাতাল স্কুল কিছুই বাদ যাচ্চে না বোমার আঘাত থেকে। (চাঁদগাজি আংকেল সন্ত্রাস ইয়েমেনে পেলেন কিন্তু ইসরাইলে পেলেন না)

১১ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১২:০৭

আল-শাহ্‌রিয়ার বলেছেন: সহমত।

৪| ১১ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১২:২৩

আবু তালেব শেখ বলেছেন: এবার দেখার বিষয় ইরানের হুমকি ধামকি এবার কি রুপ ন্যায়।

১১ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১২:৪৯

আল-শাহ্‌রিয়ার বলেছেন: আইএস নিয়ে বাস্ত না থাকতে হলে আজ সিরিয়া, ইরান এবং লেবাননের যৌথ আক্রমণের স্বীকার হত ইজরাইল।

৫| ১১ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১২:৩০

সাইদুর রাহমান মানিক বলেছেন: দারূণ লিখেছেন। এরকম পোস্ট দেয়া সময়ের দাবী। শতত ফুলেল শুভেচ্ছা ও অফুরন্ত ধন্যবাদ রইল।

১১ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১২:৪৭

আল-শাহ্‌রিয়ার বলেছেন: ধন্যবাদ।

৬| ১১ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১২:৩২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সবগুলো আরব রাষ্ট্র মহানবী(সাঃ)-এর শিক্ষা থেকে দূরে সরে গিয়ে দুনিয়াবী রাজনীতির অংশ হয়ে গিয়েছে...

১১ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১২:৪৮

আল-শাহ্‌রিয়ার বলেছেন: সহমত।

৭| ১১ ই ডিসেম্বর, ২০১৭ সকাল ৭:৩৮

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: অধিকাংশ মুসলিম রাষ্ট্রের ক্ষমতাসীনরা চরম দুর্নীতিগ্রস্থ এবং যতরকম অনৈতিক কর্মকান্ডে লিপ্ত | তাই তাদের নূন্যতম মনোবলও নেই ইসরাইলের অন্যায়ের কঠোর (লোকদেখানো নয়) প্রতিবাদ করে অসহায় ফিলিস্তিনদের পাশে এসে দাঁড়ানোর | এদের অধিকাংশই আবার সৌদি বাদশাহের বিরুদ্ধে টুশব্দটি করার মতো সৎ সাহস নেই | সৌদিরা সারা পৃথিবীতে সন্ত্রাস রফতানি করে অথচ অন্যান্য মুসলিম রাষ্ট্র এর বিরুদ্ধে কোনো প্রতিবাদই করে না |

সারাবিশ্বে যা প্রতিবাদ হচ্ছে তার সিংহভাগই হচ্ছে ফিলিস্তিনিদের দুর্ভোগের প্রতি মুসলিমদের আবেগের বহিঃপ্রকাশ, এতে ইসরাইল বা ট্রাম্পের পরিকল্পনা বা সিদ্ধান্তে কোনো প্রভাব ফেলবে বলে মনে হয় না | দুর্ভাগা ফিলিস্তিনিদের সমস্যার সমাধান তাদের নিজেদেরই বের করতে হবে | সম্ভবত তা হবে দীর্ঘ আলাপ আলোচনার মাধ্যমে এবং তৃতীয় কোনো অমুসলিম রাষ্ট্রের মধ্যস্থতায় |

১১ ই ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:১৪

আল-শাহ্‌রিয়ার বলেছেন: বেশ কিছু বিষয়ে আপনার সাথে দুর্ভাগ্যজনক কারনে এক মত হতে হচ্ছে। তবে সৌদি আরব যদি আজ সিরিয়া, ইরাকে যুদ্ধ চাপিয়ে না দিত তবে ইজরাইল এতটা নিরাপদে থাকতে পারত না।

৮| ১১ ই ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:০৬

লোনার বলেছেন: বাংলাদেশও নিঃসন্দেহে একটা সুন্নী দেশ। তাহলে কি করণীয়? সবাই দল বেঁধে শিয়া ইসলামের দীক্ষা নেবে? এমনিতেই এদেশের সুন্নীরাও শিয়া-ডক্ট্রিনের অতীত প্রভাবে কবর/মাজার পূজায় যথেষ্ট পারদর্শী। আরেকটু এগিয়ে গেলেই নীচের ভিডিওতে করা "ইবাদত"গুলো পালন করে "নির্ভেজাল" মুসলিমে পরিণত হতে পারবে:

১১ ই ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:১১

আল-শাহ্‌রিয়ার বলেছেন: বাংলাদেশ সুন্নি দেশ এটা বড় বিষয় নয় কিন্তু বাংলাদেশের ধর্মীয় প্রতিষ্ঠানগুলো সৌদি মতবাদে চালিত হয় যা আমাদের ভবিষ্যতের জন্য বিপদজনক। কারন সারা বিশ্বে জঙ্গিবাদের পিছে রয়েছে সৌদি মতবাদ আর সমর্থন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.