নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অব্যক্ত ধ্বনি

আল-শাহ্‌রিয়ার

গুরুত্বপূর্ণ ঘটনার ভেতরের কারণগুলো জানতে এবং বিশ্লেষণ করতে চেষ্টা করি এবং সবার সাথে শেয়ার করতে পছন্দ করি। সামাজিক, রাজনৈতিক আর আন্তর্জাতিক বিষয়ে লেখালেখি করতে ভালো লাগে। তাই ব্লগে পদচারনা।

আল-শাহ্‌রিয়ার › বিস্তারিত পোস্টঃ

বায়তুল মুকাদ্দাকে ইসরাইলের রাজধানী স্বীকৃতি দিবে না ইউরোপ, ইসরাইলের সাথে মুসলিম দেশগুলোর সম্পর্ক প্রতিষ্ঠায় কাজ করছে সৌদি আরব!!

১৫ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৮:৪৭

ইসরাইলের সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠার রোডম্যাপের কথা স্বীকার করেছে সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জুবায়ের। ফ্রান্স টুয়েন্টিফোর' টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন ইসরাইলের সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠার বিষয়ে পারস্য উপসাগরীয় দেশগুলোর রোডম্যাপ রয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পবিত্র বায়তুল মুকাদ্দাস শহরকে ইহুদিবাদী ইসরাইলের 'রাজধানী' হিসেবে যে স্বীকৃতি দিয়েছেন তা প্রত্যাখ্যান করেছে ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ। সেইসঙ্গে ইইউ বলেছে, পবিত্র শহর ইস্যুতে ২৮ সদস্যের এ জোটের আগের যে অবস্থান ও নীতি ছিল তা অপরিবর্তিত রয়েছে।
গতকাল (বৃহস্পতিবার) এক টুইটার বার্তায় ইউরোপীয়ান কাউন্সিলের প্রধান ডোনাল্ড টাস্ক বলেন, ফিলিস্তিন ইস্যুতে দুই রাষ্ট্রভিত্তিক সমাধানের প্রতি ইইউ নেতারা তাদের দৃঢ় সমর্থনের কথা পুনরাবৃত্তি করছে।ফলে বায়তুল মুকাদ্দাস বিষয়ে ইউরোপীয় ইউনিয়নের অবস্থান অপরিবর্তিত রয়েছে।

আরব ও ইসরাইলিদের মধ্যে শান্তির বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন আন্তরিক বলে দাবি করেছে সৌদি পররাষ্ট্রমন্ত্রী। তিনি আরও বলেন ইসরাইলের সাথে আমাদের একটি শান্তি প্রক্রিয়া রয়েছে এবং ওই প্রক্রিয়ার পর ইসরাইলের সঙ্গে সব মুসলিম ও আরব দেশের সম্পর্ক প্রতিষ্ঠিত হবে এবং এটি হবে পরিপূর্ণ সম্পর্ক। এর অর্থ হলো, কূটনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক থাকবে।

মাত্র দুইদিন আগে সৌদি ক্রাউন প্রিন্স ইজরাইলের পক্ষ থেকে ইজরাইলে সফরের আনুষ্ঠানিক আমন্ত্রণ পেয়েছেন। ইতিপূর্বে বাহরাইনের একটি প্রতিনিধি দল ইজরাইল সফর করেছে। ধারনা করা হয় গত মাসে সৌদি যুবরাজ গোপনে ইজরাইল সফর করেছিল। অন্যদিকে গতকালও আবার সৌদি সরকার অজ্ঞাত সংখ্যক রাজ পরিবারের সদস্যদের আটক করেছে, এছাড়া লক্ষাধিক বিদেশী নাগরিকদের আটক করেছে অবৈধতার অভিযোগ তুলে। কথিত উদার মুসলিম দেশ হিসেবে নিজাদের প্রতিষ্ঠিত করতে ইতিমধ্যে সৌদি আরবে সিনেমা হল চালুর অনুমোদন দেওয়া হয়েছে।

বিশ্বে তেলের বাজারে মন্দা দেখা দেওয়ায় বিকল্প হিসেবে পর্যাটন শিল্প প্রতিষ্ঠা এবং বিদেশি পর্যটক টানতে লোহিত সাগরের সৈকতে আন্তর্জাতিক মানের অনেকগুলো বিলাসবহুল রিসোর্ট তৈরি করতে যাচ্ছে সৌদি আরব। নারীদের পোশাকের বিষয়ে বিশেষভাবে রক্ষনশীল দেশটি এসব পর্যটনকেন্দ্রে বিকিনি পরার সুযোগ করে দেবে বলে দ্য টেলিগ্রাফ জানিয়েছে। প্রতিবেদনে বলা হয়, সৌদি আরবের নতুন যুবরাজ বিচ রিসোর্টের পরিকল্পনা ঘোষণা করেছেন। সেখানে নারীদের বিকিনি পরার সুযোগ দিতে বিশেষ আইন প্রণয়ন করা হবে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মুসলমানদের তৃতীয় পবিত্র ভূমি বায়তুল মুকাদ্দাসকে ইহুদিবাদী ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেওয়ায় বিশ্বের মুসলমানেরা যখন ক্ষোভে ফেটে পড়ছেন ঠিক তখন সৌদি সরকার ইজরাইলী দখলদারদের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছে।

মন্তব্য ১৮ টি রেটিং +০/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ১৫ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৮:৫৫

চাঁদগাজী বলেছেন:



আমাদের এলাকায় একজন মানসিক রোগী ছিলেন, তিনি একটা ছেঁড়া প্যান্ট পরে, ছেড়া গেন্জি গায়ে গলায় টাই হাঁততেন; আপনাদের ভাবনাও ঐ রকম!

ফিলিস্তিনীদের দরকার দেশ; জেরুসালেম দখল হয়ে গেছে আগে, সেখানে রাজধানী হয়ে গেছে আগে; দুতাবাস মুতাবাস এমন কিছু নয়।

১৫ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৯:০৪

আল-শাহ্‌রিয়ার বলেছেন: আপনার মতে তাহলে তো ফিলিস্তিনিদের সৌদি আরব পাঠিয়ে দিলেই হয় কি বলেন? দেশ দিয়ে তারা কি করবে? দুইবেলা ভালো মন্দ খেতে পারলেই তো ল্যাঠা চুকে যায়। তবে বায়তুল মুকাদ্দাসের বিষয়ে আপনার অনুভূতি অবশ্য থাকবার কথা নয়। মক্কা-মদিনা যদি সৌদি সরকার আমেরিকার কাছে বিক্রি করে দেয় সেটাও আপনি সমর্থন করবেন নিঃসন্দেহে।

২| ১৫ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৯:০৯

চাঁদগাজী বলেছেন:

"মক্কা-মদিনা যদি সৌদি সরকার আমেরিকার কাছে বিক্রি করে দেয় সেটাও আপনি সমর্থন করবেন নিঃসন্দেহে। "

আসলে, জেরুসালেমের কি হবে, তা আমার ও আপনার উপর নির্ভর করে না; আপনার মতো কিছু বাংগালী ইয়াসীর আরাফাতের পিএলও'তে যুদ্ধ করে প্রাণ দিয়েছেন; ঐ ধরণের লোক বাংলাদেশের যুদ্ধে যাননি; আপনিও বাংলাদেশের হয়ে যুদ্ধ করার সম্ভাবনা ০%

১৫ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৯:৩৭

আল-শাহ্‌রিয়ার বলেছেন: নিঃসন্দেহে এই সময়ে মুক্তি যুদ্ধ হলে সবাই ফেসবুকে নিন্দা প্রকাশ করেই চুপ থাকতেন দেশ স্বাধীন হত হত না।

৩| ১৫ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৯:৩০

বিদ্রোহী ভৃগু বলেছেন: সউদ পিরবার েয ইহুদীর দালাল এবং মুসলমান নয় তা প্রকাশ হয়ে গ্যাছে! ন্যংটো হয়ে গেছে তারা! তাদের মিথ্যার মুখোশ খুলে গেছে!

ওআইসির সম্মেলনেও যোগ দেয়নি! নাকা্‌োয়াস্তে প্রতিনিধি পাঠিে নিজেদের নোংরা রুপটাকেই আরো খোলাসা করেছে!
আত্ম-পরিচয় আর আত্ম মর্যাদায় জেগে ওঠঅর সুবর্ণ সময় এসেছৈ মুসলমানদের হাতে!
অত্যচারী মিথ্যাবাদী, জালীম শাসক আর শৌষকদের বিরুদ্ধে সত্য আর ন্যায়ের প্রতিষ্ঠার নিজেদের সত্য রুপ তুলে ধরার মোক্ষম সময়।
সউদ আর মিশরের দালালেরা চিহ্নিত! ৬৭তে যদি মিশর মিরজাফলী না করতো ইসলাইলের কিস্যা ওখানেই শেষ হয়ে যেত!
তার টিকেই আছৈ মিথ্যা, প্রতারণা ছলনা দিয়ে! যার আবার মুসলিম পোষাকী দালাল আর ভ্ক্তো আছে!

দেখা যাক ঐক্যের পথে বিজয় না অনৈক্যে পথে লাঞ্চনা কোন পথৈ হাটে ভবিষ্যত।

১৫ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৯:৪১

আল-শাহ্‌রিয়ার বলেছেন: সহমত। সৌদি আর মিশরদের মত মীরজাফরদের জন্যই মুসলিম জাতি পিছিয়ে ছিল। আশাকরি এখন তাদের মুখোশ সমার সামনে খুলে গিয়েছে। সুতরাং ভালো কিছুর আশা করাই যায়।

৪| ১৫ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৯:৪৭

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: সঊদি গংরা ইহুদি, খ্রিষ্টানদের দালাল হয়ে গেছে। আর দালালদের পিছনে নামাজ পড়া শুদ্ধ হবেনা। সব মুসলমান্দের উচিৎ এই দালালদের খপ্পর থেকে কাবাঘর এবং মদিনা কে উদ্ধার করা। কারণ, কাবা এবং নবীর রওজা সব মুসলমানদের সম্পত্তি। হজ্জে যে রেভিনিউ আয় হয় তার হিসাব চাওয়ার অধিকার মুসলমানদের আছে। শুনেছি ধনী শেখ আর প্রিন্সরা ইউরোপীয় হোটেলের বড় খদ্দের। তারা হজ্জের আয়কৃত টাকা দিয়ে বিলাসিতা করে।

১৫ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৯:৪৯

আল-শাহ্‌রিয়ার বলেছেন: সহমত। হজ নিয়ে সৌদি মুনাফা লোভের বলি হয়ে অনেকেই হজ করতে পারেনা।

৫| ১৫ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৯:৫০

আবু তালেব শেখ বলেছেন: আমার মনে হয় মুল গ্রীন সিগনাল সৌদির ইসরাইলের প্রতি। এতো দিন সৌদির বিরোধিতার জন্য আমেরিকা চুপ ছিল।

১৫ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১০:০৪

আল-শাহ্‌রিয়ার বলেছেন: সহমত।

৬| ১৫ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৯:৫৫

জাহাঙ্গীর কবীর নয়ন বলেছেন: সৌদিরা মুসলমান নেই দাবী করছেন অনেকে।
ইরানীরা মুসলমান নয় দাবী করছেন অনেকে।
মুসলমানটা কিডা? তাইয়্যেপ এরদোয়ান সাহেব? উনি কি কুর্দি মেরে কুলিয়ে উঠতে পারছেন যে মুসলমানদের নেতৃত্ব দিবেন?
হায়রে বেচারা কুর্দি জাতি। সালাউদ্দিনের বংশধরদের কি করুণ পরিণতি! আর সবাই ব্যস্ত ফিলিস্তিনীদের নিয়ে। এটা কিন্তু ভেবে দেখার মতো বিষয়।

১৫ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১০:৩৭

আল-শাহ্‌রিয়ার বলেছেন: সব পক্ষ যদি শান্তি চাইত তবে কখনোই এত দন্দ হত না। আর কুর্দিদের সমস্যার জন্য দায়ী ব্রিটিশরা। তারাই কুর্দিদের ৪ টি দেশের মধ্যে ভাগ করে দিয়েছে। এখন কোন দেশই চাবে না তাদের দেশ ভাগ হয়ে যাক।

৭| ১৫ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১০:১৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: খেলা জমে উঠেছে। আপাতত ও আই সি, ইউরোপিয়ান ইউনিয়ন সাড়া না দেয়াতে আমেরিকা ও ইসরাঈল একা হয়ে গেল জেরুজালেম ইস্যুতে। তবে বলা যায় না, এর আগে ইরাক ইস্যুতেও আমেরিকা একা ছিল। পরে একে একে সবাই যোগ দেয় তাদের সাথে...

১৫ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১০:৪০

আল-শাহ্‌রিয়ার বলেছেন: সহমত। দেখা যাক কোথাকার পানি কোথায় গিয়ে গড়ায়!

৮| ১৫ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১১:২৩

নিরাপদ দেশ চাই বলেছেন: মন্তব্য মুছে দিলেন কেন? আপনাদের মত মানুষের কারনেই ফিলিস্তিনি শিশুদের আজো রক্ত ঝড়ছে। ফিলিস্তিন শিশুর আকুতি আপনাদের কাছে বড় নয়, ক্ষমতার লড়াইটাই বড়। আইএস ইসূ্্যতে এরদোয়ান যে বিচক্ষনতা দেখিয়েছিল, এই ইসূতে সেটা দেখাতে পারছেনা। ইস্রাইল , জেরুজালেমের চাইতেও এখন অনেক বড় সমস্যা সৌদিআরব। সৌদি যুবরাজ আরেকটা ক্রুসেড বাধানোর পায়তারা করছে। আবেগের চাইতেও এখন বিচক্ষনতার প্রয়োজন অনেক বেশী।

১৬ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১:৩১

আল-শাহ্‌রিয়ার বলেছেন: কোন মন্তব্য মুছে দিয়েছি মনে করতে পারছি না। তবে আইএস সৃষ্টি এবং সিরিয়াকে অশান্ত করবার পিছনে সব থেকে দায়ী এরদোগান। তবে সৌদি যুবরাজ এখন প্রকাশ্যই ইজরাইলের সাথে মাখামাখি করছে। মুসলিমদের পবিত্র স্থানকে অপবিত্র করবার চক্রান্ত করছে।

৯| ১৬ ই ডিসেম্বর, ২০১৭ সকাল ৭:১০

উম্মু আবদুল্লাহ বলেছেন: মুসলিম দেশগুলোকে সুশাসন বিষয়ে ছাড় দিতে রাজী নই। তবে সৌদি যেরকম নির্লজ্জ ভাবে ইসরায়েলের দালালী করছে তা যেন নজীরবিহীন।

১৬ ই ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:১৫

আল-শাহ্‌রিয়ার বলেছেন: সহমত

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.