নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

I'll Sleep When I'm Dead

আমি একদিন মারা যাবো, এই সত্য মেনে নিতে আমার কোন আক্ষেপ নেই!আক্ষেপ শুধু একটি বিষয়তেই, আমি মারা যাওয়ার পর অনেক অসাধারণ চলচ্চিত্র,বই,গান এর সৃষ্টি হবে- যার স্বাদ আমি নিতে পারব না...

শাহরুখ সাকিব

জীবন খাতার শেষের পাতায়, এঁকে দিলাম আলপনা, আমার স্মৃতি পড়বে মনে, যখন আমি থাকব না...! মানসিক ভাবে অসুস্থ একজন মানুষ নিজে ; অথচ বাকি সব অসুস্থ মানুষকে সুস্থ করার দায়িত্ব নিয়েছি! তাদেরকে হাসি খুশি রাখার মাধ্যমে! বুঝেন অবস্থা! একবারেই বদ্ধ উন্মাদ, আবেগপ্রবন,ভীতু এক মানুষ...!চিন্তাভাবনা করে সাধারণত কিছু বলা বা করা হয় না, এজন্য ঝামেলাতেও বেশি পড়তে হয়! তারপরও - always try to listen to my heart !Simplicity জিনিসটা খুব ভাল্লাগে, নিজেও তাই!'হাসিমুখ','দেশ','দেশের মানুষ','বৃষ্টি','জোছনা','প্রিয় মানুষগুলোকে বিরক্ত করা','শিশির ভেজা ঘাসের উপরে হাঁটা','জীবন','নিঃশ্বাস নেয়া','বইপড়া'(অবশ্যই পাঠ্যবই নয়!),'বন্ধু','বন্ধুত্ব','আড্ডা দেয়া','পাহাড়','সমুদ্র','সিনেমা দেখা','শাহরুখ খান' প্রভৃতির প্রতি অন্যরকম ভালোলাগা কাজ করে! আমি নিম্নোক্ত জীবন দর্শনে বিশ্বাসী - "Live, Laugh and Love!" (বাঁচো , হাসও আর ভালোবাসো! ) :-D আর হ্যাঁ, নিজের প্রথম ও সবচেয়ে বড় পরিচয় "মানুষ" বলতে পছন্দ করি, আগে মানুষ, তারপর বাকি সব... :-) আমার রক্তের গ্রুপ- B (Be Positive!) আমার রাশি- কুম্ভ (কিন্তু আমি মোটেই কুম্ভকর্ণ নই!) নিজেকে একটি শব্দে প্রকাশ করতে বললে আমি সেই পুরনো অসাধারণ শব্দটি বলব--- "পাগল" :-P :-P আমার ফেসবুক ঠিকানা- fb.com/syed.n.sakib.3

শাহরুখ সাকিব › বিস্তারিত পোস্টঃ

অস্কার ২০১৫ঃ সেরা "আটটি" সিনেমার কথন :)

২০ শে ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১২:০৬

এবারের অস্কারে "বেস্ট পিকচার" ক্যাটাগরিতে নমিনেশন পাওয়া সব সিনেমা দেখলাম। মোট আটটি সিনেমা। ভুলে যাওয়ার আগেই সবগুলো সিনেমা নিয়ে অল্প কথায় কিছু লিখতে চাই।



Boyhood--- ৫ থেকে ১৮ বছর পর্যন্ত একটা ছেলের জীবনে যা ঘটে, তা অতি দারুণ ভাবে দেখান হয়েছে। পরিচালক ১২ বছর ধরে এই সিনেমার শুটিং করেছেন - মানুষের ডেডিকেশন কোন লেভেলের হইতে পারে, সেটা বয়হুড দেখলে বুঝা যায়। ভাল সিনেমা, তবে দুর্বলতা মনে হয় একটাই- সিনেমাটা দ্বিতীয়বার দেখতে ইচ্ছা করবে না :P



The Grand Budapest Hotel- এই সিনেমাটা সবার আগে দেখেছিলাম, গতবছর। দারুণ একটা ডার্ক কমেডি। এডওয়ার্ড নরটনকে অনেকদিন পরে এই সিনেমাতে দেখে ভাল লেগেছে। কালার নিয়ে ভাল খেলা আছে এই সিনেমাতে, মেকিং ও জোস। ডার্ক কমেডি যাদের পছন্দ তাদের জন্য মাস্ট সি।



The Imitation Game- দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জার্মানিদের "এনিগমা" নামক কোড ভেঙ্গে হাজার হাজার মানুষের জীবন বাঁচিয়েছিলেন এলান টুরিন নামের এক গণিতবিদ ও বিজ্ঞানী। তার এই ঘটনা নিয়ে এই সিনেমা। ওয়ান ম্যান শো সিনেমা- দ্যা ওয়ান অ্যান্ড অনলি বেনেডিকট কাম্বারব্যাচ! কোপায় অভিনয় করছে এই ব্যাটা! সিনেমাও ভাল্লাগসে, বাট কাম্বারব্যাচ ইজ দ্যা বেস্ট। সিনেমা শেষ হওয়ার পরে কিছু লেখা দেখানো হয়, অদ্ভুত রকমের খারাপ লেগেছে লেখাগুলো পড়ে।



Selma- প্রচণ্ড বিরক্ত হইসি সিনেমাটা শেষ করার পরে- নাহ, সিনেমা বাজে লাগে নাই। বিরক্ত হইসি অস্কার কমিটির উপরে (এমনেই ডি কেপ্রিওর কারণে আগে থেকেই চেতা অস্কার কমিটির উপরে!) দারুণ একটা সিনেমা, অথচ শুধু বেস্ট পিকচারে মনোনয়ন দিয়ে রাখসে! শ্রেষ্ঠ অভিনেতা ক্যাটাগরিতেও ইজিলি একটা নমিনেশন পেতে পারত। যাই হোক, বেশ ভাল লেগেছে এই সিনেমার সবকিছু।



The Theory of Everything- বিখ্যাত বিজ্ঞানী স্টিফেন হকিং এর ব্যক্তিগত জীবনের ঘটনা নিয়ে সিনেমা। সিনেমা হিসেবে যতটা ভাল, তার চেয়ে বেশি ভাল মূল চরিত্রে অভিনয়কারী Eddie Redmayne এর অবিস্মরণীয় আর দুর্দান্ত লেভেলের অভিনয়! কি করছে যে এই ছেলে না দেখলে বিশ্বাস করবেন না কেও। ক্যারেকটার পুরাই গুলে খেয়ে ফেলসে, একদম "খাপে খাপ, আবদুল্লার বাপ"। একটা সময় মনে হচ্ছিল আসলেই স্টিফেন হকিং কে দেখছি! স্টিফেন হকিং এর মত অভিনয় শেখার জন্য চার মাসের মত রিহারসেল করেছে এই ছেলে। স্ত্রী চরিত্রেও পাল্লা দিয়ে অভিনয় করেছেন Felicity Jones।



Whiplash- আরেকটা "মাথা নষ্ট" পারফর্মেন্স এর সিনেমা! J.K. Simmons নামক মানুষটাকে স্পাইডারম্যান সিরিজে শুধু দেখি চিৎকার করতে, কিন্তু এই সিনেমাতে যা দেখালেন রে ভাই! সিনেমার শেষের ২০ মিনিট পুরাই "আউট অফ দিস ওয়ার্ল্ড"। বেস্ট এডিটিং এ এই সিনেমার পুরস্কার পাওয়ার ভাল যোগ্যতা আছে, আর অভিনয়ের দিক থেকে তো আছেই।



Birdman- "পিস অফ আর্ট" জিনিসটা অনেকদিন ধরে হলিউড এর কাছ থেকে পাচ্ছিলাম না, শুধু কমিক্স আর সিজিআই এর কারসাজি দেখতে দেখতে ক্লান্ত ছিলাম, অবশেষে ক্লান্তি দূর করল বার্ডম্যান নামক সিনেমা- পুরাই একটা পিস অফ আর্ট! সিনেমার বেস্ট জিনিস হল এই সিনেমার মেকিং- ১১৯ মিনিটের সিনেমা প্রায় পুরাটাই আনকাট- মানে ক্যামনে কি!? দেখে মনে হবে জাস্ট চার বা পাঁচ জায়গায় কাট করা হয়েছে, অথচ কাট ছিল ১৬ টা। অভিনেতা দৌড়াচ্ছেন, ক্যামেরাও তার পিছে দৌড়াচ্ছে- কাট বলার নাম গন্ধ নাই। বেস্ট সিনেমেটোগ্রাফি তে পুরস্কার পাওয়ার যোগ্যতা আছে এই সিনেমার। ড্রাম দিয়ে ব্যাকগ্রাউন্ড মিউজিক বেশ ভাল্লাগসে। আর সাথে তো ছিলই Michael Keaton এর দারুণ অভিনয়। সিনেমাকে মাইকেল এর আত্মজীবনীও বলা যায় একদিক দিয়ে, এই মানুষটা একসময় ব্যাটম্যান চরিত্রে অভিনয় করেছিলেন, অথচ ব্যাটম্যান বললে আমরা সবাই এখন ক্রিশ্চিয়ান বেলকে বুঝি। হারানো খ্যাতি ফিরে পাওয়ার চেষ্টায়, নিজের যোগ্যতা প্রমাণের চেষ্টায় একজন মানুষ কি করতে পারে, সেই চরিত্রে মাইকেল দারুণ পারফর্মেন্স করেছেন। সিনেমার সমালোচকদের পচিয়ে এই সিনেমাতে একটা লাইন আছে- অস্থির একটা লাইন! লাইনটা পড়ে মোটামুটি ঠিক করে ফেলেছিলাম, কোন সিনেমা নিয়ে আর কখনও সমালোচনা করব না :P এত শৈল্পিকভাবে সমালোচকদের আর কোথাও এভাবে পচাতে দেখি নাই! মাস্ট সি মুভি- তবে সবার ভাল লাগবে না,অনেকের মাথার উপর দিয়ে যাবে, বিশেষ করে সিনেমার এন্ডিং।



American Sniper- জাস্ট দুইটা শব্দে বলি- চ্যাটের বাল! :/ বেশ ভাল রকমের প্রোপ্যাগান্ডামূলক সিনেমা। না দেখলেও তেমন ক্ষতি নাই। ব্রাডলি কুপারের অভিনয় ভাল ছিল, তবে এমন আহামরি কিছু না যে ছয়টি বিভাগে অস্কারের মনোনয়ন দিতে হবে! গার্ডিয়ান সহ আরও বেশ কিছু মিডিয়া এই সিনেমাকে জাস্ট "ধুয়ে দিসে"। আইএমডিবি তে অনেকে যাচ্ছেতাইভাবে গালাগালি করছে এই সিনেমাকে। একজন তো দেখলাম লিখসে যে- আমি আইএমডিবিতে আইডি খুলেছি জাস্ট এই সিনেমাকে ১০ এ ১ দেয়ার জন্য :P ক্লিন্ট ইস্টউড এর প্রতি আমার ভয়াবহ লেভেলের ভালোবাসা কাজ করে, শেষ বয়সে এসে তিনি যদি এই ধরনের প্রোপ্যাগান্ডার সিনেমা বানান, তাহলে ভালোবাসা আর শ্রদ্ধা- দুইটা বাতাসে মিলিয়ে যেতে খুব একটা সময় লাগবে না। তাই বলি- সময় থাকতে পিউর হন, সাপোর্ট দিনে জনগণ :P এত কথা বলে লাভ নাই,দেখা যাবে দিন শেষে এই সিনেমাই বেশিরভাগ পুরস্কার নিয়ে গেছে! :/



যারা এই সবগুলো সিনেমা দেখে ফেলেছেন, তাদের জন্য একটা ছোট্ট উপহার! --- https://www.youtube.com/watch?v=8JjmviUMAmU

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১২:১৭

সুমন কর বলেছেন: রিভিউ ভাল হয়েছে। একে একে দেখে নেবো সব মুভিগুলো।

২০ শে ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১২:৩৩

শাহরুখ সাকিব বলেছেন: ধন্যবাদ :)

২| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১২:২৬

সালাহউদ্দীন আহমদ বলেছেন:
তাড়াতাড়িতে ২০১৫ এর মনোনীতগুলোর ব্যাপারে কিছু জানতে পেলাম। দেখি ক'টা দেখা যায়?

২০ শে ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১২:৩৩

শাহরুখ সাকিব বলেছেন: দেখে ফেলেন :)

৩| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১২:৪১

যোগী বলেছেন:
সিনেমা বানানো কবে শুরু করবেন?

২০ শে ফেব্রুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৭:৫৪

শাহরুখ সাকিব বলেছেন: হা.। হা.। বানানোর ইচ্ছা নাই ভাই তেমন, বিরাট প্যাড়া আছে বানানোতে। তবে অভিনয়ের ইচ্ছা আছে, আপনে বানাইলে আমারে নিয়েন অভিনয়ে :)

৪| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১২:৪৮

লিখেছেন বলেছেন: plus

২০ শে ফেব্রুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৭:৫৫

শাহরুখ সাকিব বলেছেন: থ্যাংকস :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.