নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অব্যক্ত ধ্বনি

আল-শাহ্‌রিয়ার

গুরুত্বপূর্ণ ঘটনার ভেতরের কারণগুলো জানতে এবং বিশ্লেষণ করতে চেষ্টা করি এবং সবার সাথে শেয়ার করতে পছন্দ করি। সামাজিক, রাজনৈতিক আর আন্তর্জাতিক বিষয়ে লেখালেখি করতে ভালো লাগে। তাই ব্লগে পদচারনা।

আল-শাহ্‌রিয়ার › বিস্তারিত পোস্টঃ

ইসরাইলের সাথে ম্যাচ বাতিল ভালোবাসার কাছে অর্থ এবং ক্ষমতায় পরাজয়!

০৬ ই জুন, ২০১৮ দুপুর ১:১৩

ধন্যবাদ, ধন্যবাদ মেসি, ধন্যবাদ আর্জেন্টিনা। ইসরাইলের সাথে প্রীতি ম্যাচটি বাতিল করার পর এভাবেই ফুটবল রাজপুত্র লিওনেল মেসি ও আর্জেন্টিনাকে ধন্যবাদ জানিয়েছে ফিলিস্তিন ফুটবল অ্যাসোসিয়েশন (পিএফএ)।
আগামি ৯ জুন ইজরাইলের সাথে বিশ্বকাপের আগে আর্জেন্টিনার শেষ ম্যাচ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। প্রথমে ম্যাচের ভেনু নির্ধারিত ছিল হাইফা কিন্তু পরে তা পরিবর্তন করে ফিলিস্তিনিদের কাছ থেকে দখলকৃত মুসলিমদের অন্যতম পবিত্র ভুমি জেরুজালেমে ম্যাচ নির্ধারণ করে ইজরাইল। ইজরাইল এই খেলাকে ব্যবহার করে জেরুজালেমের ওপর তাদের অবৈধ দখলের স্বীকৃতি আদায় করতে ছেয়েছিল। বিশেষ করে যখন ইহুদী রাষ্ট্রটি প্রতিনিয়ত ফিলিস্তিনের নিরস্ত্র মানুষকে হত্যা করে চলছে তখন ইজরাইলের সাথে আর্জেন্টিনার এই ম্যাচকে কোন আর্জেন্টাইন ফুটবলের ভক্ত ভালো ভাবে মেনে নিতে পারেনাই। এক জন আর্জেন্টিনার ভক্ত হিসেবে আমিও ভেবেছিলাম সত্যিই যদি ইজরাইলের সাথে এই খেলা হয় তবে আর কখনোই আর্জেন্টিনা সমর্থন করবো না। ইজরাইলী স্নাইপারদের গুলিতে নিহত ২১ বছর বয়সী ফিলিস্তিনি সেবিকা যিনি আহতদের জন্য চিকিৎসা সেবা দিচ্ছিলেন। সম্প্রতি গাজায় ফিলিস্তিনিদের বিক্ষোভ দমনে ইসরায়েলি বাহিনীর গুলিতে ৬১ জন নিহত হন।

আর্জেন্টিনা দল এলেও মেসি যেন ইসরায়েল সফরে না আসেন সেই প্রত্যাশা ছিল প্রতিটি ফিলিস্তিনি নাগরিকের। দেশটির ফুটবল ফেডারেশনের সভাপতি জিব্রিল রজব বলেছিলেন, ‘মেসি হচ্ছেন ভালোবাসা ও শ্রদ্ধার প্রতীক। ইসরায়েলের বিপক্ষে খেলতে নেমে মানবতার বিরুদ্ধে অপরাধকে তিনি যেন স্বীকৃতি না দেন সেই প্রত্যাশাই আমরা করি।’ কিছুদিন আগে ইজরাইলী বুলেটের আঘাতে পঙ্গু হয়ে যাওয়া ফিলিস্তিনি ফুটবলারও মেসিকে অনুরোধ করেছিল ম্যাচটিতে অংশ না নিতে।

সর্বশেষ ফিলিস্তিনের ফুটবল ফেডারেশনের সভাপতি ক্ষোভ প্রকাশ করে বলেছিলেন "শত অনুরোধের পরেও মেসি যদি ইসরায়েল যান, তাহলে তাঁর জার্সি ও ছবি পোড়ানো হবে।" তবে ম্যাচটি বাতিল হওয়ায় এবার নৈতিক জয় হল ফিলিস্তিনিদের, জয় পেল মানাবতা আর ভালোবাসা।

প্রিয় মেসি বললেন, "ইউনিসেফের একজন শুভেচ্ছাদূত হিসেবে আমি তাদের বিপক্ষে খেলতে পারি না যারা নিরীহ ফিলিস্তিন শিশুদের বিনা অপরাধে হত্যা করে।আমাদের খেলাটি অবশ্যই বাতিল করতে হতো কারণ ফুটবলার হওয়ার আগেও আমরা মানুষ।" আর এভাবেই মেসিদের প্রতিবাদের মুখে ম্যাচটি বাতিল করতে বাধ্য হল আর্জেন্টিনার সরকার, অসহায় ফিলিস্তিনিদের ভালোবাসার কাছে পরাজিত হল ইজরাইলের অর্থ এবং ক্ষমতার।

স্ট্রাইকার গঞ্জালো হিগুয়েইন ইএসপিএন স্পোর্টসকে ম্যাচ বাতিলের কথাটি জানিয়েছেন। তিনি জানান, 'শেষ পর্যন্ত তারা সঠিক কাজটি করেছে।' এ ঘোষণার পরই উল্লাসে ফেটে পড়ে ফিলিস্তিনিরা। পশ্চিম তীরের রামাল্লা শহরে পিএফএ এক বিবৃতিতে আর্জেন্টিনার স্ট্রাইকার লিওনেল মেসি এবং তার সতীর্থদের ধন্যবাদ জানায়। ফিলিস্তিনি ফুটবল অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান বলেছেন, 'মূল্যবোধ, নৈতিকতা এবং খেলা জয়লাভ করেছে এবং এ ম্যাচ বাতিলের মাধ্যমে ইসরাইলকে লাল কার্ড প্রদর্শন করা হয়েছে।'

মন্তব্য ১৪ টি রেটিং +২/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ০৬ ই জুন, ২০১৮ দুপুর ১:২৩

ভুয়া মফিজ বলেছেন: প্রিয় মেসি সঠিক সিদ্ধান্তই নিয়েছে। আমি তো সিদ্ধান্ত নিয়ে রেখেছিলাম, যদি যায় তো আর্জেন্টিনার খেলাই আর দেখবো না। যদিও সেটা খুব কষ্টের হতো আমার জন্য।

মেসি বাচিয়েছে আমাকে!!

০৬ ই জুন, ২০১৮ দুপুর ১:৩৯

আল-শাহ্‌রিয়ার বলেছেন: ভাই আমিও তাই ভেবেছিলাম এমনটি হলে প্রিয় দলের ওপর বিশ্বাস ভেঙ্গে যেত। মেসিকে বিশ্বাস করে কোন ভুল করিনাই আমরা। মেসিকে আমরা যতটা ভালোবাসি তিনিও সমর্থকদের তাঁর থেকেও ভালবাসায় সিক্ত করতে প্রস্তুত ।

২| ০৬ ই জুন, ২০১৮ দুপুর ১:২৭

নাজিম সৌরভ বলেছেন: অভিনন্দন ফুটবল বস মেসিকে । অভিনন্দন আর্জেন্টিনা ফুটবল পরিবারকে !

০৬ ই জুন, ২০১৮ দুপুর ১:৪০

আল-শাহ্‌রিয়ার বলেছেন: ধন্যবাদ আর্জেন্টিনার প্রতিটি খেলোয়াড় এবং সমর্থককে।

৩| ০৬ ই জুন, ২০১৮ দুপুর ১:৩৮

ঢাবিয়ান বলেছেন: লাভ ইউ আর্জেন্টিনা

০৬ ই জুন, ২০১৮ দুপুর ১:৪৩

আল-শাহ্‌রিয়ার বলেছেন: সবাই অবাক হয় ২৮ বছর শিরোপা জয় না করেও কিভাবে আর্জেন্টিনার এতো সমর্থক! আমরা আর্জেন্টিনা ভালোবাসি কারন আর্জেন্টিনা সমর্থকদের আবেগের মূল্য দিতে জানে।

৪| ০৬ ই জুন, ২০১৮ দুপুর ১:৫৪

তারেক_মাহমুদ বলেছেন: ভাল সিদ্ধান্ত নিয়েছে আর্জেন্টিনা।

০৬ ই জুন, ২০১৮ দুপুর ২:০৮

আল-শাহ্‌রিয়ার বলেছেন: কারন আর্জেন্টিনা দলে একজন মেসি আছেন। যিনি তাঁর সন্মান রক্ষা করতে জানেন, ভক্তদের ভালোবাসায় সিক্ত করতে ভালোবাসেন।

৫| ০৬ ই জুন, ২০১৮ দুপুর ২:৪৭

হাউ মাউ কাউ বলেছেন: এমনিতেই আর্জেন্টিনার (দ্বিতীয় পছন্দ) সমর্থক আমি তারপর আরও সমর্থন বেড়ে গেলো ।

০৬ ই জুন, ২০১৮ বিকাল ৩:০২

আল-শাহ্‌রিয়ার বলেছেন: ধন্যবাদ।

৬| ০৬ ই জুন, ২০১৮ বিকাল ৪:১৬

রাজীব নুর বলেছেন: আর্জেন্টিনা অত্যন্ত মানবিক।

০৬ ই জুন, ২০১৮ রাত ১০:১৩

আল-শাহ্‌রিয়ার বলেছেন: নিঃসন্দেহে।

৭| ০৬ ই জুন, ২০১৮ রাত ৮:১৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: অনেক বিতর্ক থেকে আপাতত আর্জেন্টিনা বেঁচে গেল...

০৬ ই জুন, ২০১৮ রাত ১০:১৩

আল-শাহ্‌রিয়ার বলেছেন: প্রিয় দলের প্রতি ভালোবাসা আরও বেড়ে গেল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.