নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অব্যক্ত ধ্বনি

আল-শাহ্‌রিয়ার

গুরুত্বপূর্ণ ঘটনার ভেতরের কারণগুলো জানতে এবং বিশ্লেষণ করতে চেষ্টা করি এবং সবার সাথে শেয়ার করতে পছন্দ করি। সামাজিক, রাজনৈতিক আর আন্তর্জাতিক বিষয়ে লেখালেখি করতে ভালো লাগে। তাই ব্লগে পদচারনা।

আল-শাহ্‌রিয়ার › বিস্তারিত পোস্টঃ

ঝুঁকিপূর্ণ বাঁকে সৌদি রাজা এবং যুবরাজের সংস্কারযাত্রা

০৬ ই এপ্রিল, ২০১৮ সকাল ১১:৪৭

‘যেকোনো খারাপ সরকারের সবচেয়ে ভয়ানক সময় হলো তখন, যখন সে নিজেই নিজেকে সংস্কার করতে উদ্যত হয়।’ - ফরাসি রাষ্ট্রবিজ্ঞানী ও ইতিহাসবেত্তা আলেক্সি দো তকভিল।

১৯৩২ সালে সৌদি রাজতন্ত্র প্রতিষ্ঠিত হয়েছিল। রাজতন্ত্রের বদৌলতে সৌদি রাজপরিবারের শত শত সদস্য মামুলি ‘মরুভূমির শেখ’ থেকে কোটি কোটি ডলারের মালিকানা থাকা আন্তর্জাতিক ধনিক সমাজের সদস্য হয়ে গেছেন। সৌদি রাজত্বের প্রতিষ্ঠাতা আবদুল আজিজ ইবনে সৌদের উত্তরসূরিরা বংশপরম্পরায় রাজ্য শাসন করছেন। কখনো তেমন বড় ধরনের অস্থিতিশীলতা হয়নি।

তবে বর্তমান সৌদি আরবের রাজা সালমান আর যুবরাজ মোহাম্মাদ ক্ষমতায় আসার পর থেকেই সৌদি আরবে বড় ধরনের পরিবর্তন লক্ষ করা যাচ্ছে। নারীদের গাড়ি চালাতে দেওয়া, ওয়াহাবি মতবাদের নিপীড়নমূলক রীতিনীতি থেকে সৌদি রাজত্বকে মুক্তি দেওয়ার ঘোষণাগুলো ইতিবাচক পদক্ষেপ ছিল। কিন্তু যখন সৌদি যুবরাজ ইহুদীদের বন্দনা শুরু করলেন তখন ধীরে ধীরে তাদের আসল উদ্দেশ্য পরিস্কার হতে শুরু করল। এমনকি সৌদি এই যুবরাজ বছরের অধিকাংশ সময়েই অবস্থান করছে আমেরিকায়। আর সেখানে ইহুদি লবির অনেকেই সাথেই নিয়মিত তার যোগাযোগ রয়েছে।

একসময়ের নিষিদ্ধ সিনেমা চালু হয়েছে এই বছর, সৌদি আলেমরা ফতোয়া দিতে শুরু করেছে নারীদের পর্দা করবার তেমন প্রয়োজন নাই। রিয়াদে কনসার্ট, নাইটক্লাব এমনকি ক্যাসিনো চালু করা হয়েছে। সবাই করা হয়েছে কথিত সংস্কারের কথা বলে। মিডিয়ার সামনে প্রকাশ্য ইহিদীবাদের সমর্থন করছে ৩২+ বয়স্ক সৌদি যুবরাজ। ইসরাইলী নিরাপত্তা প্রতিষ্ঠানকে দায়িত্ব দেওয়া হয়েছে সৌদি বিমান বন্দরের। ৭০ বছর পর সৌদি আকাশ দিয়ে পাড়ি দিয়েছে ইসরাইলগামী বিমান। ফিলিস্তিনের প্রতিরোধ আন্দোলন গুলীকে দেওয়া সহায়তা বন্ধ করবার পর বরং তাদের সন্ত্রাসী তকমা দেওয়া হচ্ছে বর্তমান সৌদি সরকারের দ্বারা। গত সাত বছর ধরে সিরিয়ায় ইসরাইলের পক্ষে সন্ত্রাসীদের সাহায্য করছে সৌদি প্রশাসন। অ্যামেরিকার প্রেসিডেন্ট সিরিয়া থেকে সেনা সরিয়ে নিতে চাইলেও সৌদি আরব প্রয়োজনে মার্কিন সেনাদের জন্য খরচ বহনে রাজি হয়েছে আরও অধিক সময়ে সিরিয়ায় মার্কিন সেনা অবস্থানের নিশ্চয়তার জন্য। তিন বছর ধরে আরবের সব থেকে বেশি গরীব দেশ ইয়েমেনে পদত্যাগ করে পালিয়ে যাওয়া সরকারকে ক্ষমতায় প্রতিষ্ঠিত করবার জন্য হামলা করছে সৌদি ও আমিরাতের জোট।
সম্প্রতি ইসরাইলের সেনাদের গুলিতে যখন কয়েক হাজার ফিলিস্থানি হতাহত হয়েছে তখন মার্কিন সংবাদ মাধ্যমে সৌদি যুবরাজ ইসরাইলের ভূমি দখলের পক্ষ হয়ে কথা বলেছে। এমনকি প্রতিদন্ধী ইরানকে ঠেকাতে ইসরাইলের সাথে কাজ করবার ইচ্ছে প্রকাশ করেছে যুবরাজ মোহাম্মাদ বিন সালমান। এক্ষেত্রে শিয়া সুন্নি বিভেদ ছড়িয়ে একটি গ্রুপকে নিজের পক্ষে রাখতে পেরেছ সৌদির যুবরাজ। সৌদি যুবরাজকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু স্বাগত জানাচ্ছে। কিন্তু তার ভবিষ্যৎ যে পূর্ববর্তীদের মত হবে না সেটা নিশ্চিত নয়। কেননা কথায় আছে অ্যামেরিকা যার বন্ধু তার শত্রু খুজবার প্রয়োজন পরে না। হয়ত দেখা যাবে নিকট ভবিষ্যৎ এ তাদের গাদ্দাফি বা সাদ্দাম হোসেনের মত একই ভাগ্য বরন করতে হচ্ছে।

মন্তব্য ১৬ টি রেটিং +০/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ০৬ ই এপ্রিল, ২০১৮ সকাল ১১:৫৬

প্রামানিক বলেছেন: চিন্তার বিষয়

০৬ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১২:০১

আল-শাহ্‌রিয়ার বলেছেন: নিঃসন্দেহে

২| ০৬ ই এপ্রিল, ২০১৮ সকাল ১১:৫৭

অনুতপ্ত হৃদয় বলেছেন: মোড় কোন দিকে যাচ্ছে কিছুই বুঝা যাচ্ছে না, তবে এর শেষ ত একদিন হবেই

০৬ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১২:০২

আল-শাহ্‌রিয়ার বলেছেন: ভালো বা খারাপ একটা কিছু হবেই।

৩| ০৬ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১২:০০

মোঃ মঈনুদ্দিন বলেছেন: এসবই অশনি সংকেত! সামনে আসছে মরুঝড় সাইমুম আর এসবই তার আলামত। তবে, এধরণের অধঃপতন থেকে ওরা শিক্ষা নিবে। সময় আসছে।

০৬ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১২:০৪

আল-শাহ্‌রিয়ার বলেছেন: দেখা যাক কোথাকার পানি কোন দিকে গড়ায়।

৪| ০৬ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১২:২৫

রাজীব নুর বলেছেন: সৌদি আরবে ৪০টি সিনেমা হল তৈরি হচ্ছে। যুবরাজ বলেছেন, পোশাকের সঙ্গে ইসলামের কোনো সম্পর্ক নেই। বাংলার হেফাজতি, উগ্র মোল্লা ও তীব্র মুসলমানদের কী হবে? এ-ব্যাপারে কেন তারা আন্তরিকভাবে নীরব?

০৬ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১২:৩৯

আল-শাহ্‌রিয়ার বলেছেন: হেফাজোতিদের মন্তব্য হল ইরানের বিরোধিতায় তারা ইবলিশের চেলা হতেও প্রস্তুত।

৫| ০৬ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১২:৪০

শাহ আজিজ বলেছেন: মনে হয়না এম বি এস কে গাদ্দাফি বা সাদ্দামের মত ভাগ্য বরন করতে হবে। সবচে চাতুর্যপূর্ণ কৌশল বিষয় হচ্ছে ইসরায়েলের সাথে সম্পর্ককে পাকাপোক্ত করে নেয়া কারন প্রিন্সের নিজের স্বীকারোক্তিতে আল-কায়দা , আই এস, হামাস সবই তাদের অর্থায়নে পরিচালিত । এখন আপন সৃষ্ট সন্তান নিধন পর্ব । এতে ঝুকি হচ্ছে নিজেকে বলি দেওয়ার ঝুকি। কিন্তু এই প্রিন্সকে প্রথম থেকেই দেখছি বেশ কৌশলী পদক্ষেপে এগুচ্ছেন । ঘরের পয়সা ঘরেই থাকুক তাই ক্যাসিনো , অন্যান্য উপকরন সজ্জা। হয়ত বা তারা ব্রিটিশ মোনারকির মর্যাদা রেখে দেশে মানুষের খাচার মধ্যে উড়বার স্বাধীনতা দিল , তাতেই আরবরা টেঁসে যাবে, সীমিত গনতন্ত্র । আগে যেত আদ্দিস আবাবা, বোম্বে, বৈরুত, হালে ছিল বাহরাইন । এসবই আর নিরাপদ নয় তাই ঘরেই আয়োজন । ইহুদিরা মুসলিম আরবদের দেশের নিরাপত্তা নিশ্চিত করবে এটাই কম কিসে। তাদের নিরাপত্তা বলয় আমেরিকার চেয়ে কম নয়। সম্ভাব্য উত্তরসুরিদের সাইজ করেই প্রিন্স এগিয়েছেন দেশী এক অজানা শক্তির উপদেশে। হ্যা , আমাদের দেশে জঙ্গি তৎপরতা বন্ধ হবে অর্থায়ন বন্ধের কারনে , ভালো ভালো নয়? আমরা কেন খামোকা শান্তিপূর্ণ যে অবস্থা ছিল এদেশে তা নষ্ট হতে দেব । চালিয়ে যান।

০৬ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১২:৪৬

আল-শাহ্‌রিয়ার বলেছেন: ট্রাম্প একটি ভালো কথা বলেছিল যে সিরিয়া থেকে সেনা প্রত্যাহার কিন্তু করতে পারেনাই। তেমনি সৌদি আরব জঙ্গি অর্থায়ন বন্ধ করতে পারবে না। আর নিজেদের তৈরি লাদেন, সাদ্দাম কাউকেই কিন্তু অ্যামেরিকা ছাড় দেয় নাই। বিশেষ করে সৌদি যুবরাজের পতন হলেই রাজ শাসন বিলুপ্ত হচ্ছে সুতরাং দারুন ক্ষেত্র তৈরি হচ্ছে।

৬| ০৬ ই এপ্রিল, ২০১৮ দুপুর ২:১০

আবু তালেব শেখ বলেছেন: ইহুদিদের এজেন্ট সৌদি রাজপরিবার নিঃসন্দেহে।

০৬ ই এপ্রিল, ২০১৮ দুপুর ২:৪৬

আল-শাহ্‌রিয়ার বলেছেন: সহমত।

৭| ০৬ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৩:২৪

শাহিন বিন রফিক বলেছেন: আমেরিকা সব সময় এরকম, নির্বাচনের সময় পুতিন আর ট্রাম্পের কি মাখামাখি, এখন দেখি সাপ-নেউড়ে।

০৬ ই এপ্রিল, ২০১৮ রাত ৮:৫৪

আল-শাহ্‌রিয়ার বলেছেন: ট্রাম্প হল একটা ক্লাউন তাকে সামনে রেখে দেশ চালাচ্ছে ডিপ স্টেট।

৮| ০৬ ই এপ্রিল, ২০১৮ রাত ৯:৩১

ঠাকুরমাহমুদ বলেছেন: ইসলামিক রিতিতে চলেছে সাউদি আরব এটাই সাভাবিক ।।

০৮ ই এপ্রিল, ২০১৮ রাত ৯:৫৪

আল-শাহ্‌রিয়ার বলেছেন: হা হা ভাল মজা করতে পারেন দেখছি!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.