নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অব্যক্ত ধ্বনি

আল-শাহ্‌রিয়ার

গুরুত্বপূর্ণ ঘটনার ভেতরের কারণগুলো জানতে এবং বিশ্লেষণ করতে চেষ্টা করি এবং সবার সাথে শেয়ার করতে পছন্দ করি। সামাজিক, রাজনৈতিক আর আন্তর্জাতিক বিষয়ে লেখালেখি করতে ভালো লাগে। তাই ব্লগে পদচারনা।

আল-শাহ্‌রিয়ার › বিস্তারিত পোস্টঃ

৭ মার্চের মিছিল থেকে কলেজ ছাত্রীর ওপর হামলা কোথায় হারিয়ে গেল আমাদের স্বাধীনতার চেতনা?

০৭ ই মার্চ, ২০১৮ রাত ৮:৪০

শান্তিনগর মোড়ে এক ঘন্টা দাড়ায়ে থেকেও কোনো বাস পাইলাম না। হেটে গেলাম বাংলামটর। বাংলামটর যাইতেই মিছিলের হাতে পড়লাম। প্রায় ১৫-২০ জন আমাকে ঘিরে দাড়াইলো। ব্যস! যা হওয়ার থাকে তাই। কলেজ ড্রেস পড়া একটা মেয়েকে হ্যারাস করতেসে এটা কেউ কেউ ভিডিও করার চেষ্টা করতেসে। কেউ ছবি তোলার চেষ্টা করতেসে। আমার কলেজ ড্রেসের বোতাম ছিড়ে গেসে । ওড়নার জায়গাটা খুলে ঝুলতেসে। ওরা আমাকে থাপড়াইসে। আমার শরীরে হাত দিসে। আমার দুইটা হাত এতগুলা হাত থেকে নিজের শরীরটাকে বাচাইতে পারে নাই। একটা পুলিশ অফিসার এই মলেস্টিং চক্রে ঢুকে আমাকে বের করে এন্ড একটা বাস থামায়ে বাসে তুলে দেয়। বাকিটা পথ সেইফ্লি আসছি। প্রচন্ড শরীর ব্যথা ছাড়া আর কোনো কাটাছেড়া নাই। মেন্টালি ভয়াবহ বিপর্যস্ত বাট শারীরিক ভাবে ভালো আছি। আমি এই শুয়োরদের দেশে থাকব না। জয় বাংলা বলে যারা মেয়ে মলেস্ট করে তাদের দেশে আমি থাকব না। থাকব না। থাকব না...

উপরের লেখাটা সম্পূর্ণ ভিকটিমের নিজস্ব। একবার চিন্তা করে দেখেছেন কি একটা মেয়ে কতটা হতাশ হলে এভাবে নিজ দেশ ছেড়ে চলে যাওয়ায় কথা ভাবতে পারে? হ্যাঁ মেয়েটি হয়ত মনের মাঝে জমা ক্ষোভ থেকে এসব বলেছে। হয়ত এমন পরিস্থিতিতে পড়েও অনেক মেয়ে বিষয়গুলি প্রকাশ না করে অনেক সময় আত্মহত্যার পথ পর্যন্ত বেঁছে নেয়। ৭ মার্চ আমাদের জাতীর জন্য অত্যন্ত গর্বের একটি দিন। এই দিনেই আমাদের জাতির মহান নেতা, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তানী শোষণ, অন্যায় আর অপশাসনের বিরুদ্ধে সংগ্রামের মাধ্যমে স্বাধীনতা অর্জনের জন্য জাতিকে উদ্বুদ্ধ করেছিলেন। তিনি সেই দিন তার ভাষণের শেষে জয় বাংলা শ্লোগান দিয়ে বাঙ্গালী জাতিকে বিজয়ী করবেন বলে প্রতায় ব্যাক্ত করেছিলেন। অথচ আজ জয় বাংলা শ্লোগান দিয়ে যারা ওই মেয়েটিকে লাঞ্চিত করেছে তারা কিন্তু মহান দিনটিকেই বরং কলঙ্কিত করেছে। এখন থেকে নিঃসন্দেহে ৭ মার্চ দিনটিকে ওই মেয়েটি তার জীবনের একটি কালো দিন হিসেবেই স্মরণ করবে।

ধন্যবাদ ওই পুলিশ অফিসারকে যিনি অন্তত মেয়েটিকে হিংস্র পশুদের থেকে ফিরিয়ে এনেছেন আর ঘৃণা ওই নেতাদেরকে যাদের আশ্রয় প্রশ্রয়ের জন্য ওইসব অসভ্যদের বিরুদ্ধে পুলিশ পর্যন্ত কোন পদক্ষেপ নিতে পারে না।

মন্তব্য ২০ টি রেটিং +০/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ০৭ ই মার্চ, ২০১৮ রাত ৮:৪৮

শাহ আজিজ বলেছেন: লজ্জা

০৭ ই মার্চ, ২০১৮ রাত ৮:৪৯

আল-শাহ্‌রিয়ার বলেছেন: ঠিক বলেছেন জাতীয় লজ্জা।

২| ০৭ ই মার্চ, ২০১৮ রাত ৮:৫০

শাহিন-৯৯ বলেছেন: কিছু বলার নেই। তবে ০৭ই মার্চ কোন বিষয় না, যারা খারাপ তারা সবসময় খারাপ, মিছিলে সবাই ভালবেসে যায় না, টাকার বিনিময়ে যায় বেশিরভাগ, যাদের মধ্যে গান্জা সেবক, ইয়াবা সেবনকারী আছে।

০৭ ই মার্চ, ২০১৮ রাত ৮:৫৪

আল-শাহ্‌রিয়ার বলেছেন: ঠিক বলেছেন এই নেশাখোররাই এখন মিছিলের অংশগ্রহণকারী ও সুবিধাভোগি।

৩| ০৭ ই মার্চ, ২০১৮ রাত ৮:৫২

আবু তালেব শেখ বলেছেন: আজ ঘটেছে নাকি?

০৭ ই মার্চ, ২০১৮ রাত ৮:৫৪

আল-শাহ্‌রিয়ার বলেছেন: হ্যাঁ আজকের ঘটনা।

৪| ০৭ ই মার্চ, ২০১৮ রাত ৯:১২

জুনায়েদ বি রাহমান বলেছেন: দুঃখজনক! দেশের রাজনীতিতে নেশাখোর, গাঞ্জাখোরদের ছড়াছড়ি। যারা এসব করেছে তারা এইদিন সম্পর্কে জানে কি না সন্দেহ

০৭ ই মার্চ, ২০১৮ রাত ৯:২৩

আল-শাহ্‌রিয়ার বলেছেন: তারপরও এরাই ক্ষমতাবান।

৫| ০৭ ই মার্চ, ২০১৮ রাত ৯:১৩

বিদ্রোহী ভৃগু বলেছেন: এতে অবাক হবার কিছু নেই। ধর্সনে সেঞ্চুরী করেও তারা সরকারী চাকুরী পায়!
সোনার ছেলেদের আজো কোন ধর্ষনের বিচার হতে দেখেছেন?
বড়োর বহিস্কার নাটক!
তাদের আস্কারা বাড়তে থাকে!

আর আমজনতা পালানোর পথ খুঁজতে থাকে!

ধিক্কার ! কুলাঙ্গারদের প্রতি! যারা নিরব দর্শক তাদের প্রতি এবং
কথিত চেতনার আড়ালে প্রশয়দানকারীদের প্রতি।

০৭ ই মার্চ, ২০১৮ রাত ৯:২৫

আল-শাহ্‌রিয়ার বলেছেন: ক্ষমতা বড়ই খারাপ জিনিস। ক্ষমতার নেশায় এরা পাগল হয়ে গিয়েছে।

৬| ০৭ ই মার্চ, ২০১৮ রাত ১১:০৮

সাইন বোর্ড বলেছেন: সময় এখন ওদের, জয় বাংলাটাও...

০৭ ই মার্চ, ২০১৮ রাত ১১:৩৯

আল-শাহ্‌রিয়ার বলেছেন: সহমত।

৭| ০৭ ই মার্চ, ২০১৮ রাত ১১:৪৯

রায়হানুল এফ রাজ বলেছেন: কুকুরে ভরে যাচ্ছে দেশ।

০৭ ই মার্চ, ২০১৮ রাত ১১:৫২

আল-শাহ্‌রিয়ার বলেছেন: কুকুরগুলোকে পালা হচ্ছে।

৮| ০৮ ই মার্চ, ২০১৮ রাত ১২:১৮

হাসান কালবৈশাখী বলেছেন:
একটা পুলিশ অফিসার এই মলেস্টিং চক্রে ঢুকে আমাকে বের করে এন্ড একটা বাস থামায়ে বাসে তুলে দেয়।
বাকিটা পথ সেইফ্লি আসছি।
পুলিশ অফিসার দায়িত্বপুর্ন কাজ করেছে।

০৮ ই মার্চ, ২০১৮ রাত ১২:২৯

আল-শাহ্‌রিয়ার বলেছেন: নিঃসন্দেহে

৯| ০৮ ই মার্চ, ২০১৮ সকাল ১০:৫৩

রাজীব নুর বলেছেন: গত ১০০ বছরে নারীরা বেশ এগিয়েছে তবে যেতে হবে অনেকদূর। সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক, শিল্প, সাহিত্য, সংস্কৃতি, বিজ্ঞান, প্রযুক্তি এমন কোন ক্ষেত্র নেই, যেখানে নারীর পদচারণা ঘটেনি। বিভিন্ন চ্যালেঞ্জিং পেশা ডাক্তার, ইঞ্জিনিয়ার, বিজ্ঞানী, পুলিশ, সেনা, বৈমানিক, নাবিকসহ বিভিন্ন সরকারি-বেসরকারি গুরুত্বপূর্ণ পদে স্বল্প পরিসরে হলেও যুক্ত হয়েছেন নারীরা । নারীকে জানাই এক আকাশ ভালোবাসা ও সম্মান । পৃথিবীর সকল নারী ভালো থাকুক, সুখী থাকুক, আনন্দে থাকুক ।

১৮ ই মার্চ, ২০১৮ দুপুর ১২:৫৭

আল-শাহ্‌রিয়ার বলেছেন: নারীরা আমাদের অর্ধাংশ সুতরাং তাদের ছাড়া কোন ভাবনা ভাবা অন্যায়। সমাজের অর্ধেক পিছিয়ে থাকলে কখনোই সমাজ এগুতে পারবে না।

১০| ০৮ ই মার্চ, ২০১৮ দুপুর ১২:২৮

টারজান০০০০৭ বলেছেন: আইনের শাসনের কার্যকারিতার মাপকাঠি হইল নারী কতটুকু নিরাপত্তা পাইতেছে ! আমাদের সমাজে অনেক পশ্চাৎপদতা ছিল সত্যি, নারীর শিক্ষা ও প্রগতিও বাধাগ্রস্ত হইত সত্যি, কিন্তু এমন হিংস্রতা, ধর্ষণের মহামারীতো ছিল না ! পুরুষ কেন এমন হিংস্র আচরণ করিতেছে সমাজতত্ববিদ , মনোস্তত্ববিদদের খুঁজিয়া বাহির করা উচিত। নারীর চলা নিরাপদ হোক।

১৮ ই মার্চ, ২০১৮ দুপুর ১২:৫৫

আল-শাহ্‌রিয়ার বলেছেন: অন্যায় করলে শাস্তির ব্যাবস্থা করতে হবে তবেই অন্যায়ের প্রবনতা কমবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.