নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

I'll Sleep When I'm Dead

আমি একদিন মারা যাবো, এই সত্য মেনে নিতে আমার কোন আক্ষেপ নেই!আক্ষেপ শুধু একটি বিষয়তেই, আমি মারা যাওয়ার পর অনেক অসাধারণ চলচ্চিত্র,বই,গান এর সৃষ্টি হবে- যার স্বাদ আমি নিতে পারব না...

শাহরুখ সাকিব

জীবন খাতার শেষের পাতায়, এঁকে দিলাম আলপনা, আমার স্মৃতি পড়বে মনে, যখন আমি থাকব না...! মানসিক ভাবে অসুস্থ একজন মানুষ নিজে ; অথচ বাকি সব অসুস্থ মানুষকে সুস্থ করার দায়িত্ব নিয়েছি! তাদেরকে হাসি খুশি রাখার মাধ্যমে! বুঝেন অবস্থা! একবারেই বদ্ধ উন্মাদ, আবেগপ্রবন,ভীতু এক মানুষ...!চিন্তাভাবনা করে সাধারণত কিছু বলা বা করা হয় না, এজন্য ঝামেলাতেও বেশি পড়তে হয়! তারপরও - always try to listen to my heart !Simplicity জিনিসটা খুব ভাল্লাগে, নিজেও তাই!'হাসিমুখ','দেশ','দেশের মানুষ','বৃষ্টি','জোছনা','প্রিয় মানুষগুলোকে বিরক্ত করা','শিশির ভেজা ঘাসের উপরে হাঁটা','জীবন','নিঃশ্বাস নেয়া','বইপড়া'(অবশ্যই পাঠ্যবই নয়!),'বন্ধু','বন্ধুত্ব','আড্ডা দেয়া','পাহাড়','সমুদ্র','সিনেমা দেখা','শাহরুখ খান' প্রভৃতির প্রতি অন্যরকম ভালোলাগা কাজ করে! আমি নিম্নোক্ত জীবন দর্শনে বিশ্বাসী - "Live, Laugh and Love!" (বাঁচো , হাসও আর ভালোবাসো! ) :-D আর হ্যাঁ, নিজের প্রথম ও সবচেয়ে বড় পরিচয় "মানুষ" বলতে পছন্দ করি, আগে মানুষ, তারপর বাকি সব... :-) আমার রক্তের গ্রুপ- B (Be Positive!) আমার রাশি- কুম্ভ (কিন্তু আমি মোটেই কুম্ভকর্ণ নই!) নিজেকে একটি শব্দে প্রকাশ করতে বললে আমি সেই পুরনো অসাধারণ শব্দটি বলব--- "পাগল" :-P :-P আমার ফেসবুক ঠিকানা- fb.com/syed.n.sakib.3

শাহরুখ সাকিব › বিস্তারিত পোস্টঃ

দেশা দ্যা লিডার - ভিন্ন কিছু করার সার্থক চেষ্টা :)

০২ রা জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:০৮

সিনেমার নাম- দেশা দ্যা লিডার



বাংলাদেশের ৯০% সিনেমার পরিচালকদের "আপনার সিনেমার বিষয়বস্তু কি?" জিজ্ঞেস করলে বিজ্ঞের মত তারা মাথা দুলিয়ে উত্তর দেন- "সম্পূর্ণ ব্যতিক্রমধর্মী একটি সিনেমা। সামাজিক একশনধর্মী/ মিষ্টি প্রেমের দুষ্টু ছবি, নায়ক নায়িকাকে একদম নতুনভাবে দেখতে পারবেন।"

আফসোসের ব্যাপার হল, তারা সবাই যদি সত্য কথা বলতেন, তাহলে আমরা হয়ত একটার পর একটা মাস্টারপিস না হলেও অন্তত এন্টারটেইনিং সিনেমা পেয়েই যেতাম।

বাংলাদেশে রাজনৈতিক বক্তব্যধর্মী সিনেমা বলতে গেলে খুব বেশি হয়নি, ঐ পথে রিস্ক আছে, জেনেশুনে কে নিজের জানটা আর ব্যবসাটা খোয়াতে চায়? নব্বই দশকে প্রধানত কাজী হায়াত রাজনৈতিক বক্তব্যধর্মী সিনেমার রাস্তায় হাঁটতেন (যারা দেখেন নাই, তারা ইউটিউব এ দাঙ্গা সিনেমাটা দেখলে বুঝবেন এককালে এই দেশে কোন লেভেলের সিনেমা হইসে!) এরপরে ঐ রাস্তায় আর কেও হাঁটেন নি, কাজী হায়াত নিজেও না। তবে অনেকদিন পর একজন নতুন পরিচালক সেই রাস্তায় খুব দ্রুত হাঁটলেন দারুণভাবে। পরিচালকের নাম সৈকত নাসির আর তার প্রথম সিনেমার নাম - দেশা দ্যা লিডার।

একটি রিয়েলিটি শো কে কেন্দ্র করে গড়ে উঠেছে সিনেমার মূল কাহিনী। দর্শক মোবাইলে sms এর মাধ্যমে তাদের পছন্দের নেতাকে নির্বাচন করবে। এরপরে বিজয়ী নেতাকে লটারির মাধ্যমে নির্বাচিত একজন দর্শকের বাড়িতে থাকতে হবে দুই দিন এক রাত। এই নিয়েই এগিয়ে চলে সিনেমার কাহিনী। আস্তে আস্তে উন্মোচিত হয় রাজনীতি আর মিডিয়ার নোংরা রূপ। কনসেপ্ট এর সাথে তেলেগু সিনেমা কো দ্যা লিডার আর ক্যামেরাম্যান গঙ্গা রামবাবু এর খুবই সূক্ষ্ম মিল আছে। কিন্তু পরিচালক নিজের চিন্তাভাবনা আর বাংলাদেশের পটভূমিতে কাহিনী দারুন করে সাজিয়েছেন বলে এই সিনেমাকে সরাসরি নকল বলার কোন স্কোপ নেই। তাই এটিকে অবশ্যই মৌলিক সিনেমা বলা যায়।

সাংবাদিকের চরিত্রে মাহিয়া মাহি বেশ ভাল ও এখন পর্যন্ত এটাকে তার সেরা কাজ বলা যায়। ন্যাকামি কম ছিল আগের তুলনায়, যদিও অভিনয়ে আরও উন্নতি করতে হবে। নবাগত হিসেবে শিপন উতরে গেছেন, তার একটা ম্যানলি লুক আছে। তবে অভিনয়,ডায়লগ ডেলিভারি আর গলার স্বরে তাকে আরও মনোযোগী হতে হবে বলে মনে করি- এতটুকু করতে পারলে তার ভবিষ্যৎ উজ্জ্বল বলা যায়। ফাটিয়ে দিয়েছেন তারিক আনাম খান- দুর্দান্ত তিনি নেতার চরিত্রে। এই চরিত্রর বিকল্প শুধু তিনিই হতে পারেন। দরবার খান চরিত্রে রবিউল ইসলাম দর্শকদের বেশ বিনোদন দিয়েছেন। সাংবাদিকের চরিত্রে মঞ্জুরুল করিম শোভা বর্ধন করেছেন আর গোয়েন্দা পুলিশের চরিত্রে এ কে আজাদ সেতুর অভিনয় বেশ ভাল। যদিও এ কে আজাদের উপস্থিতি খুবই কম সময়ের জন্য। তাকে সামনে আরও বেশি কাজে দেখব বলে আশা রাখি। ছোট্ট চরিত্রে শিমুল খানের কাজও বেশ ভাল।

গান চারটি এই সিনেমাতে, প্রয়োজনেই চারটি গান এসেছে। টাইটেল ট্র্যাক এ জেমস এর গাওয়া গানটি দারুন। এছাড়া কত রঙের খবর জানি, এ কি মায়া- এই দুইটি গানও শ্রুতিমধুর। গানের লোকেশন, সেট ডিজাইন, কস্টিউম- সব খানেই যত্নের ছাপ আছে। পলিটিকাল থ্রিলারে যেরকম ব্যাকগ্রাউন্ড মিউজিক দরকার ,সেরকম দারুন একটা মিউজিক দেয়ার জন্য ইমন সাহা বিশেষ ধন্যবাদ পেতেই পারেন।

সংলাপ আর ডিরেকশন বেশ ভাল। ভাল কিছু রাজনৈতিক সংলাপ আছে যেটা পলিটিকাল থ্রিলারে থাকা উচিত। ডিরেকশন বেশ ইউনিক, সৈকত নাসির নিজের স্টাইলে গল্প বলেছেন গল্প বলাতে তিনি বেশি জোর দিয়েছেন। স্ক্রিনপ্লে বেশ গতিশীল। মেকিং বেশ ভাল সিনেমার। পরিচালকের ইউনিক স্টোরিলাইন দর্শকদের সিটে বসিয়ে রাখতে বাধ্য করেছে।



দুর্বলতার কথা বলতে গেলে মাঝে স্ক্রিনপ্লে কিছুটা ঝুলে যাওয়া অথবা কন্টিনিউটির বা ধারাবাহিকতার অভাব বেশ কিছু জায়গায়। হাডুডু খেলার সময় নায়কের কাছে ফোন আসলো আর মাহি বলার আগেই নায়ক "হাসান হায়দার আমার বাড়িতে আসবেন?" কিভাবে বললেন সেটা বোধগম্য নয় কারণ মাহি নেতার নাম তখনো বলেন নাই আর নায়কের নাম জানার কথা না কারণ তিনি হাডুডু খেলায় ব্যস্ত ছিলেন।সিনেমার টুইস্ট অনুমানযোগ্য ছিল, টুইস্ট টা আরও দারুণ করা যেত যদি আরও কিছু ক্যারেক্টারকে ব্যবহার করা যেত। ছোট কিছু জিনিস বেশ ভাল লেগেছে- যেই প্রোগ্রামে নির্বাচিত নেতার নাম ঘোষণা করা হবে, সেই প্রোগ্রামের উপস্থাপিকার হাতের খামটি পতাকার রঙের অর্থাৎ "লাল সবুজ" রঙের, ফার্স্ট হাফ এর বেশিরভাগ দৃশ্য টিভি চ্যানেলের ক্যামেরার এঙ্গেল থেকে দেখানো- সিনেমাতে নতুন একটা মাত্রা দিয়েছে।



সিনেমাটা আরও ভাল হতে পারত কিছু জায়গায়, বিশেষ করে ফিনিশিং, তবে পরিচালকেরর ফেসবুক স্ট্যাটাস থেকে জেনেছি- আমাদের মহান(!) সেন্সর বোর্ড সিনেমার শেষের অংশের সাড়ে ছয় মিনিটের মত কর্তন করেছেন। ২০১৪ এর শুরুতেই "দাবাং" (সালমান খানের না, বাংলা সিনেমার নাম দাবাং!) এর মত অশ্লীল সিনেমা মুক্তি পায় আর দেশার মত সিনেমার এক মিনিট সেন্সর বোর্ড কেটে দেন- এই জিনিস মনে হয় শুধু এই দেশেই সম্ভব। যাই হোক, নিজের প্রথম সিনেমা হিসেবে সৈকত নাসির দশে আট পাবার মত কাজ করেছেন- তাকে আর তার দেশা টিমকে শুভকামনা। সাড়ে ছয় মিনিট কর্তন করেছেন, ভাগ্য ভাল পুরো সিনেমা আটকে দেননি! আশা করি সেন্সর বোর্ড একদিন সেই এক মিনিটের মূল্য বুঝে ভাল সিনেমার ক্ষেত্রে সহযোগিতা করবেন। দেশা দ্যা লিডারকে মেকিং, কনসেপ্ট এর দিক থেকে ২০১৪ এর সেরা সিনেমা বললে খুব একটা বাড়িয়ে বলা হবেনা। তবে যেই রাজনীতি নিয়ে সৈকত নাসির সিনেমা বানিয়েছেন, সেই রাজনীতির কবলেই শেষ পর্যন্ত তার সিনেমা পড়ে গেছে- টানা কয়েকদিনের হরতাল! হরতালের কারণে কিছুটা হলেও ব্যবসায়িকভাবে ক্ষতিগ্রস্ত হবে এই সিনেমা- অথচ এমন সিনেমা নিয়মিত হওয়া দরকার- এমন সিনেমার লাভের মুখ দেখা খুবই দরকার আমাদের মৃতপ্রায় ইন্ডাস্ট্রির জন্য! যারা এখনও দেখেন নাই- তারা দেরি না করে নির্দ্বিধায় হলে চলে যেতে পারেন।



মন্তব্য ১২ টি রেটিং +১/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০২ রা জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:২৬

♥কবি♥ বলেছেন: আপনার সুন্দর বর্ণনা মুভিটি দেখতে আগ্রহী করতে পেরেছে জানিনা মুভিটি সেই আগ্রহের কতটুকু পূরণ করতে পারবে। ভাল থাকুন।

০২ রা জানুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৭:১৬

শাহরুখ সাকিব বলেছেন: আশা করি পারবে প্রত্যাশা মোটামুটি পূরণ করতে, শত সমস্যার মাঝেও পরিচালক ভিন্ন কিছু করার চেষ্টা করেছেন, সেটাকে সাধুবাদ জানানোর দরকার :)

২| ০২ রা জানুয়ারি, ২০১৫ দুপুর ১:০৯

নিলু বলেছেন: লিখে যান

০২ রা জানুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৭:১৬

শাহরুখ সাকিব বলেছেন: তাই যাচ্ছি :)

৩| ০২ রা জানুয়ারি, ২০১৫ দুপুর ২:২৬

জেরিফ বলেছেন: গতানুগতিক ধারা থেকে বের হচ্ছে আমি এটাতে সাধুবাদ জানায় ।

টেকনিক্যাল ইস্যু গুলা আরো নিখুত করার চেষ্টা করা হয়েছে । যা আমদের আশার বাণী শুনাচ্ছে আগামী দিনের ।

রিভিউ ভালো হয়েছে ।

০২ রা জানুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৭:১৭

শাহরুখ সাকিব বলেছেন: সেটাই, শত সমস্যার মাঝেও পরিচালক ভিন্ন কিছু করার চেষ্টা করেছেন, সেটাকে সাধুবাদ জানানোর দরকার :) ধন্যবাদ :)

৪| ০২ রা জানুয়ারি, ২০১৫ দুপুর ২:৩৯

বেসিক আলী বলেছেন: জয়তু: বাংলা চলচ্চিত্র । এগিয়ে যাক তরুনদের হাত ধরেই

০২ রা জানুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৭:১৭

শাহরুখ সাকিব বলেছেন: জয়তু :)

৫| ০৩ রা জানুয়ারি, ২০১৫ বিকাল ৫:০৮

আমিনুর রহমান বলেছেন:




রিভিউ ভালো হয়েছে ...

০৩ রা জানুয়ারি, ২০১৫ রাত ৮:৩৪

শাহরুখ সাকিব বলেছেন: ধন্যবাদ :)

৬| ০৩ রা জানুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৭:৪৮

অকর্মার হাড্ডি বলেছেন: সুন্দর বিশ্লেষণের জন্য ধন্যবাদ.
...

০৩ রা জানুয়ারি, ২০১৫ রাত ৮:৩৫

শাহরুখ সাকিব বলেছেন: আপনাকেও ধন্যবাদ :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.