নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

I'll Sleep When I'm Dead

আমি একদিন মারা যাবো, এই সত্য মেনে নিতে আমার কোন আক্ষেপ নেই!আক্ষেপ শুধু একটি বিষয়তেই, আমি মারা যাওয়ার পর অনেক অসাধারণ চলচ্চিত্র,বই,গান এর সৃষ্টি হবে- যার স্বাদ আমি নিতে পারব না...

শাহরুখ সাকিব

জীবন খাতার শেষের পাতায়, এঁকে দিলাম আলপনা, আমার স্মৃতি পড়বে মনে, যখন আমি থাকব না...! মানসিক ভাবে অসুস্থ একজন মানুষ নিজে ; অথচ বাকি সব অসুস্থ মানুষকে সুস্থ করার দায়িত্ব নিয়েছি! তাদেরকে হাসি খুশি রাখার মাধ্যমে! বুঝেন অবস্থা! একবারেই বদ্ধ উন্মাদ, আবেগপ্রবন,ভীতু এক মানুষ...!চিন্তাভাবনা করে সাধারণত কিছু বলা বা করা হয় না, এজন্য ঝামেলাতেও বেশি পড়তে হয়! তারপরও - always try to listen to my heart !Simplicity জিনিসটা খুব ভাল্লাগে, নিজেও তাই!'হাসিমুখ','দেশ','দেশের মানুষ','বৃষ্টি','জোছনা','প্রিয় মানুষগুলোকে বিরক্ত করা','শিশির ভেজা ঘাসের উপরে হাঁটা','জীবন','নিঃশ্বাস নেয়া','বইপড়া'(অবশ্যই পাঠ্যবই নয়!),'বন্ধু','বন্ধুত্ব','আড্ডা দেয়া','পাহাড়','সমুদ্র','সিনেমা দেখা','শাহরুখ খান' প্রভৃতির প্রতি অন্যরকম ভালোলাগা কাজ করে! আমি নিম্নোক্ত জীবন দর্শনে বিশ্বাসী - "Live, Laugh and Love!" (বাঁচো , হাসও আর ভালোবাসো! ) :-D আর হ্যাঁ, নিজের প্রথম ও সবচেয়ে বড় পরিচয় "মানুষ" বলতে পছন্দ করি, আগে মানুষ, তারপর বাকি সব... :-) আমার রক্তের গ্রুপ- B (Be Positive!) আমার রাশি- কুম্ভ (কিন্তু আমি মোটেই কুম্ভকর্ণ নই!) নিজেকে একটি শব্দে প্রকাশ করতে বললে আমি সেই পুরনো অসাধারণ শব্দটি বলব--- "পাগল" :-P :-P আমার ফেসবুক ঠিকানা- fb.com/syed.n.sakib.3

শাহরুখ সাকিব › বিস্তারিত পোস্টঃ

আমার ঈদ পর্যবেক্ষণ :) :) :)

৩০ শে জুলাই, ২০১৪ বিকাল ৪:০৩

ঈদ অবজারভেশন-

১- সবচেয়ে ইন্টারেস্টিংভাবে ঈদের নামাজ পড়ে ছোট বাচ্চারা। নামাজের জন্য দুই হাত বেঁধে বাকি সবাইকে পর্যবেক্ষণ করে। হঠাৎ করেই হাত ছেড়ে সবার সামনে সিজদাহ এর জায়গা দিয়ে "উসাইন ভোল্ট" এর গতিতে দৌড় দেয়। দৌড়বিদের বাবারা বা আত্মীয়রা নামাজে ব্যস্ত, চাইলেও নামাজের মাঝে তাঁদের থামাতে পারেন না। বাচ্চারা চালাক আছে, মোনাজাতের ঠিক আগেই আবার যে যার জায়গামত বসে পড়ে। আবার কিছু বাচ্চা আছে, "আল্লাহু আকবর" থেকে শুরু করে সালাম ফিরানো পর্যন্ত "ভ্যা এ এ এ এ" করে কাঁদতেই থাকে!



২- বৈষম্য নারী পুরুষ থেকে শুরু করে কোলাকুলিতে গিয়ে ঠেকেছে। "এলিট" গ্রুপ "এলিট" গ্রুপের সাথেই কোলাকুলি করে, মধ্যবিত্তরা সবার সাথেই কোলাকুলির চেষ্টা করে, নিম্নবিত্তরা দূর থেকে ফ্যালফ্যাল দৃষ্টিতে সবার কোলাকুলি দেখে। তবে সবচেয়ে সুন্দর কোলাকুলির দৃশ্য মনে হয় বাবার সাথে ছেলের। সারা বছর সো কলড "অফিসের কাজে ব্যস্ত" থাকা, "টাকা উপার্জনে ব্যস্ত" থাকা বাবারা আজকের দিনে "গম্ভীর" ভাব ছেড়ে ছেলেকে জড়িয়ে ধরেন। যাদের বাবা নাই, তারা এই জিনিসটা ভয়াবহভাবে মিস করেন, আমাকে প্রায় চার বছর হতে চলল বাবা নামের কেও জড়িয়ে ধরেন না :)



৩- এক মাস না খেয়ে "খিদের" চোটে বাঙালি মুসলমানের মাথা খারাপ হয়ে গেছে! দানবাক্স থেকে ১০০০ আর ৫০০ টাকার নোটের ভাংতি সমানে নিচ্ছেন। ভালো কাজ একা করলে হয়না, আরেকজনকে উৎসাহ দিতে হয়, তারা সেটা ভালভাবেই করছেন, পাশের জনকে বলছেন " আপনিও ভাংতি করে নেন, এখানে অনেক আছে"। খাবারের বেলায়ও একই দৃশ্য, বুড়িগঙ্গার পানির চেয়েও জঘন্য রকমের "পায়েশ" খেয়ে পুরুষেরা "আয়েশ" করে বলছেন- ভাবী, লাস্ট কবে এত অসাধারণ পায়েশ খেয়েছি, তা মনে নাই। সত্যি বলছি, আমার ক্ষমতা থাকলে আপনার হাত স্বর্ণ দিয়ে বাধাই করে রাখতাম! আফসোস, বিধাতা আমাকে সেই ক্ষমতা দেন নাই!



৪- ঢাকা শহরের প্রেমিক "যুগলের" সাথে পাল্লা দিয়ে বেড়েছে মোটর সাইকেলের সংখ্যা। প্রত্যেক মোটর সাইকেলে একটা করে জোড়া। পিছনে বসা মেয়েটি তার হাতটি রেখেছে সামনে বসা ছেলেটির কাঁধে, সেই হাত পরম নির্ভরতার হাত। এই অবস্থায় তাঁদের খুনসুটি আর আলাপ চলছে। সেই মোটরসাইকেলকে আমি অনেক ঈর্ষা করি- যে সদ্য প্রেমে পড়া বা প্রেমের বেশ কয়েকবছর পেরিয়ে আসা এইসব যুগলের নিস্পাপ খুনসুটি আর হাসিকান্নার সাক্ষী হয়ে থাকে। আমি মানুষ হয়ে সাক্ষী হতে পারিনা, মোটরসাইকেল "জড়বস্তু" হয়ে আমার চেয়ে ভাগ্যবান ;)



৫- আত্মীয়স্বজনের কাছ থেকে লক্ষ মাইল দূরে থাকা প্রবাসী মানুষদের জন্য একটা বিশেষ ধরনের, সুপারস্পীডের বিমানের ব্যবস্থা করা দরকার। তারা সকালে আসবেন, বাবার সাথে নামাজ পড়ে, কোলাকুলি করে বাবার পা ধরে সালাম করবেন। মায়ের রান্না করা ফিরনি খাবেন। বিকালে ধানমণ্ডি লেক বা টিএসসিতে আড্ডা দিয়ে সন্ধ্যার প্লেনে করে আবার বিদেশ চলে যাবেন। জানি এটা সম্ভব না, বলতে গেলে একেবারেই অলীক কল্পনা- তবে মাঝে মাঝে কল্পনা করতে ভাল্লাগে। বাস্তবতা সবসময় ভাল্লাগে না, বাস্তবতা সব চাওয়া পাওয়া পূরণ করেনা, বাস্তবতার কষ্ট সবসময় ভাল্লাগে না।



৬- ঈদ মানে আনন্দ, ঈদ মানে খুশি। ফিলিস্তিনে ঈদ মানে মৃতের সংখ্যা ১১০০ ছাড়িয়ে যাওয়া, প্রিয় মানুষের লাশ সামনে নিয়ে বসে থাকা, কান্না না থামা, সৃষ্টিকর্তা তাঁদের সহায় হন।



আমার ঈদ কেমন গেল? ওয়ান অফ দ্যা মোস্ট "জঘন্য" :) তবে সালামি পেয়েছি বেশ ভালো লেভেলের! শুধুমাত্র কোমর বাঁকিয়ে প্রায় পরিশ্রম ছাড়াই টাকা ইনকামের এত অসাধারণ পথ আর হয়না। আত্মীয় স্বজন অন্য কোন কাজে আসুক বা না আসুক, অন্তত সেলামি দেয়ার জন্য হলেও প্রত্যেক মানুষের আত্মীয় স্বজন থাকা উচিত! :P

মন্তব্য ২২ টি রেটিং +৬/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ৩০ শে জুলাই, ২০১৪ বিকাল ৪:৩০

হাসান মাহবুব বলেছেন: পর্যবেক্ষণ বেশ ভালো হয়েছে।

৩০ শে জুলাই, ২০১৪ রাত ৯:১৯

শাহরুখ সাকিব বলেছেন: থ্যাংকস হামা ভাই :)

২| ৩০ শে জুলাই, ২০১৪ বিকাল ৪:৩৪

কান্ডারি অথর্ব বলেছেন:


সঠিক পর্যবেক্ষণ +++ ঈদের শুভেচ্ছা।

৩০ শে জুলাই, ২০১৪ রাত ৯:১৯

শাহরুখ সাকিব বলেছেন: আপনাকেও ঈদের শুভেচ্ছা! :)

৩| ৩০ শে জুলাই, ২০১৪ সন্ধ্যা ৬:৪৫

পাজল্‌ড ডক বলেছেন: আপনার পর্যবেক্ষন ক্ষমতার পাশাপাশি লিখার হাতও ভালো। Carry On! :)

৩০ শে জুলাই, ২০১৪ রাত ১১:৫৪

শাহরুখ সাকিব বলেছেন: ধন্যবাদ আমাকে, প্রশংসা শুনে লজ্জা পেলুম :P

৪| ৩০ শে জুলাই, ২০১৪ রাত ১০:৩৫

কলমের কালি শেষ বলেছেন: ভালো পর্যবেক্ষন । পড়ে ভাল লাগলো । ঈদ মোবারক ।

৩০ শে জুলাই, ২০১৪ রাত ১১:৫৪

শাহরুখ সাকিব বলেছেন: ধন্যবাদ, আপনাকেও ঈদ মোবারক :)

৫| ৩০ শে জুলাই, ২০১৪ রাত ১১:৫৭

রাজিব বলেছেন: এই ঈদে আমরা ঘরে বসে খাচ্ছি, দাচ্ছি আর টিভি দেখছি। তারপর আত্মীয় স্বজন বন্ধুদের বাড়ি বেরাতে যাচ্ছি। ২-৩ দিন অনেক মজা করবো আনন্দ করবো। কিন্তু যারা চাকুরির কারণে, ব্যবসার কারণে কাজ করছেন বা কাজ করতে বাধ্য হচ্ছেন তাদের প্রতি রইলো সমবেদনা ও শুভেচ্ছা। তাদের যেন আমরা ভুলে না যাই। আমাদের আত্মীয় ও বন্ধুদের মধ্যে যারা আজকেও ডিউটি করছেন বা যারা হাসপাতালে রয়েছেন কিংবা প্রবাসে মোবাইল ফোন, ইন্টারনেট আর ফেইসবুকের যুগে তাদের সঙ্গে যেন যোগাযোগ করি।

৩১ শে জুলাই, ২০১৪ রাত ১:০৬

শাহরুখ সাকিব বলেছেন: ঠিক বলেছেন ভাই :)

৬| ৩০ শে জুলাই, ২০১৪ রাত ১১:৫৯

সুমন কর বলেছেন: ভালো বলেছেন। সহমত।
ঈদ মোবারক।

৩১ শে জুলাই, ২০১৪ রাত ১:০৭

শাহরুখ সাকিব বলেছেন: থ্যাংকস, আপনাকেও ঈদ মোবারক :)

৭| ৩১ শে জুলাই, ২০১৪ রাত ১:৪৩

মিজভী বাপ্পা বলেছেন: ঈদ মোবারক :)

৩১ শে জুলাই, ২০১৪ রাত ৩:১২

শাহরুখ সাকিব বলেছেন: আপনাকেও ঈদ মোবারক :)

৮| ৩১ শে জুলাই, ২০১৪ সকাল ১১:৪৬

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন: পড়ে ভাল লাগল।

সুন্দর পর্যবেক্ষন করেছেন।

৩১ শে জুলাই, ২০১৪ দুপুর ১:৫২

শাহরুখ সাকিব বলেছেন: ধন্যবাদ :)

৯| ৩১ শে জুলাই, ২০১৪ দুপুর ২:৪৭

মুদ্‌দাকির বলেছেন: পর্যবেক্ষন বেশ ভালো হয়েছে , ঈদ মুবারাক :) :)

৩১ শে জুলাই, ২০১৪ সন্ধ্যা ৭:৫৭

শাহরুখ সাকিব বলেছেন: ধন্যবাদ, আপনাকেও ঈদ মোবারক :)

১০| ৩১ শে জুলাই, ২০১৪ সন্ধ্যা ৭:৫৭

প্রোফেসর শঙ্কু বলেছেন: দুঃখ-রসিকতা মিলিয়ে দারুণ বলেছেন।

৩১ শে জুলাই, ২০১৪ রাত ৮:০০

শাহরুখ সাকিব বলেছেন: চেষ্টা করেছি শঙ্কুদা, ধন্যবাদ :)

১১| ০৬ ই আগস্ট, ২০১৪ রাত ১০:২৬

শুঁটকি মাছ বলেছেন: পাজল্‌ড ডক বলেছেন: আপনার পর্যবেক্ষন ক্ষমতার পাশাপাশি লিখার হাতও ভালো। Carry On!

ভাই আমি আর কিচ্ছুই কইলাম না ;)

০৯ ই আগস্ট, ২০১৪ রাত ২:৩৫

শাহরুখ সাকিব বলেছেন: ওকে ;)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.