নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অব্যক্ত ধ্বনি

আল-শাহ্‌রিয়ার

গুরুত্বপূর্ণ ঘটনার ভেতরের কারণগুলো জানতে এবং বিশ্লেষণ করতে চেষ্টা করি এবং সবার সাথে শেয়ার করতে পছন্দ করি। সামাজিক, রাজনৈতিক আর আন্তর্জাতিক বিষয়ে লেখালেখি করতে ভালো লাগে। তাই ব্লগে পদচারনা।

আল-শাহ্‌রিয়ার › বিস্তারিত পোস্টঃ

মার্কিন বিমান বাহিনীর সর্বকালের সেরা বিস্ময় এফ-৩৫ জঙ্গি বিমান

২৩ শে এপ্রিল, ২০১৮ সকাল ১১:৩১

বিশ্বের প্রায় তিন ভাগের একভাগ মানুষ অনাহারে বা অর্ধাহারে থাকলেও ধনী দেশগুলো প্রতিরক্ষার নামে অন্যদেশে আক্রমনের জন্য নিত্য নতুন সামরিক অস্ত্র বানিয়েই চলছে। সম্প্রতি মার্কিন প্রতিরক্ষা সরঞ্জাম নির্মাতা কোম্পানি লকহিড মার্টিন উদ্ভাবন করেছে এফ-৩৫ নামক একটি জঙ্গি জেট বিমান, যাকে মার্কিন বাহিনী দাবি করছে সর্বকালের শ্রেষ্ঠ যুদ্ধ বিমান।

এফ-৩৫ জঙ্গি বিমান নিজেকে শত্রুর রাডার থেকে লুকিয়ে ফেলতে সক্ষম এবং এটি শত্রুর রাডার জ্যাম করে দিতে সক্ষম। এফ ৩৫ বিমান শত্রুর বিমান প্রতিরক্ষা ব্যাবস্থাকে বিভ্রান্ত করতে পারে। এটি শব্দের গতিতে ছুটতে পারে। বহন করতে পারে একটি ২৫ এমএম কামান, আকাশ থেকে আকাশে নিক্ষেপণযোগ্য একাধিক ক্ষেপণাস্ত্র, দুই হাজার পাউন্ড ওজনের দু’টি গাইডেড বোমা এবং চারটি এক্সটারনাল লেজার গাইডেড বোমা। তবে এফ-৩৫ জঙ্গি জেট বিমানের শ্রেষ্ঠত্ব হল এটির ব্রেন বা বুদ্ধিমত্তায়। এই বিমানের আছে ৮০ লাখ লাইনের সফটওয়্যার কোড, যা ধারনা করা হয় এখন পর্যন্ত নির্মিত অন্য কোনো জঙ্গিবিমানে নেই। এটির সাহায্যে বিমানটি সবরকম যোগাযোগ ব্যবস্থা, নৌ চলাচল ও টার্গেটিং সিস্টেমকে অকেজো করে দিতে পারে।

পুরনো জেটগুলোতে রাডারজাতীয় জিনিসগুলোকে ম্যানুয়ালি চালাতে হতো (যেমন তার দিকে কোনো ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে কি না জানার জন্য রাডারের মুখ ভূপৃষ্ঠের দিকে ঘুরিয়ে রাখতে হতো অথবা শত্রুবিমানের খোঁজে ঘোরাতে হতো আকাশের দিকে)। বিমান থেকে বিমানে যোগাযোগের জন্য একটি উচ্চগতির ড্যাটা লিংক এবং ভূপৃষ্ঠে মোতায়েন সৈন্যদের কাছ থেকে পাওয়া লিখিত ভাষ্যও (টেক্সট) মনিটর করতে হতো। পাইলট অথবা তার পেছনে বসা সহযোগীকে হামলার লক্ষ্যবস্তু নির্ধারণ ও হামলার জন্য অবশ্যই কিছু উপাত্ত পেতে হতো। এসব করতে গিয়ে অনেক মূল্যবান সময় নষ্ট হতো।

এক আসনবিশিষ্ট এফ-৩৫ জঙ্গি জেট বিমানে এসবের প্রয়োজনই নাই। এই বিমানে স্থাপিত স্বয়ংক্রিয় অসংখ্য সেন্সরই এসব কাজ সম্পন্ন করবে। যেমন এর হিট সেন্সরে যদি ধরা পড়ে যে, শত্রুর নিক্ষিপ্ত ক্ষেপণাস্ত্র তার দিকে ধেয়ে আসছে তাহলে তাতে ডোরবেলের শব্দের মতো একটি আওয়াজ হবে এবং একটি কম্পিউটার সময় এবং মিসাইলের দিক নির্দেশনা করবে। পাইলট সেদিকে তাকালেই তার হেলমেটের ফেস শিল্ডে একটি সবুজ বৃত্ত জ্বলে উঠবে। তাতেই নির্দিষ্ট করে দেখানো হবে ক্ষেপণাস্ত্রটির উৎক্ষেপণস্থল, এর গতি এবং আঘাত হানার সময়। সবুজ বৃত্তটি দেখেই পাইলট তার নিশানা ঠিক করে নিতে এবং শত্রুর প্রতি আঘাত হানতে অর্থাৎ ধেয়ে আসা ক্ষেপণাস্ত্রটিকে ভূপাতিত করে ফেলতে পারবেন। বিমানের বাইরে লাগানো আছে ছয়টি ক্যামেরা। এইগুলো বাইরের ৩৬০ ডিগ্রি দৃশ্য ধারণ করে তা পাইলটের হেলমেটের ফেস শিল্ডে পাঠিয়ে দেয়। এ ছাড়া পাইলট ইচ্ছে করলে বিমানের ককপিটের মেঝে থেকে ভূপৃষ্ঠের দৃশ্যও দেখতে পারেন।

মার্কিন সশস্ত্র বাহিনীর বেশির ভাগ সদস্যই এই বিমানকে দেখেন ‘আমেরিকার অব্যাহত বিমান-শ্রেষ্ঠত্বের একটি হাতিয়ার’ হিসেবে। এফ-৩৫ এত উচ্চ প্রযুক্তিসম্পন্ন, এত স্বয়ংক্রিয়, এবং এত সমন্বিত যে, মার্কিন যুক্তরাষ্ট্রের সেক্রেটারি অব নেভি রে মাবুস ঘোষণা দেন ‘এফ-৩৫ জঙ্গিবিমানের হওয়া উচিত পাইলটচালিত শেষ জঙ্গিবিমান এবং নিশ্চিতভাবে সেটাই হবে। মার্কিন নৌবাহিনী আর কোনো মনুষ্যচালিত বিমান কিনবেও না, উড়াবেও না।’

মন্তব্য ১৮ টি রেটিং +১/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ২৩ শে এপ্রিল, ২০১৮ সকাল ১১:৪১

সোহাগ তানভীর সাকিব বলেছেন: নতুন তথ্য জানতে পারলাম। ধন্যবাদ।

২৩ শে এপ্রিল, ২০১৮ দুপুর ১২:০২

আল-শাহ্‌রিয়ার বলেছেন: ধন্যবাদ।

২| ২৩ শে এপ্রিল, ২০১৮ সকাল ১১:৪২

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: বিমানের স্পিড কই??

"আমেরিকার সর্বাধুনিক ও সবচেয়ে ব্যয়বহুল জঙ্গি বিমানএফ-৩৫কে সহজেই হ্যাক করা যাবে বলে সিবিএস নিউজ খবর দিয়েছে। বিমানটির পাইলটের জন্য পাঁচ লাখ ডলার ব্যয়েযে হেলমেট তৈরি করা হয়েছে তার মাধ্যমেই এ জঙ্গি বিমানকে হ্যাক করে তাকে বশে আনা সম্ভব হবে।"

২৩ শে এপ্রিল, ২০১৮ দুপুর ১২:১০

আল-শাহ্‌রিয়ার বলেছেন: হ্যাক করা বিষয়টি ইলেকট্রিক সিস্টেমের জন্য নতুন কিছুই নয়। এর আগেও মার্কিন ড্রোন ইরান হ্যাক করেছিল। তবে তাই বলে কিন্তু ড্রোন অকার্যকর হয়ে যায় নাই। এফ -৩৫ অনেকগুলা সমস্যার সমাধান করেই তারপর মার্কিন বহরে যুক্ত হচ্ছে।

৩| ২৩ শে এপ্রিল, ২০১৮ সকাল ১১:৫১

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: আমার পছন্দ, সুখইসু-৩০জঙ্গি বিমান। রাশিয়া, ২০০৮.

স্পিডঃ Mach 2.25
রেন্জঃ ৩৬০০০ কিমি

৪| ২৩ শে এপ্রিল, ২০১৮ সকাল ১১:৫৯

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: এফ ৩৫ দেখলাম। USA 2015.

স্পিডঃ Mach 1.6
রেন্জঃ ২২০০
ডিজাইন ভালো না। ওটা বেঁচে লাভ করতে পারবে না।

২৩ শে এপ্রিল, ২০১৮ দুপুর ১২:২৮

আল-শাহ্‌রিয়ার বলেছেন: ওটা বেঁচে লাভ করতে পারবে না। বিষয়টি হয়ত ভুল বললেন কেননা এখনও বিশ্ব অর্থনীতির নিয়ন্ত্রণ কিন্তু আমেরিকার হাতেই রয়েছে। সুতরাং রাশিয়ান বিমান কিনে কেউ মার্কিন নিষেধাজ্ঞার সামনে পড়তে চাইবে না নিশ্চিত। এর মধ্যেই s-400 কিনতে গিয়ে মার্কিন রোষানলে পড়েছে তুরস্ক। যার ফলে দ্রুত তাদের মুদ্রার দাম পড়ে গিয়েছে।

৫| ২৩ শে এপ্রিল, ২০১৮ দুপুর ১২:১৫

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: টাইপোঃ ৩৬০০কিমি, ২২০০কিমি।

শাহরিয়ার ভাই, আপনি এসব নিয়ে লিখুন (ট্যাঙ্ক, মিসাইল---), কপি-পেষ্ট হলেও। সারাদিন কবিতা পড়তে ভাললাগে না।

২৩ শে এপ্রিল, ২০১৮ দুপুর ১২:২৪

আল-শাহ্‌রিয়ার বলেছেন: ভাই এই বিষয়ে জানতে পারলে অবশ্যই আপনাদের জানাতে দেরি করবো না।

৬| ২৩ শে এপ্রিল, ২০১৮ দুপুর ১২:৩২

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: হায়রে মানুষ মারার নিত্য নতুন হাতিয়ার! মানব সভ্যতা আত্মহত্যার পথে এগোচ্ছে।

২৩ শে এপ্রিল, ২০১৮ দুপুর ১২:৪৩

আল-শাহ্‌রিয়ার বলেছেন: সহমত।

৭| ২৩ শে এপ্রিল, ২০১৮ দুপুর ১২:৩৮

টারজান০০০০৭ বলেছেন: @ নিজাম ভাই ! আমার ধারণা ছিল, কাক আর কবির সংখ্যা সমান হওয়ার পর কবির সংখ্যা কমিয়া যাইবে ! কিন্তু ব্লগে দেখিতেছি কবির সংখ্যা বাড়িয়া যাইতেছে ! সব দোষ প্রথম আলুর ! কায়কাউসের পোলা জামিলরে পুরস্কার দিয়াই সর্বনাশ করিয়াছে, কবির সংখ্যা কাকের চাইতে বাড়াইয়া দিয়াছে !!!!!!

৮| ২৩ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৩:০৬

শাহারিয়ার ইমন বলেছেন: এটা সত্যিকার অর্থে কার্যকর হলে মারাত্মক এক মরনক্ষাতী জংগী বিমান হবে

২৪ শে এপ্রিল, ২০১৮ সকাল ১১:০৮

আল-শাহ্‌রিয়ার বলেছেন: নিঃসন্দেহে।

৯| ২৩ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৩:৩২

কাওসার চৌধুরী বলেছেন:


তথ্যবহুল লেখা।

২৪ শে এপ্রিল, ২০১৮ সকাল ১১:০৮

আল-শাহ্‌রিয়ার বলেছেন: ধন্যবাদ।

১০| ২৩ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৪:৫২

রাজীব নুর বলেছেন: বিশ্বের সবচেয়ে আধুনিক যুদ্ধবিমান। আধুনিক যুদ্ধের কথা মাথায় রেখে এটি তৈরি করা হয়েছে।
এফ ৩৫ মূলত ভূমিতে আক্রমন করার জন্য তৈরি করা হয়েছে ।
যার ফলে সু ৩৫ এর মত গতি এবং উচ্চতায় যাওয়ার ক্ষমতা নেই এফ ৩৫ এর ।

২৪ শে এপ্রিল, ২০১৮ সকাল ১১:০৮

আল-শাহ্‌রিয়ার বলেছেন: সহমত।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.