নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

I'll Sleep When I'm Dead

আমি একদিন মারা যাবো, এই সত্য মেনে নিতে আমার কোন আক্ষেপ নেই!আক্ষেপ শুধু একটি বিষয়তেই, আমি মারা যাওয়ার পর অনেক অসাধারণ চলচ্চিত্র,বই,গান এর সৃষ্টি হবে- যার স্বাদ আমি নিতে পারব না...

শাহরুখ সাকিব

জীবন খাতার শেষের পাতায়, এঁকে দিলাম আলপনা, আমার স্মৃতি পড়বে মনে, যখন আমি থাকব না...! মানসিক ভাবে অসুস্থ একজন মানুষ নিজে ; অথচ বাকি সব অসুস্থ মানুষকে সুস্থ করার দায়িত্ব নিয়েছি! তাদেরকে হাসি খুশি রাখার মাধ্যমে! বুঝেন অবস্থা! একবারেই বদ্ধ উন্মাদ, আবেগপ্রবন,ভীতু এক মানুষ...!চিন্তাভাবনা করে সাধারণত কিছু বলা বা করা হয় না, এজন্য ঝামেলাতেও বেশি পড়তে হয়! তারপরও - always try to listen to my heart !Simplicity জিনিসটা খুব ভাল্লাগে, নিজেও তাই!'হাসিমুখ','দেশ','দেশের মানুষ','বৃষ্টি','জোছনা','প্রিয় মানুষগুলোকে বিরক্ত করা','শিশির ভেজা ঘাসের উপরে হাঁটা','জীবন','নিঃশ্বাস নেয়া','বইপড়া'(অবশ্যই পাঠ্যবই নয়!),'বন্ধু','বন্ধুত্ব','আড্ডা দেয়া','পাহাড়','সমুদ্র','সিনেমা দেখা','শাহরুখ খান' প্রভৃতির প্রতি অন্যরকম ভালোলাগা কাজ করে! আমি নিম্নোক্ত জীবন দর্শনে বিশ্বাসী - "Live, Laugh and Love!" (বাঁচো , হাসও আর ভালোবাসো! ) :-D আর হ্যাঁ, নিজের প্রথম ও সবচেয়ে বড় পরিচয় "মানুষ" বলতে পছন্দ করি, আগে মানুষ, তারপর বাকি সব... :-) আমার রক্তের গ্রুপ- B (Be Positive!) আমার রাশি- কুম্ভ (কিন্তু আমি মোটেই কুম্ভকর্ণ নই!) নিজেকে একটি শব্দে প্রকাশ করতে বললে আমি সেই পুরনো অসাধারণ শব্দটি বলব--- "পাগল" :-P :-P আমার ফেসবুক ঠিকানা- fb.com/syed.n.sakib.3

শাহরুখ সাকিব › বিস্তারিত পোস্টঃ

"মাত্রুভুমি- এক অসাধারণ বিবেক নাড়িয়ে দেয়া সিনেমা" অ্যা মাস্ট ওয়াচ মুভি :)

২৬ শে জুলাই, ২০১৩ দুপুর ১২:২২











নারী- বিধাতার এক অপূর্ব সৃষ্টি। এক নারীর অনেক রূপ- মা, কন্যা, বোন, স্ত্রী, বান্ধবী- প্রত্যেকটি রূপ তার নিজ নিজ জায়গায় উজ্জ্বল! কিন্তু এই নারীকে আমরা কতটা সম্মান দেই বা দিয়েছি? মুখেই খালি সমানাধিকার এর কথা বলি কিন্তু কাজের ক্ষেত্রে আমাদের অগ্রগতি কতদূর? সৃষ্টির শুরু থেকে মেয়েরা দাসী, পণ্য, ভোগবিলাসের সামগ্রী হয়ে ব্যবহার হয়ে আসছে। মেয়েদের আগে এতটাই নিচু স্তরে গণ্য করা হত যে জন্মের সাথে সাথেই তাঁকে মেরে ফেলে হত এবং তার চেয়েও আশ্চর্যের ব্যপার এই হত্যাকাণ্ড বেশিরভাগ সময় করতেন সেই কন্যার বাবা নিজে! একটু চিন্তা করে দেখুন তো কি হত যদি মেয়ে সন্তান মেরে ফেলতে ফেলতে এমন পর্যায়ে চলে যেত যে গ্রামের পর গ্রাম হয়ে যেত নারীশুণ্য? চিন্তা করতে কষ্ট হলে আপনার চিন্তার খোরাক জোগানোর জন্যই আছে Matrubhoomi: A Nation Without Women ছবিটি!



ভারতের বিহার অঞ্চলের এক গ্রাম। অন্যান্য গ্রাম যেমন হয়, এ গ্রামটিও তেমনি, ছায়াঘেরা , শান্ত ও সুনিবিড়। কিন্তু পার্থক্য একটাই এবং তা এক ভয়ঙ্কর পার্থক্য - এই গ্রামে কোন মেয়ে সন্তানের জন্ম হলেই তাঁকে দুধে ডুবিয়ে হত্যা করা হয়! শুনতে অবিশ্বাস্য হলেও এটাই সত্যি! মেয়ে সন্তান জন্ম নিলেই তার কপালে এটাই জুটবে, তার অপরাধ একটাই- কেন সে মেয়ে হয়ে জন্ম নিয়েছে? "জন্মই তার আজন্ম পাপ!"



এভাবেই চলছিল, কিন্তু এই ভয়ঙ্কর কাজের ফলাফল যে কি ভয়ঙ্কর হতে পারে তা হয়ত এইসব অশিক্ষিত, কুসংস্কার দিয়ে ঘেরা মানুষগুলোর( পড়ুন "পুরুষ" গুলোর) জানা ছিল না! একসময় এমন অবস্থা হল , এই গ্রামে আর একটিও মেয়ে অবশিষ্ট রইল না, একটিও না! শুনতে অবিশ্বাস্য হলেও এটি সত্যি এবং পরিচালকের মুনশিয়ানা এখানেই যে তিনি এটি অতি বিশ্বাসযোগ্য ভাবে উপস্থাপন করেছেন! মেয়ে না থাকায় গ্রামের সব কাজ ছেলেরাই করছে! মেয়েদের তো ডুবিয়ে মারা হয়েছে কিন্তু ছেলেদের যৌন চাহিদাকে তো আর ডুবিয়ে মারা যাবে না! তাই ছেলেরাই মেয়ে সেজে নাচ গানের মাধ্যমে আমোদ ফুর্তির ব্যবস্থা করে! গ্রামের পুরুষেরা এতটাই যৌন বিকারগ্রস্ত হয়ে পড়ে যে দলবেধে ভিসিআর এ পর্ণ দেখা এমনকি পশুর সাথে যৌন সঙ্গম করতেও এরা পিছপা হয়না! সেই পশু তাঁদের দেবতাতুল্য "গরু" হলেও তাঁদের কোন বিকার নেই, যৌন চাহিদা মেটানোর জন্য তাঁদের উন্মাদের মত অবস্থা!



কাহিনীতে টুইস্ট আসে তখন যখন গ্রামের পণ্ডিত একদিন এক পরিবারে কল্কি নামের এক মেয়েকে খুঁজে পায়! আশ্চর্যজনকভাবে একটি মেয়েকে তার বাবা হত্যা করেননি! গ্রামের এক বাবা হন্য হয়ে তার পাঁচ ছেলের জন্য মেয়ে খুঁজছিলেন, এই খবর পেয়েই তিনি তার ছোট ছেলেকে নিয়ে সেই মেয়ের বাবার কাছে হাজির হন। অবশেষে ৫ লাখ টাকা আর পাঁচটি গরুর বিনিময়ে সিদ্ধান্ত হয়যে এই পরিবারের পাঁচ ভাই এর সাথেই ঐ একটা মেয়ের বিয়ে হবে! ( মহাভারতের ধ্রুপদী এর কাহিনীর মত) ভাইয়েরা দিন ভাগ করে নেয় কে কোনদিন এই মেয়ের সাথে রাত কাটাবে, সপ্তাহে পাঁচ দিন পাঁচ ভাই, কিন্তু আরও দুই দিন যে বাকি থাকে তার সদ্ব্যবহার কে করবে? সবাই একমত হয়ে বড় ভাইকে সেই সুযোগ দেয়! কিন্তু "রামধমক" দিয়ে তাঁদের বাবা বলেন- ভাইয়েরা এত স্বার্থপর যে তাঁদের বাবার যৌন চাহিদার কথা একবারও চিন্তা করল না? শেষ পর্যন্ত তাঁদের বাবার মাধ্যমেই "রাত কাটানো" অনুষ্ঠানের উদ্বোধনী শুরু হল! কিন্তু এতকিছুর মাঝে কল্কির খোঁজ নেয়ার সময় কারো থাকেনা, সে সবার কাছে শুধু একটা পণ্য যার কাজ যৌন চাহিদা মেটানো! কিন্তু সেও যে মানুষ, তারও যে ভালবাসতে ইচ্ছা করে! কি হবে কল্কির আর এই অদ্ভুত সম্পর্কের? এর পরিণতি কোথায় গিয়ে ঠেকবে?



এর বেশি কিছু আর বলতে চাচ্ছি না, তবে একটা কথা বলছি, এই মুভিটা না দেখলে আপনার "হিন্দি মুভি" শুধু নয়, "মুভি দেখা" অনেকটাই অপূর্ণ রয়ে যাবে! কিছু সিনে স্তব্ধ হয়ে যাবেন, পিসি অফও করে দিতে পারেন সংবেদনশীলেরা! বলিউড "মশলা মুভি" ছাড়াও যে কত অন্যরকম এবং অসাধারণ বানাতে পারেন তার উদাহরণ এই মুভি। খুবই ডিস্টার্বিং একটা হিন্দি মুভি, বার বার আপনার মনে হবে- পর্দায় এসব কি হচ্ছে?এখানেই পরিচালকের সার্থকতা! পরিচালক মনিষ ঝা বেশ ভাল কাজ দেখিয়েছেন নিজের প্রথম ছবিতে, ছবিটি রচনাও করেছেন তিনি। এর আগে তিনি A very Very Silent Film নামের একটি শর্টফিল্ম দিয়ে নিজের ফিল্ম ক্যারিয়ার শুরু করেন ২০০১ সালে। এই ছবিটি ২০০২ সালে কান ফিল্ম ফেস্টিভ্যালে জুরিদের কাছ থেকে "বেস্ট শর্টফিল্ম" এর পুরষ্কার লাভ করে। তবে পূর্ণদৈর্ঘ্য ছবি হিসেবে মাত্রুভুমি তার প্রথম কাজ। অভিনেতারাও অনেক ভাল কাজ করেছেন,অনেক বিশ্বাসযোগ্য অভিনয় করেছেন- বিশেষ করে "কল্কি" চরিত্রে টিউলিপ জশি এবং সুশান্ত সিং ও সুধীর পাণ্ডে। ছবির স্ক্রিপ্ট পড়ে প্রথমে এই ছবিতে কাজ করতে রাজি হননি নায়িকা টিউলিপ জোসি, কিন্তু পরে তিনি রাজি হন। ছবির আরেকটি প্লাস পয়েন্ট হল সেলিম- সুলায়মান এর অসাধারণ ব্যাকগ্রাউনড মিউজিক যা ছবির সাথে বেশ মানানসই।



অনেকে হয়ত বলতে পারেন, এমন কাহিনী কখনও সম্ভব নাকি? এ ধরনের ঘটনা কখনও সম্ভব না, অতিরঞ্জিত করে দেখান হচ্ছে! হ্যাঁ, এটা ছবির একমাত্র দুর্বলতা হতে পারে, কিন্তু আমরা যেহেতু এই অবস্থার মধ্য দিয়ে যাইনি, তার আমরা হলফ করে, নিশ্চিত হয়ে বলতেও পারব না- পৃথিবীতে এমন ঘটনা কখনও ঘটবেও না!



গুজরাটে একটি গ্রামে মেয়ে সন্তান হত্যা করতে করতে এখন আর কোন মেয়ে অবশিষ্ট নেই- ম্যাগাজিনে এমন একটি ঘটনা পড়ে পরিচালক মনিষের মাথায় এই ছবির আইডিয়া আসে। ২০০৩ সালে ভারতের মধ্যপ্রদেশের রেনাই নামক গ্রামে মাত্র দুই কোটি রুপি বাজেটের, ২৯ দিনে শুটিং শেষ হওয়া এই মুভিটি ২০০২ সালে কান ফিল্ম ফেস্টিভ্যালে বিশেষ জুরি পুরষ্কার এবং ২০০৩ সালে ভেনিস ফিল্ম ফেস্টিভ্যাল এ পুরষ্কারসহ অন্যান্য অনেক ফিল্ম ফেস্টিভ্যালেও বেশ কিছু পুরস্কার জিতে নেয় এবং দেশে বিদেশে ব্যপক প্রশংসিত হয়। বিভিন্ন ফিম ফেস্টিভ্যালে প্রদর্শনের পর ২০০৫ সালের ৮ জুলাই ছবিটির ১৫০ প্রিন্ট বাণিজ্যিকভাবে মুক্তি দেয়া হয়। ছবিটি হিন্দি ছাড়াও তামিল, তেলেগু, ভোজপুরি, গুজরাটি, বাংলা, ফ্রেঞ্চ - এই ছয়টি ভাষায় মুক্তি দেয়া হয়। ছবিটি যৌথভাবে প্রযোজনা করেছেন ফ্রান্সের পেটরিক সবেলম্যান আর ইন্ডিয়ার পঙ্কজ খারবানডা। পঙ্কজ এর শৈশব কেটেছে বিহারে, তাই তিনি ছবির কাহিনী সম্পর্কে পরিচালককে অনেক সাহায্য করতে পেরেছেন। ছবিটি নিবেদন করেছেন বিখ্যাত অভিনেত্রি শ্রীদেবি এর স্বামী বনি কাপুর। ছবির সবকিছু মোটামুটি ঠিক থাকলেও ছবির অনেক ডিটেলে পরিচালক কাজ করেননি, আরও নজর দিতে পারতেন। সিনেমেটোগ্রাফি অনেক উঁচু দরের না হলেও কিছু দৃশ্য চোখে লেগে থাকবে। আসলে ছবির বিষয়বস্তুই ছবিটিকে অন্যান্য ছবি থেকে আলাদা করে ফেলে। ছবির যে অন্তর্নিহিত ম্যাসেজ আছে, তা বুঝার জন্য একবারের জন্য হলেও এই ছবিটি মাস্ট সি! আইএমডিবি রেটিং ৭.১ আর রটেন টমেটো একে দিয়েছে ৯০% ফ্রেশ রেটিং।



চিত্রনাট্যঃ ৪/৫ , পরিচালনাঃ ৩.৫/৫, অভিনয়ঃ ৪/৫, সিনেমেটোগ্রাফিঃ ২.৫/৫, সংগীতঃ কোন গান নাই

মন্তব্য ২২ টি রেটিং +৬/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ২৬ শে জুলাই, ২০১৩ দুপুর ১২:৩৮

নাজিম-উদ-দৌলা বলেছেন:
পুরাই ভিন্ন ধরনের একটা মুভি হবে মনে হচ্ছে। এইরকম কাহিনী নিয়ে মুভি বানানো নিঃসন্দেহে একটা দুঃসাহসিক কাজ। দেখার আশা রাখি। পোস্টে একটা ডাউনলোড লিংক জুড়ে দিলে ভাল করতেন।

২৬ শে জুলাই, ২০১৩ রাত ১১:১৪

শাহরুখ সাকিব বলেছেন: পরিচালক অনেক দুঃসাহসিক কাজ করেছেন ভাই, ট্রাস্ট মি! আওলেই ভিন্ন ধরনের মুভি, ডাউনলোড লিঙ্ক দিসিলাম, কিন্তু কি জানি সমস্যা করছিল, পোস্ট করা যাচ্ছিল না, ইউটিউব এ নাম লিখে সার্চ দিলেই পাবেন পুরো ছবিটা :)

২| ২৬ শে জুলাই, ২০১৩ দুপুর ১:০১

নৈঋত বলেছেন: এই মুভি আসলে আমাদের দাড় করাবে একটি যুদ্ধের সামনে। নারী কি মা? নাকি নারী বাজারের পণ্য?

ভালো লিখেছেন। পোস্টে প্লাস +++

২৬ শে জুলাই, ২০১৩ রাত ১১:১৫

শাহরুখ সাকিব বলেছেন: অনেক ধন্যবাদ ভাইয়া :)

৩| ২৬ শে জুলাই, ২০১৩ দুপুর ১:০৫

শুঁটকি মাছ বলেছেন: মুভিটা দেখতে হবে।

২৬ শে জুলাই, ২০১৩ রাত ১১:১৬

শাহরুখ সাকিব বলেছেন: দেখে ফেলেন ভাই, ইউটিউব এ নাম লিখে সার্চ দিলেই পাবেন পুরো ছবিটা :)

৪| ২৬ শে জুলাই, ২০১৩ দুপুর ১:০৬

বোকামন বলেছেন:

মুভির শক্তিশালী স্ক্রিপ্ট ছিল, মেকিং মনঃ পুত হয়নি; আরো নিখুঁত করা যেত......।

আপনি দারুণ লিখেছেন, পাঠক উৎসাহ পাবে ...

২৬ শে জুলাই, ২০১৩ রাত ১১:২০

শাহরুখ সাকিব বলেছেন: সহমত, কিন্তু তাতেও পরিচালক যা দেখিয়েছেন :) ধন্যবাদ :)

৫| ২৬ শে জুলাই, ২০১৩ দুপুর ১:৪৫

মো: আতিকুর রহমান বলেছেন: আপনার লেখা পড়ে মুভিটা দেখার স্বাদ জাগলো... +

২৬ শে জুলাই, ২০১৩ রাত ১১:২৩

শাহরুখ সাকিব বলেছেন: ধন্যবাদ, খালি স্বাদ জাগলেই হবে না, দেখে ফেলেন , ইউটিউব এ নাম লিখে সার্চ দিলেই পাবেন পুরো ছবিটা :)

৬| ২৬ শে জুলাই, ২০১৩ দুপুর ১:৫২

আশরাফুল ইসলাম দূর্জয় বলেছেন:
পারলে লিংক দিয়েন।
তবে আইডিএম ধরে কিংবা সহজেই ডাউনলোড করা যায় এমন সাইট।

২৬ শে জুলাই, ২০১৩ রাত ১১:২৮

শাহরুখ সাকিব বলেছেন: ইউটিউব এ নাম লিখে সার্চ দিলেই পাবেন পুরো ছবিটা :)

৭| ২৬ শে জুলাই, ২০১৩ রাত ১১:২৫

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: এইটা কিছু হইলো ব্রাদার ?? :(

লিঙ্ক , পোস্টার কিছুই দেখাইলেন না ...

২৬ শে জুলাই, ২০১৩ রাত ১১:৩৫

শাহরুখ সাকিব বলেছেন: পোস্টার তো দিলাম সবার উপরে! আর ইউটিউব এ নাম লিখে সার্চ দিলেই পাবেন পুরো ছবিটা :)

৮| ২৭ শে জুলাই, ২০১৩ সকাল ১১:২৯

তানজিয়া মোবারক মণীষা বলেছেন: মুভির বর্ণনা শুনে ভয় পেয়েছি অনেক, ছেলে ভর্তি গ্রামে একটা মাত্র মেয়ে, সেও বিক্রি হচ্ছে শেষ পর্যন্ত। :|| মধ্যযুগীয় কায়দায় কণ্যা শিশু হত্যা যদি কিছুটা বন্ধ হয়, এই মুভি যাতে মূর্খ মানুষগুলোকে একটু হলেও চিন্তা করতে বাধ্য করে তাই আশা করছি। মুভির বিবরণ পছন্দ হয়েছে, খুব শিঘ্রই দেখবো। ভালো থাকবেন। :)

২৭ শে জুলাই, ২০১৩ বিকাল ৪:৪৮

শাহরুখ সাকিব বলেছেন: তোমার পেনড্রাইভ কবে আনবা? একদিন নিয়া আইস, আমার কাছে আছে মুভিটা, দিয়া দিবনে :)

৯| ২৭ শে জুলাই, ২০১৩ বিকাল ৫:০৮

তানজিয়া মোবারক মণীষা বলেছেন: শুভ কাজে দেরী করতে হয় না, কালকেই পেনড্রাইভ নিয়া আসবো। :P

২৮ শে জুলাই, ২০১৩ বিকাল ৫:১৫

শাহরুখ সাকিব বলেছেন: :)

১০| ২৮ শে জুলাই, ২০১৩ দুপুর ১:১২

তোমার গল্পের মৃত রাজকন্যা বলেছেন:

টরেন্ট লিঙ্কঃ
Click This Link)



আমিও ডাউনলোড দিলাম তো ...ভাবলাম আর যাদের দরকার ... তাদের কে দিয়ে যাই :)


২৮ শে জুলাই, ২০১৩ বিকাল ৫:১৬

শাহরুখ সাকিব বলেছেন: ধন্যবাদ বাকি সবার কথা চিন্তা করার জন্য, ইউটিউব এও আছে পুরা মুভিটা :)

১১| ২৯ শে জুলাই, ২০১৩ রাত ১:৪৮

নৈঋত বলেছেন: ভাইয়া ??? :-* :-* :-*

৩০ শে জুলাই, ২০১৩ বিকাল ৫:৪৮

শাহরুখ সাকিব বলেছেন: কি ভাইয়া? :/

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.