নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

I'll Sleep When I'm Dead

আমি একদিন মারা যাবো, এই সত্য মেনে নিতে আমার কোন আক্ষেপ নেই!আক্ষেপ শুধু একটি বিষয়তেই, আমি মারা যাওয়ার পর অনেক অসাধারণ চলচ্চিত্র,বই,গান এর সৃষ্টি হবে- যার স্বাদ আমি নিতে পারব না...

শাহরুখ সাকিব

জীবন খাতার শেষের পাতায়, এঁকে দিলাম আলপনা, আমার স্মৃতি পড়বে মনে, যখন আমি থাকব না...! মানসিক ভাবে অসুস্থ একজন মানুষ নিজে ; অথচ বাকি সব অসুস্থ মানুষকে সুস্থ করার দায়িত্ব নিয়েছি! তাদেরকে হাসি খুশি রাখার মাধ্যমে! বুঝেন অবস্থা! একবারেই বদ্ধ উন্মাদ, আবেগপ্রবন,ভীতু এক মানুষ...!চিন্তাভাবনা করে সাধারণত কিছু বলা বা করা হয় না, এজন্য ঝামেলাতেও বেশি পড়তে হয়! তারপরও - always try to listen to my heart !Simplicity জিনিসটা খুব ভাল্লাগে, নিজেও তাই!'হাসিমুখ','দেশ','দেশের মানুষ','বৃষ্টি','জোছনা','প্রিয় মানুষগুলোকে বিরক্ত করা','শিশির ভেজা ঘাসের উপরে হাঁটা','জীবন','নিঃশ্বাস নেয়া','বইপড়া'(অবশ্যই পাঠ্যবই নয়!),'বন্ধু','বন্ধুত্ব','আড্ডা দেয়া','পাহাড়','সমুদ্র','সিনেমা দেখা','শাহরুখ খান' প্রভৃতির প্রতি অন্যরকম ভালোলাগা কাজ করে! আমি নিম্নোক্ত জীবন দর্শনে বিশ্বাসী - "Live, Laugh and Love!" (বাঁচো , হাসও আর ভালোবাসো! ) :-D আর হ্যাঁ, নিজের প্রথম ও সবচেয়ে বড় পরিচয় "মানুষ" বলতে পছন্দ করি, আগে মানুষ, তারপর বাকি সব... :-) আমার রক্তের গ্রুপ- B (Be Positive!) আমার রাশি- কুম্ভ (কিন্তু আমি মোটেই কুম্ভকর্ণ নই!) নিজেকে একটি শব্দে প্রকাশ করতে বললে আমি সেই পুরনো অসাধারণ শব্দটি বলব--- "পাগল" :-P :-P আমার ফেসবুক ঠিকানা- fb.com/syed.n.sakib.3

শাহরুখ সাকিব › বিস্তারিত পোস্টঃ

প্রতিশোধ এবং নৃশংসতার ছবি ‘ওয়াইল্ড টেলস’

২৮ শে আগস্ট, ২০১৫ সকাল ১১:৩৩





সিনেমার নাম- Wild Tales (2014)

আসল নাম- Relatos salvajes ( নিজ দায়িত্বে উচ্চারণ করবেন, দাঁতে সমস্যা হলে লেখক দায়ী নন কোনভাবেই) ।
আর্জেন্টিনার সিনেমা। ভয়ের কিছু নাই, আর্জেন্টিনার সিনেমা বলে এটা শুধু ম্যারাডোনার ফ্যানরাই উপভোগ করবেন, আর আমার মত ব্রাজিল ফুটবল টিমের সাপোর্টাররা এই সিনেমা এঞ্জয় করবেন না, এমন কোন কথা নাই।

ছোটবেলাতে "একের ভেতর দুই" বা "Three in one" টাইপের বই যারা পড়েছেন অথবা যৌবন বয়সে যারা লুকিয়ে "এক টিকেটে দুই ছবি" দেখেছেন, তাদের জন্য এই সিনেমাটা একটা দারুণ রকমের treat. কারন এই সিনেমাতে একটা নয়, দুইটা নয়- ছয়টা গল্প আছে। ছয়টা ছোট গল্প মিলে দুই ঘণ্টা দুই মিনিটের বড় একটি সিনেমা।
এটি একটি Anthology film। "এইটা আবার কি জিনিস?" বলার আগেই আমি অতি সহজ ভাষায় বুঝিয়ে দিচ্ছি- একাধিক ছোট গল্প মিলে যদি একটি বড় সিনেমা হয় এবং সেই প্রতিটা ছোট গল্পের থিম বা বিষয়বস্তু যদি সেম হয়, তবে সেই সিনেমাকে Anthology film বলে, বোঝা গেল বাচ্চারা? এই সিনেমাতে ছয়টি গল্পের মূল থিম হচ্ছে ভায়োলেন্স আর প্রতিশোধ। ছোট্ট করে নমুনা দিচ্ছি গল্পগুলোর-
গল্প ১- প্লেনের ফ্লাইটে দুইজন অপরিচিত মানুষ সময় কাটানোর আড্ডা দিতে শুরু করলে হঠাৎ তারা আবিষ্কার করেন যে তারা দুইজনেই একজন বিশেষ ব্যক্তিকে চিনেন আগে থেকেই। আস্তে আস্তে আবিষ্কার হল সেই পুরো প্লেনের প্রতিটা যাত্রী সেই বিশেষ একজন মানুষটিকে চেনে। এটা কীভাবে সম্ভব? সেই বিশেষ মানুষটি কীভাবে এই সব মানুষকে একটি প্লেনে নিয়ে আসতে সফল হল? তার উদ্দেশ্য কি?
গল্প ২- হাইওয়ের পাশের এক রেস্টুরেন্ট এ একজন আগুন্তুক খেতে আসেন। সেখাঙ্কার ওয়েট্রেস আবিষ্কার করেন যে এই লোকটাই হল সেই লোক যার কারনে তার পুরো পরিবার ধ্বংস হয়ে গিয়েছে। প্রতিশোধ নেয়ার ইচ্ছাটা মাথাচাড়া দিয়ে উঠে, কিন্তু কীভাবে? তখনই সহকর্মী বুদ্ধি দেন- ওর খাবারে ইঁদুরের বিষ মিশিয়ে ওকে মেরে ফেলছ না কেন? এই যখন অবস্থা, তখনই রেস্টুরেন্ট এ সেই লোকের ছেলে এসে উপস্থিত- এখন?

গল্প ৩- একদম ফাঁকা হাইওয়ে ধরে মনের আনন্দে স্পীডে গাড়ি চালিয়ে কোথাও যাচ্ছেন, কিন্তু সামনের একটু পুরনো আর ধীরগতির গাড়ি কিছুতেই আপনাকে সাইড দিচ্ছে না, কতক্ষন মেজাজ ঠিক থাকে? অবশেষে কোনক্রমে সেই গাড়িকে টপকে সামনে যাওয়ার পরে মনের আনন্দে এবং কিছুটা রাগের বশতই নিজের middle finger বা মধ্যমা তার দিকে উঁচিয়ে ধরে সাঁই করে চলে গেলেন। কিছুক্ষন এভাবে যাওয়ার পর হঠাৎ এবার আপনার গাড়িটা নষ্ট হয়ে গেল, সাহায্যের জন্য অন্য গাড়ি খোঁজা যেই শুরু করবেন, তখনই দেখলেন যেই গাড়ির মালিককে কিছুক্ষন আগে মধ্যমা দেখিয়ে এসেছেন, তিনি হাজির- এবার আপনি কি করবেন? তার চেয়েও বড় কথা এবার গাড়ির মালিক আপনার সাথে কি করবেন? ;)

গল্প ৪- নিজের মেয়ের জন্মদিনের জন্য গিফট কিনা দোকান থেকে বেরিয়ে আপনি দেখলেন আপনার গাড়ি পুলিশ নিয়ে গেছে কারন তাদের ভাষ্যমতে আপনি "ভুল জায়গায়" গাড়ি পার্ক করেছিলেন। নিজের দোষ না থাকা সত্ত্বেও জরিমানা দিয়ে গাড়ি নিয়ে আসলেন , কিন্তু ততক্ষণে মেয়ের জন্মদিনের পার্টি শেষ। একই ঘটনা আপনার সাথে আবার ঘটল, দোষ না থকা সত্ত্বেও আপনার গাড়ি সিজ করা হল, প্রতিবাদ করতে গেলে আপনাকে এরেস্ট করা হল, আপনার চাকরি চলে গেল আর আপনার স্ত্রী আপনাকে ডিভোর্স দিল। এবার আপনি কি করবেন?

গল্প ৫- বিরাট বড়লোক বাবার প্রায় বিগড়ে যাওয়া ছেলে একদিন বাসায় এসে জানাল তার গাড়ি সে এক প্রেগন্যান্ট মহিলার উপরে তুলে দিয়েছে এবং মা আর সন্তান দুইজনেই মারা গিয়েছে। বড়লোক বাবার একটাই কথা- যেভাবেই হোক, যত টাকাই লাগুক- আমার ছেলের আগ্যে যাতে একটা আঁচড় না লাগে। কিন্তু কৃত অপরাধের শাস্তি থেকে বেঁচে যাওয়া কি এতই সোজা? ;)

গল্প ৬- ভালোবাসার মানুষটির সাথে যেই রাতে আপনার বিয়ের অনুষ্ঠান ধুমধাম করে হচ্ছে, সেই রাতে আপনি জানতে পারলেন, আপনার "প্রাণের চেয়েও প্রিয়" ( মহম্মদ হান্নান পরিচালিত রিয়াজ অভিনীত বাংলা সিনেমার কথা বলছি না এখানে :P ) হবু স্বামী আরেকজনের সাথে পরকীয়ার সম্পর্কে আগে থেকেই জড়িয়ে আছেন এবং সেই মেয়েকে এই বিয়েতে দাওয়াত ও করেছেন! কীভাবে প্রতিশোধ নিবেন আপনি?

টানটান থ্রিলের একটা সিনেমা। প্রতিটা গল্পই দারুণ, তার চেয়েও দারুণ সেই গল্পের উপস্থাপন, আলাদা করে মেনশন করতে হয় ক্যামেরা ওয়ার্ক এর কথা। দুইজন মানুষ হাত ধরে গোল করে ঘুরতে শুরু করে হঠাৎ করে একজন আরেকজনের হাত দিলে বেশ বড় একটা দুর্ঘটনা ঘটতে পারে- এই ধরনের একটা সিন আছে সিনেমাতে, এই সিনটা কীভাবে পরিচালক "টেক" করেছেন সেটা আমার মাথায় এখনও আসছে না- জাস্ট অসাম! সিনেমার একটি গল্পে অভিনয় করেছেন Ricardo Darín। আর্জেন্টিনার সিনেমা যারা নিয়মিত দেখেন, তাদেরকে এই লোকের সাথে বা তার প্রতিভার সাথে নতুন করে পরিচয় করিয়ে দেয়ার কিছু নাই।
৮৭ তম অস্কারে Best Foreign Language Film এর নমিনেশন পেয়েছিল সিনেমাটি। টাইম ম্যাগাজিনের "২০১৪ সালের বেষ্ট ফিল্ম" এর লিস্টে এই সিনেমাটি এক নাম্বারে ছিল। আট সপ্তাহে শুটিং শেষ হওয়া, imdb top 250 এর লিস্টে 201 এ অবস্থান পাওয়া এই সিনেমার আইএমডিবি রেটিং 8.2 ।

ইংরেজি সাব সহ ডাউনলোড লিঙ্ক নিজ দায়িত্বে খুঁজে নিন :P লিঙ্ক দিলে ঝামেলা হয়, মডারেটর বলেছেন ;)

মন্তব্য ১৮ টি রেটিং +৬/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ২৮ শে আগস্ট, ২০১৫ বিকাল ৩:২৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: চমৎকার লিখেছেন। ভালো লাগল।

তবে সাকিব ভাইয়া একটা অনুরোধ রইল, সাম্প্রতিক সময়ে টরেন্ট লিংক দেয়ার কারনে আমরা অনেক অভিযোগ এবং সমস্যার মুখোমুখি হচ্ছি। তাই বর্তমানে আমরা কোন টরেন্ট ডাউনলোড লিংক পোস্টে সংযুক্ত করাকে অনুমোদন করছি না। আশা করি বুঝতে পেরেছেন।

ধন্যবাদ। শুভেচ্ছা রইল।

২৮ শে আগস্ট, ২০১৫ বিকাল ৪:১১

শাহরুখ সাকিব বলেছেন: টরেন্ট লিঙ্ক না দিলে কোনটা দেয়া যাবে ভাইয়া একটু বলে দিলে ভাল হয়, লিঙ্ক না দিলে পাঠক আবার রাগ করে যে- মিয়া নিজে দেখে ফেললেন আর লিঙ্ক দেন না !

২| ২৮ শে আগস্ট, ২০১৫ বিকাল ৪:০৬

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন:
চমৎকার রিভিউ।++++++্ :)

২৮ শে আগস্ট, ২০১৫ বিকাল ৪:১২

শাহরুখ সাকিব বলেছেন: থ্যাংকস :)

৩| ২৮ শে আগস্ট, ২০১৫ বিকাল ৪:৩২

সাবু ছেেল বলেছেন: তাহলে কিভাবে আমরা লিঙ্ক শেয়ার করবো?? Link Shortener কি ইউজ করা যাবে?

৪| ২৮ শে আগস্ট, ২০১৫ বিকাল ৫:২১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হ্যাঁ তা বটে। এমনটাই স্বাভাবিক চাহিদা। তবে ইচ্ছে থাকলে একটু সামান্য খুঁজলেই ব্যক্তিগত পর্যায়ে থেকে যে কোন মুভির টরেন্ট লিংক পাওয়া সম্ভব। যাইহোক, যদি ইউটিউবে মুভিটি আপলোড করা থাকে, তাহলে তার লিংক দিতে পারেন অথবা স্বত্ত উন্মুক্ত করে প্রযোজিত প্রতিষ্ঠান কর্তৃক কোন ওয়েবসাইটে যদি মুভিটি প্রকাশিত হয় তাহলে তা চাইলে আপনি সংযুক্ত করতে পারেন।

অনুগ্রহ করে তাই এই পোস্টটি থেকে ডাউনলোডের লিংকটি সরিয়ে নিন।

৫| ২৮ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:৫৮

সুমন কর বলেছেন: রিভিউ পড়ে, দেখার লিষ্টে রাখলাম।

৩০ শে আগস্ট, ২০১৫ দুপুর ২:৫৪

শাহরুখ সাকিব বলেছেন: ধন্যবাদ :)

৬| ২৮ শে আগস্ট, ২০১৫ রাত ৮:০৯

লাবিব ইত্তিহাদুল বলেছেন: ছবিটা দেখছি আমি। পুরাই অনাকাঙ্খিত সব ঘটনা আর পাগলামী। :D অস্থীর হিউমর আর অসাধারণ অভিনয়। কাউকে জাজ করার উপায় নাই মুভি তে।
মাথা নষ্ট ম্যান :#)

৩০ শে আগস্ট, ২০১৫ দুপুর ২:৫৪

শাহরুখ সাকিব বলেছেন: আসলেই মাথা নষ্ট! :)

৭| ২৮ শে আগস্ট, ২০১৫ রাত ৯:১৩

এস কাজী বলেছেন: রিভিউ পইড়াই মুখে পানি চইলা আসছে। দেখতে হয় মুভি টা

৩০ শে আগস্ট, ২০১৫ দুপুর ২:৫৫

শাহরুখ সাকিব বলেছেন: পানি থাকতে থাকতে দেখে ফেলেন :)

৮| ২৯ শে আগস্ট, ২০১৫ রাত ১২:১৯

ডি মুন বলেছেন: খুবই উপভোগ্য রিভিউ।

আর্জেন্টিনার সিনেমা কখনো দেখা হয় নাই। আপনার রিভিউ পড়ে উৎসাহ হচ্ছে।
ধন্যবাদ রিভিউ এর জন্যে।

ভালো থাকুন।

৩০ শে আগস্ট, ২০১৫ দুপুর ২:৫৫

শাহরুখ সাকিব বলেছেন: দেখে ফেলেন আর আপনিও ভাল থাকুন :)

৯| ২৯ শে আগস্ট, ২০১৫ দুপুর ২:২৩

হাসান মাহবুব বলেছেন: অনেকদিন কোনো মুভি দেহি না। আগ্রহ জাগে না। এইটার রিভিউ পড়ে্ব আগ্রহ জাগলো।

৩০ শে আগস্ট, ২০১৫ দুপুর ২:৫৫

শাহরুখ সাকিব বলেছেন: থ্যাংকস হামা ভাই, দেখে ফেলেন :)

১০| ২৯ শে আগস্ট, ২০১৫ রাত ৮:৫৫

লিযেন বলেছেন: link চাইইইইইইইইইইইইইইইইই!!!!!!!!!!!!!!!!!!!!!!

৩০ শে আগস্ট, ২০১৫ দুপুর ২:৫৬

শাহরুখ সাকিব বলেছেন: দেয়া নিষেধ, টরেন্ট এর ওয়েবসাইট এ গিয়ে নাম লিখলেই চলে আসবে

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.