নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অব্যক্ত ধ্বনি

আল-শাহ্‌রিয়ার

গুরুত্বপূর্ণ ঘটনার ভেতরের কারণগুলো জানতে এবং বিশ্লেষণ করতে চেষ্টা করি এবং সবার সাথে শেয়ার করতে পছন্দ করি। সামাজিক, রাজনৈতিক আর আন্তর্জাতিক বিষয়ে লেখালেখি করতে ভালো লাগে। তাই ব্লগে পদচারনা।

আল-শাহ্‌রিয়ার › বিস্তারিত পোস্টঃ

মানবাধিকার নিয়ে সমালোচনাঃ সৌদি নিষেধাজ্ঞায় কাহিল কানাডার অর্থনীতি!

০৯ ই আগস্ট, ২০১৮ রাত ১০:০১


হ্যাঁ ঠিক শুনেছেন সৌদি আরবের কঠিন নিষেধাজ্ঞার কবলে পড়েছে কানাডা। সম্প্রতি সৌদি আরবে মানবাধিকারকর্মীদের কারাগারে পাঠানোর সমালোচনা করে অবিলম্বে তাঁদের মুক্তি দেওয়ার আহ্বান জানায় কানাডা। কিন্তু সৌদি আরব কানাডার এমন আচারনকে তাদের জাতীয় নিরাপত্তায় বাহিরের হস্তক্ষেপ হিসেবে বিবেচনা করেছে। পাল্টা পদক্ষেপ হিসেবে সৌদি আরব কানাডার সাথে সব ধরণের সম্পর্ক ছিন্ন করেছে।

সৌদি আরব কানাডার রাষ্ট্রদূতকে বহিস্কার ও নিজেদের রাষ্ট্রদূতকে কানাডা থেকে প্রত্যাহার করেছে। কানাডার সাথে সব ব্যাবসা, সৌদি আরব থেকে কানাডায় সৌদি বিমানের ফ্লাইট বন্ধ করে এবং কানাডায় পড়াশোনা করছেন ও চিকিৎসারত সৌদি নাগরিকদের অন্যদেশে সরিয়ে নিতে শুরু করেছে তারা। সম্পর্ক স্বাভাবিক করতে হলে সৌদি পররাষ্ট্রমন্ত্রী কানাডাকে ক্ষমা চাইতে বলেছে।

সৌদি নিষেধাজ্ঞা ও অবরোধের মুখে পড়ে কানাডার শেয়ার বাজারের সূচক নীচে নামতে শুরু করেছে এবং কানাডার ডলারের দাম কমে গিয়েছে। এছাড়াও সৌদি সরকার যদি কানাডার কাছ থেকে সামরিক যান ও অন্যান্য অস্ত্র কেনা বন্ধ করে দেয় তাহলে কয়েক হাজার কোটি ডলারের ক্ষতির মুখে পড়বে কানাডা সরকার। তবে সৌদি মিডিয়ার টুইটার থেকে কঠিন একটি বার্তা দেওয়া হয়েছে কানাডাকে।

রয়টার্সের দেওয়া তথ্য অনুসারে এমন পরিস্থিতিতে কানাডা সরকার আরব আমিরাত, মিসর এবং ইংল্যান্ডের সহযোগিতায় সৌদি আরবের সাথে সম্পর্ক ভালো করবার চেষ্টা করছে। তবে মিসর বলেছে তারা সৌদি আরবের অবস্থানকে সমর্থন করছে। অ্যামেরিকা কিছুদিন পূর্বে ইউরোপ এবং কানাডার সাথে এক প্রকার দন্দে জরিয়ে পরায় তারা সৌদি-কানাডার দন্দে নিজেদের দূরে সরিয়ে রেখেছে।

তবে কানাডার সরকারের পক্ষ থেকে তাদের প্রধানমন্ত্রী টুডো বলেছেন তিনি সৌদি আরবের কাছে ক্ষমা চাইবেন না এবং মানবাধিকারের পক্ষে তারা দেশে ও বিদেশে জোরালো সমর্থন দিয়ে যাবেন। কিছুদিন পূর্বে কানাডা সিরিয়া থেকে কথিত মানবাধিকার সংস্থা হোয়াইট হেলমেট এর সদস্যদের কানাডায় আশ্রয় দিয়েছে। কানাডার এ উদ্বেগ ও আহ্বানের পেছনে অবশ্য একটি গল্প আছে। সামার বাদাবি দীর্ঘদিন ধরে তাঁর ভাই একজন সুপরিচিত ব্লগার রাইফ বাদাবির পক্ষে প্রচারণা চালিয়ে আসছিলেন। ইসলাম ধর্ম ত্যাগ এবং ইলেকট্রনিক চ্যানেলের মাধ্যমে ইসলামকে অবমাননার জন্য সৌদি কর্তৃপক্ষ ২০১৪ সালে রাইফকে ১০ বছরের জেল এবং এক হাজার চাবুক মারার নির্দেশ দেয়। ২০১২ সালে রাইফ গ্রেপ্তার হওয়ার পর তাঁর স্ত্রী এনসাফ হায়দার তাঁর তিন সন্তানকে নিয়ে কানাডায় পালিয়ে যান। গত ১ জুলাই তাঁদের কানাডার নাগরিকত্ব দেওয়া হয়। এরপর থেকে এনসাফ তাঁর স্বামীর মুক্তির জন্য প্রচারণা চালিয়ে আসছেন, যা সৌদি আরবকে বিরক্ত করেছে।

মন্তব্য ১৬ টি রেটিং +০/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ০৯ ই আগস্ট, ২০১৮ রাত ১০:০৫

চাঁদগাজী বলেছেন:


কানাডার লোকজন প্লেইনে করে আমেরিকা এসে ভিক্ষা করার শুরু করেছে।

০৯ ই আগস্ট, ২০১৮ রাত ১১:৪২

আল-শাহ্‌রিয়ার বলেছেন: মেক্সিকোর লোক তো তাই করে।

২| ০৯ ই আগস্ট, ২০১৮ রাত ১০:২৩

রাজীব নুর বলেছেন: কানাডা যাবো আমি।

০৯ ই আগস্ট, ২০১৮ রাত ১১:৪৪

আল-শাহ্‌রিয়ার বলেছেন: চেষ্টা করা যায়।

৩| ০৯ ই আগস্ট, ২০১৮ রাত ১০:৩৩

রাকু হাসান বলেছেন: খারাপ খবর

০৯ ই আগস্ট, ২০১৮ রাত ১১:৪৬

আল-শাহ্‌রিয়ার বলেছেন: হয়ত!

৪| ০৯ ই আগস্ট, ২০১৮ রাত ১০:৫২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
আহারে কি দুরাবস্থা!

০৯ ই আগস্ট, ২০১৮ রাত ১১:৪৪

আল-শাহ্‌রিয়ার বলেছেন: আসলেই।

৫| ০৯ ই আগস্ট, ২০১৮ রাত ১১:১২

আরণ্যক রাখাল বলেছেন: দেখবেন আবার সব ঠিক হয়েও যাবে।

০৯ ই আগস্ট, ২০১৮ রাত ১১:৪৩

আল-শাহ্‌রিয়ার বলেছেন: দেখা যাক, কি হয়।

৬| ০৯ ই আগস্ট, ২০১৮ রাত ১১:২৮

উদাসী স্বপ্ন বলেছেন: মিথ্যা কথা কি আপনি বলতেছেন না ডলার এক্সচেন্জের লোকেরা বলতেছে? লিংকে তো দেখি আজকে আরো কম! কাহিনী কি ভাউ?

আর কানাডাতে সৌদীর ইনভেস্ট কি!

০৯ ই আগস্ট, ২০১৮ রাত ১১:৪৬

আল-শাহ্‌রিয়ার বলেছেন: অ্যামেরিকা আর সৌদি একসাথে বুঝতে হবে। আল-জাজিরা নিউজ করেছে দেখতে পারেন।

৭| ০৯ ই আগস্ট, ২০১৮ রাত ১১:৪৯

আখেনাটেন বলেছেন: মাত্র ৪ বিলিয়ন ডলারের বাণিজ্য হয় দুই দেশের মধ্যে। তাতেই কানাডার অবস্থা কাহিল। এভাবে বিভ্রান্তিকর শিরোনাম না দিলেও পারতেন।

হ্যাঁ, ১৩ বিলিয়ন ডলারের সামরিক ট্যাংক ও অন্যান্য অস্ত্র কেনার একটি চুক্তি হয়েছে। সেটি বাতিল হলেও যে বিশাল কিছু ঘটবে সেটাও বলা যাচ্ছে না।

১০ ই আগস্ট, ২০১৮ রাত ১২:১৯

আল-শাহ্‌রিয়ার বলেছেন: হ্যাঁ বাংলায় একটি প্রবাদ রয়েছে বোঝার ওপর শাঁকের আটি। অ্যামেরিকা বোঝা আর সৌদি আরব শাঁকের আটি। আশা করেছি বুঝতে পেরেছেন।

৮| ১০ ই আগস্ট, ২০১৮ রাত ১২:৫৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: কানাডার সাথেই হবে, আমেরিকার সাথে না...

১০ ই আগস্ট, ২০১৮ রাত ১:০৩

আল-শাহ্‌রিয়ার বলেছেন: স্বাভাবিক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.