নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অব্যক্ত ধ্বনি

আল-শাহ্‌রিয়ার

গুরুত্বপূর্ণ ঘটনার ভেতরের কারণগুলো জানতে এবং বিশ্লেষণ করতে চেষ্টা করি এবং সবার সাথে শেয়ার করতে পছন্দ করি। সামাজিক, রাজনৈতিক আর আন্তর্জাতিক বিষয়ে লেখালেখি করতে ভালো লাগে। তাই ব্লগে পদচারনা।

আল-শাহ্‌রিয়ার › বিস্তারিত পোস্টঃ

রোহিঙ্গা ইস্যুতে চীনা অবস্থান সম্পর্কে বাংলাদেশ সরকারের গুজব, মিয়ানমারের পাশেই দাঁড়ানোর অঙ্গীকার চীনের

২৩ শে আগস্ট, ২০১৯ সকাল ১১:৫৯

রোহিঙ্গা সংকট নিরসনে যখন মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ বাড়ছে তখন দেশটির পাশে দাঁড়ানোর অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছে চীন।
গতকাল মিয়ানমারের রাজধানী নেপিদোতে মিয়ানমারের সেনাপ্রধান মিন অং হ্লাইংয়ের সঙ্গে এক সাক্ষাতে এ কথা জানান সফররত চীনা দূত চেন হাই। চীনা দূত ও মিয়ানমারের সেনাপ্রধানের মধ্যে বৈঠকের পর এ বিষয়ে এক যৌথ বিবৃতি প্রকাশ করেছে মিয়ানমারের সেনাপ্রধানের কার্যালয়। গণমাধ্যম ইরাওয়াদির প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে। বিবৃতিতে বলা হয়, বৈঠকে চীনের রাষ্ট্রদূত তিনটি বিষয়ের ওপর জোর দিয়েছেন। বিষয়গুলো হলো— রোহিঙ্গা ও মানবাধিকার বিষয়ে মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপের বিরুদ্ধে চীনের অবস্থান; মিয়ানমারের উত্তরাঞ্চলীয় শান রাজ্য ও মান্দালায় অঞ্চলের গ্যারিসন শহরে সহিংস হামলা এবং জাতিগত বিদ্রোহী গোষ্ঠীগুলোর সঙ্গে সম্ভাব্য শান্তি আলোচনা ও মিয়ানমার সরকারের গৃহীত শান্তি প্রক্রিয়ায় চীনের সহায়তা অব্যাহত রাখা।

ছি ছি বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় লজ্জা থাকলে এখনই পদত্যাগ করা উচিৎ। তাহলে এত দিন রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশকে চীনা সমর্থনের মিথ্যা তথ্য ছড়িয়েছে পররাষ্ট্র দপ্তর? গুজব ছড়ানোর জন্য তাহলে এদের বিরুদ্ধে কি পদক্ষেপ নেওয়া হবে? নাকি ভিআইপি হিসেবে তারা বহাল তবিয়তে থাকবে!!!

অন্যদিকে রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে বাংলাদেশ ও মিয়ানমার ২০১৭ সালের ২৩ নভেম্বর চুক্তি সই করে। পরে দুই দেশ ২০১৮ সালের ১৬ জানুয়ারি মাঠপর্যায়ে কার্যক্রম এগিয়ে নিতে ‘ফিজিক্যাল অ্যারেঞ্জমেন্ট’ নামে চুক্তি করে। ‘ফিজিক্যাল অ্যারেঞ্জমেন্ট’ অনুযায়ী, প্রত্যাবাসন শুরুর দুই বছরের মধ্যে শেষ হওয়ার কথা ছিল। অথচ এখনও একজন রোহিঙ্গাকে মিয়ানমার ফেরত পাঠাতে পারেনাই বাংলাদেশ। হিরক রাজার দেশ বলে কথা!!! থাক চীনে ৫ দিনের সফরের সাফল্যের কথা বলে আর ছোট করতে চাইনা নেতা-নেত্রীদের।

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২৩ শে আগস্ট, ২০১৯ দুপুর ১২:৫২

রাজীব নুর বলেছেন: দুঃখজনক।

২৩ শে আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৭:৪৪

আল-শাহ্‌রিয়ার বলেছেন: সহমত।

২| ২৩ শে আগস্ট, ২০১৯ দুপুর ১২:৫৯

রাকু হাসান বলেছেন:

ধন্যবাদ শেয়ার করার জন্য । তথ্যসূত্র দিয়ে দিলে ভালো হতো ।

২৩ শে আগস্ট, ২০১৯ দুপুর ২:৫৫

আল-শাহ্‌রিয়ার বলেছেন: Click This Link সুত্র দিলাম।

৩| ২৩ শে আগস্ট, ২০১৯ বিকাল ৪:৪৬

চাঁদগাজী বলেছেন:


চীনারা মুসলমানদের পক্ষে থাকবে, নাকি বৌদ্ধদের পাশে থাকবে?

২৩ শে আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৭:৩১

আল-শাহ্‌রিয়ার বলেছেন: চীনারা নাস্তিক তাই ধর্মের সাথে তাদের কোন সমস্যা নাই। তবে আমাদের পক্ষে না রাখতে পারার ব্যর্থতা তো আমাদের পররাষ্ট্র দপ্তরের।

৪| ২৩ শে আগস্ট, ২০১৯ বিকাল ৪:৪৯

চাঁদগাজী বলেছেন:


আপনারা জামাত-শিবির, পাকী, আফগান, ইরানীদের যেভাবে অনুসরণ করছেন, আপনাদের ভয়ে কেহই বাংলাদেশের পক্ষে থাকবে না।

২৩ শে আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৭:৩৬

আল-শাহ্‌রিয়ার বলেছেন: চুলের অনুসরন করেন। ইরান যখন তেলের বিনিময়ে পাট রপ্তানির সুযোগ দেয় তখন আমরা ইন্ডিয়াতে কম দামে পাট পাচার করি। আর পাকিরা ৪৮ বছর আগে কি করেছে তাই নিয়ে এখনও তাদের ঘৃণা করি অথচ জাপান কিন্তু অ্যামেরিকাকে বন্ধু বানাতে দেরী করে নাই। কাতারের মত ছোট দেশ কিন্তু সৌদি আরবের মত ধনী সন্ত্রাসী দেশের বিরুদ্ধে টিকে রয়েছে কারন তাদের বন্ধুর অভাব নাই আর আমরা ইন্ডিয়ার পিছন চেটে দিচ্ছি বিনিময়ে আমাদের সরকার ক্ষমতায় টিকে রয়েছে জনগনের কাছে কোন দায়বদ্ধতা আছে কি?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.