নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অব্যক্ত ধ্বনি

আল-শাহ্‌রিয়ার

গুরুত্বপূর্ণ ঘটনার ভেতরের কারণগুলো জানতে এবং বিশ্লেষণ করতে চেষ্টা করি এবং সবার সাথে শেয়ার করতে পছন্দ করি। সামাজিক, রাজনৈতিক আর আন্তর্জাতিক বিষয়ে লেখালেখি করতে ভালো লাগে। তাই ব্লগে পদচারনা।

আল-শাহ্‌রিয়ার › বিস্তারিত পোস্টঃ

ফুটবলের সৌন্দর্য্যের কাছে পরাজিত ব্রিটিশ কূটচাল!

১২ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:০৩


গতকাল বিশ্বকাপে মাঠের খেলায় ক্রয়েশিয়ার কাছে ২-১ গোলে হেরে বিশ্বকাপের স্বপ্ন শেষ হয়েছে ইংল্যান্ডের। তবে মাঠের বাইরের খেলায় এবারের রাশিয়া বিশ্বকাপে অনেক আগেই পরাজিত হয়েছে ব্রিটিশ কূটচাল।কি অবাক হচ্ছেন! মাঠের বাহিরের কূটচাল কি ছিল ভেবে?

অন্যর বিরুদ্ধে কুটনামী এবং মিথ্যা অপবাদ দিয়ে নিজেদের স্বার্থ উদ্ধারে ব্রিটিশদের জুড়ি নাই। বিষয়টি এতই জটিল যে আমাদের সমাজের মধ্যে কূটবুদ্ধি সম্পন্ন লোকদের আমরা ব্রিটিশ বলেই ডাকি।

এবার আসি মূল প্রসঙ্গে, এবারের বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পায় রাশিয়া। কিন্তু প্রথম থেকেই ইংল্যান্ড চাচ্ছিল যে কোন ভাবে রাশিয়া বিশ্বকাপ ভণ্ডুল করে দিতে। এই জন্য তারা চমৎকার নাটকের মঞ্চায়ন করে কিছুদিন আগেই। যা সারা বিশ্বে স্ক্রিপাল কেস নামে পরিচিতি পায়। ইংল্যান্ডে বসবাসকারী সাবেক এক রাশিয়ান গুপ্তচর আর তাঁর মেয়ের ওপর এক ধরনের বিষক্ত গ্যাস প্রয়োগ করে দায় চাপানো হয় রাশিয়ার ওপর। কোন ধরনের তদন্ত ছাড়াই ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রী (দুই দিন আগে পদত্যাগকারী) বরিশ জনসন অভিযোগ করে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদেমির পুতিনের বিরুদ্ধে। কিন্তু ব্রিটিশ পুলিশ এবং OPCW তদন্তে ওই হামলার পিছে রাশিয়ার দোষ প্রমানে ব্যার্থ হয়।

তবে ওই মিথ্যা অভিযোগের দোহাই দিয়ে ইউরোপ অ্যামেরিকা থেকে শতাধিক রাশিয়ার কূটনীতিকদের বহিষ্কার করা হয়। তারপরও রাশিয়া বিশ্বকাপকে ব্যার্থ না করতে পেরে শেষে বিভিন্ন মানবাধিকার সংস্থার মাধ্যমে রাশিয়াকে বর্বর আখ্যা দিয়ে সবাইকে রাশিয়া বিশ্বকাপ বর্জনের আহব্বান জানায় তারা। ইউরোপিয়ান নাগরিকদের রাশিয়া সফরে সতর্ক করে দেওয়া হয়, নানা ভাবে তাদের বোঝানোর চেষ্টা করা হয় ইউরোপিয়ানদের জন্য রাশিয়া নিরাপদ নয়। কিন্তু তাদের সেই চেষ্টা ব্যার্থ হবার পর ব্রিটিশ সরকার নিরাপত্তার অযুহাতে তাদের দলকে রাশিয়া বিশ্বকাপে না পাঠানোর সিদ্ধান্ত নেয়। তবে ফিফা সরাসরি ইংল্যান্ড টিমকে হুমকি দেয় যদি তাদের দেশ বিশ্বকাপে জাতীয় দল প্রেরণ না করে তবে পরবর্তী বিশ্বকাপে তাদের বহিষ্কার এমনকি ফিফা সদস্যপদ কেরে নেওয়া হবে। সর্বশেষ এক প্রকার বাধ্য হয়েই বিশ্বকাপ শুরুর ৩-৪ দিন পর ইংল্যান্ড তাদের ফুটবল দলকে রাশিয়া পাঠায়। এবারের বিশ্বকাপের দুই ফাইনালিস্ট দল ফ্রান্স এবং ক্রোয়েশিয়ার প্রেসিডেন্ট বিশ্বকাপ উপলক্ষ্যে রাশিয়া সফরে এসে মাঠে বসে নিজ দলকে সমর্থন করলেও সেই কথিত নিরাপত্তার অযুহাতে ব্রিটিশ কোন নেতা রাশিয়া সফরে আসেন নাই।

তবে খোদ ব্রিটিশ নাগরিকসহ বিশ্বের লক্ষ লক্ষ ফুটবল প্রেমী বিশ্বকাপ উপলক্ষে রাশিয়া সফর করেছে এবং অনেকেই বিশ্বকাপের মাঠের টিকিট না পেলেও এই সময়ে রাশিয়ার বিভিন্ন দর্শনীয় স্থান সফর করেছে। আর রাশিয়া সফরকারী ইউরোপিয়ান নাগরিকরা রুশ আতিথেওতায় মুগ্ধ হয়েছে। সফল বিশ্বকাপ আয়োজক হিসেবে এরই মধ্যে বিশ্বব্যাপী রাশিয়ার সুনাম ছড়িয়ে পড়েছে যা মাঠের বাহিরে ইংল্যান্ডের জন্য চরম পরাজয়।

মন্তব্য ২৯ টি রেটিং +৫/-০

মন্তব্য (২৯) মন্তব্য লিখুন

১| ১২ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:২৭

হাসান রাজু বলেছেন: ভালো লিখেছেন ।

১২ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:৩৪

আল-শাহ্‌রিয়ার বলেছেন: ধন্যবাদ।

২| ১২ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:৩২

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: এই ব্রিটিশরা আমাদের উপমহাদেশকে প্রায় দুশো বছর শাসন শোষণ, নিপীড়ন নির্যাতন করেছে। এরা হলো কানিং ফক্স। পৃথিবীর সকল দেশের চোর বাটপাড়, খুনী, ব্যাভিচারী ও দুর্নীতিবাজ লোকদের আশ্রয় প্রশ্রয় দিয়ে এরা নোংরা খেলা খেলে। এদের চেয়ে খারাপ মানসিকতার মানুষ অন্য কোন দেশে নাই, যদিও কথাবার্তায় এরা বিনয়ের অবতার।

রাশিয়া বিশ্বকাপ ভণ্ডুল করার চেষ্টা ব্যর্থ হওয়ায় এবং ইংল্যান্ড ক্রোয়েশিয়ার কাছে হেরে যাওয়ায় আমি খুব খুশি হয়েছি। শয়তানের পতন স্বয়ং আল্লাহ আরোপ করেন।

১২ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:৩৫

আল-শাহ্‌রিয়ার বলেছেন: সহমত।

৩| ১২ ই জুলাই, ২০১৮ দুপুর ২:১১

সেলিম আনোয়ার বলেছেন: ইংল্যান্ড দল ভাল খেলেছে। এতটা ভালো খেলা প্রতিদন্ডিতাপূর্ণ খেলা নক আউট পর্বে খেলা কঠিন। শ্রেয়তর দল হিসেবে ক্রোয়েশিয়া জিতে গিয়েছে।

১২ ই জুলাই, ২০১৮ দুপুর ২:২৭

আল-শাহ্‌রিয়ার বলেছেন: অবশ্যই ভালো দলের জয় হয়েছে।

৪| ১২ ই জুলাই, ২০১৮ দুপুর ২:২৪

sohelcomilla68@gmail.com বলেছেন: সবাই প্রানপন চেষ্টা করে ভাল খেলার জন্য এরমধ্যে কারও লাক এ থাকে কারও থাকে না ।

এইবারের খেলায় অনেক দল ই দুর্দান্ত খেলেছে তার মধ্যে ব্রাজিল আর আর্জেন্টিনা দুই দল ই অনেক ভাল খেলেছে ।

বাংলা টু ইংলিশ এর লেসন পেতে ক্লিক করুন https://youtu.be/SoSOthdhSDQ

১২ ই জুলাই, ২০১৮ দুপুর ২:২৬

আল-শাহ্‌রিয়ার বলেছেন: সহমত।

৫| ১২ ই জুলাই, ২০১৮ দুপুর ২:৩৩

সেলিম আনোয়ার বলেছেন: আমি ফাইনাল নিয়ে পোস্ট দেবো ভেবেছিলাম। সেই পলাশীর প্রান্তর নবাব সিরাজ উদ্দৌলা, বৃটিশদের সঙ্গে যুদ্ধ ফ্রান্স নবাব সিরাজের পক্ষে লড়েছিলেন। আবার দুদেশের শতবর্ষী যুদ্ধের ইতিহাস ।

ব্রাজিল -আর্জেন্টিনা ফাইনালের মত না হলেও সেই রকম ফাইনাল হতো। পোস্টও দিতে পারতাম ভাবনার গভীর থেকে।

১২ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:৩৮

আল-শাহ্‌রিয়ার বলেছেন: ফ্রান্স নবাবের পক্ষে থাকলেও তাদের ইতিহাসও কিন্তু পরিষ্কার নয়।

৬| ১২ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:৩৫

রাজীব নুর বলেছেন: রাশিয়ায় আছেন টিভি সাংবাদিক। নানা প্রশ্নের পর বিদেশি এক ফুটবল-দর্শককে বললেন, এবার বাংলাদেশের দর্শকদের জন্য কিছু বলুন। জানেন বোধহয়, তারা ফুটবল-পাগল।
বিদেশি কিছুক্ষণ ভেবে নিয়ে বলল, তাদের পাগলামো দূর হোক।

১২ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:৩৭

আল-শাহ্‌রিয়ার বলেছেন: ভালো বলেছেন।

৭| ১২ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:৫৮

খায়রুল আহসান বলেছেন: ভাল লিখেছেন। এসব অতটা খেয়াল করিনি বলে জানা ছিলনা।

১২ ই জুলাই, ২০১৮ রাত ৯:০১

আল-শাহ্‌রিয়ার বলেছেন: ধন্যবাদ।

৮| ১২ ই জুলাই, ২০১৮ রাত ৮:০৩

সুমন কর বলেছেন: জানা ছিল না। শেয়ার করার জন্য ধন্যবাদ।

১২ ই জুলাই, ২০১৮ রাত ৯:০১

আল-শাহ্‌রিয়ার বলেছেন: ধন্যবাদ।

৯| ১২ ই জুলাই, ২০১৮ রাত ৮:৫১

জগতারন বলেছেন:
আর রাশিয়া সফরকারী ইউরোপিয়ান নাগরিকরা রুশ আতিথেওতায় মুগ্ধ হয়েছে।
সফল বিশ্বকাপ আয়োজক হিসেবে এরই মধ্যে বিশ্বব্যাপী রাশিয়ার সুনাম ছড়িয়ে পড়েছে যা মাঠের বাহিরে ইংল্যান্ডের জন্য চরম পরাজয়।
- সহমত।

রাশিয়া বিশ্বকাপ ভণ্ডুল করার চেষ্টা ব্যর্থ হওয়ায় এবং ইংল্যান্ড ক্রোয়েশিয়ার কাছে হেরে যাওয়ায় আমি খুব খুশি হয়েছি।
শয়তানের পতন স্বয়ং আল্লাহ আরোপ করেন।
-(আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম)
-আবারও সহমত

১০| ১২ ই জুলাই, ২০১৮ রাত ৮:৫৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আর যদি ইংল্যান্ড চ্যাম্পিয়ন হয়ে যেত তাহলে হয়তো ব্রিটিশ মিডিয়া বলত, "রাশিয়া অনেক যড়যন্ত্র করেও ইংল্যান্ডকে রুখতে পারেনি..."

১২ ই জুলাই, ২০১৮ রাত ৯:০০

আল-শাহ্‌রিয়ার বলেছেন: হা হা এত সহজে?

১১| ১২ ই জুলাই, ২০১৮ রাত ৯:০৩

সেলিম আনোয়ার বলেছেন: দেখুন। রাশিয়াকে অতটা ভালোভাবার কিছু নেই। এই তো কয়দিন আগে সারা বিশ্বব্যাপী যে শীতলযুদ্ধ বা স্নায়ু যুদ্ধ ছিল সেটা কিন্তু আমেরিকা আর রাশিয়ার নেতৃত্বে। বৃটিশ সূর্য অনেক আগেই ডুবে গেছে। বাংলাদেশের ১/১১ কিন্তু বৃটেনের হাত ছিল।

১৩ ই জুলাই, ২০১৮ রাত ১:১৮

আল-শাহ্‌রিয়ার বলেছেন: বাংলাদেশের স্বাধীনতার জন্য কিন্তু রাশিয়ার অবদান রয়েছে। বিশ্বের সব খারাপের পিছে অ্যামেরিকা আর ব্রিটেনের হাত রয়েছে।

১২| ১২ ই জুলাই, ২০১৮ রাত ১০:২৩

সৌরভ ঘোষ শাওন বলেছেন: ভালো লিখেছেন।

১৩ ই জুলাই, ২০১৮ রাত ১:১৬

আল-শাহ্‌রিয়ার বলেছেন: ধন্যবাদ।

১৩| ১৩ ই জুলাই, ২০১৮ রাত ১:৩০

সেলিম আনোয়ার বলেছেন: রাশিয়া বাংলাদেশ কে সাপোর্ট করেছে ভারতের জোট হিসেবে। ভারতের নিজের স্বার্থে। এখন বাংলাদেশকে তার উপনিবেশের মত ব‍্যবহার করছে। পুরো বাজার তাদের দখলে। বাংলাদেশ পাকিস্তান পিরিয়ড ব্রিটিশ পিরিয়ড এর মত উজাড় হচ্ছে। বাজে ভাবে বলতে গেলে গরীবের সবার বৌ হয়েছে।লাভ কি হয়েছে ?

১৪| ১৩ ই জুলাই, ২০১৮ সকাল ৮:০১

হাইজেনবার্গ ০৬ বলেছেন: রাশিয়ান মিডিয়ার কথা ব্লগে বোমি কইরা দিলে হবে?

১৬ ই জুলাই, ২০১৮ রাত ২:৪০

আল-শাহ্‌রিয়ার বলেছেন: কাদের পেটে নাকি ঘি সহ্য হয় না, নাম বললে চাকরি থাকবে না

১৫| ১৪ ই জুলাই, ২০১৮ দুপুর ১:০৬

হাঙ্গামা বলেছেন: এই দুনিয়ায় যত চুলকানি আছে সব আম্রিকা আর ইংল্যান্ডের উপর ভর করছে।

১৬ ই জুলাই, ২০১৮ রাত ২:৩৯

আল-শাহ্‌রিয়ার বলেছেন: নিঃসন্দেহে।

১৬| ১৫ ই জুলাই, ২০১৮ রাত ২:৫৫

অনল চৌধুরী বলেছেন: সমাজতান্ত্রিক যুগের মতো এখনো গরম লড়াই চলছে।তবে পুটিন বা তার প্রতিদ্বন্দী ইংরেজ,ফরাসী-,এ্যামেরিকান কেউ ভালো না।
দুই পক্ষই বিএনপি-অাওয়ামীর মতো একই মুদ্রার দুই পিঠ,মানবতার শত্রু।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.