নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

I'll Sleep When I'm Dead

আমি একদিন মারা যাবো, এই সত্য মেনে নিতে আমার কোন আক্ষেপ নেই!আক্ষেপ শুধু একটি বিষয়তেই, আমি মারা যাওয়ার পর অনেক অসাধারণ চলচ্চিত্র,বই,গান এর সৃষ্টি হবে- যার স্বাদ আমি নিতে পারব না...

শাহরুখ সাকিব

জীবন খাতার শেষের পাতায়, এঁকে দিলাম আলপনা, আমার স্মৃতি পড়বে মনে, যখন আমি থাকব না...! মানসিক ভাবে অসুস্থ একজন মানুষ নিজে ; অথচ বাকি সব অসুস্থ মানুষকে সুস্থ করার দায়িত্ব নিয়েছি! তাদেরকে হাসি খুশি রাখার মাধ্যমে! বুঝেন অবস্থা! একবারেই বদ্ধ উন্মাদ, আবেগপ্রবন,ভীতু এক মানুষ...!চিন্তাভাবনা করে সাধারণত কিছু বলা বা করা হয় না, এজন্য ঝামেলাতেও বেশি পড়তে হয়! তারপরও - always try to listen to my heart !Simplicity জিনিসটা খুব ভাল্লাগে, নিজেও তাই!'হাসিমুখ','দেশ','দেশের মানুষ','বৃষ্টি','জোছনা','প্রিয় মানুষগুলোকে বিরক্ত করা','শিশির ভেজা ঘাসের উপরে হাঁটা','জীবন','নিঃশ্বাস নেয়া','বইপড়া'(অবশ্যই পাঠ্যবই নয়!),'বন্ধু','বন্ধুত্ব','আড্ডা দেয়া','পাহাড়','সমুদ্র','সিনেমা দেখা','শাহরুখ খান' প্রভৃতির প্রতি অন্যরকম ভালোলাগা কাজ করে! আমি নিম্নোক্ত জীবন দর্শনে বিশ্বাসী - "Live, Laugh and Love!" (বাঁচো , হাসও আর ভালোবাসো! ) :-D আর হ্যাঁ, নিজের প্রথম ও সবচেয়ে বড় পরিচয় "মানুষ" বলতে পছন্দ করি, আগে মানুষ, তারপর বাকি সব... :-) আমার রক্তের গ্রুপ- B (Be Positive!) আমার রাশি- কুম্ভ (কিন্তু আমি মোটেই কুম্ভকর্ণ নই!) নিজেকে একটি শব্দে প্রকাশ করতে বললে আমি সেই পুরনো অসাধারণ শব্দটি বলব--- "পাগল" :-P :-P আমার ফেসবুক ঠিকানা- fb.com/syed.n.sakib.3

শাহরুখ সাকিব › বিস্তারিত পোস্টঃ

আমার ঈদ উল আযহা পর্যবেক্ষণ :)

১০ ই অক্টোবর, ২০১৪ দুপুর ১২:০০


১- "গরু একটি শান্ত ও নিরীহ প্রাণী" ছোটবেলায় বই এ "গরু" রচনায় পড়া এই বাক্যটি ৮০% ক্ষেত্রে ভুল! গরু কিনে হাট থেকে ফিরে আসার সময়, যেই ব্যক্তির গরু দড়ি ছিঁড়ে অলিম্পিকে দৌড়ানো প্রতিযোগীর মতো দৌড়ায়- তাকে জিজ্ঞেস করলে বুঝতে পারবেন গরু কতটা নিরীহ আর শান্ত।

২- ঈদ ছিল সোমবার, বাসের কন্ডাক্টর 'মামা'রা শুক্রবার থেকেই "মামা, সামনে ঈদ, ভাড়া একটু বাড়ায় দিয়েন, সারাবছর তো চাই না!"... বুঝলাম, কিন্তু তাই বলে ঈদের এত আগে থেকেই? হয়তো তারা "শুভ কাজে দেরি করতে নেই" প্রবাদ দ্বারা বেশ মোটিভেটেড ;)

৩- হাজারবার বলার পড়েও যারা কথা শুনে না, তাঁদেরকে বাঙালি বলা হয়- এত বলেছিলাম কেও গরুর ছবি ট্যাগ কইরেন না, এটা ত্যাগের ঈদ, "ট্যাগের" না- শেষ পর্যন্ত ঠিকই ট্যাগ খাইলাম বেশ কয়েকটা। আর লক্ষ করে দেখেছি ট্যাগ খাওয়া ছবিতে গরুর যেই ছবি থাকে তার সাথে বাস্তবে গরুর কোন মিল নাই বললেই চলে। এই ছবির গরুগুলোর মাথা বড় আর পেট ছোট হয়- বুঝলাম না কিছু! জানার আছে অনেক কিছু।

৪- পৃথিবীটা দিন দিন ছোট হয়ে আসছে- নায়িকাদের কাপড় থেকে টেলিভিশান এর প্রসস্থতা- সব। সেই জোয়ারে এখন ঈদের শুভেচ্ছা জানানোতেও শর্টফর্ম চলে এসেছে। ইনবক্সে একজন লিখেছি- শুঈমু। মানে কি? তিনি কার সাথে শুতে চাচ্ছেন? কেন চাচ্ছেন? শুতে চাইলে সেটা আমাকে জানাবেন কেন? কিছুতেই বুঝতে পারছিলাম না, লজ্জার বশে জিজ্ঞাসাও করতে পারছিলাম না। অবশেষে অনেক কষ্টে বুঝলাম "শুঈমু" মানে হল- শুভ ঈদ মুবারক। :/

৫- রোজার সময়কার খিদে বাঙালি মুসলমানের এখনও যায় নাই, পারলে কাঁচাই গরুর মাংস খেয়ে ফেলে! স্বয়ং গরুর শরীরে যতটুকু মাংস, তার চেয়ে বেশি গোমাংস এখন অনেক আদম সন্তানের শরীরে- অথচ এমনটা হওয়ার কথা ছিল না। অনেক কে দেখলাম, আত্মীয় স্বজন আর গরিবদের মাংস বিলাতে আগ্রহী নন। "আমার গরু আমি খাবো, যত খুশি তত খাবো" তত্ত্বে বিশ্বাসী। অনেক কিছুতে "হাড্ডাহাড্ডি" লড়াইয়ে অংশ না নিলেও, কুরবানির ঈদের বাঙালি হাড্ডির লড়াইয়ে জড়িয়ে পড়ে- তারা গরিবদের মাংসের পরিবর্তে হাড্ডি বেশি দান করে "দাতা হাতিম তাইয়ের দূর সম্পর্কের আত্মীয় আমি" হওয়ার চেষ্টা চালায় এবং মনে মনে আমোদ লাভ করে এই ভেবে "আজ কত দান করলাম গরিবদের!"।

৬- কুরবানি ঈদে সবচেয়ে বেশি সমস্যায় পড়ে নিম্ন মধ্যবিত্তরা- না আছে উচ্চবিত্তের মতো গরু কেনার সামর্থ্য, না বাড়ি বাড়ি গিয়ে মাংস চাইতে পারে নিম্নবিত্তের মতো। এরকম একজনকে দেখলাম, কুরবানি ঈদের আগের দিন এক কেজি মাংস আলাদা করে কিনে নিয়ে যাচ্ছেন। উচ্চবিত্তরা গরু কুরবানি করে্‌ আর এই মধ্যবিত্তরা নিজেদের 'স্বপ্নকে' কুরবানি করে।

৭- গরু খেয়েছেন- উত্তম কথা। তো গরুর জবাইয়ের ছবি তুলে সেটাও ট্যাগ করতে হবে? আমার চেহারা কি কসাইয়ের মতো যে আমাকে ট্যাগ করে বোঝাচ্ছেন "দেখ দেখ, এভাবে গরু জবাই দিতে হয়!" নরমাল কমন সেন্স কি নাই ভাই আপনাদের? আর ঈদ শেষ হওয়ার পড়ে যেই আবর্জনা জমা হয়, সেটা পরিষ্কার করতে কি এত সমস্যা? এটাও তো আপনার একটা দায়িত্ব হওয়া উচিত। জলদি আবর্জনা পরিষ্কার করেন, নাইলে কবি তার কবিতার লাইন চেঞ্জ করে লিখবেন- "গোবরের আর মুতের গন্ধে ঘুম আসে না, একলা জেগে রই!"

৮-কুরবানি ঈদের প্রায় সবাই বলেন- মনের পশুকে কুরবানি দিতে। আফসোসের ব্যাপার হল, আশেপাশে বেশিরভাগ "মনহীন" মানুষকে দেখি- যাদের মনই নাই, তারা মনের পশুকে কুরবানি দিবে কীভাবে? জানিনা!

৯- কর্পোরেট ব্যবসা এখন ত্যাগের উৎসবেও চলে এসেছে- গরুর সাথে ছবি ( গালভরা এক নামও আছে এটার- কাউফি) তুলো, সেন্ড করো- পুরস্কার জিতে নাও। দুই দিন পড়ে যেই পশুকে কুরবানি করব, তা সাথে কীভাবে ৩২ দাঁত দেখিয়ে কাউফি তুলে সেটা আবার সবাইকে ট্যাগ করে- সেটা জানা নাই। আমিও স্রোতে গা ভাসাতে গেছিলাম, গরুর সাথে কাউফি তুলতে ( ফেসবুকে পোস্ট করার ইচ্ছা থেকে নয়)... কিন্তু গরু আমাকে লেজ দিয়া বাড়ি দিল। গরুর কাছে আমি এমন আচরণ একেবারেই আশা করি নাই, চেহারা দেখে তো তাকে ভদ্রই মনে হচ্ছিল- যেমনে বাড়ি দিল যেন মনে হয় আমি তারে টিজ করতে গেছিলাম।বুঝলাম- চেহারা দেখে মানুষ বা গরু- কাওকেই যাচাই করা উচিত না।

১০- অদ্ভুত হলেও সত্য- দারুণ এক ঈদ কেটেছে এবার। ১৩ বছর আগের স্কুল- বগুড়া ক্যান্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ এর পুনর্মিলনী অনুষ্ঠান ছিল- দারুণ হয়েছে অনুষ্ঠান। ১৩ বছর আগের বেশ কয়েকজন বন্ধুকে খুঁজে পেয়ে জড়িয়ে ধরার মাঝে যেই অনুভূতি আছে- সেটার কাছে কোটি টাকার অনুভূতি তুচ্ছ। একদিনের ব্যবধানে আরও নতুন অনেক বন্ধু বানানো, নাচানাচি করা, সোলস আর শিরোনামহীনের কনসার্ট, চারবেলা খাবার, ক্রেস্ট- টিশার্ট, নেমপ্লেট, সাবান পাওয়া , সবশেষে দুর্দান্ত আতশবাজির খেলা- এত আনন্দ অনেকদিন স্পর্শ করা হয় নাই। বিশেষ ধন্যবাদ প্রিয় ছোটবেলার বন্ধু, ক্লাস ক্যাপ্টেন Mahbub Alam Saikat কে। অনেক জ্বালিয়েছি তাকে এই দুইটা দিন - সে আর তার পরিবার সবকিছু হাসিমুখে সহ্য করে করেছে। ভাবতে ভাল্লাগে- এরকম কিছু বন্ধু আমার আছে। ১৩ বছর আগের সম্পর্ক, কিন্তু এর রেশ থাকবে সারাজীবন :)

মন্তব্য ১০ টি রেটিং +৩/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১০ ই অক্টোবর, ২০১৪ দুপুর ১২:১৮

প্রবাসী পাঠক বলেছেন: এটা ত্যাগের ঈদ, "ট্যাগের" না

হাহাহা।

১০ ই অক্টোবর, ২০১৪ দুপুর ২:৪৮

শাহরুখ সাকিব বলেছেন: :P

২| ১০ ই অক্টোবর, ২০১৪ দুপুর ১:৪৮

মামুন রশিদ বলেছেন: সুন্দর পর্যবেক্ষণ ।

১০ ই অক্টোবর, ২০১৪ দুপুর ২:৪৮

শাহরুখ সাকিব বলেছেন: ধন্যবাদ :)

৩| ১০ ই অক্টোবর, ২০১৪ দুপুর ২:০৫

ইমরান আশফাক বলেছেন: ভালো লিখেছেন, ++++++++++্

১০ ই অক্টোবর, ২০১৪ দুপুর ২:৪৯

শাহরুখ সাকিব বলেছেন: থ্যাংকস :)

৪| ১০ ই অক্টোবর, ২০১৪ রাত ১০:৪৭

অপূর্ণ রায়হান বলেছেন: বিশ্লেষণ ভালা হইসে ভ্রাতা :)

শুভেচ্ছা লন :)

১১ ই অক্টোবর, ২০১৪ রাত ২:১৬

শাহরুখ সাকিব বলেছেন: ধন্যবাদ, আপনেও শুভেচ্ছা নেন :)

৫| ১২ ই অক্টোবর, ২০১৪ দুপুর ২:২৪

হাসান মাহবুব বলেছেন: বালা ফুস্ট।

১২ ই অক্টোবর, ২০১৪ রাত ৮:১৭

শাহরুখ সাকিব বলেছেন: :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.