নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

I'll Sleep When I'm Dead

আমি একদিন মারা যাবো, এই সত্য মেনে নিতে আমার কোন আক্ষেপ নেই!আক্ষেপ শুধু একটি বিষয়তেই, আমি মারা যাওয়ার পর অনেক অসাধারণ চলচ্চিত্র,বই,গান এর সৃষ্টি হবে- যার স্বাদ আমি নিতে পারব না...

শাহরুখ সাকিব

জীবন খাতার শেষের পাতায়, এঁকে দিলাম আলপনা, আমার স্মৃতি পড়বে মনে, যখন আমি থাকব না...! মানসিক ভাবে অসুস্থ একজন মানুষ নিজে ; অথচ বাকি সব অসুস্থ মানুষকে সুস্থ করার দায়িত্ব নিয়েছি! তাদেরকে হাসি খুশি রাখার মাধ্যমে! বুঝেন অবস্থা! একবারেই বদ্ধ উন্মাদ, আবেগপ্রবন,ভীতু এক মানুষ...!চিন্তাভাবনা করে সাধারণত কিছু বলা বা করা হয় না, এজন্য ঝামেলাতেও বেশি পড়তে হয়! তারপরও - always try to listen to my heart !Simplicity জিনিসটা খুব ভাল্লাগে, নিজেও তাই!'হাসিমুখ','দেশ','দেশের মানুষ','বৃষ্টি','জোছনা','প্রিয় মানুষগুলোকে বিরক্ত করা','শিশির ভেজা ঘাসের উপরে হাঁটা','জীবন','নিঃশ্বাস নেয়া','বইপড়া'(অবশ্যই পাঠ্যবই নয়!),'বন্ধু','বন্ধুত্ব','আড্ডা দেয়া','পাহাড়','সমুদ্র','সিনেমা দেখা','শাহরুখ খান' প্রভৃতির প্রতি অন্যরকম ভালোলাগা কাজ করে! আমি নিম্নোক্ত জীবন দর্শনে বিশ্বাসী - "Live, Laugh and Love!" (বাঁচো , হাসও আর ভালোবাসো! ) :-D আর হ্যাঁ, নিজের প্রথম ও সবচেয়ে বড় পরিচয় "মানুষ" বলতে পছন্দ করি, আগে মানুষ, তারপর বাকি সব... :-) আমার রক্তের গ্রুপ- B (Be Positive!) আমার রাশি- কুম্ভ (কিন্তু আমি মোটেই কুম্ভকর্ণ নই!) নিজেকে একটি শব্দে প্রকাশ করতে বললে আমি সেই পুরনো অসাধারণ শব্দটি বলব--- "পাগল" :-P :-P আমার ফেসবুক ঠিকানা- fb.com/syed.n.sakib.3

শাহরুখ সাকিব › বিস্তারিত পোস্টঃ

আমার "জিরো ডিগ্রি" দর্শন :)

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ১১:৫৮




সিনেমার নাম- জিরো ডিগ্রি

কাহিনী সংক্ষেপ- ভালোবাসায় প্রতারিত দুইজন মানুষের( জয়া আহসান ও মাহফুজ আহমেদ) প্রতিশোধ গ্রহণের কাহিনী। ( বেশি সংক্ষেপে বলে ফেললাম? কেন বলব না? লিখেই তো রাখসি- কাহিনী "সংক্ষেপ" :P )

ভাল দিকের কথা বলি শুরুতে। বাংলাদেশে "সাইকোলজিক্যাল থ্রিলার" জিনিসটা কয়টা হইসে এটা কাওকে জিজ্ঞেস করলে সে হা করে আধা ঘণ্টা সিলিং ফ্যানের দিকে তাকায় থাকবে। নব্বই দশকে শহিদুল ইসলাম খোকন হুমায়ূন ফরিদিকে নিয়ে "বিশ্বপ্রেমিক" নামে একটা বানিয়েছিলেন, যেখানে ফরিদি মেয়েদের মেরে তাদের গলার তিল কেটে সেই তিলের মালা বানাতেন! (ah, good old days!) জিরো ডিগ্রীর গল্প ভাল, এফডিসির বস্তাপচা আর নকল গল্পের ভিড়ে এই গল্প অনেক আরাম দেয়, চোখের আর মনের দুইটাই। ক্যামেরার দারুণ কাজ, ক্যামেরার অ্যাঙ্গেল প্রথম দিক থেকেই মনোযোগ আকর্ষণ করে। ব্যাকগ্রাইন্ড মিউজিক থেকে শুরু করে টেকনিক্যাল সবকিছুতেই ছবিটিকে বেশ সমৃদ্ধ বলা যায়। তবে সবচেয়ে বেশি সমৃদ্ধ মনে হয় অভিনয়ে- জয়া আর মাহফুজ নিজেদের উজাড় করে দিয়েছেন। নিজের ছেলেকে নিয়ে রাস্তায় বসে থাকা হতবিহবল মাহফুজের এক্সপ্রেশন যেন হলের দর্শকদেরও চুপ হয়ে যেতে বাধ্য করে। তবে সবাইকে ছাড়িয়ে গেছেন মনে হয় জয়া- একই সাথে রূপের ঝলক আর দুর্দান্ত অভিনয়, গুরুজির বাসায় ঢাকের তালে জয়ার নাচ, নানচাকু হাতে নিয়ে তার এক্সপ্রেশন, শেষের দিকে মাহফুজের সাথে সাইকো হাসি হাসার এক্সপ্রেশন- প্রসংসা যত করব কম হয়ে যায়। ছোটখাটো চরিত্রের সবাই ভাল। তবে অবাক করেছেন রুহি- পাল্লা দিয়ে অভিনয় করেছেন জয়া আর মাহফুজের সাথে। গান ভাল সিনেমার,অনেকদিন পরে গুরু জেমসের গান শুনে কলিজা ঠাণ্ডা হয়ে গেছে। ছবির সবচেয়ে অবাক করা দিক হল দৃশ্যের সাথে সাদৃশ্য রেখে রবীন্দ্রসঙ্গীতের ব্যবহার- এই জিনিসটায় সবচেয়ে বেশি মুগ্ধ হয়েছি। অনিমেষ আইচের পরিচালনা বেশ ভাল।

তারিক আনাম খান আর ইরেশ জাকের কে পুরাই "অযথা" মনে হয়েছে সিনেমাতে, তাদেরকে সেভাবে ব্যবহার করা হয়নি। সিনেমার গান ভাল হলেও সেগুলোর ব্যপ্তি ৪৫ সেকেন্ড থেকে ১ মিনিটের মত- জেমসের গান এক মিনিট শুনে কি আত্মা ভরে? সিনেমার দুর্বল দিকের কথা বললে মেজর পয়েন্ট হল এর দ্বিতীয়ভাগ, প্রথমভাগ দারুণ আগালেও দ্বিতীয়ভাগে সিনেমা গতি হারায়। গল্প আরও গভীর হওয়া উচিত ছিল দ্বিতীয়ভাগে, তারপরেও উপভোগ্য। রাফ অ্যান্ড টাফ মাহফুজের সাথে তার পেটের ভুঁড়িটা বেশ বেখাপ্পা লাগে। ছোটখাটো কিছু লুপহোল আছে।

সিনেমাতে ছোট্ট একটি চরিত্রে অভিনয় করেছেন জীবনের বেশিরভাগ সময় মানুষকে হাসিয়ে আসা অভিনেতা, যাকে অনেকে "ভাঁড়" বলেন, সেই টেলিসামাদ- অবাক করা ব্যাপার হল মাত্র কয়েক মিনিটের অভিনয় করা চরিত্রে তিনি দারুণ সফল। যদিও খারাপ লেগেছে এটা দেখে যে তার ভয়েস ডাবিং করেছেন আরেকজন। এটা করার কারণ আছে, কারণটা বেশ কষ্টের- গুণী এই অভিনেতার বাম পায়ে গ্যাংগ্রিন হয়েছে, ডাক্তার তার পায়ের দুটি আঙ্গুল কেটে ফেলেছেন, বর্তমানে নিজের বাসায় আছেন তিনি। তার ছেলের সাথে কাকতালীয়ভাবে দেখা হয়েছিল আমার, তার কাছ থেকেই সব জানলাম। আফসোস করা ছাড়া কিছুই করার নাই।

সিনেমাতে নারী আর পুরুষ- দুইজনের দৃষ্টিভঙ্গি থেকেই অপর লিঙ্গের খারাপ দিকগুলো দেখানো হয়েছে, ভ্যালেন্টাইনস ডের আগে এই ধরনের কিছু দেখানোর পিছনে কি পরিচালকের গোপন কোন উদ্দেশ্য আছে? জাতি জানতে চায় ;) কাপলরা সিনেমাটি দেখে আবার ঝগড়া লাগায় দিয়েন না নিজেদের মাঝে :P

জিরো ডিগ্রি আরও দুর্দান্ত হতে পারত, সেটা না হলেও দারুণ একটা থ্রিলার হয়েছে। শুধু জয়া-মাহফুজের অভিনয়ের জন্য সিনেমাটি মাস্ট সি। এই সিনেমার জন্য মাহফুজ দুই বছর ক্যামেরার সামনে আসেন নি। একটি ঝুঁকিপূর্ণ সিকুয়েন্স করতে গিয়ে জয়া আহসান আহত হয়ে বেশ কিছু সময় হাসপাতালে ছিলেন- তাদের এই কষ্ট সার্থক হবে যদি আমরা হলে গিয়ে সিনেমাটি দেখি। অবশ্য হলে যাওয়ার কথা আর কি বলব- যেই দেশের রাজনৈতিক পরিস্থিতি এত খারাপ- সেই দেশের ফিল্ম ইন্ডাস্ট্রি কীভাবে আগাবে? সিনেমা নিয়ে এত চিন্তার সময় কার আছে, যেখানে জীবন "পেট্রোল বোমার" কাছে জিম্মি!

মন্তব্য ৩০ টি রেটিং +৬/-০

মন্তব্য (৩০) মন্তব্য লিখুন

১| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১২:০৮

চাঁদগাজী বলেছেন:


Below Zero

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৬:৫৯

শাহরুখ সাকিব বলেছেন: ভাল লাগে নাই আপনার?

২| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১২:১২

ইমতিয়াজ ১৩ বলেছেন: সিনেমা নিয়ে এত চিন্তার সময় কার আছে, যেখানে জীবন "পেট্রোল বোমার" কাছে জিম্মি! [/sb

েেগতকালও একটা রিভিও পড়েছি, মুভিটা দেখছি

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৭:০০

শাহরুখ সাকিব বলেছেন: :)

৩| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১২:৩৭

দ্যা আহমেদ মামুন বলেছেন: সিনেমায় ময়ূরীকে নিলে ভালো ব্যবসা হত!
তার সাথে একটা পেট্রল বোমা!

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৭:০০

শাহরুখ সাকিব বলেছেন: =p~ :P =p~ :P

৪| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১২:৩৭

সোহানী বলেছেন: রক্তারক্তি পছন্দ না... তার উপর প্রতিদিনের পোড়া মাংসের ছবি.....

শুধু অনিমেষ/জয়া/মাহফুজের কম্বিনেশান বলে দেখবো............

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৭:০০

শাহরুখ সাকিব বলেছেন: দেখে ফেলেন, দারুণ জিনিস :)

৫| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১২:৪১

আলী আহামমদ (সুমন) বলেছেন: মাহফুজ আহমেদের জন্য ছবিটা দেখেছি । বেশ ভালো লেগেছে।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৭:০২

শাহরুখ সাকিব বলেছেন: :)

৬| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১২:৪২

নিরীহ বালক বলেছেন: ভাই , যেইভাবে বললেন , এখন তো দেখতে মন চাইতেসে !! :D

কথা হইলো , টাকা পানিতে যাইবো না তো ??

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৭:০২

শাহরুখ সাকিব বলেছেন: একদমই পানিতে যাবে না, গেলে আমারে পানিতে চুবাইয়েন :P

৭| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১:০৭

ড্রীমার বলেছেন: অনিমেষ আইচের একটা নাটক আমার একবার দেখার সৌভাগ্য হয়েছিল। নামটা মনে নেই। তবে নাটকটা একটা থ্রিলার টাইপের ছিল। এই ছোট পরিসরে তার মুন্সিয়ানা দেখে তখন থেকে তার ভক্ত। তাই আমার বিশ্বাস এই লোকটা হতাশ করবেনা। দেখার জন্য একটা দিন খুজছি যাস্ট।
আর যে দেশে খুব সস্তা প্রেমের গল্প ছাড়া ছবি জমেনা, সেখানে এ ধরনের গল্প পুজি করে প্রথম সিনেমা বানানোটা বাহবা পাওয়ার যোগ্য। অন্তত একঘেয়ে লাগবেনা।

আর যেহেতু মানুষটা অনিমেষ আইচ, তাই বলছি, আমার মনে হয় এই মুভিটা সাফল্যের মুখ দেখলে অবশ্যই পরের মুভিগুলোর টেস্ট অন্যরকম হবে এবং আরও নিখুত হবে। তাই "স্বাগতম অনিমেষ আইচ"............

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৭:০৩

শাহরুখ সাকিব বলেছেন: সুন্দর বলেছেন :)

৮| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১:৫২

এনামুল রেজা বলেছেন: কিছু দুর্বলা স্বত্তেও জিরী ডিগ্রীকে আমি বলবো বাঙলা সিনেমার একটা রেভুলেশন। ক্যামেরার কাজ, পরিচালনা, গান সবই ছিল দুর্দান্ত।

দুর্দান্ত ছিলো প্রধান তিন চরিত্রও।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৭:০৩

শাহরুখ সাকিব বলেছেন: ঠিক বলেছেন :)

৯| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ২:৩৬

ফোজাইল ইমন বলেছেন: এখনো দেখিনি, আপনার কথায় ভালো মনে হল তাই দেখব। কিছুদিন আগে পিপড়াবিদ্যা দেখেছিলাম, ফারুকি যে এত ভোয়া আগে চিন্তা করি নাই.. :(

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৭:০৪

শাহরুখ সাকিব বলেছেন: আহেম! পিঁপড়াবিদ্যা আমার আবার ভালই লেগেছিল :P

১০| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ২:৫৫

শাহরীয়ার সুজন বলেছেন: মুভিটা অবশ্যই দেখবো। আপনার রিভিউ বেশ ভালো লাগলো।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৭:০৪

শাহরুখ সাকিব বলেছেন: ধন্যবাদ :)

১১| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৫:৩২

আফসানা যাহিন চৌধুরী বলেছেন: ভাল লাগল আপনার মন্তব্য কাম রিভিউ :)

ছবিটা দেখবার আগ্রহ বোধ করছি।

অনেক ধন্যবাদ।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৭:০৪

শাহরুখ সাকিব বলেছেন: আপনাকেও ধন্যবাদ :)

১২| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৯:২০

আহসানের ব্লগ বলেছেন: দেখি দেখার টাইম পাই নাকি ! :)

১০ ই ফেব্রুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৭:০৫

শাহরুখ সাকিব বলেছেন: দেখে ফেলেন জলদি! :)

১৩| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ২:২৬

অচিন ফেরারি বলেছেন: দেখে ফেলবো ভাবতেসি এক ফাঁকে

১০ ই ফেব্রুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৭:০৬

শাহরুখ সাকিব বলেছেন: দেখে ফেলেন জলদি! :)

১৪| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৭:১৪

এ. এস. এম. রাহাত খান বলেছেন: ট্রেইলার দেখেছি, দেখার আশায় রইলাম। ধন্যবাদ শেয়ার করার জন্য

১০ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৮:২৩

শাহরুখ সাকিব বলেছেন: আপনাকেও ধন্যবাদ :)

১৫| ০২ রা মার্চ, ২০১৫ সকাল ১০:২২

আহসানের ব্লগ বলেছেন: অনলাইনে পাওয়া যাবে ?

১৮ ই মার্চ, ২০১৫ রাত ২:৩১

শাহরুখ সাকিব বলেছেন: দেরি আছে আসতে, সিনেপ্লেক্সে চলছে এখনও, দেখতে পারেন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.